DMCA.com Protection Status

Join Whatsapp Group

প্রকাশিত হল স্টাফ সিলেকশন কমিশন পরীক্ষার ( CGL ) বিস্তারিত তথ্য

Spread the love

প্রকাশিত হল স্টাফ সিলেকশন কমিশন পরীক্ষার ( CGL ) বিস্তারিত তথ্য

combined graduate level examination : কেন্দ্রীয় সরকারের রেলওয়ে বোর্ড, পররাষ্ট্র মন্ত্রক, আর্মাড ফোর্সেস হেডকোয়ার্টার্স, সি.এহ.এস  ইত্যাদি অফিসের অডিটর, ‘জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট/অ্যাকাউন্ট্যান্ট, ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট’, ‘ডিভিশনাল অ্যাকাউন্ট্যান্ট’, ‘অন্যান্য সংস্থার অ্যাসিস্ট্যান্ট’, ‘ইন্সপেক্টর’, ‘ইন্সপেক্টর (সেন্ট্রাল এক্সাইজ/ প্রিভেন্টিভ অফিসার/ এক্সামিনার)’, ইনকাম ট্যাক্স ইন্সপেক্টর, ‘সি.বি.আই এর সাব-ইন্সপেক্টর’, ‘অ্যাসিস্ট্যান্ট এনফোর্সমেন্ট অফিসার’, জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার ইত্যাদি পদে কয়েক হাজার শূন্যপদ পূরণের জন্য ২০২০ সালের কম্বাইন্ড গ্ৰ্যাজুয়েট ছেলেমেয়েরা ‘আপার ডিভিশন ক্লার্ক’, অডিটর, ‘জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট/ অ্যাকাউন্ট্যান্ট, ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট’,  অন্যান্য সংস্থার অ্যাসিস্ট্যান্ট’, ‘ইন্সপেক্টর’, ‘ইন্সপেক্টর (সেন্ট্রাল এক্সাইজ/প্রিভেন্টিভ অফিসার/এক্সামিনার)’, ডিভিশনাল অ্যাকাউন্ট্যান্ট, ইনকাম ট্যাক্স ইন্সপেক্টর, ‘সি.বি.আই এর  সাব-ইন্সপেক্টর’, অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার/অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার’, ‘অ্যাসিস্ট্যান্ট এনফোর্সমেন্ট অফিসার’ পদের জন্য আবেদন করতে পারেন। তবে অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার পদের বেলায় কম্পিউটারে দক্ষতা থাকতে হবে।

অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার/অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার পদের বেলায় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট, কোম্পানি সেক্রেটারি কোর্স পাশ কিংবা কমার্সের মাস্টার ডিগ্ৰি কোর্স পাশ হলে ভালো হয়।

স্ট্যাটিস্টিক্স অন্যতম বিষয় হিসাব নিয়ে যে কোনো শাখার গ্ৰ্যাজুয়েটরা ‘জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার’ পদের জন্য আবেদন করতে পারেন। উচ্চমাধ্যমিকে অঙ্ক বিষয়ে অন্তত ৬০% নম্বর পেয়ে পাশের পর যে কোনো শাখার গ্ৰ্যাজুয়েটরা ‘স্ট্যাটিস্টিক্যাল ইনভেস্টিগেটর গ্ৰেড-।।’ পদের জন্য যোগ্য।

ওপরের সব পদের বেলায় এবছরের ডিগ্ৰি কোর্সের পরীক্ষার্থীরাও আবেদনের যোগ্য। তবে তাঁদের বেলায় ১ জানুয়ারির মধ্যে পাশ মার্কশীট দেখতে হবে। কোন গ্ৰুপে কত মাইনে ও কত বয়স থাকতে হবে:

অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার। বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে : ৪৭,৬০০-১,৫১,১০০ টাকা।

অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার। বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে : ৪৭,৬০০-১,৫১,১০০ টাকা।

অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার। বয়স হতে হবে ২০ থেকে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে :- ৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার। বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে:-৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার। বয়স হতে হবে ২০ থেকে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে:- ৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

অ্যাসিস্ট্যান্ট। বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে :- ৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

ইন্সপেক্টর অফ ইনকাম ট্যাক্স। বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে :-৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

ইন্সপেক্টর (সেন্ট্রাল এক্সাইজ)। বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে :-৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

ইন্সপেক্টর (প্রিভেন্টিভ অফিসার)। বয়স হতে হবে ১৮  থেকে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে:-৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

ইন্সপেক্টর (এক্সামিনার)। বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে :-৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

অ্যাসিস্ট্যান্ট এনফোর্সমেন্ট অফিসার। বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে:-৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

সাব-ইন্সপেক্টর। বয়স হতে হবে ২০ থেকে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে:-৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

ইন্সপেক্টর পোস্ট। বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে:-৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

অ্যাসিস্ট্যান্ট, অ্যাসিস্ট্যান্ট/সুপারিন্টেন্ডেন্ট, স্ট্যাটিস্টিক্যাল ইনভেস্টিগেটর গ্ৰেড-।।. বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে:-৩৫,৪০০-১,১২,৪০০ টাকা।

ডিভিশনাল অ্যাকাউন্ট্যান্ট, সাব-ইন্সপেক্টর। বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে:-৩৫,৪০০-১,১২,৪০০ টাকা।

জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার।বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। মূল মাইনে:-৩৫,৪০০-১,১২,৪০০ টাকা।

অডিটর, অ্যাকাউন্ট্যান্ট, অ্যাকাউন্ট্যান্ট/জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট। বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। মূল মাইনে:-২৯,২০০-৯২,৩০০ টাকা।

সিনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট/আপার ডিভিশন ক্লার্ক, ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট। বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। মূল মাইনে:-২৫,৫০০-৮১,১০০ টাকা।

ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট। বয়স হতে হবে ২০ থেকে ২৭ বছরের মধ্যে। মূল মাইনে:-৫,২০০-২০,২০০ টাকা ও গ্ৰেড পে ২,৪০০ টাকা।

সাব-ইন্সপেক্টর, আপার ডিভিশন ক্লার্ক। বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। মূল মাইনে:-২৫,৫০০-৮১,১০০ টাকা।

সব পদের বেলায় বয়স গুণতে হবে ১-১-২০২১র হিসাবে। ও.বি.সি সম্প্রদায়ের প্রার্থীরা ৩ বছর, তপশিলীরা ৫ বছর, দৈহিক প্রতিবন্ধীরা ১০ (তপশিলী হলে ১৫, ও.বি.সি হলে ১৩) বছর, বিধবা, বিবাহ-বিচ্ছিন্না মহিলারা পুনর্বিবাহ না করে থাকলে ৮ (তপশিলী হলে ১৩, ও.বি.সি হলে ১১) বছর ও কেন্দ্রীয় সরকারি কর্মী আর প্রাক্তন সমরকর্মীরা যথারীতি বয়সে ছাড় পাবেন।

শরীরের মাপজোখ হতে হবে সি.বি.আই এর সাব ইন্সপেক্টর পদে ছেলেদের বেলায় লম্বায় অন্তত ১৬৫ (উপজাতি ও পাহাড়ী অঞ্চলের প্রার্থী হলে ১৬০) সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৭৬ সেমি। মেয়েদের বেলায় লম্বায় অন্তত ১৫০ (উপজাতি ও পাহাড়ি অঞ্চলের প্রার্থী হলে ১৪৫) সেমি। দৃষ্টিশক্তি হতে হবে দূরের বেলায় এক চোখে ৬/৬ ও অন্য চোখে ৬/৯, কাছের বেলায় এক চোখে ০.৬ ও অন্য চোখে ০.৮।

ইন্সপেক্টর (সেন্ট্রাল এক্সাইজ/এক্সামিনার/ প্রিভেন্টিভ অফিসার/ইন্সপেক্টর) ও সাব-ইন্সপেক্টর (সি.বি.এন) পদের বেলায় শরীরের মাপজোখ হতে হবে ছেলেদের বেলায় লম্বায় অন্তত ১৫৭.৫ (তপশিলী উপজাতি হলে ১৫২.৫) সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ৭৬ সেমি ও ফুলিয়ে ৮১ সেমি। এই পদের বেলায় শারীরিক সক্ষমতার পরীক্ষায় থাকবে ১৫ মিনিটে ১,৬০০ মিটার পায়ে হাঁটা আর মিনিটে ৮ কি.মি সাইকেল চালানো। মেয়েদের বেলায় লম্বায় অন্তত ১৫২ (তপশিলী উপজাতি হলে ১৪৯.৫) সেমি আর ওজন হতে হবে ৪৮ (তপশিলী উপজাতি হলে ৪৬) কেজি। শারীরিক সক্ষমতার পরীক্ষায় থাকবে ২০ মিনিটে ১ কি.মি পায়ে হাঁটা আর ২৫ মিনিটে ৩ কি.মি সাইকেল চলানো। প্রার্থী বাছাই করবে স্টাফ সিলেকশন কমিশন। ‘Combined Graduate Level Examination, 2020’এর মাধ্যমে। প্রার্থী বাছাই হবে ৪ টি ধাপে। প্রথম (ফাস্ট টায়ার) ও দ্বিতীয় ধাপের (সেকেন্ড টায়ার) পরীক্ষা হবে কম্পিউটার বেসড পরীক্ষা। এই পরীক্ষায় প্রশ্ন হবে অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের।

তৃতীয় ধাপে (থার্ড টায়ার) থাকবে পেন ও পেপার মোডে (ডেসক্রিপ্টিভ টাইপের) টেস্ট। চতুর্থ ধাপে (ফোর্থ টায়ার) থাকবে কম্পিউটার দক্ষতার পরীক্ষা বা স্কিল টেস্ট/সার্টিফিকেট ভেরিফিকেশন।

প্রথম ধাপের কম্পিউটার বেসড পরীক্ষা হবে পূর্ব ভারতের এইসব কেন্দ্রে : কলকাতা, শিলিগুড়ি, হুগলি, গ্যাংটক, ভবনেশ্বর, কটক, পাটনা, রাঁচি, গুয়াহাটি (দিসপুর), ইম্ফল, শিলং, আইজল, আগরতলা, কোহিমা, শিলচর, পোর্ট ব্লেয়ার, সম্বলপুর, জোড়হাট, চূড়াচন্দপুর, মজঃফরপুর।

সব পদের বেলায় প্রথম ধাপের (ফাস্ট টায়ার) পরীক্ষায় ২০০ নম্বরের ১০০ টি প্রশ্ন থাকবে এইসব বিষয়ে : (১) জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং-৫০ নম্বরের ২৫ টি প্রশ্ন,

(২) জেনারেল অ্যাওয়ারনেস -৫০ নম্বরের ২৫ টি প্রশ্ন,

(৩) কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউট -৫০ নম্বরের ২৫ টি প্রশ্ন,

(৪)ইংলিশ কম্প্রিহেনশন-৫০ নম্বরের ২৫ টি প্রশ্ন।

মোট ১ ঘন্টার পরীক্ষা। প্রশ্ন হবে ইংরিজি ও হিন্দিতে।

প্রথম ধাপের (ফাস্ট টায়ার) পরীক্ষায় প্রতিটি পেপারে নিদির্ষ্ট কোয়ালিফাইং নম্বর পেলে সফল হবেন ও দ্বিতীয় ধাপের (সেকেন্ড টায়ার) পরীক্ষা দিতে পারবেন।

সব পদের বেলায় দ্বিতীয় ধাপের (সেকেন্ড টায়ার) কম্পিউটার বেসড পরীক্ষায় থাকবে এইসব বিষয় : (১) পেপার-। কোয়ান্টিটেটিভ এবিলিটি-২০০ নম্বরের ১০০ টি প্রশ্ন।

(২) পেপার-।। ইংলিশ ল্যঙ্গোয়েজ অ্যান্ড কম্প্রিহেনশন-২০০ নম্বরের ২০০ টি প্রশ্ন। সময় ২ ঘন্টা।

জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার পদের বেলায় দ্বিতীয় ধাপের (সেকেন্ড টায়ার) পরীক্ষায় ওপরের ওই সব বিষয় ছাড়াও স্ট্যাটিস্টিক্স বিষয়ের ২০০ নম্বরের ১০০ টি প্রশ্নের আরো একটি পেপারের পরীক্ষা দিতে হবে।

অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার বা অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার পদের বেলায় দ্বিতীয় ধাপের (সেকেন্ড টায়ার) পরীক্ষায় ওপরের (পেপার-।, পেপার-।।) ছাড়াও জেনারেল স্টাডিজ (ফিনান্স অ্যান্ড ইকনমিক্স) বিষয়ের ২০০ নম্বরের ১০০ টি প্রশ্নের আরো একটি পেপারের পরীক্ষা দিতে হবে। প্রশ্ন হবে ইংরেজি ও হিন্দিতে। দ্বিতীয় ধাপের (সেকেন্ড টায়ার) পরীক্ষায় প্রশ্ন হবে অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের। প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষায় নেগেটিভ মার্কিং আছে। টায়ার-। এর বেলায় প্রতিটি প্রশ্নের ভুল উত্তর দিলে প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর কাটা হবে। টায়ার-।। এর বেলায় প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে। সব ক্ষেত্রেই উত্তর দিতে হবে ‘ও.এম.আর’ শীটে। তৃতীয় ধাপের (থার্ড টায়ার) পেন ও পেপার বেসড মোডের পরীক্ষায় ডেসক্রিপ্টিভ টাইপের ১০০ নম্বরের পরীক্ষায় থাকবে প্রবন্ধ লেখা, প্রেসি লেখা, চিঠি লেখা ও অ্যাপ্লিকেশন লেখা ইত্যাদি। সময় থাকবে ৬০ মিনিট।

অডিটর, অ্যাকাউন্ট্যান্ট ও ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট পদের বেলায় ইন্টারভিউ হবে না। তবে ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট পদের বেলায় কম্পিউটারে ঘন্টায় ৮,০০০ কী ডিপ্রেশনের গতিতে ডাটা এন্ট্রি টেস্ট নেওয়া হবে।

পরীক্ষা সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য পাবেন এই ওয়েবসাইটে :

https://ssc.nic.in/

https://sscer.org/

দরখাস্ত করবেন অনলাইনে, ২৯ ডিসেম্বর থেকে। এই ওয়েবসাইটে : www.ssc.nic.in এজন্য বৈধ একটি ই-মেল আই.ডি থাকতে হবে। এছাড়াও পাশপোর্ট মাপের ফটো ও সিগনেচার স্ক্যান করে নেবেন। প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্য সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে। এবার পরীক্ষা ফী বাবদ ১০০ টাকা দিতে হবে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে কিংবা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চালানের মাধ্যমে। টাকা নগদে চালানোর মাধ্যমে দিতে চাইলে চালান প্রিন্ট করে নেবেন। তপশিলী, প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মী ও মহিলাদের ফী্ লাগবে না। এরপর জে.পি.জি ফর্মাটে ফটো ও স্ক্যান করা সিগনেচার লাগবে। সবশেষে রেজিস্ট্রেশন করার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন। কোন পদের জন্য কেমন শিক্ষাগত যোগ্যতা, বয়স, প্রার্থী বাছাই পদ্ধতি, দরখাস্ত জমা দেওয়ার শেষ তারিখ-সহ আরো বিস্তারিত তথ্য পাবেন ওই ওয়েবসাইটে।

শিক্ষা , চাকরি ও ব্যবসা সংক্রান্ত খবরের সেরা ঠিকানা কর্মসাথী ডট কম !

  • কল্যাণী বিশ্ববিদ্যালয় স্বীকৃত কৃষি বিজ্ঞান কোর্স করে চাকরির সুযোগ
    Spread the loveকল‍্যাণী বিশ্ববিদ্যালয় স্বীকৃত কৃষি বিজ্ঞান কোর্স করে চাকরির সুযোগ ভারত সহ আন্তর্জাতিক বাজারে কৃষি-শিল্প ও সহযোগীক্ষেত্রে উপযুক্ত প্রশিক্ষিত পেশাদারের চাহিদা সর্বত্র। এই বৃহৎ কর্মক্ষেত্রের উপযোগী পেশাদের তৈরির লক্ষ্যে কল‍্যাণী বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি নিয়ে শুরু হয়েছে কৃষিবিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সুসংহত ডিপ্লোমা ও পোস্ট-গ্ৰ‍্যাজুয়েট ডিপ্লোমা কোর্স যা পশ্চিমবঙ্গে প্রথম। দক্ষ ও উদ‍্যেগী যুবসমাজের সামনে বৃহত্তর …

    Continue reading

  • নেভিতে ৫০ জন অফিসার নিয়োগ
    Spread the loveনেভিতে ৫০ জন অফিসার নিয়োগ ভারতীয় নৌবাহিনী শর্ট সার্ভিস কমিশনে জেনারেল সার্ভিস (এক্সিকিউটিভ) ও হাইড্রোগ্ৰাফি শাখায় এক্সটেনডেড ন‍্যাভাল ওরিয়েন্টেশন কোর্স পড়িয়ে অফিসার পদে ৫০ জন অবিবাহিত ছেলে নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য :  জেনারেল সার্ভিস (এক্সিকিউটিভ) : ইঞ্জিনিয়ারিংয়ের যে কোনো শাখার ডিগ্ৰি (বি.ই বা বি.টেক) কোর্স পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে …

    Continue reading

  • মিশ্র ধাতু নিগম লিমিটেডে ‘অ্যাসিস্ট্যান্ট’ পদে লোক নিয়োগ
    Spread the loveমিশ্র ধাতু নিগম লিমিটেডে ‘অ্যাসিস্ট‍্যান্ট’ পদে লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের অধীন মিশ্র ধাতু নিগম লিমিটেড ‘অ্যাসিস্ট‍্যান্ট’ পদে ২১ জন লোক নিচ্ছে। মেটালার্জিক‍্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমা কোর্স পাশরা মোট অন্তত ৬০% (তপশিলী হলে ৪৫%) নম্বর পেয়ে থাকলে যোগ্য। কোনো শিল্প সংস্থায় ১ বছরের পোস্ট কোয়ালিফিকেশন অভিজ্ঞতা থাকতে হবে। বয়স – বয়স হতে হবে …

    Continue reading

  • পাওয়ার গ্ৰিড কর্পোরেশনে ৩৫ জন লোক নিয়োগ
    Spread the loveপাওয়ার গ্ৰিড কর্পোরেশনে ৩৫ জন লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা, পাওয়ার গ্ৰিড কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড ‘ডিপ্লোমা ট্রেনি (ইলেক্ট্রিক‍্যাল)’ পদে ৩৫ জন লোক নিচ্ছে। পলিটেকনিক থেকে ইলেক্ট্রিক‍্যাল, ইলেক্ট্রিক‍্যাল (পাওয়ার),  ইলেক্ট্রিক‍্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, পাওয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং বা পাওয়ার ইঞ্জিনিয়ারিং (ইলেক্ট্রিক‍্যাল) ট্রেডের ডিপ্লোমা কোর্স  পাশরা মোট অন্তত ৭০% (তপশিলী হলে সাধারণভাবে পাশ) নম্বর পেয়ে …

    Continue reading

  • ইন্ডিয়ান কোস্ট গার্ড-এ ৩৫০ জন প্রার্থী নিয়োগ । জানুন বিস্তারিত
    Spread the loveইন্ডিয়ান কোস্ট গার্ড-এ ৩৫০ জন প্রার্থী নিয়োগ । জানুন বিস্তারিত ভারতীয় উপকূল রক্ষীবাহিনী (ইন্ডিয়ান কোস্ট গার্ড) ‘নাবিক ডোমেস্টিক ব্রাঞ্চ (কুক ও স্টুডেন্ট)’ , ‘নাবিক (জেনারেল ডিউটি)’ ও ‘যান্ত্রিক’ পদে ৩৫০ জন লোক নিচ্ছে। এই পদের ব‍্যাচ নং : 01/2022.  কারা কোন পদের জন্য যোগ্য :  নাবিক (জেনারেল ডিউটি) : অঙ্ক ও ফিজিক্স বিষয় …

    Continue reading