বুদ্ধ পূর্ণিমার মাহাত্ম্য জেনে নিজের জীবন ধন্য করুন

Spread the love
Buddha Purnima
বুদ্ধ পূর্ণিমার মাহাত্ম্য

বুদ্ধ পূর্ণিমার মাহাত্ম্য জেনে নিজের জীবন ধন্য করুন

Buddha Purnima : প্রথমেই আপনাকে স্বাগত ! আপনি জানতে চাইছেন বৌদ্ধ পূর্ণিমার মাহাত্ম্য ? হ্যা ! আপনি আপনি সঠিক জায়গায় এসেছেন । চলুন জেনে নেওয়া যাক বৌদ্ধ পূর্ণিমার মাহাত্ম্য !

বৌদ্ধ পূর্ণিমা বৌদ্ধ ধর্মের মানুষের কাছে একটি অন্যতম পবিত্র দিন । বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষের কাছে বৌদ্ধ পূর্ণিমা অন্যতম একটি পবিত্রতম উৎসব । এই পবিত্র উৎসবটি বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় বলে একে বৈশাখী পূর্ণিমাও বলা হয় ।

বৌদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা দিনটির সাথে তিনটি স্মৃতি জড়িত রয়েছে । যথা এই দিনেই গৌতম বুদ্ধ জন্মগ্রহন করেছিলেন ! এই দিনেই গৌতম বুদ্ধ সিদ্ধিলাভ করেছিলেন । এবং একইসাথে এই দিনেই গৌতম বুদ্ধের মৃত্যু ঘটেছিল । যাকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা মহাপরিনির্বান বলে থাকেন ।

এই দিনে বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষেরা স্নান করে শুচিবস্ত্র পরিধান করে গৌতম বুদ্ধের আরাধনায় মগ্ন হন ।

বুদ্ধের অনুসারীরা এই দিনে তাদের আরাধনা স্থলকে ফুল দিয়ে সাজিয়ে তোলেন , প্রদীপ জ্বালিয়ে বুদ্ধের আরাধনায় রত হন । গৌতম বুদ্ধকে পূজার সাথে সাথে তারা সমবেত ভাবে মানবজাতীর মঙ্গল কামানার্থে প্রার্থনা করেন ।

বিভিন্ন দেশে বুদ্ধ পূর্ণিমা

ভারতে এই দিনটিকে সরকারী ছুটি ঘোষণা করা হয় । ভারত ছাড়াও শ্রীলঙ্কা , বাংলাদেশ এবং অন্যান্য বহুদেশে এই দিনটিকে অত্যন্ত আড়ম্বরপূর্নভাবে পালন করা হয় ।

বাংলাদেশে এই দিনে বিভিন্ন বিহারগুলিতে মেলা বসে । সব থেকে বড় মেলাটি আয়োজিত হয় চট্টগ্রামের বৈদ্যপাড়া গ্রামে । এই মেলাটিকে বোধিদ্রুম মেলা বলা হয় ।

শ্রীলঙ্কাতেও এই দিনটি অত্যন্ত আড়ম্বরপূর্নভাবে পালিত হয় । এই দিন সরকারীভাবে মদ , মাছ , মাংস বিক্রি বন্ধ রাখা হয় । দেশের মানুষ সাদা রঙের পোশাক পরিধান করে ।

শুধু বৌদ্ধ ধর্ম নয় , অন্যান্য ধর্মেও এই দিনটিকে অত্যন্ত সম্মানের সঙ্গে দেখা হয় । এই দিনটি পূর্ণিমাতে পালিত হওয়ার ফলে স্বাভাবিকভাবেই এই দিনটি হিন্দু ধর্মেও অত্যন্ত সম্মানের সাথে পালিত হয় ।

২০২০ সালে কবে পালিত হবে বুদ্ধ পূর্ণিমা ?

২০২০ সালে বুদ্ধ পূর্ণিমা পালিত হবে ৭ ই মে বৃহস্পতিবার ।

Important Links

শিক্ষা ও চাকরি সংক্রান্ত সকল তথ্য পেতে এখানে ক্লিক করুন

সব খবর সবার আগে পেতে এখানে ক্লিক করুন

To Update in English News – CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সংক্রান্ত তথ্য পেতে এখানে ক্লিক করুন

Buddha Purnima

Leave a Reply

Your email address will not be published.