DMCA.com Protection Status

ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে স্টাইপেন্ড ট্রেনি নিয়োগ

Spread the love
barc stipendiary trainee recruitment
barc stipendiary trainee recruitment

ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে স্টাইপেন্ড ট্রেনি নিয়োগ

barc stipendiary trainee recruitment : কেন্দ্রীয় সরকারের ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার ‘স্টাইপেন্ডিয়ারি ট্রেনি (ক্যাটেগরি-।)’ ও ‘স্টাইপেন্ডিয়ারি ট্রেনি (ক্যাটেগরি -।।)’ পদে ১৫৬ জন লোক নিচ্ছে।

কারা কোন শাখার জন্য যোগ্য :

স্টাইপেন্ডিয়ারি ট্রেনি -। এ নেওয়া হবে এইসব পদে―

কেমিস্ট্রি :–

মোট অন্তত ৬০% নম্বর পেয়ে বি.এসসি কোর্স পাশরা আবেদন করতে পারেন।
শূন্যপদ :- ৪ টি (জেনাঃ ২, ও.বি.সি ১, তঃউঃজাঃ ১)।

মেকানিক্যাল :–

উচ্চমাধ্যমিক বা বি.এসসি কোর্স পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমা কোর্স পাশ হলে আবেদন করতে পারেন।
শূন্যপদ :– ১৩ টি (জেনাঃ ৬, ও.বি.সি ৩, তঃউঃজাঃ ২, ই.ডব্লু.এস ১)।

ইলেক্ট্রিক্যাল :–

উচ্চমাধ্যমিক বা বি.এসসি কোর্স পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমা কোর্স পাশ হলে আবেদন করতে পারেন।
শূন্যপদ :– ৬ (জেনাঃ ৩, ও.বি.সি ২, তঃউঃজাঃ ১)।

সিভিল :–

উচ্চমাধ্যমিক বা বি.এসসি কোর্স পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমা কোর্স পাশ হলে আবেদন করতে পারেন।
শূন্যপদ :– ১৩ টি (জেনাঃ ৫, ও.বি.সি ৩, তঃজাঃ ২,তঃউঃজাঃ ২, ই.ডব্লু.এস ১,)।

ইলক্ট্রনিক্স :–

উচ্চমাধ্যমিক বা বি.এসসি কোর্স পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ইলেক্ট্রনিক্স বা ইলেক্ট্রনিক্স বা অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমা কোর্স পাশ হলে আবেদন করতে পারেন ।
শূন্যপদ :– ৩ টি (জেনাঃ ২, ও.বি.সি ১)।

ইন্সট্রুমেন্টেশন :–

উচ্চমাধ্যমিক বা বি.এসসি কোর্স পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইন্সট্রুমেন্টশন, ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং, ইন্সট্রুমেন্টেশন টেকনোলজি, ইন্সট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমা কোর্স পাশ হলে আবেদন করতে পারেন।
শূন্যপদ :– ৪ টি (জেনাঃ ১,ও.বি.সি ২, তঃউঃজাঃ ১)।

ওপরের সব পদের বেলায় বয়স হতে হবে ১৮ থেকে ২৪ বছরের মধ্যে। স্টাইপেন্ড প্রথম বছর মাসে ১৬,০০০ টাকা ও দ্বিতীয় বছর মাসে ১৮,০০০ টাকা। ওপরের সব ডিপ্লোমা ট্রেডের বেলায় মাধ্যমিক পাশের পর ৩ বছরের কিংবা উচ্চমাধ্যমিক পাশের পর ২ বছরের ডিপ্লোমা কোর্স পাশ হতে হবে।

মোট শূন্যপদ :– ৫০ (জেনাঃ ২৩, ই.ডব্লু.এস ২, ও.বি.সি ১৪, তঃউঃজাঃ ৮, তঃজাঃ ৩)।

‘স্টাইপেন্ডিয়ারি ট্রেনি (ক্যাটাগরি -।।)’ পদে নেওয়া হবে এই সব শাখায় :–


প্লান্ট অপারেটর :–

ফিজিক্স, কেমিস্ট্রি ও অঙ্ক বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন।
শূন্যপদ :– ১৫ টি (জেনাঃ ৭, ই.ডব্লু.এস ৩, ও.বি.সি ২, তঃউঃজাঃ ৩,)।

ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট :–

ফিজিক্স, কেমিস্ট্রি ও অঙ্ক বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন। বিজ্ঞান ও অঙ্ক বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলে আই.টি.আই থেকে ল্যাবরেটরি অ্যাপ্রেন্টিস সার্টিফিকেট/ ১ বছরের ন্যাশানাল ট্রেড সার্টিফিকেট কোর্স পাশ সঙ্গে ১ বছর কাজের অভিজ্ঞতা/ ১ বছরের ন্যাশানাল ট্রেডি সার্টিফিকেট ও সঙ্গে ১ বছরের অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং করে থাকলে যোগ্য।
শূন্যপদ :– ১ টি।

বিজ্ঞান ও অঙ্ক বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলে আর আই.টি.আই/ এন.সি.ভি.টি থেকে এ.সি মেকানিক, ফিটার, টার্নার, ওয়েল্ডার, ইলেক্ট্রিশিয়ান, ইলেক্ট্রনিক মেকানিক, মেশিনিস্ট, ইন্সট্রুমেন্ট মেকানিক, মেকানিক ডিজেল, মেশিনিস্ট গ্ৰাইন্ডার ট্রেডের ২ বছরের ন্যাশানাল ট্রেড সার্টিফিকেট/ ২ বছরের ন্যাশনাল অ্যাপ্রেন্টিস সার্টিফিকেট/ ১ বছরের ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট কোর্স পাশ সঙ্গে ১ বছর কাজের অভিজ্ঞতা/১ বছরের ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও সঙ্গে ১ বছরের অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং করে থাকলে যোগ্য।


শূন্যপদ ও পোস্টনং :– এ.সি মেকানিক ১ টি (ও.বি.সি), ফিটার ৪৫ টি (জেনাঃ ২৫, ই.ডব্লু.এস ৪, ও.বি.সি ১২, তঃউঃজাঃ ৪), ওয়েল্ডার ৫ টি (জেনাঃ ৩, ও.বি.সি ২), ইলেক্ট্রিশিয়ান ৬ টি (জেনাঃ ৩, ও.বি.সি ২), ইলেক্ট্রনিক মেকানিক ১১ টি (জেনাঃ ৭, ও.বি.সি ৪), মেশিনিস্ট ৩ টি (জেনাঃ ২, ও.বি.সি ১), ইন্সট্রুমেন্ট মেকানিক ১৩ টি (জেনাঃ ৮, ও.বি.সি ৫), ওয়েল্ডার (জি.এম.এ.ডব্লু. অ্যান্ড জি.টি.এ.ডব্লু) ১ টি (জেনাঃ), মেকানিক ডিজেল ৩ টি (জেনাঃ), মেশিনিস্ট গ্ৰাইন্ডার ২ টি (জেনাঃ)।

ওপরের সব পদের বেলায় বয়স হতে হবে ১৮ থেকে ২২ বছরের মধ্যে।


স্টাইপেন্ড প্রথম বছর মাসে ১০,৫০০ টাকা ও দ্বিতীয় বছর মাসে ১২,৫০০ টাকা।


ট্রেনিংয়ে সফল হলে ‘টেকনিশিয়ান / বি’ ও ‘টেকনিশিয়ান/সি’ পদে চাকরি।
মূলমাইনে :–’টেকনিশিয়ান/ বি’ পদে মূল মাইনে ২১,৭০০ টাকা ও ‘টেকনিশিয়ান/ সি’ পদে ২৫,৫০০ টাকা।


শূনপদ :– ১০৬ টি শূন্যপদের মধ্যে (জেনাঃ ৬১, ই.ডব্লু.এস ৭, ও.বি.সি ১৪, তঃউঃজাঃ ৮, তঃজাঃ ৩)।

ওপরের সব ক্ষেত্রে বয়স গুণতে হবে ৩১-১-২০২১ এর হিসাবে। তপশিলীরা ৫ বছর, ও.বি.সি রা ৩ বছর, ও প্রতিবন্ধীরা যথারীতি বয়সে ছাড় পারেন। ট্রেনিং হবে তারাপুর বা কালপক্কমে।


প্রার্থী বাছাই হবে ৩ টি পর্যায়ে। প্রথমে প্রিলিমিনারি টেস্ট , অ্যাডভান্সড টেস্ট, স্কিল টেস্ট। প্রিলিমিনারি পরীক্ষায় ৫০ টি অবজেক্টিভ টাইপের প্রশ্ন হবে এই সব বিষয়ে :–

(ক) অঙ্ক – ২০ টি, (খ) বিজ্ঞান – ২০ টি,
(গ) জেনারেল অ্যাওয়ারনেস – ১০ টি, প্রতিটি প্রশ্নে থাকবে ৩ নম্বর করে।

সময় ১ ঘন্টা। নেগেটিভ মার্কিং আছে। প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ১ নম্বর কাটা হবে।প্রিলি পরীক্ষায় সাধারণ প্রার্থীরা ৪০% ও সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীরা ৩০% নম্বর পেলে সফল হবেন।


অ্যাডভান্সড টেস্টে ৫০ টি অবজেক্টিভ টাইপের প্রশ্ন হবে। প্রতিটি প্রশ্নে থাকবে ৩ নম্বর। প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ১ নম্বর কাটা হবে। সময় ২ ঘন্টা। অ্যাডভান্সড টেস্টের পরীক্ষায় সাধারণ প্রার্থীরা ৩০%, সংরক্ষিত ক্যাটেগরির প্রার্থীরা ২০% নম্বর পেলে সফল হবেন।
এরপর হবে স্কিল টেস্ট। সব পরীক্ষা হবে মুম্বাইয়ে।

দরখাস্ত করবেন অনলাইনে, ৩১ জানুয়ারির মধ্যে।

এই ওয়েবসাইটে:

https://recruit.barc.gov.in/barcrecruit/

এজন্য বৈধ একটি ই-মেল আই.ডি থাকতে হবে। তখন পরীক্ষা ফী বাবদ স্টাইপেন্ডিয়ারি ট্রেনি ক্যাটেগরি-। পদের বেলায় ১৫০ টাকার আর অন্যান্য পদের বেলায় ১০০ টাকা অনলাইনে দিতে হবে। তপশিলী, প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মী ও মহিলাদের ফী লাগবে না। টাকা জমা দেওয়ার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন। পরীক্ষা দিতে যাওয়ার সময় বয়স, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতার সার্টিফিকেট নিয়ে যেতে হবে ।

শিক্ষা , চাকরি ও ব্যবসা সংক্রান্ত খবরের সেরা ঠিকানা কর্মসাথী ডট কম !

Leave a Reply

Your email address will not be published.