Jio ফ্রি কল পরিষেবা বন্ধ করে দিল / এবার থেকে লাগবে চার্জ / কিভাবে বাঁচবেন এই চার্জ থেকে ?

Spread the love

JIO তে আজ থেকে অন্য নেটওয়ার্ক এ কল করলে প্রতি মিনিটে ৬ পয়সা করেপয়সা চার্জ দিতে হবে গ্রাহক কে, jio টু jio ফ্রি(আগের মত)

এবার ঘটনা না কেন হটাৎ হল জানুন,এটার একমাত্র কারন  IUC এর জন্য…..

樂এই IUC কি❓

Inter connent usage Charge……

樂এই চার্জ টা কি❓

এটা TRAI নির্ধারন করে,(TraI হল একটি সংস্থা যারা অন্য টেলিকম সংস্থা কে নিয়ন্ত্রন করে)

এই টাকা টা,সেই সংস্থা কে দিতে হয়, যার নাম্বারে incoming  কল আসে, কে দেবে এই টাকা টা, যে নাম্বার দিয়ে কল যায়(outgoing) তাকে দিতে হয়।

ধরুন jio নাম্বার দিয়ে কেউ airtel /vodafone নাম্বারে কল করল,এবার TRAI এর নির্দেশ মত jio কে airtel /vodafone কোম্পানি কে  ৬৷ পয়সা করে দিতে হবে,এটা jio তার গ্রাহক দের থেকে নিচ্ছে।

TRAI বলেছিল ১লা জানুয়ারি ২০২০ দিয়ে IUC কর পুরো ফ্রি করে দেবে, কিন্তু TRAI তার এই সিদ্ধান্তঃ এর ওপর আবার বিচার করছে।

jio অতদিন অন্য সার্ভিস প্রোভাডার দের এই টাকা টা দিত,(subsidy হিসেবে)কোন চার্জ গ্রাহক দের থেকে নিত না,কিন্তু এখন থেকে jio এই চার্জ টা গ্রাহক দের থেকে নিচ্ছে।

樂কত দিন দিতে হবে এই চার্জ❓

আপাতত IUC চার্জ টা শেষ না হওয়া পর্যন্ত  গ্রাহক কেই এই চার্জ দিতে হবে, jio এর পরিবর্তে আপনাকে ব্রডব্যান্ড ডাটা ফ্রি দেবে।

jio এর সমস্ত ট্যারিফ প্লান যা ছিল,সেটাই আছে,আগে যেমন incoming কল,ল্যান্ডলাইন কল ফ্রি ছিল সেগুলো আগের মত থাকবে কোন চেঞ্জ হচ্ছে না

গ্রাহকদের এবার থেকে IUC টপ আপ ভাউ চার কিনতে হবে যেমন ১০ টাকা,২০ টাকা, ৫০ টাকা এইখান থেকেই ঐ ৬/প্রতি  মিনিটের চার্জ দিতে হবে (এই ১০ টাকার বিনিময়ে শোনা যাচ্ছে jio 1 GB ডাটা ফ্রি তে দেবে।



(নিচে আমি পিক দিয়েছি সব টপ আপ ভাউচার আর তার পরিবর্তে  কি কি সুবিধে পাওয়া যাবে)

樂এই চার্জ টা কবে শেষ হবে❓

এটা ডিপেন্ড করবে TRAI এর ওপর।

তবে যতদিন আপনার বর্তমান প্লান সেশন এ হচ্ছে ততদিন আপনাকে এই আউটগোয়িং চার্জ দিতে হবে না । এবং একইসাথে যদি আজ ( 09/10/19) রাত 12 টার মধ্যে যদি আপনি নতুন কোন প্লান রিচার্জ করেন সেক্ষেত্রেও এই প্লানটি শেষ না হওয়া পর্যন্ত আপনাকে 6 পয়সা / প্রতি মিনিট চার্জ দিতে হবে না । তাই এক্ষুনি রিচার্জ করুন ।

আশা করি কিছুটা ধারনা দিতে পেরেছি

Leave a Reply

Your email address will not be published.