DMCA.com Protection Status

Join Whatsapp Group

SET পরীক্ষার দরখাস্ত নেওয়া শুরু হয়েছে

Spread the love
Application for SET exam has started
Application for SET exam has started

SET পরীক্ষার দরখাস্ত নেওয়া শুরু হয়েছে

পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের মাধ্যমে কলকাতা সহ অন‍্যান‍্য বিশ্ববিদ্যালয় ও ওইসব বিশ্ববিদ্যালয়ের অধীন বেসরকারি কলেজগুলির ‘অ্যাসিস্ট‍্যান্ট প্রফেসর’ ও ‘লাইব্রেরিয়ান’ পদে চাকরির জন্য ২৩ তম সেট (স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট) বা SET পরীক্ষার দরখাস্ত নেওয়া শুরু হয়েছে। এবার ‘সেট’ পরীক্ষা নেওয়া হবে এইসব বিষয়ের ‘অ্যাসিস্ট‍্যান্ট প্রফেসর’ পদের জন্য (ব্রাকেটে কোড নং দেওয়া হল) : ইংরিজি (০১), বাংলা (০২), সংস্কৃত (০৩), হিন্দি (০৪), উর্দু (০৫), কমার্স (০৬), অর্থনীতি (০৭), ইতিহাস (০৮), দর্শন (০৯), রাষ্ট্রবিজ্ঞান (১০), এডুকেশন (১১), কেমিক্যাল সায়েন্সেস (১২), ভূগোল (১৩), লাইফ সায়েন্স (১৪), ম‍্যাথমেটিক‍্যাল সায়েন্সেস (১৫), ফিজিক্যাল সায়েন্সেস (১৬), সোশিওলজি (১৭), সাইকোলজি (১৮), লাইব্রেরি অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স (১৯), ফিজিক্যাল এডুকেশন (২০), ইলেক্ট্রনিক সায়েন্স (২১), কম্পিউটার সায়েন্স (২২), হোম সায়েন্স (২৩), সান্তাড় (২৪), জার্নালিজম অ্যান্ড ম‍্যাস কমিউনিকেশন (২৫), অ্যানথ্রোপলজি (২৬), আর্থ সায়েন্স (২৭), মিউজিক (২৮),আইন (২৯), নেপাল (৩০), ম‍্যানেজমেন্ট (৩১), আরবি (৩২), এনভায়রনমেন্টাল সায়েন্স (৩৩)।

ওপরের ওইসব বিষয়ে অন্তত দ্বিতীয় শ্রেণীর ৩ বছরের ডিগ্ৰি কোর্স পাশের পর ওইসব বিষয়ের পোস্ট-গ্ৰ‍্যাজুয়েট ছেলেমেয়েরা মোট অন্তত ৫৫% (তপশিলী, ই.ডব্লু.এস, ও.বি.সি, শারীরিক প্রতিবন্ধী আর দৃষ্টিহীন প্রতিবন্ধী প্রার্থী হলে ৫০%) নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন। এবছর যাঁরা ওইসব বিষয়ের পোস্ট গ্ৰ‍্যাজুয়েট কোর্সের ফাইনাল পরীক্ষা দেবেন বা দিয়েছেন পোস্ট গ্ৰ‍্যাজুয়েট কোর্সের ফাইনাল পরীক্ষা দেবেন বা, দিয়েছেন, তারা ‘সেট’ পরীক্ষা হওয়ার দিন থেকে ২ বছরের মধ্যে পোস্ট গ্ৰ‍্যাজুয়েট ডিগ্ৰি কোর্স পাশের মার্কশীট দেখতে পারলে ও ওই শতকরা হারে নম্বর পাওয়ার বিষয়ে নিশ্চিত হলেও আবেদনের যোগ্য।

১৯-৯-১৯৯১ এর মধ্যে যাঁরা মাস্টার ডিগ্ৰি করে পি.এইচ.ডি ডিগ্ৰি করেছেন, তাঁরা এই পরীক্ষা দেওয়ার জন্য শতকরা হারে ৫% নম্বর ছাড় পাবেন।

‘ম‍্যাথমেটিক‍্যাল সায়েন্স’ বিষয়ের বেলায় ‘পিত্তর ম‍্যাথমেটিক্স’,  বা ‘স্ট‍্যাটিস্টিক্স’ বিষয়ের পোস্ট গ্ৰ‍্যাজুয়েট কোর্স পাশ হলেও যোগ্য।

‘লাইফ সায়েন্স’ বিষয়ের বায়োলজিক‍্যাল সায়েন্স, বটানি, জুলজি, মাইক্রোবায়োলজি, মলিকিউলার বায়োলজি, অ্যানিম‍্যাল সায়েন্স, বায়োলজিক‍্যাল সায়েন্স, বায়ো-কেমিস্ট্রি, বায়োটেকনোলজি বা ফিজিওলজি বিষয়ের পোস্ট গ্ৰ‍্যাজুয়েট কোর্স পাশ হলেও যোগ্য। 

‘ফিজিক্যাল এডুকেশন’ বিষয়ের বেলায় ফিজিক্যাল এডুকেশনের মাস্টার ডিগ্ৰি (এম.পি.এড) কোর্স পাশ হতে হবে।

ওপরের সব ক্ষেত্রে শতকরা হার নির্ণয়ের বেলায় কোনো গ্ৰেস নম্বর বা রাউন্ডিং অফ নম্বর ধরা হবে না। ‘সেট’ পরীক্ষা দেওয়ার জন্য ঊর্ধ্বতম বয়সের কোনো কড়াকড়ি নেই।

প্রার্থী বাছাই করবে ‘পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশন’ ২০২২ সালের স্টেট এলিজিবিলিটি টেস্ট বা ‘সেট’ পরীক্ষার মাধ্যমে। একদিনের লিখিত পরীক্ষা হবে আগামী বছর ৯ জানুয়ারি, এইসব কেন্দ্রে (ব্র‍্যাকেটে ড্রিস্ট্রিক্ট কোড নং দেওয়া হলো) : কলকাতা (১০), দক্ষিণ ২৪ পরগনা (১১), উত্তর ২৪ পরগনা (১২), হাওড়া (১৩), হুগলি (১৪), পূর্ব বর্ধমান (১৫), পশ্চিম বর্ধমান (১৬), বীরভূম (১৭), বাঁকুড়া (১৮), পুরুলিয়া (১৯), ঝাড়গ্ৰাম (২০), পূর্ব মেদিনীপুর (২১), পশ্চিম মেদিনীপুর (২২), নদিয়া (২৩), মুর্শিদাবাদ (২৪), মালদা (২৫), উত্তর দিনাজপুর (২৬), দক্ষিণ দিনাজপুর (২৭), জলপাইগুড়ি (২৮), আলিপুরদুয়ার (২৯), কোচবিহার (৩০), দার্জিলিং (৩১), কালিম্পং (৩২)। মোট ২ টি পেপারের পরীক্ষা হবে সাড়ে ৯ টা থেকে ১০.৩০ পর্যন্ত। দ্বিতীয় পেপারের পরীক্ষা হবে ১১ থেকে ১ টা পর্যন্ত।

প্রথম পেপারে থাকবে ১০০ নম্বর ও সময় ১ ঘন্টা।দ্বিতীয় পেপারে থাকবে ২০০ নম্বর ও সময় ২ ঘন্টা। প্রথম পেপারে ৫০ টি অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের প্রশ্ন হবে টিচিং, রিসার্চ অ্যাপ্টিটিউট, রিজনিং এবিলিটি, কমপ্রিহেনশন, ডাইভারজেন্ট থিঙ্কিং ও জেনারেল অ্যাওয়ারনেস। প্রতিটি প্রশ্নে হবে সংশ্লিষ্ট বিষয়ের ওপর। প্রতিটি প্রশ্নে থাকবে ২ নম্বর। দুই পেপারের ক্ষেত্রেই উত্তর দিতে হবে ও.এম.আর শীটে। নেগেটিভ মার্কিং নেই। প্রথম ও দ্বিতীয় পেপারে ৪০% (ও.বি.সি, তপশিলী ও প্রতিবন্ধী হলে ৩৫%) নম্বর পেলে সফল হবেন। আরো বিস্তারিত সিলেবাস পাবেন এই ওয়েবসাইটে www.wbcsc.ac.in পরীক্ষার অ্যাডমিট কার্ড পরীক্ষা হওয়ার দু সপ্তাহ আগে ডাইনলোড করতে পারবেন। 

দরখাস্ত করবেন অনলাইনে, ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এই ওয়েবসাইটে : www.wbcsconline.in এজন্য বৈধ একটি ই-মেল আই.ডি থাকতে হবে। প্রথমে পাশপোর্ট মাপের রঙিন ফটো ও সিগনেচার জে.পি.ই.জি ফর্ম‍্যাটে স্ক‍্যান করে নেবেন। ফটো স্ক‍্যান করবেন ৪ থেকে ৪০ কে.বি র মধ্যে। সিগনেচার স্ক‍্যান করে করবেন ৪ থেকে ৩০ কে.বি র মধ্যে আর মাপ হতে হবে ৩.৫×১.৫ সেমির মধ্যে।

প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে Advertisement এ গিয়ে ক্লিক করলে How to Apply পাবেন। তারপর Click here to apply online এ গিয়ে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে। তখন রেজিস্ট্রেশন নম্বর ও পাশওয়ার্ড নং ই-মেলে পাঠানো হবে। এবার পরীক্ষার ফী বাবদ ১,২০০ (ও.বি.সি হলে ৬০০, তপশিলী, প্রতিবন্ধী, ট্রান্সজেন্ডার হলে ৩০০)টাকা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ইন্টারনেট ব‍্যাঙ্কিং বা ই-চালানে জমা দেবেন। অনলাইনে টাকা জমা দেবেন ৩০ সেপ্টেম্বরের মধ্যে। ই-চালানে টাকা জমা  দেবেন ১৫ অক্টোবরের মধ্যে। আরো বিস্তারিত তথ্য পাবেন ওই ওয়েবসাইটে। কলেজ সার্ভিস কমিশনের ঠিকানা : The West Bengal College Service Commission, Purta Bhavan, Sector-1, DF Block, Salt Lake City, Kolkata-91.

  • Krishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে।
    Spread the loveKrishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের রাজ‍্য কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা ও দক্ষতা বিকাশ (West Bengal State Council of Technical & Vocational Education And Skill Development) দপ্তরের নিয়ন্ত্রণে ও ব‍্যবস্থাপনায় Krishnagar Webel IT Park এ অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ফায়ার সেফটি ম‍্যানেজমেন্ট কোর্সে ২০২১-২২ সেশনে ভর্তি শুরু হয়েছে। দেড় …

    Continue reading

  • আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে লোক নিয়োগ
    Spread the loveআই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে লোক নিয়োগ আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে ৩১ জন   লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েটরা কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান থাকলে যোগ্য। ডিগ্ৰি কোর্সে ৫০% নম্বর থাকলে আর ১-২ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয়। বয়স হতে হবে ১৬-১১-২০২১ এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। …

    Continue reading

  • দক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ
    Spread the loveদক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ দক্ষিণ মধ্য রেল ‘অ্যাপ্রেন্টিস’ হিসাবে ৪,১০৩ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব ট্রেডে : এ.সি মেকানিক, কার্পেন্টার, ডিজেল মেকানিক, ইলেক্ট্রিশিয়ান, ইলেক্ট্রনিক মেকানিক, ফিটার, মেশিনিস্ট, এম.এম.টি.এম, কে.এম.ডব্লু, পেইন্টার, ওয়েন্ডার।  কারা কোন ট্রেডের জন্য যোগ্য। কোনো স্বীকৃত পর্যদ বা বিশ্ববিদ্যালয় থেকে মোট অন্তত  ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা এন.সি.ভি.টি …

    Continue reading

  • নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত
    Spread the loveননভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত আগামী মাসে ব্যাঙ্কের  কোন গুরুত্বপূর্ণ কাজ করার পরিকল্পনা রয়েছে । তাহলে এই খবরটি জেনে রাখা অত্যন্ত জরুরি । নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকবে ব্যাংক । রিজার্ভ ব্যাঙ্কের  নির্দেশ বাংলায় বেশ কয়েক দিন বন্ধ থাকবে ব্যাংক ।             দুর্গাপূজা …

    Continue reading

  • কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে
    Spread the loveকলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘লাইব্রেরি সায়েন্সে’র সার্টিফিকেট কোর্সে ভর্তি শুরু হয়েছে। উচ্চমাধ্যমিক পাশরা যোগ্য। দরখাস্তের ফর্ম সহ বিস্তারিত তথ্য পাবেন ২৩ অক্টোবরের থেকে ১৩ নভেম্বর পর্যন্ত বেলা ১২ টা থেকে ৫ টার মধ্যে। এছাড়াও অনলাইনে ফর্ম পাবেন। যোগাযোগের ঠিকানা : বঙ্গীয় বিজ্ঞান পরিষদ, পি – ১৩৪, সি.আই.টি …

    Continue reading