DMCA.com Protection Status

Join Whatsapp Group

ক্লার্কশিপ মেইন পরীক্ষার সিলেবাস ? কিভাবে সফল হবেন ?

Spread the love

ক্লার্কশিপ মেইন পরীক্ষার সিলেবাস ? কিভাবে সফল হবেন ?

clerkship main syllabus : যেসব পরীক্ষার্থী ক্লার্কশিপ পরীক্ষায় part-l উত্তীর্ণ হয়ে part-ll অর্থাৎ মেইন দেবেন, তাদের সবাইকে অভিনন্দন। যাঁরা নিদিষ্ট লক্ষ্য নিয়ে মেইন এর প্রস্তুতি নিয়েছেন, তাদের প্রত‍্যেকের চূড়ান্ত সাফল্য কামনা করি। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর মার্চের আগেই চূড়ান্ত তালিকা বের হওয়ার প্রবল সম্ভবনা। প্রথমত বলে রাখা দরকার, এই মেইন বা চূড়ান্ত ধাপে মোট পরীক্ষার্থীর সংখ্যা কমবেশি সবারই জানা।  ৭০,০০০ পরীক্ষার্থীর থেকে চূড়ান্ত পর্যায়ে বাছাই হবে মাত্র ৭,০০০ এর মতো, অর্থাৎ এখান থেকে বাদ যাবে মোট ৬৩,০০০ এর কাছাকাছি। এখন চূড়ান্ত তালিকায় থাকা ওই ৭,০০০ জনের মধ্যে কীভাবে থাকব ― আসুন দেখে নেওয়া যাক।

ক্লার্কশিপ মেইন পরীক্ষায় কিভাবে সফল হবেন ?


সিলেবাস অনুযায়ী ক্লার্কশিপ পরীক্ষায় part-ll  পর্বে থাকবে ১০০ নম্বরের একটি পেপার, যেখানে থাকবে  ২ টি বিভাগ। সময় ১ ঘন্টা। বিষয় হল―

Group A : English (50 marks)

Group B : Bengali (50 marks)


(১) Part-ll পর্ব হবে Conventional Descriptive ধাঁচের। প্রশ্নপত্র থাকবে ইংরেজি ও বাংলা ভাষাতে (ক) Report ও প্রতিবেদন (20+20) নম্বর,(খ) Translation ও বঙ্গানুবাদ (15+15) নম্বর,(গ) Precis ও সারসংক্ষেপ (15+15) নম্বর।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এখানে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে মাত্র ৬০ মিনিটে। তাই সফল হতে গেলে সময়ের উপর সবথেকে বেশি গুরুত্ব দিতে হবে। এই ৬০ মিনিটের মধ্যে ৬ টি প্রশ্নের উত্তর সঠিকভাবে দিলেই চূড়ান্ত তালিকায় স্থান পাওয়ার ক্ষেত্রে তারা অনেকটাই এগিয়ে থাকবে। অনেকক্ষেত্রে দেখা যায় পরীক্ষার্থীরা, পরীক্ষা শুরুর প্রথম দিকে লেখার মান ও হ‍্যান্ডরাইটিংয়ের ওপর নজর দিতে গিয়ে সময়ের খেই হারিয়ে ফেলে। ক্লার্কশিপের মতো কম সময়ের পরীক্ষায় যা কিছুতেই করা যাবে না।


(২) পরীক্ষার ২ টি বিষয়―বাংলা ও ইংরাজি। প্রতিটিতেই ৩০ মিনিট করে সময় থাকবে। কোনো একটি বিষয়ে সময় বেশি দিলে পরের দিকে পরীক্ষার্থীরা অসুবিধায় পড়বে। তবে যারা এবারে প্রথম মেইন দিচ্ছেন তাদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু বিষয় মাথায় রাখতে হবে তারা যেন ইংরাজি ও বাংলা অর্থাৎ গ্ৰুপ A ও গ্ৰুপ B এর প্রশ্নের উত্তর একসঙ্গে মিশিয়ে না লেখেন। অর্থাৎ গ্ৰুপ A মেনশন করে Report ও Translation  আর গ্ৰুপ B  মেনশন করে প্রতিবেদন ও বঙ্গানুবাদ লিখবেন। আর Precis ও সারসংক্ষেপ লেখার জন্য আলাদা আলাদা শীট পাবেন, তাতেই লিখতে হবে আর এই দুটি শীটে লেখার পর গ্ৰুপ A ও গ্ৰুপ B অনুযায়ী জুড়ে দেবেন।


(৩) নম্বর বাড়ানোর ক্ষেত্রে কী কী বিষয় দেখে যেতে হবে ― লেখায় নিজেস্বতা, সঠিক ও সুন্দর শিরোনাম, নির্ভুল বানান, পরিস্কার পরিচ্ছন্ন হাতের লেখা, সহজ ও সরল ভাষা, লেখার গঠন আর অবশ্যই শব্দসীমা। উত্তরপত্রে অবশ্যই কালো পেন ব‍্যবহার করবেন। এইভাবে লিখলে এগুলির জন্য প্রত‍্যেকটিতে পাবলিক সার্ভিস কমিশন আলাদা করে মার্কিং নম্বর দিয়ে থাকে।
(৪)কী ধরনের বিষয়ের ওপর Report ও প্রতিবেদন আসতে পারে ― গত বছরের ক্লার্কশিপ পরীক্ষার প্রশ্নের ধরন অনুযায়ী কিছু event base ও accidental বা দুর্ঘটনা ও এলাকার দৈনন্দিন সাধারণ সমস্যা। এছাড়া পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি। প্রতিবেদন লেখার সময় মাথায় রাখবেন লেখাটি ১৮০ থেকে ২০০ টি শব্দের মধ্যে হতে হবে। কিছু গুরুত্বপূর্ণ বিষয় নীচে উল্লেখ করা হল।

      Report  ও প্রতিবেদনের কিছু গুরুত্বপূর্ণ বিষয় (১) সাইক্লোন আম্ফান, (২) দুর্ঘটনা (বাস,ট্রেন,বোট/নৌকা), (৩)কেরালা বিমান দুর্ঘটনা, (৪) করোনা আতিমারিতে রক্তদান শিবির, (৫) অঙ্গদানের প্রয়োজনীয়তা ও সচেতনতা শিবির, (৬) পরিবেশ দূষন (জল,বায়ু, মাটি), (৭)বিশাখাপত্তনম গ‍্যাস লিক, (৮) করোনা অতিমারিতে অনলাইন শিক্ষা, (৯) করোনা অতিমারিতে সামাজিক দূরত্ব বজায় ও পরিস্কার পরিচ্ছন্নতা, (১০) অর্থনীতিতে লকডাউনের প্রভাব ও বেকারত্ব, (১১) পরিবেশের ওপর লকডাইনের প্রভাব, (১২) আসাম বন‍্যা, (১৩) জাতীয় শিক্ষানীতি, (১৪) কন‍্যাশ্রী, (১৫) সবুজ সাথী ও উৎকর্ষ বাংলা, (১৬) ট‍্যাক্সিচালকের মানবিক দিক (বাংলায়), (১৭) বেইরুট ব্লাস্ট।


(৫) এবার আসি সারসংক্ষেপ ও বঙ্গানুবাদে ― প্রতিবেদন আপনি কমন পেলেও এক্ষেত্রে কমন পাওয়ার সম্ভনা প্রায় নেই বললেই চলে। যাঁরা যত বেশি অনুশীলন করেছেন তাঁরা সেই অনুযায়ী বেশি স্কোর করতে পারবেন।


পরীক্ষার দিন যানজট এড়াতে হাতে যথেষ্ট সময় নিয়ে বেড়োতে হবে। সঙ্গে অবশ্যই অ্যাডমিট কার্ড, আইডি প্রুফ, ফটো, কালো বল পেন, সাধারণ অ্যানালগ ঘড়ি (স্মার্টওয়াচ পরীক্ষাকেন্দ্রে অ্যালাও করা যাবে না) নিয়ে আসতে হবে। করোনা অতিমারির জন্য প্রত‍্যেক পরীক্ষার্থীর কাছে মাস্ক ও স‍্যানিটাইজার থাকা বাধ‍্যতামূলক। পরীক্ষার একদিন আগে অথবা পরীক্ষাকেন্দ্রে অন‍্যের কথায় অযথা বিচলিত না হয়ে আত্মবিশ্বাসের সঙ্গে ঠান্ডা মাথায় পরীক্ষা দেবেন, নিজের নার্ভ নিজের নিয়ন্ত্রণে রাখবেন, অযথা প‍্যানিক হবেন না। আর ৬ টি বিষয়ের পুরো উত্তর করে আসার যথাসাধ‍্য চেষ্টা করবেন।

শিক্ষা ও কর্মসংক্রান্ত খবরের সেরা ঠিকানা কর্মসাথী ডট কম !

  • WB PRIMARY TET SYLLABUS 2022
    WB PRIMARY TET SYLLABUS 2022 প্রাইমারি টেট সিলেবাস ২০২২ এর বাংলা তর্জমা নিচের লিংকে ক্লিক করে সিলেবাসটি Download করে নিন …
  • Krishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে।
    Spread the loveKrishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের রাজ‍্য কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা ও দক্ষতা বিকাশ (West Bengal State Council of Technical & Vocational Education And Skill Development) দপ্তরের নিয়ন্ত্রণে ও ব‍্যবস্থাপনায় Krishnagar Webel IT Park এ অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ফায়ার সেফটি ম‍্যানেজমেন্ট কোর্সে ২০২১-২২ সেশনে ভর্তি শুরু হয়েছে। দেড় …

    Continue reading

  • আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে লোক নিয়োগ
    Spread the loveআই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে লোক নিয়োগ আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে ৩১ জন   লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েটরা কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান থাকলে যোগ্য। ডিগ্ৰি কোর্সে ৫০% নম্বর থাকলে আর ১-২ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয়। বয়স হতে হবে ১৬-১১-২০২১ এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। …

    Continue reading

  • দক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ
    Spread the loveদক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ দক্ষিণ মধ্য রেল ‘অ্যাপ্রেন্টিস’ হিসাবে ৪,১০৩ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব ট্রেডে : এ.সি মেকানিক, কার্পেন্টার, ডিজেল মেকানিক, ইলেক্ট্রিশিয়ান, ইলেক্ট্রনিক মেকানিক, ফিটার, মেশিনিস্ট, এম.এম.টি.এম, কে.এম.ডব্লু, পেইন্টার, ওয়েন্ডার।  কারা কোন ট্রেডের জন্য যোগ্য। কোনো স্বীকৃত পর্যদ বা বিশ্ববিদ্যালয় থেকে মোট অন্তত  ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা এন.সি.ভি.টি …

    Continue reading

  • নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত
    Spread the loveননভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত আগামী মাসে ব্যাঙ্কের  কোন গুরুত্বপূর্ণ কাজ করার পরিকল্পনা রয়েছে । তাহলে এই খবরটি জেনে রাখা অত্যন্ত জরুরি । নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকবে ব্যাংক । রিজার্ভ ব্যাঙ্কের  নির্দেশ বাংলায় বেশ কয়েক দিন বন্ধ থাকবে ব্যাংক ।             দুর্গাপূজা …

    Continue reading