DMCA.com Protection Status

বাতিল একাদশ শ্রেণীর পরীক্ষা, দ্বাদশ শ্রেণীর পরীক্ষাতেও বিরাট রদবদল

Spread the love
cancelled class 11 exams
cancelled class 11 exams

বাতিল একাদশ শ্রেণীর পরীক্ষা, দ্বাদশ শ্রেণীর পরীক্ষাতেও বিরাট রদবদল

ভয়াবহ আকার নিয়েছে করোনা পরিস্থিতি। বাড়ি থেকে প্রয়োজন ছাড়া বেরোনো প্রায় বন্ধ করতে হয়েছে সাধারণ মানুষকে। পরিস্থিতির গুরুত্ব বুঝে বন্ধ করা হয়েছে জিম, স্পা সেন্টার, সিনেমা হল, বিউটি পার্লার সহ একাধিক বিনোদন কেন্দ্র। নবান্ন থেকে বিজ্ঞপ্তিও জারি করা হয়। রাজ্য জুড়ে আংশিক লকডাউন ঘোষণা হয়। সঙ্গে শিক্ষার ক্ষেত্রেও নানা বিধি চালু হয়।

বাতিল হলো একাদশ শ্রেণীর পরীক্ষা। আর দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়েও বিরাট একটা রদবদল হয়। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ, উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ এক সিদ্ধান্তের নিয়েছেন।

আজ বিজ্ঞপ্তি জারি করে সংসদ সভাপতি মহুয়া দাস জানিয়েছেন, করোনার প্রবল বাড়াবাড়ির কারণে এবার একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষা বাতিল করা হচ্ছে । একাদশ শ্রেণীর পড়ুয়াদের ,দ্বাদশ শ্রেণী তে উত্তীর্ণ করিয়ে দেওয়া হবে । যাতে কোনো পরীক্ষার্থীর একটা শিক্ষাবর্ষ নষ্ট না হয়।একাদশ থেকে দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হয়ে তিন মাসের মধ্যে শিক্ষার্থী দের একাদশ শ্রেণীর সিলেবাস শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।

অপরদিকে উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়েও , সংসদ থেকে নেওয়া হয়েছে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে নিজের নিজের স্কুল থেকেই। অন্য কোনো পরীক্ষা কেন্দ্রে যেতে হবে না পরীক্ষার্থী দের পরীক্ষা দিতে।

পরীক্ষার সময়সূচী তেও এসেছে পরিবর্তন। আগে ঘোষণা করা হয়েছিল পরীক্ষা হবে ১০ টা থেকে বেলা ১:১৫ পর্যন্ত । কিন্তু তার পরিবর্তন ঘটিয়ে নতুন সময় সূচী তে পরীক্ষার সময় ঠিক করা হয়েছে, দুপুর ১২ টা থেকে ৩:১৫ পর্যন্ত। সংসদ থেকে আরো জানান হয়েছে যে, করোনা পরিস্থিতির ওপর নজর রাখছে সংসদ। প্রয়োজনে এ বিষয়ে পরিবর্তিত পরিস্থিতি অনুযায়ী সংসদ সিদ্ধান্ত নেবে এবং সকলকে জানানো হবে। সকলের প্রার্থনাও কামনা করেছে সংসদ।

Leave a Reply

Your email address will not be published.