DMCA.com Protection Status

Join Whatsapp Group

কেমন চলছে COVID-19 এর যুগে জীবন || লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Spread the love
Life in the era of COVID-19
কেমন চলছে জীবন COVID-19 এর যুগে

কেমন চলছে COVID-19 এর যুগে জীবন || লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Life in the era of COVID-19 : এটি এই শতাব্দীর তৃতীয় দশকে শুরু হয়েছিল। COVID-19 জীবনে এনেছে বহু বাঁধা ।

করোনাভাইরাস পেশাদার জীবনের রূপকে দারুনভাবে পরিবর্তন করে দিয়েছে ।

আজকাল, বাড়িতেই হয়ে উঠেছে নতুন অফিস ।

ইন্টারনেট হল নতুন সভা ঘর ।

আপাতত, সহকর্মীদের সাথে অফিস বিরতি সময় চলছে ।

আমি এই পরিবর্তনগুলির সাথে খাপ খাইয়ে নিচ্ছি। মন্ত্রীর সহকর্মী, আধিকারিক এবং বিশ্ব নেতাদের সাথে সর্বাধিক সভাগুলি এখন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমেই হচ্ছে ।

বিভিন্ন স্টেকহোল্ডারের কাছ থেকে স্থল স্তরের মতামত পেতে, সমাজের বেশ কয়েকটি অংশের সাথে ভিডিও কনফারেন্স সভা হয়েছে। এনজিও, সুশীল সমাজ গোষ্ঠী এবং সম্প্রদায় সংগঠনের সাথে ব্যাপক আলাপচারিতা হয়েছিল। রেডিও জকিদের সাথেও একটি কথোপকথন ছিল।

তা ছাড়া, আমি প্রতিদিন বিভিন্ন ফোন কল করে আসছি, সমাজের বিভিন্ন বিভাগের মতামত নিয়েছি।

একজন এখন দেখছে যে লোকেরা এই সময়ে তাদের কাজ চালিয়ে যাচ্ছে। আমাদের ফিল্ম তারকারা কয়েকটি বাড়িতে থাকার প্রাসঙ্গিক বার্তা পৌঁছে দেওয়ার কয়েকটি ক্রিয়েটিভ ভিডিও করেছেন। আমাদের গায়করা একটি অনলাইন কনসার্ট করেছেন। দাবা খেলোয়াড়রা ডিজিটালভাবে দাবা খেলছেন এবং এর মাধ্যমে কোভিড -১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে অবদান রাখছেন ।এটা বেশ উদ্ভাবনী!

কাজের জায়গাটি ডিজিটালাইজেশন হচ্ছে । আর কেনই বা হবে না ।

সর্বোপরি, প্রযুক্তির সর্বাধিক রূপান্তরিত প্রভাব প্রায়শই দরিদ্রদের জীবনে ঘটে। এটি এমন প্রযুক্তি যা আমলাতান্ত্রিক শ্রেণিবিন্যাসকে ভেঙে দেয়, দালালদের নির্মূল করে এবং কল্যাণমূলক পদক্ষেপগুলিকে ত্বরান্বিত করে।

আমি একটি উদাহরণ দিতে বলেন

২০১৪ সালে যখন আমরা এই প্রযুক্তিকে ব্যাবহার করার সুযোগ পেয়েছি, আমরা ভারতীয়দের, বিশেষত দরিদ্রদের তাদের জন ধন অ্যাকাউন্ট, আধার এবং মোবাইল নম্বর দিয়ে সংযুক্ত করতে শুরু করি। এই আপাতদৃষ্টিতে সহজ সংযোগটি দুর্নীতি এবং ভাড়া অনুসন্ধান বন্ধ করে দেয় যা কয়েক দশক ধরে চলছিল, কিন্তু সরকারকে একটি বোতামের ক্লিকের মাধ্যমে অর্থ স্থানান্তর করতেও সক্ষম করেছে। একটি বোতামের এই ক্লিকটি ফাইলের একাধিক স্তরের স্তরক্রমকে এবং কয়েক সপ্তাহের বিলম্বকে প্রতিস্থাপন করেছে।

ভারতের সম্ভবত বিশ্বের সবচেয়ে বড় অবকাঠামো রয়েছে। এই অবকাঠামোটি COVID-19 পরিস্থিতিতে কোটি কোটি পরিবারকে উপকৃত করে সরাসরি এবং তাত্ক্ষণিকভাবে দরিদ্র ও দরিদ্রদের কাছে অর্থ হস্তান্তর করতে আমাদের ব্যাপক সহায়তা করেছে।

অন্য একটি ক্ষেত্রে শিক্ষা খাত। ইতিমধ্যে এই খাতে উদ্ভাবন করা অনেক অসামান্য পেশাদার রয়েছে। এই সেক্টরে প্রযুক্তির সংযুক্তকরণের এর সুবিধা রয়েছে। ভারত সরকার শিক্ষকদের সহায়তা এবং ই-লার্নিংকে বাড়াতে DIKSHA  পোর্টালের মতো প্রচেষ্টাও হাতে নিয়েছে। অ্যাক্সেস, সাম্যতা এবং শিক্ষার মান উন্নত করার লক্ষ্যে SWAYAM রয়েছে । ই-পাঠশালা, যা বিভিন্ন ভাষায় উপলভ্য, বিভিন্ন ই-বুক এবং এ জাতীয় শিক্ষার উপাদানগুলিতে অ্যাক্সেস সক্ষম হয়েছে ।

আজ, বিশ্ব নতুন ব্যবসায়িক মডেলগুলির অনুসরণ করছে ।

উদ্ভাবনী উদ্যোগের জন্য খ্যাত একটি যুবসমাজ ভারত একটি নতুন কাজের সংস্কৃতি সরবরাহের ক্ষেত্রে নেতৃত্ব দিতে পারে।

আমি এই নতুন ব্যবসা এবং কাজের সংস্কৃতিটি নিম্নলিখিত স্বরবর্ণগুলিতে পুনরায় সংজ্ঞায়িত করার কথা ভাবছি।

আমি এগুলিকে নতুন সাধারণ স্বরবর্ন বলি- কারণ ইংরেজি ভাষার স্বরগুলির মতো এগুলি কোভিড পরবর্তী বিশ্বের যে কোনও ব্যবসায়িক মডেলের প্রয়োজনীয় উপাদান হয়ে উঠবে।

অভিযোজন:

সময়ের প্রয়োজন হ’ল ব্যবসায় এবং জীবনযাত্রার মডেলগুলি সহজেই মানিয়ে নেওয়া যায় ।

এটি করার অর্থ হ’ল সঙ্কটের সময়েও আমাদের অফিস, ব্যবসা-বাণিজ্য দ্রুতগতিতে চলতে পারে, যাতে প্রাণহানি ঘটে না তা নিশ্চিত করে।

ডিজিটাল পেমেন্ট গ্রহণ করা অভিযোজনযোগ্যতার একটি প্রধান উদাহরন বড় ও ছোট দোকানের মালিকদের ডিজিটাল সরঞ্জামগুলিতে বিনিয়োগ করা উচিত যা বাণিজ্যকে সংযুক্ত রাখে, বিশেষত সংকটের সময়ে। ইতোমধ্যে ভারত ডিজিটাল লেনদেনগুলিতে উত্সাহ দিচ্ছে।

আর একটি উদাহরণ টেলিমেডিসিন। আমরা ইতিমধ্যে ক্লিনিক বা হাসপাতালে না গিয়ে ইতিমধ্যে বেশ কয়েকটি পরামর্শ দেখছি। আবার এটি একটি ইতিবাচক লক্ষণ। আমরা কি সারা বিশ্ব জুড়ে আরও টেলিমেডিসিন সহায়তা করতে ব্যবসায়িক মডেলগুলির কথা ভাবতে পারি?

দক্ষতা:

সম্ভবত, এই সময়টিকে আমাদের পুনর্বিবেচনা করার সময় , চিন্তাভাবনার সময় কিভাবে নিজেদের দক্ষ করা যায় ।

আপনি অফিসে কতক্ষন সময় দিচ্ছেন সেটা দিয়ে দক্ষতা বিবেচিত হয় না ।

আমাদের সম্ভবত এমন মডেলগুলির কথা ভাবা উচিত যেখানে উত্পাদনশীলতা এবং প্রচেষ্টার উপস্থিতির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

জোর নির্দিষ্ট সময়সীমার মধ্যে কোনও কাজ শেষ করার দিকে হওয়া উচিত।

Inclusivity:

আসুন এমন ব্যবসায়িক মডেলগুলি বিকাশ করি যা আমাদের গ্রহের মতো দরিদ্র, সবচেয়ে ঝুঁকিপূর্ণদের যত্ন নেওয়ার জন্য প্রাথমিকতা যুক্ত করে।

আমরা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বড় অগ্রগতি করেছি। প্রকৃতি মা আমাদের তার মহিমা প্রদর্শন করেছে, যখন দেখায় যে যখন মানুষের ক্রিয়াকলাপ ধীর হয় তখন তা কত দ্রুত বৃদ্ধি পেতে পারে। উন্নত প্রযুক্তি এবং অনুশীলনগুলির একটি গুরুত্বপূর্ণ ভবিষ্যত রয়েছে যা বিশ্বে আমাদের প্রভাবকে হ্রাস করে।

COVID-19 আমাদের স্বল্প ব্যয় এবং বড় আকারে স্বাস্থ্য সমাধানে কাজ করার প্রয়োজনীয়তা উপলব্ধি করিয়েছে। আমরা মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করতে বিশ্বব্যাপী প্রচেষ্টার জন্য একটি আলোচ্য আলো হয়ে উঠতে পারি।

আমাদের কৃষকদের তথ্য, যন্ত্রপাতি এবং বাজারে অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করার জন্য আমাদের উদ্ভাবনগুলিতে বিনিয়োগ করা উচিত । পরিস্থিতি যাই হোক না কেন, আমাদের নাগরিকদের প্রয়োজনীয় পণ্যগুলিতে অভাব না ঘটে ।

– নরেন্দ্র মোদীর লেখা ( সংক্ষেপিত )

  • WB PRIMARY TET SYLLABUS 2022
    WB PRIMARY TET SYLLABUS 2022 প্রাইমারি টেট সিলেবাস ২০২২ এর বাংলা তর্জমা নিচের লিংকে ক্লিক করে সিলেবাসটি Download করে নিন …
  • Krishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে।
    Spread the loveKrishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের রাজ‍্য কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা ও দক্ষতা বিকাশ (West Bengal State Council of Technical & Vocational Education And Skill Development) দপ্তরের নিয়ন্ত্রণে ও ব‍্যবস্থাপনায় Krishnagar Webel IT Park এ অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ফায়ার সেফটি ম‍্যানেজমেন্ট কোর্সে ২০২১-২২ সেশনে ভর্তি শুরু হয়েছে। দেড় …

    Continue reading

  • আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে লোক নিয়োগ
    Spread the loveআই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে লোক নিয়োগ আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে ৩১ জন   লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েটরা কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান থাকলে যোগ্য। ডিগ্ৰি কোর্সে ৫০% নম্বর থাকলে আর ১-২ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয়। বয়স হতে হবে ১৬-১১-২০২১ এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। …

    Continue reading

  • দক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ
    Spread the loveদক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ দক্ষিণ মধ্য রেল ‘অ্যাপ্রেন্টিস’ হিসাবে ৪,১০৩ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব ট্রেডে : এ.সি মেকানিক, কার্পেন্টার, ডিজেল মেকানিক, ইলেক্ট্রিশিয়ান, ইলেক্ট্রনিক মেকানিক, ফিটার, মেশিনিস্ট, এম.এম.টি.এম, কে.এম.ডব্লু, পেইন্টার, ওয়েন্ডার।  কারা কোন ট্রেডের জন্য যোগ্য। কোনো স্বীকৃত পর্যদ বা বিশ্ববিদ্যালয় থেকে মোট অন্তত  ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা এন.সি.ভি.টি …

    Continue reading

  • নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত
    Spread the loveননভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত আগামী মাসে ব্যাঙ্কের  কোন গুরুত্বপূর্ণ কাজ করার পরিকল্পনা রয়েছে । তাহলে এই খবরটি জেনে রাখা অত্যন্ত জরুরি । নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকবে ব্যাংক । রিজার্ভ ব্যাঙ্কের  নির্দেশ বাংলায় বেশ কয়েক দিন বন্ধ থাকবে ব্যাংক ।             দুর্গাপূজা …

    Continue reading

  • কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে
    Spread the loveকলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘লাইব্রেরি সায়েন্সে’র সার্টিফিকেট কোর্সে ভর্তি শুরু হয়েছে। উচ্চমাধ্যমিক পাশরা যোগ্য। দরখাস্তের ফর্ম সহ বিস্তারিত তথ্য পাবেন ২৩ অক্টোবরের থেকে ১৩ নভেম্বর পর্যন্ত বেলা ১২ টা থেকে ৫ টার মধ্যে। এছাড়াও অনলাইনে ফর্ম পাবেন। যোগাযোগের ঠিকানা : বঙ্গীয় বিজ্ঞান পরিষদ, পি – ১৩৪, সি.আই.টি …

    Continue reading

  • পূর্ব মধ্য রেলে ২,২০৬ নিয়োগ
    purba madhya railway recruitment : পূর্ব মধ্য রেল ‘অ্যাপ্রেন্টিস’ হিসাবে ২,২০৬ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব ট্রেডে : ডিজেল
  • ব‍্যাঙ্কে প্রবেশনারি অফিসার নিয়োগ
    ibps probationary officer recruitment 2021 : ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব‍্যাঙ্ক ও ইউকো ব‍্যাঙ্ক সহ অন‍্যান‍্য রাষ্ট্রায়ত্ত
  • এন.সি.সি পাশদের জন্য সেনাবাহিনীতে চাকরি
    army recruitment ncc passout candidate : ভারতীয় সেনাবাহিনী এন.সি.সি পাশ করা প্রার্থীদের মধ্যে থেকে শর্ট সার্ভিন্স কমিশনে ‘এন.সি.সি স্পেশাল
  • পুরসভায় ৮৪ হেলথ ওয়ার্কার
    Spread the loveপুরসভায় ৮৪ হেলথ ওয়ার্কার 74 health workers in barasat municipality : বারাসাত পুরসভা’অনারারি হেলথ ওয়ার্কার’ পদে ৮৪ জন মহিলা নিচ্ছে। মাধ্যমিক পাশ বিবাহিতা, বিধবা বা আইনত বিবাহবিচ্ছিন্না মহিলারা আবেদন করতে পারেন। উচ্চ শিক্ষাগত যোগ‍্যতার প্রার্থীরাও যোগ্য। সংশ্লিষ্ট পুরসভা এলাকায় বাসিন্দা হতে হবে।বয়স : বয়স হতে হবে ১-১-২০২১ এর ৩০ থেকে ৪০ বছরের মধ্যে। …

    Continue reading

  • কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ৩ শতাংশ DA বৃদ্ধি পেল
    increase 3 percent DA in central government : উৎসবের উপহার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য  । দীপাবলীর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর
  • দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার দিন ঘোষণা করা হলো
    CBSE board exam date announced : করোনা আবহে সিবিএসসি দশম এবং দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা হবে অফলাইনেই ।  তবে কবে শুরু হচ্ছে এই  পরীক্ষা তা জানতে উদগ্রীব ছাত্রছাত্রীরা ।
  • বর্তমানে দেশজুড়ে কয়লার ভয়ানক ঘাটতি এবং সোলার পাওয়ারের ভূমিকা
    big coal crisis in india : বন্ধুরা সারা দেশজুড়ে খবর আসছে কয়লার ঘাটতির । আর এই কয়লা ক্রাইসিসের জন্য বিদ্যুতের ক্রাইসিস দেখা যাচ্ছে ।
  • লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে বড় খবর উঠে এলো । এক্ষুনি দেখুন
    lakkhir bhandar prakalpa latest news update : পুজোর আগে লক্ষীর ভান্ডারের আর্থিক সাহায্য পৌঁছে গেল বিপুলসংখ্যক মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে ।
  • বাড়ির বিদ্যুৎ বিল থেকে মুক্তি পেতে এই কাজটি করুন
    best solar panel in india : বন্ধুরা বর্তমানে আমরা বিদ্যুৎ বিলের কারনে একরকম অতিস্ট । এরজন্য দিনরাত আমরা সরকারকে গালাগাল পারছি ।
  • ১৭ টি পুরসভায় হেলথ ওয়ার্কার পদে লোক নিয়োগ
    Spread the love১৭ টি পুরসভায়  হেলথ ওয়ার্কার পদে লোক নিয়োগ হাওড়া মিউনিসিপ্যাল কর্পোরেশন, হুগলি চুচুড়া পুরসভা, চাপদানি পুরসভা, বাঁশবেড়িয়া পুরসভা, বাঁকুড়া পুরসভা, ভদ্রেশ্বর পুরসভা, চন্দনগর পুর নিগম, দুর্গাপুর পুরনিগম, গাড়ুলিয়া পুরসভা, গয়েসপুর পুরসভা, কাঁচড়াপাড়া পুরসভা, ইংলিশ বাজার পুরসভা, নিউ ব‍্যারাকপুর পুরসভা, রায়গঞ্জ পুরসভা, দক্ষিণ দমদম পুরসভা, টিটাগড় পুরসভা ও উত্তরপাড়া কোটরাং পুরসভা ‘অনারারি হেলথ ওয়ার্কার’ …

    Continue reading

  • দশম ও দ্বাদশ শ্রেণীর জন্য বড় খবর ।
    Spread the loveদশম ও দ্বাদশ শ্রেণীর জন্য বড় খবর । করোনা  আবহে দেশের বিভিন্ন রাজ্যের স্কুল কবে খুলবে তার নিশ্চয়তা নেই । তার মধ্যে কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন জানালো আইসিএসই দশম এবং আইএসসি  দ্বাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের বোর্ডের পরীক্ষা বাড়ির পাশাপাশি স্কুলে বসে দেওয়া যাবে । তবে পরীক্ষা হবে অনলাইনে ।   …

    Continue reading

  • রেল কর্মীদের জন্য দারুণ সুখবর বোনাস হিসেবে দেওয়া হবে 78 দিনের বেতন ॥
    Spread the loveরেল কর্মীদের জন্য দারুণ সুখবর বোনাস হিসেবে দেওয়া হবে 78 দিনের বেতন ॥ রেল কর্মীদের জন্য দারুন সুখবর । উৎসবের মরশুমে রেল কর্মীদের জন্য সুখবর নিয়ে এলো ভারতীয় রেল ।  রেল কর্মীদের বোনাস হিসেবে মিলবে 78 দিনের বেতন কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে 11 লক্ষ 56 হাজার বেলকর্মী  উপকৃত হবেন ।       …

    Continue reading

  • কেন্দ্র সরকারে গ্রুপ ডি নিয়োগ
    Spread the loveকেন্দ্র সরকারে গ্রুপ ডি নিয়োগ ইস্টার্ণ কমান্ড সিগন‍্যাল রেজিমেন্ট সুইপার, বারবার, কুক, ম‍্যাসেঞ্জার পদে ১০ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য :  কুক : মাধ্যমিক পাশরা আবেদন করতে পারেন। রান্নার কাজে অভিজ্ঞতা ও সংশ্লিষ্ট ট্রেডে দক্ষতা থাকতে হবে। অন্তত  ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। মূল মাইনে : ১৯,০০০ – ৬৩,২০০ টাকা। …

    Continue reading

  • শিক্ষা দপ্তরের বড় নোটিশ প্রথম থেকে দশম শ্রেণীর জন্য । অবশ্যই দেখুন
    Spread the loveশিক্ষা দপ্তরের বড় নোটিশ প্রথম থেকে দশম শ্রেণীর জন্য । অবশ্যই দেখুন প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত 50 নম্বরের গৃহপাঠ পরীক্ষা নেওয়া হবে নভেম্বর মাসে  ।  স্কুল খোলার আগে এই আদর্শ গৃহপাঠের পরিকল্পনাকে শিক্ষক শিক্ষিকারা স্বাগত জানিয়েছেন ।  প্রতি মাসে অভিভাবকদের  হাতে মিড ডে মিল এবং প্রতিটি বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক  তুলে …

    Continue reading