চাকরির পরীক্ষায় আমূল পরিবর্তন , জেনে নিন নতুন নিয়ম

Spread the love

চাকরির পরীক্ষায় আমূল পরিবর্তন , জেনে নিন নতুন নিয়ম

New rule in central government recruitment : খবর ছিলই নিয়োগের ক্ষেত্রে নতুন নিয়ম লাগু হতে চলেছে । কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন শেষ বাজেট ভাষণে জানিয়েছিলেন কেন্দ্রীয় চাকরির নিয়োগের ক্ষেত্রে পরিবর্তন আসতে চলেছে । আর এবার এই মর্মে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রীসভা ।

এবার থেকে কেন্দ্রীয় সরকারের নিয়োগের ক্ষেত্রে উঠে যাবে বিভিন্ন পরীক্ষা । চালু হবে একটিমাত্র পরীক্ষা কমন এলিজিবিলিটি টেস্ট । এরজন্য তৈরি করা হচ্ছে জাতীয় নিয়োগ সংস্থা ( National Recruitment Agency ) ।

আর এর ফলে উঠে যাচ্ছে ২০ টি নিয়োগকারী সংস্থা । এতে করে সময় এবং সরকারের খরচ দুই বাঁচবে বলে মনে করা হচ্ছে । এই পরিবর্তনের ফলে ব্যাঙ্ক এবং রেলের পরীক্ষাতেও আসতে চলেছে  পরিবর্তন ।

এই পরীক্ষায় পাশ করলে তিনবছর তার বৈধতা থাকবে । আবেদন করা যাবে বিভিন্ন চাকরির পরীক্ষায় । কমন এলিজিবিলিটি টেস্ট এর মেরিট রাজ্য চাইলে রাজ্যকেও দেওয়া হতে পারে । এরজন্য রাজ্যকে পরীক্ষা আয়োজনের জন্য ব্যয়ভারের একটি অংশ বহন করতে হবে ।

সবমিলিয়ে মনে করা হচ্ছে নিয়োগক্ষেত্রে এই আমূল পরিবর্তন একদিকে যেমন সময় এবং খরচ কমাবে , তেমনি ছাত্রছাত্রীদেরও হয়রানি কমাবে ।  

Leave a Reply

Your email address will not be published.