DMCA.com Protection Status

Join Whatsapp Group

মিড ডে মিলে বন্ধ হচ্ছে ছোলা, অর্ধেক হল চিলি ও সোয়াবিন

Spread the love

মিড ডে মিলে বন্ধ হচ্ছে ছোলা, অর্ধেক হল চিলি ও সোয়াবিন

Mid-Day-Meal New rules : গত বছর থেকেই শুরু হয়েছে মারণ ভাইরাস করোনার দাপট। আর সেই ২০২০ সালের মার্চ মাস থেকে সরকারি নির্দেশ অনুসারে সমস্ত শিক্ষা ক্ষেত্রই স্থগিত হয়ে আছে । যদিও এবছরের শুরুতে নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস ধাপে ধাপে চালু হয়েছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ আসায় তা আবার বন্ধ হয়ে যায়।

JOIN OUR PRIMARY TET WHATSAPP GROUP

CLICK HERE

তবে স্কুল বন্ধ থাকলেও প্রথম – অষ্টম শ্রেণী পর্যন্ত, শিক্ষার্থী দের যে মিড ডে মিল দেওয়া হতো তা কিন্তু বন্ধ হয়নি । প্রতিদিন স্কুলে, ছাত্র ছাত্রী দের খাবার জন্য যে পরিমান বরাদ্দ ছিল তা কিন্তু স্কুল বন্ধ অবস্থাতেও চালিয়ে গেছে সরকার । যদিও রান্না করে খাওয়ানোর পরিস্থিতি নেই । তাই প্রত্যেক মাসেই শিক্ষার্থী দের অভিভাবককে স্কুলে আসার আবেদন জানিয়ে তাদের হাতেই তুলে দেওয়া হচ্ছে , মাথা পিছু বরাদ্দের চাল, ডাল প্রভৃতি । প্রায় গত এক বছর ধরেই এই ভাবেই মিড ডে মিল পৌঁছে দেওয়া হচ্ছে সকল ছাত্র ছাত্রীর কাছে।

শিক্ষা দপ্তর থেকে প্রত্যেক মাসের শুরুতেই বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেয়া হয় সেই মাসের কত তারিখ থেকে মিড ডে মিল দেওয়া হবে। কি কি দেওয়া হবে সেই মাসে।

গত বিধানসভা ভোটের সময়ে দেখা যায় রাজ্য সরকার স্কুল পড়ুয়াদের মিড ডে মিলে ডাল, সোয়াবিন এবং চিনি যোগ করেছিল। কিন্তু ২৫শে মে স্কুলশিক্ষা দপ্তর জানিয়ে দিল, আগামী মাস অর্থাৎ জুন মাসের মিড ডে মিলের বরাদ্দ থেকে আর ছোলা দেওয়া হবে না। এমনকি চিনি এবং সোয়াবিনের পরিমাণও অর্ধেক করে দেওয়া হল। গত মার্চ মাসে নির্বাচন ঘোষিত হবার পর থেকে রাজ্যে জারি হয় আদর্শ আচরণবিধি। সেই সময় থেকে মিড ডে মিলের প্যাকেজে ডাল, চিনি এবং চিনি সংযোজন করে, পড়ুয়াদের বিলি করা শুরু হয়।

মিড ডে মিলের খাদ্য সামগ্রীর মধ্যে অতিরিক্ত জিনিসগুলি ঢুকিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল স্কুলশিক্ষা দপ্তর। গত এপ্রিল মাস পর্যন্ত চাল, আলু, এবং সাবান বিতরণ করা হয়েছে। মার্চ থেকে অভিভাবকদের হাতে তুলে দেওয়া হয় এক কিলো ছোলা, ৫০০ গ্রাম চিনি, ২৫০ গ্রাম ডাল, এবং ২০০ গ্রাম সোয়াবিনের প্যাকেট।

নতুন বিজ্ঞপ্তিতে সরকার জানিয়েছে, চাল, আলু, ডাল এবং সাবান যেমন দেওয়া হচ্ছিল তেমনই দেওয়া হবে। কিন্তু চিনির পরিমাণ ৫০০ গ্রাম থেকে কমিয়ে আড়াইশো গ্রাম করা হয়েছে। সোয়াবিন এর পরিমান কমিয়ে করা হয়েছে ১০০ গ্রাম।

স্কুল শিক্ষা দপ্তরের মিড ডে মিল প্রকল্পের অধিকর্তা সমস্ত জেলাশাসক, জিটিএ, শিলিগুড়ির মহকুমা শাসক ও কলকাতা পুরসভাকে একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছেন। এদিনের সরকারি আদেশনামায় ৭ জুন থেকে পরবর্তী মিড ডে মিলের সামগ্রী বিতরণের নির্দেশ দেওয়া হয়েছে‌। সেখানে ছোলার উল্লেখ করা হয়নি।

রাজ্যের শিক্ষক সংগঠনগুলির অভিযোগ, “ভোটারদের প্রভাবিত করতে মিড ডে মিলের খাদ্য সামগ্রীতে নতুন একাধিক জিনিস যোগ করেছিল রাজ্য সরকার। ভোট মেটার পর নতুন এই সিদ্ধান্ত অনৈতিক।”

অনলাইন ক্লাস করার জন্য এই বছর দ্বাদশ শ্রেণীর ছাত্র ছাত্রীদের ট্যাব বা স্মার্টফোন কেনার জন্য সকলকে ১০ হাজার করে টাকা দিয়েছে রাজ্য সরকার। টাকা সরাসরি তাদের ব্যাংক আক্যাউন্ট এ পাঠানো হয়েছে। যাদের নাম বা অন্য কোনো সমস্যা ছিল তাদের চেক পাঠানো হয়েছে। এই টাকা গুলি দেওয়া হয়েছে ‘সমগ্ৰ শিক্ষা অভিযান’ প্রকল্প থেকে।

শিক্ষা চাকরি ও পড়াশোনা সংক্রান্ত খবরের সেরা ঠিকানা

  • Krishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে।
    Spread the loveKrishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের রাজ‍্য কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা ও দক্ষতা বিকাশ (West Bengal State Council of Technical & Vocational Education And Skill Development) দপ্তরের নিয়ন্ত্রণে ও ব‍্যবস্থাপনায় Krishnagar Webel IT Park এ অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ফায়ার সেফটি ম‍্যানেজমেন্ট কোর্সে ২০২১-২২ সেশনে ভর্তি শুরু হয়েছে। দেড় …

    Continue reading

  • আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে লোক নিয়োগ
    Spread the loveআই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে লোক নিয়োগ আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে ৩১ জন   লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েটরা কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান থাকলে যোগ্য। ডিগ্ৰি কোর্সে ৫০% নম্বর থাকলে আর ১-২ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয়। বয়স হতে হবে ১৬-১১-২০২১ এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। …

    Continue reading

  • দক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ
    Spread the loveদক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ দক্ষিণ মধ্য রেল ‘অ্যাপ্রেন্টিস’ হিসাবে ৪,১০৩ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব ট্রেডে : এ.সি মেকানিক, কার্পেন্টার, ডিজেল মেকানিক, ইলেক্ট্রিশিয়ান, ইলেক্ট্রনিক মেকানিক, ফিটার, মেশিনিস্ট, এম.এম.টি.এম, কে.এম.ডব্লু, পেইন্টার, ওয়েন্ডার।  কারা কোন ট্রেডের জন্য যোগ্য। কোনো স্বীকৃত পর্যদ বা বিশ্ববিদ্যালয় থেকে মোট অন্তত  ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা এন.সি.ভি.টি …

    Continue reading

  • নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত
    Spread the loveননভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত আগামী মাসে ব্যাঙ্কের  কোন গুরুত্বপূর্ণ কাজ করার পরিকল্পনা রয়েছে । তাহলে এই খবরটি জেনে রাখা অত্যন্ত জরুরি । নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকবে ব্যাংক । রিজার্ভ ব্যাঙ্কের  নির্দেশ বাংলায় বেশ কয়েক দিন বন্ধ থাকবে ব্যাংক ।             দুর্গাপূজা …

    Continue reading

  • কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে
    Spread the loveকলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘লাইব্রেরি সায়েন্সে’র সার্টিফিকেট কোর্সে ভর্তি শুরু হয়েছে। উচ্চমাধ্যমিক পাশরা যোগ্য। দরখাস্তের ফর্ম সহ বিস্তারিত তথ্য পাবেন ২৩ অক্টোবরের থেকে ১৩ নভেম্বর পর্যন্ত বেলা ১২ টা থেকে ৫ টার মধ্যে। এছাড়াও অনলাইনে ফর্ম পাবেন। যোগাযোগের ঠিকানা : বঙ্গীয় বিজ্ঞান পরিষদ, পি – ১৩৪, সি.আই.টি …

    Continue reading