DMCA.com Protection Status

Join Whatsapp Group

2000 Currency Note Ban : কবে , কোথায় , কিভাবে ২০০০ টাকার নোট বদলানো যাবে ?

Spread the love
2000 Currency Note Ban
2000 Currency Note Ban

2000 Currency Note Ban :  বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা , সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য ২০০০ টাকার নোট বাতিল সংক্রান্ত সকল তথ্য নিয়ে হাজির হলাম ।

আমাদের Whatsapp গ্রুপJoin Now
আমাদের Telegram গ্রুপJoin Now

ফিরলো ২০১৬ সালের স্মৃতি । রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো ২০০০ টাকা নোট বাতিলের কথা । ২০১৬ সালের ৮ ই নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫০০ টাকা এবং ১০০০ টাকা নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন । তারপরই সাধারন মানুষক হয়রানির স্বীকার হতে হয় । ব্যাঙ্কের লম্বা লাইনে দাড়িয়ে নোট বদল করতে গিয়ে অনেকেই অসুস্থ হন । এমনকি মৃত্যুর ঘটনাও ঘটে । পুনরায় সেই নোট বন্দির পথে হাঁটছে দেশ । তবে এবার ২০০০ টাকা নোট বাতিলের কথা বলা হয়েছে ।

2000 Currency Note Ban

জল্পনা বেশ কিছুদিন ধরেই ছিল । অবশেষে তা সত্য হল । রিজার্ভ ব্যাঙ্ক বাতিল করলো ২০০০ টাকার নোট । কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানিয়ে দেওয়া হয়েছে নতুন করে আর ২০০০ টাকার নোট ছাপানো হবে না। সাধারন মানুষ আগামী ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত ব্যাঙ্কে গিয়ে নোট বদল করতে পারবেন ।

কোথা থেকে নোট বদল করতে পারবেন ?

এই নোট বদল করা যাবে রিজার্ভ ব্যাঙ্কের ১৯ টি আঞ্চলিক অফিস ছাড়াও সমস্ত সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক থেকে । এমনক যেখানে ব্যাঙ্ক নেই সেখানে বিজনেস কোরেসপণ্ডেটদের দ্বারা নোট বদল করা যাবে ।

ব্যাঙ্কে আকাউন্ট না থাকলে নোট বদল করা যাবে ?

রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে ব্যাঙ্কে আকাউন্ট থাকুক বা না থাকুক সকলকেই এই পরিষেবা দিতে হবে । যদি কারো ব্যাঙ্কে আকাউন্ট না থাকে সেক্ষেত্রে ব্যাংক তাকে পরিষেবা দিতে অস্বীকার করতে পারবে না ।

কোন এলাকায় ব্যাংক না থাকলে কোথায়  নোট বদল করা যাবে ?

রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে যদি কোন এলাকায় ব্যাঙ্ক না থাকে সেক্ষেত্রে বিজনেস কোরেসপণ্ডেটদের দ্বারা নোট বদল করা যাবে ।

দৈনিক কত টাকা বদল করা যাবে ?

কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির তরফে জানিয়ে দেওয়া হয়েছে দৈনিক ২০ হাজার টাকা বদল করতে পারবেন । এবং যেখানে ব্যাঙ্ক নেই সেখানে বিজনেস কোরেসপণ্ডেটদের দ্বারা সর্বাধিক দৈনিক ৪ হাজার টাকা বদলাতে পারবেন ।

নোট বদলের সময় কি কি তথ্য দিতে হবে ?

রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে ২০০০ টাকা নোট বদল করার কেঅয়াইসি বাধ্যতামূলক । অর্থাৎ নোট বদল করার সময় আধার কার্ড ও অন্যান্য তথ্য অবশ্যই জমা দিতে হবে ।

নোট বদল করার জন্য কোন ফি লাগবে কি ?

কেন্দ্রীয় ব্যাঙ্কের স্পষ্ট নির্দেশ নোট বদল করার সময় কোনরকম চার্জ বা ফি লাগবে না । এছাড়াও বলা হয়েছে সিনিয়র সিটিজেন তথা বয়স্ক মানুষদের যাতে নোট বদল করার ক্ষেত্রে কোন সমস্যা না হয় সেটি ব্যাঙ্ককে দেখতে হবে ।

কবে থেকে নোট বদলানো যাবে ?

আগামী ২৩ শে মে থেকে নোট বদল করা যাবে । তার আগে তিনদিন ব্যাঙ্ককে সময় দেওয়া হয়েছে নোট বদল করার জন্য যাবতীয় প্রস্তুতি নেওয়ার । আগামী ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত এই নোট বদল করা যাবে ।তারপর আর বদল করা যাবে না ।

আমাদের Whatsapp গ্রুপJoin Now
আমাদের Telegram গ্রুপJoin Now
  • Cold Drink Business Plan : স্বল্প পুঁজিতে শুরু করুন, রমরমিয়ে চলবে ব্যবসা
    Spread the loveCold Drink Business Plan : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • Kalakshetra Foundation Recruitment 2024 : ইন্টারভিউয়ের মাধ্যমে কলাক্ষেত্র ফাউন্ডেশনে নিয়োগ
    Spread the loveKalakshetra Foundation Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • AIASL Job Vacancy 2024 : বিমান সংস্থায় প্রচুর শূন্যপদে কর্মী নিয়োগ
    Spread the loveAIASL Job Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • LDC Job 2024 : সৈনিক স্কুলে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ
    Spread the loveLDC Job 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading

  • Ward Boy Job Vacancy 2024 : সৈনিক স্কুলে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ
    Spread the loveWard Boy Job Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook …

    Continue reading