NIOS DELED এর বৈধতা নিয়ে পাটনা হাইকোর্টের অর্ডার কপিটি ডাউনলোড করুন

Spread the love
Patna High Court Judgment dated 21-01-2020 regarding the validity of the D.El.Ed. course
Patna High Court Judgment dated 21-01-2020 regarding the validity of the D.El.Ed. course

Patna High Court Judgment dated 21-01-2020 regarding the validity of the D.El.Ed. course

NIOS DELED এর বৈধতা নিয়ে পাটনা হাইকোর্টের অর্ডার কপিটি ডাউনলোড করুন

NIOS DELED কি বৈধ না অবৈধ ? এই প্রশ্ন উঠেছিল সারা ভারতবর্ষ জুড়ে । তারই মাঝে আয়োজিত হয় বেশ কিছু রাজ্যের টেট এক্সাম । সেখানে দেখা যায় কিছু রাজ্য NIOS DELED কে বৈধতা দিলেও , কিছু রাজ্যে অবৈধ বলা হয় । কারন হিসাবে দেখান হয় এই ট্রেনিং ১৮ মাসের । কিন্ত DELED training কে বৈধ হতে গেলে অবশ্যই দুবছরের হতে হবে !

আরও পড়ুনঃ সয়াবিনের বড়ি তৈরির মেশিন কিনুন মাসে লক্ষ লক্ষ টাকা আয় করুন

আসাম সরকার এই ট্রেনিংকে বৈধ তা দিলেও , বিহার সরকার দেয়নি । তার ফলে বিহার হাজার হাজার NIOS  থেকে DELED করার ফলে তারা , বিহারে আয়োজিত tet exam আবেদন করতে পারেন নি ।

বিহার সরকারের এই সিদ্ধান্তের ফলে সারা দেশের NIOS DELED ক্যান্ডিডেটদের মনে হতাশার ছায়া দেখা যায় । তবে বিহারের প্রশিক্ষাত্রীরা হতাশ হলেও হাল ছাড়েন নি । বিহার সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন শুরু করে ।

আরও পড়ুনঃ- অটোম্যাটিক পাউচ প্যাকিং মেশিন কিনুন মাসে হাজার হাজার টাকা আয় করুন

শেষপর্যন্ত তারা পাটনা হাইকোর্টে মামলা করেন । NIOS কতৃপক্ষ বিহারের এই সিদ্ধান্তের ফলে ক্ষুব্ধ হয় এবং বিহারের প্রশিক্ষাত্রীদের পাশে দাড়ায় । দীর্ঘ মামলার শুনানি চলে ।

বিহারের NIOS DELED  প্রার্থীরা দ্রুত মামলার নিরসনের জন্য শেষপর্যন্ত আমরণ অনশনে বসেন । অবশেষে পাটনা হাইকোর্টে মামলার শুনানি শেষ হয় এবং জাজমেন্ট আসে ।

NIOS DELED এর বৈধতা নিয়ে পাটনা হাইকোর্টের যে অর্ডার আসে সেখানে বলা হয় NIOS DELED সম্পুর্ন বৈধ । এই কোর্সটি ১৮ মাসের হলেও তার যথাযথ অনুমোদন রয়েছে NCTE থেকে । তাই বিহারের সকল NIOS DELED ক্যান্ডিডেটদের tet exam এ বসতে দিতে হবে । এরজন্য বিহার সরকারকে NIOS deled প্রার্থীরা যাতে আবেদন করতে পারেন তারজন্য আগামী একমাস আবারো আবেদনের পোর্টালটিকে খুলে দিতে হবে ।

আরও পড়ুনঃ – কাগজের কাপ তৈরির অটোম্যাটিক মেশিন কিনুন এবং মাসে লক্ষ লক্ষ টাকা আয় করুন

স্বভাবতই পাটনা হাইকোর্টের এই অর্ডার সারা দেশের NIOS DELED প্রার্থীদের কাছে একটি বড় আনন্দ সংবাদ । এরপরও যদি কোন রাজ্য সরকার NIOS DELED কোর্সটিকে মান্যতা না দেয় , সেক্ষেত্রে পাটনা হাইকোর্টের এই অর্ডার প্রশিক্ষাত্রীদের কাছে একটি হাতিয়ার বলে গণ্য হতে পারে । তাই এই অর্ডারটিকে সঙ্গে রাখুন । ডাউনলোড করে রাখুন । নিচে অর্ডারটি ডাউনলোড করার লিঙ্কটি দেওয়া হল –

CLICK TO DOWNLOAD

মাধ্যমিকউচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীদের জন্য তৈরি বিশেষ ওয়েবসাইট https://snsngirls.com এখানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীদের বিসয়ভিত্তিক নোট্‌স ও সকল সুবিধা পাবেন – CLICK HERE