এই কাজ না করলে কোর্স ৫০৬ এবং ৫০৭ এর মার্কশিট পাবেন না ! NIOS DELED

Spread the love

এই কাজ না করলে কোর্স ৫০৬ এবং ৫০৭ এর মার্কশিট পাবেন না ! NIOS DELED

এই কাজ না করলে কোর্স ৫০৬ এবং ৫০৭ এর মার্কশিট পাবেন না ! NIOS DELED

ভারতবর্ষে এখন একটি ট্রেন্ডিং বিষয় হল এন.আই.ও.এস । আর একারনেই এই বিষয়টিকে নিয়ে কিছু মানুষ নেমে পরেছেন ব্যবসা করতে । ব্যবসা করা খারাপ নয় কিন্তু অন্যায়ভাবে মানুষকে ঠকিয়ে ব্যবসা করা অত্যন্ত খারাপ । আর এরফলেই কিছু চটকদার অর্ধসত্য খবরকে এমনভাবে পরিবেশন করা হচ্ছে যার ফলে শিক্ষকরা হয়ে পড়ছেন বিভ্রান্ত  । মিথ্যা বা অর্ধসত্য খবরকে সত্য মেনে নিয়ে চিন্তিত হয়ে পড়ছেন । জেনে রাখুন মানুষ তাদের মনে রাখছে এবং দায়িত্ব নিয়ে বলতে পারি যেদিন এই কোর্স শেষ হবে যাদের আজ আপানারা ঠকাচ্ছেন তারা আপনাদের দিকে ঘুরেও তাকাবে না । NIOS  থেকে যে কোর্সটি করা হচ্ছে সেটি এমনিতেই বড়ই অস্বচ্ছ । তার উপর কিছু ভুলভাল খবর আর সমস্যা তৈরি করছে । NIOS NEWS এর তরফ থেকে  আগেও এরকম বহু বিভ্রান্তকারী খবরের মুখোশ খোলা হয়েছে ।

আজ আমরা এমনই আর একটি খবর নিয়ে হাজির হয়েছি , কিছু জায়গায় এমন একটি খবর পরিবেশন করা হচ্ছে যে আপনি ৫০৬ ও ৫০৭ মার্কশিট পাবেন না । যদি আপনার উচ্চ-মাধ্যমিকে ৫০% না থাকে তাহলে । এরকম একটি নোটিশও দেখানো হচ্ছে । দুর্ভাগ্যজনকভাবে অনেক খোজার পরও সেই নোটিশটি খুঁজে পেলাম না । তাই সেটি দেখাতে পাচ্ছি না , হয়ত খবরটি আপনারা পেয়ে গেছেন এবং চিন্তিত হয়ে পরেছেন । এরইমধ্যে অনেকে আমাকে মেসেজ করেছেন আমাদের ফেসবুক পেজে ( facebook.com/niosnews )  এবং হোয়াটস এপ গ্রুপে । হয়ত অনেকে খবরটি পাননি খুব তাড়াতাড়ি পেতে চলেছেন । তবে চলুন আমরা সেই নোটিশটি সম্বন্ধে আলোচনা করে নি ।

নোটিশটিতে কি বলা হয়েছে ! বলা হয়েছে আপনার যদি উচ্চ-মাধ্যমিকে ৫০% না থাকে তাহলে আপনাকে ৫০৬ ও ৫০৭ এর পরীক্ষাতে বসতে পারবেন কিন্তু আপনার রেজাল্ট প্রকাশ করা হবে না । সেটিকে স্তগিত রাখা হবে । এবং সমস্যা থেকে বেরোনোর উপায়ও সেখানে বলা হয়েছে । যদি রেজাল্ট পেতে হয় তাহলে আপনাকে অন্তত দুটি বিষয়ে পরীক্ষাতে বসতে হবে । আর এবিষয়ে কোন সহযোগিতার জন্য দুটি ফোন নম্বর দেওয়া হয়েছে যেখানে যোগাযোগ করতে পারেন ।

এবার আসি নোটিশটির বিশ্লেষণে ! তবে সেটা শুরু করার আগে একটা কথা বলে রাখি আমি এর আগেও এটি বহুবার বলেছি যদি আপনাদের উচ্চ-মাধ্যমিকে ৫০% না থাকে তাহলে আপনারা ডি.এল.এড সার্টিফিকেট পাবেন না । এখানে একটি বিষয়ে অনেকের সন্দেহ রয়েছে সেটি ক্লিয়ার করে দি সেটি হল অনেকে মনে করেন গ্রাজুয়েশন থাকলে এই ৫০% এর কোন বাধ্যবাধকতা নেই ! কিন্তু জানিয়ে রাখি এন.আই.ও.এস এর চেয়ারম্যান কিন্তু স্পষ্টভাবেই বলেছেন আপনার গ্রাজুয়েশন থাক  বা না থাক আপনাকে উচ্চ-মাধ্যমিকে ৫০% থাকতেই হবে । নাহলে সার্টিফিকেট পাবেন না ।

তাহলে কি এটিও সত্য যে আপনার যদি ৫০% না থাকে তাহলে আপনার ৫০৬ ও ৫০৭ এর রেজাল্ট স্তগিত রাখা হবে ? দেখুন আমি একটি কথা বলে থাকি যতক্ষন না পর্যন্ত এই অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া হচ্ছে ততক্ষণ সেটি ১০০ % সত্য নয় । তবে হ্যা এরকম অনেকবারই ঘটেছে যে কোন নোটিশ হোয়াটস এপ এ ভাইরাল হওয়ার এক দুইদিন পর ওয়েবসাইটে দেওয়া হয় । সেক্ষেত্রে এই নোটিশটির ক্ষেত্রেও তো হতে পারে ! হ্যাঁ ! সেটা হতে পারে কিন্তু সেই নোটিশে কতগুলি বিষয় রয়েছে যা আপনাদের অবশ্যই জানা দরকার , তারপর নিজেরাই বুঝে যাবেন গল্পটি কি ?

প্রথমত , নোটিশটি রয়েছে হিন্দি ভাষায় এবং এন.আই.ও.এস মুখ্য কার্যালয় থেকে প্রকাশিত হয়নি । এটি উত্তরপ্রদেশের ক্ষেত্রীয় কার্যালয় থেকে প্রকাশিত হয়েছে । প্রকাশিত হয়েছে এটাও বলা ভুল আসলে নোটিশটিতে উত্তরপ্রদেশ ক্ষেত্রীয় কার্যালয় লেখা রয়েছে । তাই যদি এই ধরনের নোটিশ NIOS এর অফিসিয়াল ওয়েবসাইটে  জারি করা হয় নিসন্দেহে ওই নোটিশটিকে করবে না ।

 

দ্বিতীয়ত , ৫০% এর কম থাকলে দুটি বিষয়ে পরীক্ষাতে বসার কথা বলা হয়েছে । কিন্তু কিভাবে বসবেন কিভাবে ফর্ম ফিলাপ করতে কোন কিছুই বিস্তারিত বলা হয়নি । এইরকম অস্বচ্ছভাবে  কোন নোটিশ NIOS  কখনই প্রকাশ করবে না ।

 

তৃতীয়ত , এবং অবশ্যই সব থেকে গুরুত্বপুর্ন বিষয় সেটি হল যে দুটি ফোন নম্বর দেওয়া হয়েছে সেটি নিয়ে । প্রথম যে ফোন নম্বরটি দেওয়া হয়েছে সেটি হল NIOS এর টোল ফ্রি নম্বর , যেটিতে কখনই ফোন লাগে না । হয়ত হাজারবার কল করলে একবার লাগবে । ওত ধৈর্য মানুষের নেই স্বাভাবিকভাবেই মানুষ দ্বিতীয় নম্বরটিতে কল করবেন । যেটি একটি ব্যক্তিগত নম্বর । এবং ওইকারনেই নোটিশটিতে অস্বচ্ছভাবে বলা হয়েছে যাতে আপনি ফোন করতে বাধ্য হন । এই ফোন নম্বরটির উপরে আমি এর আগেও একটি ভিডিও বানিয়েছিলাম । নিচে সেটি দেওয়া হল , দেখে নিন । যেখানে আপনাদের জন্য স্টাডি মেটিরিয়েল দেওয়ার কথা বলা হয়েছিল । আমি সেই নাম্বারে কল করে তাদের ভান্ডাফোঁড় করেছিলাম । নিচের ভিডিওটি অবশ্যই দেখে নেন ।

 

এবার আসি উপসংহারে । আসলে ওদের কাজই হল মানুষকে ঠকিয়ে ব্যবসা করা । আর যেসব চ্যানেলগুলি এভাবে কিছু ভিউ পাওয়ার জন্য মানুষকে ঠকিয়ে চলেছেন জেনে রাখুন মানুষ তাদেরও ক্ষমা করবেন না  । এইবার পাঠকদের উদ্দেশ্যে একটি কথা বলি , ভুলভাল খবর দেখে বিভ্রান্ত হবেন না । যে নোটিশ ওয়েবসাইটে  এখনও প্রকাশিত হয়নি তাকে ভরসা করবেন না।দুদিন পর যদি ওয়েবসাইটে এইধরনের নোটিশ দেয় তবেই সেটি বিশ্বাস করবেন । তবে একটা শেষ কথা বলে রাখি উপরের নোটিশটি ফেক হলেও যেসব শিক্ষকদের ৫০% নেই তাদের জন্য আজ না হয় কাল NIOS  কোননা কোন নোটিশ প্রকাশ করবে

এবিষয়ে নিশ্চিত থাকুন ! যখনই এইধরনের কোন নোটিশ প্রকাশিত হবে তখনই আমাদের চ্যানেলে তার ব্যাপারে জানিয়ে দেওয়া হবে । ভিজিট করুন আমদের চ্যানেল  youtube.com/c/niosnews

 

Leave a Reply

Your email address will not be published.