JOB NEWS

বাংলায় আর্মির র‍্যালি । কিভাবে আবেদন করবেন ?

Spread the love
Indian Army Recruitment 2020

বাংলায় আর্মির র‍্যালি । কিভাবে আবেদন করবেন ?

Indian Army Recruitment 2020 : ভারতীয় স্থলবাহিনীর গোর্খা আর্মি রিক্রুটিং অফিসের ডিরেক্টর রিক্রুটিং অফিসার জানান, পশ্চিমবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলার গোর্খা ছেলেদের থেকে সোলজার জেনারেল ডিউটি পদে সরাসরি প্রার্থী বাছাই পরীক্ষার মাধ্যমে অবিবাহিত ছেলে নেওয়া হচ্ছে কয়েকশো।


জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস নাগাদ ওই সব পদের সরাসরি র‍্যালি চলবে। নাম নথিভুক্ত শুরু হয়েছে ১ লা ডিসেম্বর থেকে,৭ই জানুয়ারি পর্যন্ত নাম রেজিস্ট্রেশন চলবে। লিখিত পরীক্ষা হওয়ার কথা আছে এপ্রিলে।

বয়স ও অন্যান্য যোগ্যতা –

বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২১ বছরের মধ্যে।জন্ম তারিখ হতে হবে ১-১০-১৯৯৯ থেকে ১-৪-২০০৩ –র মধ্যে। শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬২ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ৮২ সেমি ও না ফুলিয়ে ৭৭ সেমি। আর ওজন হতে হবে অন্তত ৫০ কেজি। শরীরের মাপজোখ ও যাবতীয় প্রমাণ পত্র পরীক্ষা করা হবে।সব ক্ষেত্রে সেনাবাহিনীতে কর্মরত সৈনিক বা প্রাক্তন সমরকর্মীর ছেলেরা উচ্চতায় ২ সেমি, ওজনে ২ কেজি, ও বুকের ছাতিতে ১ সেমি ছাড় পাবেন। রাজ‍্য, জতীয় বা জেলা স্তরের খেলোয়াররা উচ্চতায় ২ সেমি, ওজনে ৫ কেজি ও বুকের ছাতিতে ৩ সেমি ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি –

প্রার্থী বাছাইয়ের জন্য প্রথম র‍্যালি হবে ভোর ৫ টা থেকে ৭ টার মধ্যে। ওই দিনই শরীরের মাপজোখ ও যাবতীয় প্রমাণ পত্র পরীক্ষা করা হবে।


(১)১০০ নম্বরের পরীক্ষায় থাকবে ―১.৬(১ মাইল) কিমি দৌড়।৫ মিনিট ৩০ সেকেন্ড সম্পূর্ণ করলে ৬০ নম্বর, ৫.৩১ থেকে ৫.৪৫ মিনিট সম্পূর্ণ করলে ৪৮ নম্বর, তার নীচে হলে ফেল করবেন।(২)বিম টেস্ট(পুল আপ) ১০ বার বা তার বেশি করলে ৪০ নম্বর, ৯ বার করলে ৩৩ নম্বর, ৮ বার করলে ২৭ নম্বর, ৭ বার করলে ২১ নম্বর, ৬ বার করলে ১৬ নম্বর।(৩) ৯ ফুট গর্ত পেরোনো।(৪)জিগ-জাগ ব‍্যালান্স (ভারসাম্য) টেস্ট।


আর্টস, সাইন্স ও কমার্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মোট অন্তত ৬০% নম্বর ও উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়ে অন্তত ৫০% নম্বর পেয়ে থাকলে এই পদের জন্য যোগ্য। তবে  উচ্চমাধ্যমিকের ইংরেজি, অঙ্ক/অ্যাকাউন্ট‍্যান্সি/বুক কিপিং বিষয়ে অন্তত ৫০% নম্বর পেয়ে থাকতে হবে।

নাম রেজিস্ট্রেশনের পদ্ধতি –

নাম রেজিস্ট্রেশন করার সময় সঙ্গে রাখবেন এই সব প্রমাণ পত্র:–

(১)নাম নথিভুক্ত করার জন্য প্রত‍্যেক প্রার্থীর বৈধ ই-মেল আই.ডি ও মোবাইল নম্বর থাকতে হবে। যাদের ই-মেল আই.ডি নেই, তাঁদের নতুন করে ই-মেল আই.ডি তৈরি করে দরখাস্ত করতে হবে।

(২)ইন্টারনেট সংযোগ থাকতে হবে। যাদের ইন্টারনেট সংযোগ নেই। তাঁরা কোনো সাইবার ক‍্যফেতে গিয়ে বা, তথ্য মিত্র কেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করবেন।

(৩)যাবতীয় প্রমাণ পত্রের মূল,(৪)পাশপোর্ট মাপের রঙিন ফটো।প্রথমে, ইন্টারনেট সংযোগ আছে, এমন কম্পিউটারে গিয়ে www.joinindianarmy.nic.in–এ গিয়ে ক্লিক করুন। তখন ভারতীয় সেনাবাহিনীর ওয়েবসাইট খুলে যাবে।

তাতে প্রয়োজনীয় তথ্য জানার জন্য বিভিন্ন বটম পাবেন। এরপর click on Registration Button-এ গিয়ে  ক্লিক করুন। এরপর শিক্ষাগত যোগ্যতা, বয়স, পার্সোনাল ডাটা (নাম, পিতা-মাতার নাম, ঠিকানা ইত্যাদি), বৈধ মোবাইল নম্বর দিতে হবে।

তারপর ইউজার আই.ডি ও ৮–১০ সংখ‍্যার পাশওয়ার্ড দিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে। ইউজার আই.ডি ও পাশওয়ার্ড লিখে রাখবেন। একবার ইউজার আই.ডি ও পাশওয়ার্ড পেয়ে গেলে বারবার নতুন করে আর রেজিস্ট্রেশন করতে হবে না।

নাম রেজিস্ট্রেশন করার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন। র‍্যালি হওয়ার এক সপ্তাহ আগে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে অ্যাডমিট কার্ড ডাইনলোড করতে পারবেন।

This post was last modified on December 11, 2020 10:29 am

Ankita Mondal

here you can find education news as well as trending news , national news , state news , global news . and lots more. please contact us on help.niosnews@gmail.com

Recent Posts

Paper Plate Business Idea : বাড়িতে বসেই শুরু করুন এই ব্যবসা, মাসে আয় হবে মোটা টাকা

Paper Plate Business Idea Paper Plate Business Idea : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা…

11 hours ago

Soap Making Business Plan : এই জিনিসের ব্যবসা শুরু করে মাসে হবে বাম্পার আয়!

Soap Making Business Plan Soap Making Business Plan : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা…

1 day ago

RD Scheme in Post Office : পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে ৫ বছরেই পান ৮০ হাজার টাকা রিটার্ন

RD Scheme in Post Office RD Scheme in Post Office : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই…

2 days ago

Popcorn Business Plan : স্বল্প টাকা বিনিয়োগ করে এই ব্যবসা শুরু করুন, মাসে ইনকাম হবে ৩০ হাজার টাকা

Popcorn Business Plan Popcorn Business Plan : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে…

3 days ago

PhonePe Earning Tricks : ঘরে বসেই ফোনপে থেকে আয় করুন প্রচুর টাকা! জানুন কীভাবে?

PhonePe Earning Tricks PhonePe Earning Tricks : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন…

3 days ago

Lemon Grass Cultivation : অবাক হলেও সত্যি! ঘাসের চাষ করে প্রতি মাসে আয় করুন হাজার হাজার টাকা

Lemon Grass Cultivation Lemon Grass Cultivation : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে…

4 days ago