DMCA.com Protection Status

Join Whatsapp Group

জেনে নিন এবছর হনুমান জয়ন্তী কবে এবং এর মাহাত্ম্যই বা কি ?

Spread the love
hanuman jayanti
হনুমান জয়ন্তী

জেনে নিন এবছর হনুমান জয়ন্তী কবে এবং এর মাহাত্ম্যই বা কি ?

Hanuman Jayanti : হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ী হনুমান জয়ন্তী পালন করা হয়ে থাকে । হিন্দু ধর্মবিশ্বাস অনুসারে এই দিনেই জন্মেছিলেন মহাবীর হনুমান । চৈত্র মাসের পূর্নিমা তিথিতে এই হনুমান জয়ন্তী পালন করা হয়ে থাকে ।

মহাবীর হনুমানের জন্মতিথি পালন হিন্দুদের একটি বড় উৎসব । প্রতিবছর চৈত্র মাসের পূর্নিমা তিথিতেই পালিত হয় হনুমান জয়ন্তী । এবছরও তার অন্যথা হবে না ।

তবে এবছর করোনার আবহে হয়ত কিছুটা হলেও মন খারাপ ভক্তদের । এবছর ৮ ই এপ্রিল বুধবার হনুমান জয়ন্তী পালিত হবে । পূর্নিমা শুরু হচ্ছে ৭ ই এপ্রিল বেলা ১২.০৭ মিনিটে। এবং পূর্নিমা ছাড়বে পরের দিন সকাল ৮.০৪ মিনিটে ।

হনুমান জয়ন্তীর দিন ফুল দিয়ে সাজানো হয় সারা মন্দির । হনুমানের বিগ্রহেও নতুন লাল কাপড় পরানো হয় । হিন্দু বিশ্বাস মতে মহাবীর হনুমানের প্রিয় খাদ্য হল লাড্ডু , কলা এবং হালুয়া । হনুমান জয়ন্তীতে এই তিনটি খাদ্যই প্রসাদ হিসাবে ভগবানকে উৎসর্গ করা হয় ।

হনুমান জয়ন্তীর দিন বের করা হয় বিরাট শোভাযাত্রা । যদিও এবছর করোনা আবহে তার আর সুযোগ নেই । তাই ভক্তদের কিছুটা হলেও মন খারাপ ।

হিন্দু পুরান মতে বিশ্বামিত্র মুনি অঞ্জনাকে অভিশাপ দেন যে তার গর্ভে বানর জন্ম নেবে । এই অভিশাপ কাটানোর জন্য অঞ্জনা দেবাদিদেব মহাদেবের তপস্যা শুরু করেন । এই তপস্যায় খুশি হয়ে মহাদেব অঞ্জনাকে আশির্বাদ করেন যে তিনিই অঞ্জনার গর্ভে জন্ম নেবেন ।

একারনে অনেকেই মহাবীর হনুমানকে শিবের আর একটি রুপ বলে মনে করেন । অন্য আর একটি মত অনুসারে মহাবীর হনুমান বায়ুদেবতা পবনের পুত্র । তাই তাঁকে পবনপুত্র বলেও অভিহিত করা হয় ।

Hanuman Jayanti

সব খবর সবার আগে পেতে – CLICK HERE

To get updated in english language – CLICK HERE