JOB NEWS

পশ্চিমবঙ্গের ৫ কেন্দ্রে আর্মির র‍্যালি শুরু ২১ আগস্ট থেকে

Spread the love
army rally in west bengal 2021

পশ্চিমবঙ্গের ৫ কেন্দ্রে আর্মির র‍্যালি শুরু ২১ আগস্ট থেকে

ভারতীয় স্থলবাহিনীর অধীন পশ্চিমবঙ্গের ব‍্যারাকপুর, বহরমপুর, শিলিগুড়ি, কলকাতা ও শিলিগুড়ি (সিকিম) আর্মি রিক্রুটিং অফিসের মাধ্যমে ওই ৫ টি কেন্দ্রে র‍্যালি হওয়ার তারিখ ঘোষণা করল আর্মি রিক্রুটিং অফিস। এই র‍্যালিতে নেওয়া হবে এইসব পদে : সোলজার টেকনিক্যাল, সোলজার ক্লার্ক / স্টোরকীপার, সোলজার জেনারেল ডিউটি ও সোলজার নার্সিং অ্যাসিস্ট‍্যান্ট, সোলজার নার্সিং (ভেটেরিনারি অ্যাসিস্ট‍্যান্ট) ও সোলজার ট্রেডসম‍্যান। কোন জেলার প্রার্থীদের কবে র‍্যালি হবে তা দেওয়া হল :

(ক) ব‍্যারাকপুর আর্মি রিক্রুটিং অফিসার বেলায় পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা, হুগলি, বাঁকুড়া ও পুরুলিয়া জেলার প্রার্থীরা যোগ্য। র‍্যালি হবে এবছর ২১ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর।

(খ) বহরমপুর ব্রাঞ্চ রিক্রুটিং অফিসের বেলায় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান ও নদিয়া জেলার প্রার্থীরা যোগ্য। র‍্যালি হবে এবছর ১৬ নভেম্বর থেকে ২৭ নভেম্বর‌

(গ) শিলিগুড়ি আর্মি রিক্রুটিং অফিসের বেলায় পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি, দার্জিলিং, আলিপুরদুয়ার, মালদা, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও কোচবিহার জেলার প্রার্থীরা যোগ্য। র‍্যালি হবে ২০২২ সালের ১২ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি।
(
ঘ) কলকাতা হেড কোয়ার্টাস রিক্রুটিং অফিসের বেলায় পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্ৰাম, হাওড়া, কলকাতা ও দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রার্থীরা যোগ্য। র‍্যালি হবে ২০২২ সালের ১ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

(ঙ) শিলিগুড়ি (সিকিম) আর্মি রিক্রুটিং অফিসের বেলায় পশ্চিমবঙ্গের পূর্ব সিকিম, পশ্চিম সিকিম, উত্তর সিকিম ও দক্ষিণ সিকিম জেলার প্রার্থীরা যোগ্য। র‍্যালি হবে এবছর ৫ অক্টোবর থেকে ৯ অক্টোবর।
কবে কোথায় র‍্যালি হবে ও কবে থেকে অনলাইনে নাম নথিভুক্ত শুরু হবে তা পরে জানানো হবে

প্রার্থীদের প্রথমে অনলাইনে নাম রেজিস্ট্রেশন করতে হবে এই ওয়েবসাইটে : www.joinindianarmy.nic.in নামে রেজিস্ট্রেশন করার পর অ্যাডমিট কার্ড ডাইনলোড করতে হবে ওয়েবসাইট থেকে। র‍্যালি শুরু হওয়ার এক সপ্তাহ আগে থেকে অ্যাডমিট কার্ড রেজিস্টার্ড ই-মেল আআ.ডি তে পাঠানো হবে। তখন ই-মেল থেকে ডাইনলোড করে নেবেন। ওই অ্যাডমিট কার্ড নিয়ে সরাসরি র‍্যালিতে অংশ নিতে পারবেন। কীভাবে নাম রেজিস্ট্রেশন করবেন তা নিচে দেওয়া হল। কারা কোন পদের জন্য যোগ্য :

সোলজার জেনারেল ডিউটি : মোট অন্তত ৪৫% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা মাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত ৩৩% (অতিরিক্ত বিষয় ছাড়া) নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যোগ্য। উচ্চমাধ‍্যমিক পাশ বা উচ্চ শিক্ষাগত যোগ‍্যতার প্রার্থীরাও আবেদন করতে পারেন। তবে তাঁদের বেলায়ও মাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত ৩৩% নম্বর পেয়ে থাকতে হবে।
বয়স – বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২১ বছরের মধ্যে।
শারীরিক মাপজোখ – লম্বায় অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ কেজি।

সোলজার টেকনিক্যাল : ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক ও ইংরেজি অন‍্যতম বিষয় হিসাবে নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ‍্যমিক পাশ ছেলেরা মোট অন্তত ৫০% নম্বর পেয়ে থাকলে আর প্রতিটি বিষয়ে অন্তত ৪০% নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যোগ্য।
বয়স – বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে।
শরীরের মাপজোখ – লম্বায় অন্তত ১৬৯ (তপশিলী উপজাতি দের বেলায় ১৬২) সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ (তপশিলী উপজাতি হলে ৪৮) কেজি।

সোলজার টেকনিক্যাল (অ্যাভিয়েশন/অ্যামিউনিশন এক্সামিনার) : ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক ও ইংরিজি অন‍্যতম বিষয় হিসাবে নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ‍্যমিক পাশ ছেলেরা মোট অন্তত ৫০% নম্বর আর প্রতিটি বিষয়ে অন্তত ৪০% নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যোগ্য।
বয়স – বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে।
শারীরের মাপজোখ – হতে হবে লম্বায় অন্তত ১৬৯ (তপশিলী উপজাতিদের বেলায় ১৬২) সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ (তপশিলী উপজাতি হলে ৪৮) কেজি।

সোলজার নার্সিং অ্যাসিস্ট‍্যান্ট : ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি ও ইংরিজি অন‍্যতম বিষয় হিসাবে নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ‍্যমিক পাশ ছেলেরা মোট অন্তত ৫০% নম্বর পেয়ে থাকলে আর প্রতিটি বিষয়ে অন্তত ৪০% নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যোগ্য।
বয়স – বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে।
শারীরিক মাপজোখ – লম্বায় অন্তত ১৬৯ (তপশিলী উপজাতিদের বেলায় ১৬২) সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ (তপশিলী উপজাতি হলে ৪৮) কেজি।

সোলজার ক্লার্ক/স্টোরকীপার টেকনিক্যাল : আর্টস, সায়েন্স ও কমার্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মোট অন্তত ৬০% নম্বর ও উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত ৫০% নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যোগ্য। তবে উচ্চমাধ্যমিকে ইংরিজি ও অঙ্ক / অ্যাকাউন্ট‍্যান্সি/বুক কীপিং বিষয়ে অন্তত ৫০% নম্বর পেয়ে থাকতে হবে।
বয়স– বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে।
শরীরের মাপজোখ – হতে হবে লম্বায় অন্তত ১৬২ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি আর ওজন হতে হবে অন্তত ৫০ কেজি।

সোলজার ট্রেডসম‍্যান (শেফ, ওয়াশারম‍্যান, সাপোর্ট স্টাফ, ড্রেসার, স্টুয়ার্ড, আর্টিজন-উড ওয়ার্ক, পেইন্টার ও টেলর) : মাধ্যমিক পাশ ছেলেরা মাধ‍্যমিকের প্রতিটি বিষয়ে ৩৩% নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন।
বয়স– বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে।
শারীরিক মাপজোখ – লম্বায় অন্তত ১৬৯ (তপশিলী উপজাতিদের বেলায় ১৬২) সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮১ সেমি ও না ফুলিয়ে ৭৬ সেমি আর ওজন অন্তত ৪৮ কেজি।

সোলজার ট্রেডসম‍্যান (মেস কীপার ও হাউস কীপার) : ক্লাস এইট পাশরা প্রতিটি বিষয়ে ৩৩% নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন।
বয়স, শরীরের মাপজোখ, ওজন, বুকের ছাতি ইত্যাদি ওপরের মতো।

সব ক্ষেত্রে সেনাবাহিনীতে কর্মরত সৈনিক বা প্রাক্তন সমরকর্মীর ছেলেরা উচ্চতায় ২ সেমি, ওজনে ২ কেজি ও বুকের ছাতিতে ১ সেমি ছাড় পাবেন। রাজ‍্য, জাতীয় বা জেলা স্তরের খেলোয়াড়রা উচ্চতায় ২ সেমি, ওজনে ৫ কেজি ও বুকের ছাতিতে ৩ সেমি ছাড় পাবেন।

প্রার্থী বাছাইয়ের জন্য প্রথমে নাম নথিভুক্ত করা হবে ভোর ৫ টা থেকে ৭ টার মধ্যে। নাম নথিভুক্ত করার দিনই প্রার্থীদের শারীরিক সক্ষমতার পরীক্ষা, শরীরের মাপজোখ ও যাবতীয় প্রমাণপত্র পরীক্ষা করা হবে।

১০০ নম্বরের শারীরিক সক্ষমতার পরীক্ষায় থাকবে―
(১) ৬ (১ মাইল) কিমি দৌড়। ৫ মিনিট ৩০ সেকেন্ডে সম্পূর্ণ করলে ৬০ নম্বর, ৫.৩১ মিনিট থেকে ৫.৪৫ মিনিটে সম্পূর্ণ করলে ৪৮ নম্বর, তার নিচে হলে ফেল করবেন।

(২) বিম টেস্ট (পুল আপ)। ১০ বার বা তার বেশি হলে ৪০ নম্বর, ৯ বার করলে ৩৩ নম্বর, ৮ বার করলে ২৭ নম্বর, ৭ বার করলে ২১ নম্বর, ৬ বার করলে ১৬ নম্বর।

(৩) ৯ ফুট গর্ত পেরোনো।

(৪) জিগ-জাগ ব‍্যালান্স (ভারসাম্য) টেস্ট।

প্রাক্তন সমরকর্মীর ছেলে ও প্রাক্তন সমরকর্মীরা আর খেলোয়াড়রা ২০, এন.সি.সি.’র ‘বি’ সার্টিফিকেট কোর্স পাশ হলে ১০, ‘এ’ সার্টিফিকেট কোর্স পাশ হলে ৫ নম্বর বোনাস হিসাবে পাবেন। এন.সি.সি.’র ‘সি’ সার্টিফিকেট কোর্স পাশ হলে ‘সোলজার জেনারেল ডিউটি’ ও সোলজার ট্রেডসম‍্যান পদের বেলায় লিখিত পরীক্ষা দিতে হবে না।

তবে অন‍্যান‍্য সব পদের বেলায় ১৫ নম্বর বোনাস হিসাবে পাবেন। ডোয়েক থেকে ও লেভেল কম্পিউটার কোর্স পাশের সার্টিফিকেট থাকলে ‘সোলজার ক্লার্ক / স্টোরকীপার টেকনিক্যাল’ পদের বেলায় ১৫ নম্বর বোনাস হিসাবে পাবেন‌।

আন্তর্জাতিক স্তরের খেলোয়াড়রা ২০ নম্বর, রাজ‍্য স্তরের খেলোয়াড়রা ১৫ নম্বর, জেলা স্তরের খেলোয়াড়রা প্রথম বা দ্বিতীয় পর্যায়ে খেলাধূলা করে থাকলে সরাসরি ১০ নম্বর, বিশ্ববিদ্যালয় স্তরের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের খেলোয়াড়রা ৫ নম্বর পাবেন।

প্রার্থীদের প্রথমে নাম রেজিস্ট্রেশন করতে হবে। এই ওয়েবসাইটে : www.joinindianarmy.nic.in নাম রেজিস্ট্রেশন এখনো শুরু হয়নি। কবে থেকে নাম রেজিস্ট্রেশন শুরু হবে তা ওয়েবসাইটে জানানো হবে। প্রার্থীদের আগাম তৈরি থাকার জন্য ভারতীয় সেনাবাহিনী এই তারিখ ঘোষণা করছে। র‍্যালি হওয়ার কয়েক মাস আগে থেকে অনলাইনে নাম রেজিস্ট্রেশন শুরু হবে। তখন বিস্তারিত তথ্য ওই ওয়েবসাইটে পাবেন।

This post was last modified on April 27, 2021 1:20 pm

khdoeldo

Recent Posts

Reliance Career 2024 : রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডে কাজের সুযোগ

Reliance Career 2024 Reliance Career 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে…

10 hours ago

NIRT Job 2024 : জাতীয় যক্ষ্মা গবেষণা ইনস্টিটিউটে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ

NIRT Job 2024 NIRT Job 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে…

17 hours ago

India Post Vacancy 2024 : ভারতীয় ডাকবিভাগে ড্রাইভার নিয়োগ

India Post Vacancy 2024 India Post Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা…

4 days ago

IIT Indore Recruitment 2024 : আইআইটিতে কর্মী নিয়োগ

IIT Indore Recruitment 2024 IIT Indore Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা…

5 days ago

DEO Job Vacancy 2024 : বেসিলে বিভিন্ন পদে কর্মী নিয়োগ

DEO Job Vacancy 2024 DEO Job Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা…

6 days ago

IARI Job Vacancy : ইন্টারভিউয়ের মাধ্যমে ভারতীয় কৃষি অনুসন্ধান সংস্থায় কর্মী নিয়োগ

IARI Job Vacancy IARI Job Vacancy : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে…

6 days ago