DMCA.com Protection Status

Join Whatsapp Group

এম.বি.এ কোর্সে ভরতির ‘ক‍্যাট’ পরীক্ষার দরখাস্ত নেওয়া শুরু

Spread the love
Application invited CAT exam
Application invited CAT exam

এম.বি.এ কোর্সে ভরতির ‘ক‍্যাট’ পরীক্ষার দরখাস্ত নেওয়া শুরু

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম‍্যানেজমেন্টের কলকাতা, আহমেদাবাদ, ব‍্যাঙ্গালোর, বুদ্ব গয়া, ইন্দোর, জম্মু, কাশিপুর, কোজিকোড়, নাগপুর, রাঁচী, রোটক, সম্বলপুর, শিরমাউর, তিরুচিরাপল্লী, উদয়পুর, বিশাখাপত্তনম ও লক্ষ্ণৌয়ে ‘ এ ‘ম‍্যানেজমেন্টের পোস্ট গ্ৰ‍্যাজুয়েট ডিপ্লোমা’ কোর্সে  ভরতির ‘ক‍্যাট (CAT)’ পরীক্ষার দরখাস্ত নেওয়া শুরু হয়েছে।

কলকাতার ডায়মন্ডহারবার রোডের জোকার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম‍্যানেজমেন্টে পড়ানো হবে ম‍্যানেজমেন্টের পোস্ট গ্ৰ‍্যাজুয়েট কোর্স (MBA) (2) আই.আই.এম আহমেদাবাদে পড়ানো হবে : পি.জি.পি ও পি.জি.পি এফ এ.বি.এম, ই.পি.জি.পি (৩) আই.আই.এম অমৃতসরে পড়ানো হবে পি.জি.পি। (৪) আই.আই.এম ব‍্যাঙ্গালোর পি.জি.পি, পি.জি.পি.ই.এম, পি.জি.পি.পি.এম, (৫)আই.আই.এম. বুদ্ধগয়ায় পড়ানো হবে পি.জি.পি। (৬) আই.আই.এম ইন্দোরে পড়ানো হবে পি.জি.পি, পি.জি.পি-এইচ আর.এম, (৭) আই.আই.এম জম্মুতে পড়ানো হবে পি.জি.পি। (৮) আই.আই.এম কাশীপুর পড়ানো হবে পি.জি.পি, ই.পি.জি.পি, (৯) আই.আই.এম কোজিকোড় পি.জি.পি, ই.পি.জি.পি। (১০) আই.আই.এম লক্ষ্ণৌ পড়ানো হবে পি.জি.পি, পি.জি.পি-এ.বি.এম, পি.জি.পি-এস.এম, আই.আই.এম, (১১) আই.আই.এম নাগপুরে পড়ানো হবে – পি.জি.পি, (১২) আই.আই.এম রায়পুরে পড়ানো হবে পি.জি.পি। (১৩) আই.আই.এম রাঁচীতে পড়ানো হবে পি.জি.পি, পি.জি.পি -এইচ আর.এম, (১৪) আই.আই.এম রোহতকে পড়ানো হবে পি.জি.পি, ই.পি.জি.পি, ই.পি.জি.পি.এক্স (১৫) আই.আই.এম সম্বলপুরে পড়ানো হবে এম.বি.এ। (১৬) আর.জি.আই.আই.এম শিলংয়ে পড়ানো হবে পি.জি.পি, পি.জি.পি.ই.এক্স, (১৭) আই.আই.এম শিরমাউরে পড়ানো হবে পি.জি.পি। (১৮) আই.আই.এম তিরুচিরাপল্লীতে পড়ানো হবে পি.জি.পি.বি.এম, (১৯) আই.আই.এম উদয়পুরে পড়ানো হবে পি.জি.পি। (২০) আই.আই.এম বিশাখাপত্তনমে পড়ানো হবে পি.জি.পি।

যে কোনো শাখার ৩ বছরের ডিগ্ৰি কোর্স পাশ ছেলেমেয়েরা মোট অন্তত ৫০% (তপশিলী ও প্রতিবন্ধী হলে ৪৫%) নম্বর পেয়ে থাকলে এই ‘ক‍্যাট’ পরীক্ষার জন্য আবেদন করতে পারেন। এবছরের ফাইনাল পরীক্ষার্থীরা ওই একই শতকরা হারে নম্বর পেয়ে থাকলেও আবেদনের যোগ্য। তপশিলী জাতির প্রার্থীদের জন্য ১৫%, তপশিলী উপজাতি প্রার্থীদের জন্যে ৭.৫%, ও.বি.সি প্রার্থীদের জন্য ২৭%, ই.ডব্লু.এস প্রার্থীদের জন্য ১০%, প্রতিবন্ধীদের জন্য ৫% সীট সংরক্ষিত।

সব কোর্সের বেলায় প্রার্থী বাছাই হবে ‘কমন অ্যাডমিশন টেস্ট (CAT)’ এর মাধ্যমে। পরীক্ষা হবে ২৮ নভেম্বর। কলকাতা, দুর্গাপুর, শিলিগুড়ি, রাঁচী, পটনা, গুয়াহাটি, ভুবনেশ্বর ও জামশেদপুর সহ সারা ভারতের ১৫৮ টি কেন্দ্রে। অ্যাডমিট কার্ড ডাইনলোড করতে পারবেন ২৭ অক্টোবর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত। ফল বেরোবে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে। ক‍্যাট স্কোর বৈধ থাকবে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। এর পরীক্ষার সফল প্রার্থী তালিকার ওপর দিকে স্থান থাকলে, তবেই ভরতির সুযোগ পাবেন।

দরখাস্ত করবেন অনলাইনে, ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এই ওয়েবসাইটে : www.iimcat.ac.in এজন্য বৈধ একটি ই-মেল আই.ডি থাকতে হবে। অনলাইনে দরখাস্ত করার সময় পরীক্ষা ফী বাবদ  ২,২০০ (তপশিলী, প্রতিবন্ধী হলে ১,১০০)টাকা অনলাইনে দিতে হবে। টাকা জমা দেওয়ার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন। কোনো অসুবিধা হলে ফোন করতে পারবেন এই নম্বরে : ১৮০০২১০১০৮৮।