DMCA.com Protection Status

Join Whatsapp Group

সারা ভারতের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ৫,৮১৮ জন লোক নিয়োগ

Spread the love
Recruitment in bank
Recruitment in bank

সারা ভারতের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব‍্যাঙ্কে  ৫,৮১৮ জন লোক নিয়োগ

সারা ভারতের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব‍্যাঙ্ক ‘ক্ল‍্যারিক‍্যাল ক‍্যাডারে’ ৫,৮১৮ জন ছেলেমেয়ে নিচ্ছে। নেওয়া হবে ‘ইনস্টিটিউট অফ ব‍্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আই.বি.পি.এস)’ এর কমন রিক্রুটমেন্ট প্রসেস ফর রিক্রুটমেন্ট ইন ক্লার্কস ইন পার্টিসিপেটিং অর্গানাইজেশন (CRP Clerks –XI)’ পরীক্ষার মাধ্যমে।

প্রথমে ‘ইনস্টিটিউট অফ ব‍্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন সর্বভারতীয় ভিত্তিতে ‘অনলাইন পরীক্ষা’ নেবে। পরীক্ষা হবে দু টি ধাপে। প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা ও তাতে কোয়ালিফাই নম্বর পেলে মেন পরীক্ষা। ‘মেন’ পরীক্ষায় সফল হলে নাম অ্যালোকেশনের জন্য পাঠানো হবে। এই পদের বেলায় কোনো ইন্টারভিউ নেই। ‘মেন’ পরীক্ষায় পাওয়া নম্বর দেখে মেধা তালিকা তৈরি হবে ও নিয়োগ হবে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব‍্যাঙ্কে।

যে কোনো শাখার ডিগ্ৰি কোর্স পাশ ছেলেমেয়েরা আবেদন করতে পারেন। কম্পিউটার অপারেশন / ল‍্যাঙ্গোয়েজের সার্টিফিকেট / ডিপ্লোমা/ ডিগ্ৰি কোর্স পাশ হতে হবে।

স্কুল/কলেজ/ইনস্টিটিউট কম্পিউটার / ইনফর্মেশন টেকনোলজি একটি অন‍্যতম বিষয় হিসাবে নিয়ে থাকলে কম্পিউটারের ডিগ্ৰি / ডিপ্লোমা / সার্টিফিকেট কোর্স পাশ না হলেও হবে। যে রাজ‍্যের শূন‍্যপদের জন্য দরখাস্ত করবেন সেই রাজ‍্যের সরকারি (অফিসিয়াল) ভাষা পড়তে / লিখতে ও বলতে পারা দরকার। 

প্রাক্তন সমরকর্মীরা ওপরের ওই শিক্ষাগত যোগ্যতা না থাকলেও যোগ্য। তবে তাঁদের বেলায় আর্মি স্পেশাল সার্ভিস অফ এডুকেশন, নেভি বা এয়ারফোর্সের করেসপন্ডিং সার্টিফিকেট কোর্স পাশ হতে হবে ও অন্তত ১৫ বছর চাকরি করে থাকতে হবে।

বয়স – বয়স হতে হবে ১-৭-২০২১ এর হিসাবে ২০ ২৮ বছরের মধ্যে, অর্থাৎ জন্ম-তারিখ হতে হবে ২-৭-১৯৯৩ থেকে ১-৭-২০০১ এর মধ্যে। তপশিলীরা ৫ বছর, ও.বি.সি রা ৩ বছর, প্রতিবন্ধীরা ১০ বছর, বিধবা বা বিবাহবিচ্ছিন্না মহিলারা আইনত আলাদা হয়ে থাকলে ৯ বছর ও প্রাক্তন  সমরকর্মীরা যথারীতি বয়সে ছাড় পাবেন।

শূন‍্যপদ  – পশ্চিমবঙ্গ – ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া : ৩০ টি, কানাডা ব‍্যাঙ্কে : ১৫ টি, সেন্ট্রাল ব‍্যাঙ্কে : ১৬২ টি, পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব‍্যাঙ্কে : ৮ টি, ইউকো ব‍্যাঙ্কে :  ৮০ টি, ইউনিয়ন ব‍্যাঙ্কে ইন্ডিয়ান : ৭১ টি,

 (B) ঝাড়খণ্ড – ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়ায় : ৪৩ টি, কানাড়া ব‍্যাঙ্কে : ১ টি, সেন্ট্রল ব‍্যাঙ্কে : ১৪৪ টি, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব‍্যাঙ্কে : ৩ টি, ইউকো ব‍্যাঙ্কে : ৪৪ টি, ইউনিয়ন ব‍্যাঙ্ক ইন্ডিয়ান : ৩১ টি। ত্রিপুরা – সেন্ট্রাল ব‍্যাঙ্কে : ২ টি, ইউকো ব‍্যাঙ্কে : ৬ টি।

প্রার্থী বাছাই হবে অনলাইন(প্রিলিমিনারি ও মেন) পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেবে ‘ইনস্টিটিউট অফ ব‍্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন’ । পরীক্ষা হবে অনলাইনে ২৮ ও ২৯ আগস্ট আর ৪ সেপ্টেম্বর। পরীক্ষা হবে কলকাতা সহ সারা ভারতের বিভিন্ন অনলাইন পরীক্ষা কেন্দ্রে। 

অনলাইনে প্রিলিমিনারি পরীক্ষায় অবজেক্টিভ টাইপের পার্টে ১০০ নম্বরের ১ ঘন্টার পরীক্ষায় প্রশ্ন হবে এই সব বিষয়ে : (১) ইংলিশ ল‍্যাঙ্গোয়েজ ৩০ নম্বর। সম ২০ মিনিট।

(২) নিউমেরিক‍্যাল এবিলিটি – ৩৫ নম্বর। সময় ২০ মিনিট।

(৩) রিজনিং এবিলিটি – ৩৫ নম্বর। সময়  ২০ মিনিট। প্রতিটি প্রশ্নে থাকবে ১ নম্বর। ওই তিনটি বিষয়ের প্রতিটিতে কাট-অফ নম্বর পেয়ে থাকতে হবে। কাট-অফ নম্বর কত থাকবে তা আই.বি.পি.এস ঠিক করবে। নেগেটিভ মার্কিং আছে। প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে। কল লেটার ডাইনলোড করতে পারবেন নভেম্বরে।

এরপর অনলাইন মেন পরীক্ষা হবে ৩১ অক্টোবর।  এই পরীক্ষায় অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের ২০০ নম্বরের ১৯০ টি প্রশ্ন হবে এইসব বিষয়ে : (১) জেনারেল / ফিনান্সিয়াল অ্যাওয়ারনেস – ৫০ নম্বরের ৫০ টি প্রশ্ন। সময় থাকবে ৩৫ মিনিট।

(২) জেনারেল ইংলিশ – ৪০ নম্বরের ৪০ টি প্রশ্ন। সময় থাকবে ৩৫ মিনিট।

(৩) কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউট – ৫০ নম্বরের ৫০ টি প্রশ্ন। সময় থাকবে ৪৫ মিনিট।

(৪) রিজনিং এবিলিটি অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউট – ৬০ নম্বরের ৫০ টি প্রশ্ন। সময় থাকবে ৪৫ মিনিট। প্রশ্ন হবে ইংরিজিতে।

প্রিলিমিনারি ও মেন পরীক্ষায় নেগেটিভ মার্কিং আছে। প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে। প্রিলিমিনারি পরীক্ষায় সফল হলে তবেই মেন পরীক্ষার জন্য ডাকা হবে। এরপর প্রভিশনালি অ্যালটমেন্ট পাবেন।

দরখাস্ত করবেন অনলাইনে ১২ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত। এই ওয়েবসাইটে : www.ibps.in অনলাইনে দরখাস্ত করার আগে যেসব প্রমাণপত্র নিজের কাছে থাকতে হবে : (১) বৈধ ই-মেল আই.ডি। যাদের আই.ডি নেই তাঁরা নিজের নামে ই-মেল আই.ডি বানিয়ে নিয়ে তবেই দরখাস্ত করবেন।

(২) পাশপোর্ট মাপের রঙিন ফটো ও নিজের সই (সিগনেচার) স্ক‍্যান করা থাকতে হবে (স্ক‍্যান করবেন ২০০ ডি.পি.আই এ জে.পি.জি বা জে.পি.ই.জি ফর্ম‍্যাটে)। সিগনেচার স্ক‍্যান করবেন ১০-২০ কে.বি র মধ্যে আর ফটো স্ক‍্যান করবেন ২০-৫০ কে.বি র মধ্যে।

(৩)লেফট থাম্ব ইমপ্রেশন স্ক‍্যান করতে হবে।

(৪)নিচের এই লেখাটি সাদা কাগজে নিজের হাতের লেখায় লিখে স্ক‍্যান করে নেবেন ‘I…..(Name of the candidate), hereby declare that all the information submitted by me in the application form is correct, true and valid, I will present the supporting documents as and when required’,

(৫) পরীক্ষা ফী বাবদ ৮৫০ (তপশিলী, প্রতিবন্ধী,ও প্রাক্তন সমরকর্মী হলে ১৭৫) টাকা লাগবে। টাকা অনলাইনে জমা দিতে পারবেন।

দরখাস্ত সাবমিট করার পর ‘Payment Gateway’ অপশন পাবেন। অনলাইনে টাকা জমা দিতে চাইলে মাস্টার/ভিসা ডেবিট/ক্রেডিট কার্ড/ ইন্টারনেট ব‍্যাঙ্কিংয়ে জমা দিতে পারবেন। এরপর ফটো, সিগনেচার ও লেফট থাম্ব ইমপ্রেশন, নিজের হাতের লেখা আপলোড করতে হবে। অনলাইন ট্রানজাকশন সফল হলে আপনা থেকেই রেজিস্ট্রেশন নম্বর ও পাশওয়ার্ড তৈরি হয়ে যাবে ও স্ক্রিনে দেখতে পাবেন।তখন তা ওই e-receipt প্রিন্ট করে নিজের কাছে রেখে দেবেন। অনলাইন ট্রানজাকশন সফল না হলে স্ক্রিনে ‘Your Online transaction was unsuccessful’ দেখতে পাবেন। তখন আবার Apply Online এ গিয়ে যাবতীয় তথ্য দিয়ে আবার পূরণ করতে হবে। আরো বিস্তারিত তথ্য পাবেন ওই ওয়েবসাইটে।

  • ঝাড়গ্ৰাম জেলা স্বাস্থ্য দফতরে স্টাফ নার্স পদে লোক নিয়োগ
    Spread the loveঝাড়গ্ৰাম জেলা স্বাস্থ্য দফতরে স্টাফ নার্স পদে লোক নিয়োগ ঝাড়গ্ৰাম জেলা স্বাস্থ্য দফতর স্টাফ নার্স, সিনিয়র টিউবরক্লুসিস ও ল‍্যাব টেকনিশিয়ান পদে ৪৪ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য :  স্টাফ নার্স : জি.এন.এম কোর্স পাশরা পশ্চিমবঙ্গ নার্সিং কাউন্সিলে নাম নথিভুক্ত থাকলে যোগ্য।  বয়স – বয়স হতে হবে ১-১-২০২১ এর হিসাবে ৪০ …

    Continue reading

  • রাষ্ট্রীয় কেমিক্যাল অ্যান্ড ফার্টিলাইজার্স লিমিটেডে লোক নিয়োগ
    Spread the loveরাষ্ট্রীয় কেমিক্যাল অ্যান্ড ফার্টিলাইজার্স লিমিটেডে লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারি সংস্থা, রাষ্ট্রীয় কেমিক্যাল অ্যান্ড ফার্টিলাইজার্স লিমিটেডের ট্রম্বয় ও থাল ইউনিট ‘ট্রেড অ্যাপ্রেন্টিস’ পদে ১০৪ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব শাখায় : অ্যাটেন্ড‍্যান্ট অপারেটর (কেমিক্যাল প্ল‍্যান্ট) : ফিজিক্স, কেমিস্ট্রি ও অঙ্ক বা বায়োলজি বিষয় নিয়ে বি.এসসি কোর্স পাশরা মোট অন্তত ৫০% (তপশিলী, প্রতিবন্ধী হলে …

    Continue reading

  • পাওয়ার গ্ৰিড কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডে ১,১১০ জন লোক নিয়োগ
    Spread the loveপাওয়ার গ্ৰিড কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডে ১,১১০ জন লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা, পাওয়ার গ্ৰিড কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডর পূর্বাঞ্চল -।, পূর্বাঞ্চল-।।, পূর্বাঞ্চল-।।।, উত্তরাঞ্চল – ।, উত্তরাঞ্চল -।।, উত্তরাঞ্চল -।।।, উত্তর-পূর্বাঞ্চল, ওড়িশা প্রোজেক্ট, পশ্চিমাঞ্চল -।, পশ্চিমাঞ্চল -।।, দক্ষিণাঞ্চল -।, দক্ষিণাঞ্চল – ।। ও  গুরগ্ৰাম কর্পোরেট সেন্টার ‘গ্ৰ‍্যাজুয়েট অ্যাপ্রেন্টিস’, ‘ডিপ্লোমা অ্যাপ্রেন্টিস’, ও ‘ট্রেড …

    Continue reading

  • নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে ১০ টি কর্মমুখী কোর্সে ভরতি নিচ্ছে
    Spread the loveনেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে ১০ টি কর্মমুখী কোর্সে ভরতি নিচ্ছে ভারত সেবাশ্রম সঙেঘর প্রণবানন্দ ইনস্টিটিউট অফ ম‍্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি নতুন সেশনে নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় স্বীকৃত ১০ টি কর্মমুখী কোর্স ভরতি নিচ্ছে। এইসব কোর্স হল : (১) টেলারিং অ্যান্ড ড্রেন্স ডিজাইনিং, (২) প্রি-প্রাইমারি টিচার্স ট্রেনিং মস্তেস্বরী, (৩) ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি ম‍্যানেজমেন্ট, (৫) …

    Continue reading

  • সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের উদ্যেগে সরকারি চাকরির ফ্রী ট্রেনিং
    Spread the loveসংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের উদ‍্যেগে সরকারি চাকরির ফ্রী ট্রেনিং পশ্চিমবঙ্গ সরকারের অধীন সংস্থা, পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম রাজ‍্যের সংখ্যালঘু সম্প্রদায়ের ছেলেমেয়েদের বিনা খরচে কম্বাইন, পুলিশ কনস্টেবল ও লেডি কনস্টেবল পদের জন্য ট্রেনিং দিচ্ছে। মাধ্যমিক পাশ সংখ্যালঘু সম্প্রদায়ের যে সব ছেলেমেয়েরা পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল পদের জন্য দরখাস্ত করেছেন, শুধুমাত্র তারাই এই …

    Continue reading

Leave a Reply

Your email address will not be published.