নারকেল গাছের পাতা হয়ে যাচ্ছে সাদা , দায়ী রিউগস স্পাইরালিং হোয়াইটফ্লাই

Spread the love

নারকেল গাছের পাতা হয়ে যাচ্ছে সাদা , দায়ী রিউগস স্পাইরালিং হোয়াইটফ্লাই

নদীয়া জেলায় গত কয়েকদিন ধরেই এক অবাক কাণ্ড ঘটে চলেছে । সবুজ নারকেল গাছ হয়ে যাচ্ছে সাদা । কেন ? বলা হচ্ছে এটি একটি মাছির কাজ । এরা আকারে খুবই ছোট । বৈজ্ঞানিক নাম রিউগস স্পাইরালিং হোয়াইটফ্লাই ।

প্রাথমিক এই মাছিকেই নারকেল গাছের পাতা সাদা হয়ে যাওয়ার জন্য দায়ী করা হচ্ছে । বিজ্ঞানীদের মতে এটি নারকেল গাছে দেখা গেলেও যদি এর প্রসার না আটকানো যায় তাহলে তা অন্যান্য শাকসবজী গাছেও আক্রমণ করবে ।

এই মাছির আক্রমনে প্রাথমিকভাবে গাছের পাতা সাদা হয়ে গেলেও , পরে তা কালো আকার ধারন করে । এবং পাতায় থাকা ক্লোরোফিল নষ্ট হয়ে যাওয়ায় গাছ সালোকসংশ্লেষ করতে পারে না । শেষ পর্যন্ত গাছটি মারা যায় । তাই বলা হচ্ছে দ্রুত এই মাছির বিস্তার না আটকালে অপূরণীয় ক্ষতি হয়ে যেতে পারে কৃষকদের ।

ইতিমধ্যেই নদীয়া জেলায় বিভিন্ন ব্লকে এই মাছির উপদ্রব দেখা দিয়েছে । এবং তার খুব দ্রুত বিস্তার ঘটছে । বিশ্বের মধ্যে প্রথম এই মাছির উপদ্রব দেখা যায় মধ্য আমেরিকায় ।ভারতের মধ্যে প্রথম এর খোঁজ পাওয়া যায় তামিলনাড়ুতে । এবং পশ্চিমবঙ্গে মেদিনীপুরে এর আগে এই একইধরনের মাছির উপদ্রব দেখা গিয়েছিল । তবে এটিকে এখনই না আটকানো গেলে তা অন্যান্য গাছের মধ্যেও দেখা যাবে । তাই কৃষিদপ্তরের অধিকর্তারা যুদ্ধকালীন তৎপরতায় নেমেছেন কিভাবে এই মাছি থেকে মুক্তি পাওয়া যায় !

WEST BENGAL PRIMARY TET FORUM

সাম্প্রতিক পোস্ট সমূহ

Leave a Reply

Your email address will not be published.