DMCA.com Protection Status

Join Whatsapp Group

সিপেট এ প্লাস্টিক টেকনোলজির ডিপ্লোমা ও পোস্ট গ্ৰ‍্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভরতি

Spread the love
Admission in Cipet
Admission in Cipet

সিপেট এ প্লাস্টিক টেকনোলজির ডিপ্লোমা ও পোস্ট গ্ৰ‍্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভরতি

কেন্দ্রীয় সরকারের কেমিক্যাল ও ফার্টিলাইজার মন্ত্রকের অধীন সেন্ট্রাল ইনস্টিটিউট অফ পেট্রোকেমিক‍্যালস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (সিপেট), ২০২১ সেশনে প্লাস্টিক টেকনোলজির ডিপ্লোমা, পোস্ট ও পোস্ট গ্ৰ‍্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে সরাসরি অনলাইনে ভরতি নিচ্ছে। ভরতি নেওয়া হচ্ছে এই ৪ টি কোর্সে : 

(১) ডিপ্লোমা ইন প্লাস্টিকস মোল্ড টেকনোলজি (ডিপিএমটি)। মাধ্যমিক ও সমতুল কোর্স পাশ ছেলেমেয়েরা ভরতির জন্য আবেদন করতে পারেন। কোর্সের মেয়াদ ৩ বছর।

(২) ডিপ্লোমা ইন প্লাস্টিকস টেকনোলজি (ডিপিটি)।শিক্ষাগত যোগ্যতা ও কোর্সের মেয়াদ আগের মতো।

(৩) পোস্ট গ্ৰ‍্যাজুয়েট ডিপ্লোমা ইন প্লাস্টিকস প্রসেসিং ও টেস্টিং (পিজিডি-পিপিটি)। সায়েন্স শাখার ৩ বছরের ডিগ্ৰি কোর্স পাশরা ভরতির জন্য আবেদন করতে পারেন। কোর্সের মেয়াদ : ২ বছর।

(৪) পোস্ট ডিপ্লোমা ইন প্লাস্টিকস মোল্ড ডিজাইন উইথ ক‍্যাড/ক‍্যাম্প (পিডি-পিএমডি উইথ ক‍্যাড/ক‍্যাম্প)। মেকানিক্যাল/প্লাস্টিকস/পলিমার/টুল ও ডাই মেকিং / প্রোডাকশন মেকাট্রনিক্স / অটোমোবাইল / পেট্রোকেমিক‍্যালস / ইন্ডাস্ট্রিয়াল / ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং / টেকনোলজি বিষয়ে ডিপ্লোমা কোর্স পাশ বা ডিপিএমটি বা ডিপিটি বা সমতুল কোর্স পাশরা ভরতির জন্য যোগ্য। কোর্সের মেয়াদ : দেড় বছর। যাঁরা এবছর এন্ট্রি কোয়ালিফিকেশন এক্সামিনেশনের জন্য বসেছেন তাঁরাও আবেদনের যোগ্য। বয়সের কোনো কড়াকড়ি নেই । যোগ্য প্রার্থীদের জন্য রয়েছে স্কলারশিপের ব‍্যবস্থা। ছেলেমেয়েদের জন্য আলাদা হোস্টেলের ব‍্যবস্থাও রয়েছে। সীট সীমিত। রেজিস্ট্রেশনের শেষ দিন ২৪ অক্টোবর। উচ্চমাধ্যমিক পাশ বা যাঁরা পরীক্ষা দিয়েছেন তাঁরাও ল‍্যাটেরাল এন্ট্রির মাধ্যমে ডিপিএমটি ও ডিপিটি ডিপ্লোমা কোর্সে দ্বিতীয় বর্ষে ভরতির জন্য আবেদন করতে পারেন। বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক / কারিগরি / বৃত্তিমূলক / আইটিআই পাশরা যোগ্য। অনলাইনে আবেদন করতে হবে এই ওয়েবসাইটের মাধ্যমে : www.cipet.gov.in এছাড়াও ফোন করতে পারেন এই নম্বরে : ৭০০১১৮৭৪১৩, ৯০০২০৬৫৮০৯, ৯০৯৭১৯৯০০০.