TRENDING NEWS

এই পঞ্চমহামন্ত্র আপনাকে বাঁচাতে পারে করোনা ভাইরাস থেকে !

Spread the love
Five things to help stop the spread of coronavirus

এই পঞ্চমহামন্ত্র আপনাকে বাঁচাতে পারে করোনা ভাইরাস থেকে !

Five things to help stop the spread of coronavirus: করোনা ভাইরাস আজ বিশ্বের ভয়ঙ্করতম ভাইরাসে পরিনত হয়েছে । চারিদিকে হাহাকার এই ভাইরাসকে নিয়ে । আজ ২২ শে মার্চ করোনা ভাইরাস মোকাবিলায় সারা দেশ জুড়ে পালিত হল জনতা কার্ফু । এবং সন্ধ্যে না গড়াতেই রাজ্য সরকারের তরফে এই লক ডাউন করে দেওয়া হল সারা পশ্চিমবঙ্গকে ।

পশ্চিমবঙ্গের প্রায় সব পুরোসভা কিছু কিছু ক্ষেত্রে সমগ্র জেলাকে লক ডাউন করা হয়েছে । ইতালি ইতিমধ্যেই মৃত্যু মিছিল দেখেছে ইতালি । তার পুনরাবৃত্তি যাতে না হয় তার জন্য রাজ্য তথা দেশ যতটা সম্ভব ব্যবস্থা গ্রহন করছে ।

ইতালি এত উন্নত দেশ হওয়া সত্ত্বেও তাদের চিকিৎসা ব্যবস্থা এত উন্নত হওয়া সত্ত্বেও তার আজ বিপর্যস্ত । মৃত ব্যক্তিদের সৎকারের জন্য মিলিটারি নামাতে হয়েছে । এর প্রধান কারন তাঁরা অবহেলা করেছিল এই করোনা ভাইরাসকে । এবিষয়ে বলে রাখি এখনও পর্যন্ত করোনা ভাইরাসের কোন ১০০ % প্রতিষেধক বের হয়নি ।

আপনি কি ভারতে ইতালির পুনরাবৃত্তি চাইছেন ? নিশ্চয়ই না ! তাহলে এই সংকটজনক পরিস্থিতিতে আপনি কিই বা করতে পারেন ? ভাবছেন সারা বিশ্ব যেখানে হাঁসফাঁস করছে সেখানে আপনি একজন ব্যক্তি হয়ে কি করতে পারেন ? যদি বলি আপনিই সব পারেন ! আপনার হাতেই রয়েছে এই করোনা ভাইরাসকে আটকানোর ব্রহ্মাস্ত্র ! কিভাবে ?

আজ আমরা এখানে পাঁচটি মহা মন্ত্রের কথা বলবো যা আপনাকে শক্তি যোগাবে করোনা ভাইরাস মোকাবিলায় ! এই পঞ্চমহামন্ত্র আপনাকে বাঁচাতে পারে করোনা ভাইরাস থেকে !

প্রথমঃ – হাত পরিষ্কার রাখুন [ Wash your hands ]

Wash your hands

হাত যতবার সম্ভব পরিস্কার করুন । পরিস্কারের ক্ষেত্রে সাবান বা স্যানিটাইজার ব্যবহার করুন । এই হাতের প্রতিটি অংশ ভালভাবে পরিস্কার করুন । অন্তত কুড়ি সেকেন্ড হাত পরিস্কার করার জন্য ব্যয় করুন ।

দ্বিতীয়ঃ হাঁচি বা কাশির সময় কনুইয়ে মুখ ঢাকুন [ Cough/sneeze into your elbow ]

Cough/sneeze into your elbow

উপরের ছবিতে যেভাবে দেখানো আছে সেভাবে হাঁচুন বা কাশি করুন । হাঁচি বা কাশির সময় কখনই হাতের তালু দিয়ে মুখ ঢাকবেন না । এতে করে আপনার হাতের তালুতে জীবাণু থেকে যায় । পরবর্তীকালে সেই হাতের তালু থেকে আপনার শরীর প্রবেশ করতে পারে । তাই হাঁচি বা কাশির সময় কনুই ঢাকুন হাতের তালু নয় । রুমাল ও ব্যবহার করতে পারেন । তবে সেই রুমালকে সবসময় জীবানুমুক্ত রাখার ব্যবস্থা করতে হবে ।

তৃতীয়ঃ অযথা চোখে মুখে হাত দেবেন না [ Don’t touch your face ]

Don’t touch your face

করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে হলে কবি সুকান্ত হলে চলবে না । কখনই অযথা চোখে মুখে হাত দেওয়ার অভ্যাস থেকে বিরত থাকুন । কারন এই হাতে থেকে চোখে মুখে এবং তার পর সেই ভাইরাস আপনার শরীরে প্রবেশ করতে পারে । উপরের দেখানো ছবির যে অভ্যাস সেটি পাল্টান ।

চতুর্থঃ একে অপরের থেকে দূরত্ব বজায় রাখুন [ Stay more than 3ft (1m) away from others ]

এই ভাইরাস খুব দ্রুত ছড়ায় । এর আগের কোন মহামারীই সম্ভবত করোনা ভাইরাসের মত সংক্রামক নয় । এটি একজন মানুষ থেকে আর একজন মানুষের মধ্যে ছড়ানোর প্রবনতা বেশি । তাই যেমন নিজের হাত দিয়ে নিজের চোখে মুখে হাত দেবেন না । তেমনই অন্যকেউ ছোঁয়া থেকে বিরত থাকুন । হ্যান্ডসেকের বদলে নমস্কার করুন । কমপক্ষে একজন থেকে অন্যজন একমিটার বা তিন ফুট দূরত্ব বজায় রাখুন ।

পঞ্চমঃ আপাতত বাড়ির বাইরে বের হবেন না [ Stay home ]

Stay home

যদি বেঁচে থাকতে চান ! যদি চান করোনা থেকে মুক্তি ! তাহলে এই শেষ মহামন্ত্রটি যতটা সম্ভব পালন করুন । ভীষণ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হবেন না ।আপাতত কয়দিন বাড়ির মধ্যেই থাকুন ।

উপরের দেওয়া পাঁচটি মহামন্ত্র যদি আপনি যথাযত মেনে চলতে পারেন তাহলে নিশ্চিতভাবেই আপনাকে করোনা ভাইরাস আক্রমন করতে পারবে না । লেখাটি শেষপর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ । দয়া করে লেখাটি সকলকে শেয়ার করুন ।

এই মুহুর্তে আমরা খুবই সঙ্কটজনক পরিস্থিতির মধ্যে দিয়ে চলেছি । করোনার একমাত্র ঔষধ হল সাবধানতা । সাবধান থাকুন , সুস্থ থাকুন !

আপনার মতামত জানাতে নীচে কমেন্ট করুন

সকল খবর সবার আগে পেতে এখানে ক্লিক করুন

To know the news in English Language CLICK HERE

সাম্প্রতিক পোস্ট সমূহ

This post was last modified on March 22, 2020 9:41 pm

Ankita Mondal

here you can find education news as well as trending news , national news , state news , global news . and lots more. please contact us on help.niosnews@gmail.com

Recent Posts

IPPB Job Vacancy 2024 : ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাংকে প্রচুর শুন্যপদে কর্মী নিয়োগ

IPPB Job Vacancy 2024 IPPB Job Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা…

7 hours ago

Ward Boy Recruitment 2024 : সৈনিক স্কুলে মাধ্যমিক পাশে বিভিন্ন পদে নিয়োগ

Ward Boy Recruitment 2024 Ward Boy Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা…

1 day ago

Manipur University Vacancy : মণিপুর বিশ্ববিদ্যালয়ে কর্মী নিয়োগ

Manipur University Vacancy Manipur University Vacancy : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে…

1 day ago

Andrew Yule Career : কেন্দ্র সরকারের অধীনস্থ কোম্পানিতে কর্মী নিয়োগ

Andrew Yule Career Andrew Yule Career : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে…

2 days ago

Reliance Career 2024 : রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডে কাজের সুযোগ

Reliance Career 2024 Reliance Career 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে…

3 days ago

NIRT Job 2024 : জাতীয় যক্ষ্মা গবেষণা ইনস্টিটিউটে মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ

NIRT Job 2024 NIRT Job 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে…

3 days ago