DMCA.com Protection Status

Join Whatsapp Group

কোস্ট গার্ডে ৩৫৮ জন নাবিক || ন্যুনতম যোগ্যতা মাধ্যমিক || বেতন ২৯২০০ টাকা

Spread the love

কোস্ট গার্ডে ৩৫৮ জন নাবিক || ন্যুনতম যোগ্যতা মাধ্যমিক || বেতন ২৯২০০ টাকা

join indian coast guard : ভারতীয় উপকূল রক্ষাবাহিনী (ইন্ডিয়ান কোস্ট গার্ড) ‛নাবিক ডোমেস্টিক ব্রাঞ্চ (কুক ও স্টুওয়াড)’ , ‛নাবিক (জেনারেল ডিউটি)’ ও ‘যান্ত্রিক’ পদে ৩৫৮ জন লোক নিচ্ছে।

কারা কোন পদের জন্য যোগ্য :

নাবিক (জেনারেল ডিউটি):–

অঙ্ক ও ফিজিক্স বিষয় নিয়ে সায়েন্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা আবেদন করতে পারেন।


বয়স:–

বয়স হতে হবে ১৮থেকে ২২ বছরের মধ্যে , জন্ম তারিখ ১-৮-১৯৯৯ থেকে ৩১-৭-২০০৩ র মধ্যে। তপশিলীরা ৫ বছর ও ও.বি.সি রা ৩ বছর বয়সে ছাড় পাবেন।


শরীরের মাপজোখ:–

লম্বায় হতে হবে লম্বায় অন্তত ১৫৭ (গোর্খা, নেপালী,ও অসমীয়া হলে ১৫২) সেমি আর উচ্চতার সঙ্গে সামঞ্জস‍্যপূর্ণ বুকের ছাতি (অন্তত ৫ সেমি প্রসারণক্ষম) ও স্বাভাবিক ওজন থাকতে হবে। স্বাভাবিক শ্রবণশক্তি ও দু’পাটি অক্ষত দাঁত থাকা দরকার। রোগমুক্ত শরীর, শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হবে। দৃষ্টিশক্তি হতে হবে চশমা ছাড়া ভালো চোখে ৬/৬ ও খারাপ চোখে ৬/৯। চশমা থাকলে যোগ্য নন।

বেসিক পে :– ২১,৭০০ টাকা।


এছাড়াও রেশন ভাতা, পোশাক ভাতা, ডাক্তারি খরচ, সরকারি আবাসে পরিবার সহ থাকার সুযোগ, যাতায়াত ভাড়া ছাড়, ১০ লাখ টাকা পর্যন্ত গ্ৰুপবিমা, পেনশন, প্রভিডেন্ট ফান্ড, গ্ৰ‍্যাচুইটি, ক‍্যান্টিন, ঋণ ইত‍্যাদির সুযোগ পাবেন ।

শূন‍্যপদ :–

২৬০ টি (জেনাঃ ১১৪, ই.ডব্লু.এস ৩৩, ও.বি.সি ৮৩, তঃউঃজাঃ ৭, তঃজাঃ ২৩)।

ট্রেনিং শুরু অক্টোবরে, ওড়িশার আই.এন.এস চিল্কায়। ট্রেনিং চলার সময় যাবতীয় খরচ সরকার বহন করবে।

নাবিক (ডোমেস্টিক ব্রাঞ্চ):–

মাধ্যমিক পাশ ছেলেরা আবেদন করতে পারেন।


বয়স :–

বয়স হতে হবে ১৮ থেকে ২২ বছরের মধ্যে, জন্ম তারিখ ১-১০-১৯৯৯ থেকে ৩০-৯-২০০৩ এর মধ্যে। তপশিলীরা ৫ বছর ও ও.বি.সি রা ৩ বছর বয়সে ছাড় পাবেন।

শারীরিক মাপজোখ:–

লম্বায় অন্তত ১৫৭(গোর্খা, নেপালি ও অসমীয়া হলে ১৫২) সেমি আর উচ্চতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বুকের ছাতি (অন্তত ৫ সেমি প্রসারণক্ষম) ও ওজন থাকতে হবে। দৃষ্টিশক্তি হতে হবে ভালো চোখে ৬/৩৬ ও খারাপ চোখে ৬/৩৬। স্বাভাবিক শ্রবণশক্তি ও দুপাটি অক্ষত দাঁত থাকতে হবে। যে কোনো রোগমুক্ত শরীর, শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে হবে।

বেসিক পে:– ২১,৭০০ টাকা।


এছাড়াও রেশন ভাতা, পোশাক ভাতা, ডাক্তারি খরচ, সরকারি আবাসে পরিবার সহ থাকার সুযোগ, যাতায়াত ভাড়া ছাড়, ১০ লাখ টাকা গ্ৰুপ বিমা, পেনশন, প্রভিডেন্ট ফান্ড, গ্ৰ‍্যাচুইটি, ক‍্যান্টিন, ঋণ ইত‍্যাদির সুযোগ পাবেন।

শূন‍্যপদ:–

৫০ টি (জেনাঃ ২২, ই.ডব্লু.এস ৬, ও.বি.সি ৮, তঃজাঃ ৩, তঃউঃজাঃ ১১)।

ট্রেনিং শুরু অক্টোবরে , ট্রেনিং চলার সময় যাবতীয় খরচ সরকার বহন করবে। এই পদ থেকে ‘প্রথম অধিকারী’ পদ পর্যন্ত পদোন্নতি হতে পারে। তখন বেসিক পে ৪৭,৬০০ টাকা।

যান্ত্রিক:–

মাধ্যমিক পাশ ছেলেরা এ.আই.সি.টি -র অনুমোদন সংস্থা থেকে মেকানিক্যাল, ইলেকক্ট্রিক‍্যাল বা ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন (রেডিও/পাওয়ার) ইঞ্জিনিয়ারিংয়ের ৩ বছরের ডিপ্লোমা কোর্স পাশরা আবেদন করতে পারেন।

বয়স:–

বয়স হতে হবে ১৮ থেকে ২২ বছরের মধ্যে, জন্ম তারিখ হতে হবে ১-৮-১৯৯৯ থেকে ৩১-৭-২০০৩ এর মধ্যে।তপশিলীরা ৫ বছর ও ও.বি.সি -রা ৩ বছরের ছাড় পাবেন।

শারীরিক মাপজোখ:–

লম্বায় হতে হবে অন্তত ১৫৭ (গোর্খা, নেপালী, অসমীয়া হলে ১৫২) সেমি আর উচ্চতার সঙ্গে সামঞ্জস্য পূর্ণ বুকের ছাতি (অন্তত ৫ সেমি প্রসারণক্ষম) ও সামঞ্জস‍্যপূর্ণ ওজন থাকতে হবে। দৃষ্টিশক্তি হতে হবে চশমা ছাড়া দুচোখে ৬/২৪, যা চশমা সহ ভালো চোখে ৬/৯ ও খারাপ চোখে ৬/১২। স্বাভাবিক শ্রবণশক্তি ও দুপাটি অক্ষত দাঁত থাকা দরকার। রোগমুক্ত শরীর, শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে হবে।

বেসিক পে:– ২৯,২০০ টাকা।


এছাড়াও রেশন ভাতা, পোশাক ভাতা, ডাক্তারি খরচ, সরকারি আবাসে থাকার সুযোগ, যাতায়াত ভাড়া ছাড়, ১০ লাখ টাকা বিমা, পেনশন, প্রভিডেন্ট ফান্ড, গ্ৰ‍্যাচুইটি, ক‍্যান্টিন, ঋণ ইত‍্যাদির সুযোগে পাবেন।

শূন‍্যপদ:–

মেকানিক্যালে ৩১ টি (জেনাঃ ১৩, ই.ডব্লু.এস ৩, ও.বি.সি ৭, তঃউঃজাঃ ৪, তঃজাঃ ৪)। ইলেক্ট্রিক‍্যাল ৭ টি (জেনাঃ ৪, ই.ডব্লু.এস ১ ও.বি.সি ১, তঃজাঃ ১)। ইলেক্ট্রনিক্স ১০ টি (জেনাঃ ৭, ও.বি.সি ২, তঃজাঃ ১)।

প্রার্থী বাছাই হবে ৩ টি ধাপে। প্রথম ধাপের কম্পিউটার বেসড অনলাইন পরীক্ষা হবে মার্চে। দ্বিতীয় ধাপের পরীক্ষা হবে মে মাসে। তৃতীয় ধাপের পরীক্ষা হবে নাবিক জেনারেল ডিউটি পদের বেলায় আগস্টে, নাবিক (ডোমেস্টিক ব্রাঞ্চের) বেলায় অক্টোবরে আর যান্ত্রিক পদের বেলায় আগস্টে।

নাবিক (জেনারেল ডিউটি) পদের বেলায় প্রথম পার্টের লিখিত পরীক্ষায় অবজেক্টিভ টাইপের পার্টে ৬০ নম্বরের ৬০ টি প্রশ্ন থাকবে এইসব বিষয়ে : অঙ্ক–২০ টি, বিজ্ঞান ১০ টি, ইংরাজি ১৫ টি, রিজনিং ১০ টি, জি.কে ৫ টি। সময়–৪৫ মিনিট।

নাবিক ডোমেস্টিক ব্রাঞ্চ পদের বেলায় প্রথম পার্টের লিখিত পরীক্ষায় অবজেক্টিভ টাইপের পার্টে ৫০ নম্বরের ৫০ টি প্রশ্ন থাকবে এইসব বিষয়ে: অঙ্ক ২৫ টি, ফিজিক্স ২৫ টি। সময়–৩০ মিনিট।

যান্ত্রিক পদের বেলায় প্রথম পার্টের লিখিত পরীক্ষায় অবজেক্টিভ টাইপের পার্টে ৫০ নম্বরের ৫০ টি প্রশ্ন থাকবে এইসব বিষয়ে : ইলেক্ট্রিক‍্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ৫০ টি, ইলেক্ট্রনিক্স ৫০ টি, মেকানিক্যাল ৫০ টি। সময়–৩০ মিনিট।

সফল হলে শারীরিক সক্ষমতার পরীক্ষায় থাকবে ৭ মিনিটে ১.৬ কিমি দৌড়, ২০ বার ওঠ–বোস করা আর ১০ বার পুশ-আপ। সব বিষয়ে সফল হলে ইন্টারভিউ। শারীরিক সক্ষমতার পরীক্ষা ও সব শেষে ডাক্তারি পরীক্ষা হবে ওড়িশার আই.এন.এস চিল্কায়। সব ধাপের ই অ্যাডমিট কার্ড ডাইনলোড করতে পারবেন ওয়েবসাইট থেকে।

দরখাস্ত করবেন:– অনলাইনে দরখাস্ত করবেন ৫ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারির মধ্যে।


ওয়েবসাইট :– https://joinindiancoastguard.cdac.in/

এজন্য প্রথমে পাশপোর্ট মাপের ফটো (১০ থেকে ৪০ কেবির মধ্যে), সিগনেচার(১০ থেকে ৩০ কেবির মধ্যে), বয়স, শিক্ষাগত যোগ্যতা ইত‍্যাদি প্রমাণ পত্র স্ক‍্যান করে নেবেন। প্রথমে ওই ওয়েবসাইটে গিয়ে ‘I Agree’ তে ক্লিক করে Online Application এ গিয়ে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে। তারপর পরীক্ষা ফী বাবদ ২৫০ (তপশিলী দের ফী লাগবে না) টাকা অনলাইনে জমা দেবেন। টাকা জমা দেওয়ার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন।

শিক্ষা ও চাকরি সংক্রান্ত খবরের সেরা ঠিকানা কর্মসাথী ডট কম !

  • Krishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে।
    Spread the loveKrishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের রাজ‍্য কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা ও দক্ষতা বিকাশ (West Bengal State Council of Technical & Vocational Education And Skill Development) দপ্তরের নিয়ন্ত্রণে ও ব‍্যবস্থাপনায় Krishnagar Webel IT Park এ অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ফায়ার সেফটি ম‍্যানেজমেন্ট কোর্সে ২০২১-২২ সেশনে ভর্তি শুরু হয়েছে। দেড় …

    Continue reading

  • আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে লোক নিয়োগ
    Spread the loveআই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে লোক নিয়োগ আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে ৩১ জন   লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েটরা কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান থাকলে যোগ্য। ডিগ্ৰি কোর্সে ৫০% নম্বর থাকলে আর ১-২ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয়। বয়স হতে হবে ১৬-১১-২০২১ এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। …

    Continue reading

  • দক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ
    Spread the loveদক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ দক্ষিণ মধ্য রেল ‘অ্যাপ্রেন্টিস’ হিসাবে ৪,১০৩ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব ট্রেডে : এ.সি মেকানিক, কার্পেন্টার, ডিজেল মেকানিক, ইলেক্ট্রিশিয়ান, ইলেক্ট্রনিক মেকানিক, ফিটার, মেশিনিস্ট, এম.এম.টি.এম, কে.এম.ডব্লু, পেইন্টার, ওয়েন্ডার।  কারা কোন ট্রেডের জন্য যোগ্য। কোনো স্বীকৃত পর্যদ বা বিশ্ববিদ্যালয় থেকে মোট অন্তত  ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা এন.সি.ভি.টি …

    Continue reading

  • নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত
    Spread the loveননভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত আগামী মাসে ব্যাঙ্কের  কোন গুরুত্বপূর্ণ কাজ করার পরিকল্পনা রয়েছে । তাহলে এই খবরটি জেনে রাখা অত্যন্ত জরুরি । নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকবে ব্যাংক । রিজার্ভ ব্যাঙ্কের  নির্দেশ বাংলায় বেশ কয়েক দিন বন্ধ থাকবে ব্যাংক ।             দুর্গাপূজা …

    Continue reading

  • কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে
    Spread the loveকলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘লাইব্রেরি সায়েন্সে’র সার্টিফিকেট কোর্সে ভর্তি শুরু হয়েছে। উচ্চমাধ্যমিক পাশরা যোগ্য। দরখাস্তের ফর্ম সহ বিস্তারিত তথ্য পাবেন ২৩ অক্টোবরের থেকে ১৩ নভেম্বর পর্যন্ত বেলা ১২ টা থেকে ৫ টার মধ্যে। এছাড়াও অনলাইনে ফর্ম পাবেন। যোগাযোগের ঠিকানা : বঙ্গীয় বিজ্ঞান পরিষদ, পি – ১৩৪, সি.আই.টি …

    Continue reading