DMCA.com Protection Status

Join Whatsapp Group

কলকাতা পুলিশে ‘সার্জেন্ট-ইন্সপেক্টর’ পদে ৩৩০ জন লোক নিয়োগ

Spread the love
Recruitment In Calcutta Police
Recruitment In Calcutta Police

কলকাতা পুলিশে ‘সার্জেন্ট-ইন্সপেক্টর’ পদে ৩৩০ জন লোক নিয়োগ

কলকাতা পুলিশে ‘সার্জেন্ট-ইন্সপেক্টর’ পদে ৩৩০ জন ছেলেমেয়ে নেওয়া হচ্ছে ।

যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েট ছেলেমেয়েরা  ১-১-২০২১ এর হিসাবে ২০ থেকে ২৭ বছরের মধ্যে বয়স থাকলে আবেদন করতে পারেন। পশ্চিমবঙ্গের ও.বি.সি সম্প্রদায়ের প্রার্থীরা ৩ বছর, তপশিলী সম্প্রদায়ের প্রার্থীরা ৫ বছর আর কলকাতা পুলিশের বিভাগের কর্মীরা ৮ বছর বয়সে ছাড় পাবেন। শারীরিক প্রতিবন্ধীরা কোনো পদেই আবেদনের যোগ্য নন। এছাড়াও বিভাগীয় প্রার্থীরা সংরক্ষিত ক‍্যাটেগরির হিসাবে অতিরিক্ত বয়সে ছাড় পাবেন।

‘সাব-ইন্সপেক্টর’ পদের জন্য শরীরের মাপজোখ হতে হবে ছেলেদের বেলায় লম্বায় অন্তত ১৬৭ সেমি, ওজন অন্তত ৫৬ কেজি আর বুকের ছাতি না-ফুলিয়ে ৭৪ সেমি ও ৫ সেমি প্রসারণক্ষম হতে হবে।

‘লেডি-সাব-ইন্সপেক্টর’ পদের জন্য শরীরের মাপজোখ হতে হবে মেয়েদের বেলায় লম্বায় অন্তত ১৬০ সেমি আর ওজন অন্তত ৪৮ কেজি।

‘সার্জেন্ট’ পদের জন্য ছেলেদের বেলায় লম্বায় অন্তত ১৭৩ সেমি, ওজন অন্তত ৬০ কেজি আর বুকের ছাতি না-ফুলিয়ে ৮১ সেমি ও ৫ সেমি প্রসারণক্ষম হতে হবে। মহিলারা এই পদে যোগ্য নন। 

ওপরের সব পদের বেলায় দৃষ্টিশক্তি দরকার সরকারি স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশ অনুযায়ী।

মূল মাইনে : ৩২,১০০ – ৮২,৯০০ টাকা।

শূন‍্যপদ : সার্জেন্ট পদে ১২২ টি (জেনাঃ ৬০, তঃজাঃ ১৬, তঃউঃজাঃ ২৫, ও.বি.সি-এ ক‍্যাটেগরি ১২, ও.বি.সি -বি ক‍্যাটেগরি ৯)।

সাব ইন্সপেক্টর (আন-আর্মড শাখায়) ১৮১ টি (জেনাঃ ১০১, তঃজাঃ ৪১, তঃউঃজাঃ ৯, ও.বি.সি-এ ক‍্যাটেগরি ১৯, ও.বি.সি -বি ক‍্যাটেগরি ১১)।

লেডি সাব-ইন্সপেক্টর (আন-আর্মড শাখায়) ২৭ টি (জেনাঃ ১০, তঃজাঃ ১০, তঃউঃজাঃ ২, ও.বি.সি-এ ক‍্যাটেগরি ২, ও.বি.সি-বি ক‍্যাটেগরি ৩)।

প্রার্থী বাছাই হবে ৪ টি ধাপে। প্রথমে হবে প্রিলিমিনারি লিখিত পরীক্ষা। তাতে সফল হলে শারীরিক মাপজোখ ও শারীরিক সক্ষমতার পরীক্ষা। এরপর হবে ফাইনাল লিখিত পরীক্ষা। সব শেষে হবে ৩০ নম্বরের পার্সোন‍্যালিটি টেস্ট। প্রিলিমিনারি লিখিত পরীক্ষায় ২০০ নম্বরের ১০০ টি প্রশ্ন হবে এইসব বিষয়ে : (১) জেনারেল স্টাডিজ – ১০০ নম্বরের ৫০ টি প্রশ্ন, 

(২) লজিক্যাল অ্যান্ড অ্যানালিটিক‍্যাল রিজনিং – ৫০ নম্বরের ২৫ টি প্রশ্ন,

(৩)অ্যারিথমেটিক- ৫০ নম্বরের ২৫ টি প্রশ্ন। সময় থাকবে ৯০ মিনিট। প্রশ্ন হবে বাংলা ও ইংরিজিতে। নেগেটিভ মার্কিং আছে। ৪ টি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর মার্কিং আছে। ৪ টি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ১ নম্বর কাটা হবে।

সফল হলে শারীরিক মাপজোখ ও শারীরিক সক্ষমতার পরীক্ষা। শারীরিক মাপজোখের পরীক্ষায় উচ্চতা, ওজন ও বুকের ছাতি দেখা হবে। এরপর হবে শারীরিক সক্ষমতার পরীক্ষা। এই পরীক্ষায় ছেলেদের বেলায় থাকবে ৩ মিনিটে ৮০০ মিটার দৌড় আর মেয়েদের বেলায় ২ মিনিটে ৪০০ মিটার দৌড়। এরপর ফাইনাল লিখিত পরীক্ষা। 

এই পরীক্ষায় থাকবে ডেসক্রিপ্টিভ টাইপের প্রশ্ন। ২০০ নম্বরের এই ৩ টি পেপার থাকবে : (১) জেনারেল স্টাডিজ ও অ্যারিথমেটিক- ১০০ নম্বর (জেনারেল স্টাডিজ ৫০ নম্বর, লজিক্যাল অ্যান্ড অ্যানালিটিক‍্যাল রিজনিং – ২৫ নম্বর, অ্যারিথমেটিক – ২৫ নম্বর)। সময় ২ ঘন্টা।

(২) ইংরিজি – ৫০ নম্বর। সময় – ১ ঘন্টা।

(৩) বাংলা – ৫০ নম্বর। সময় – ১ ঘন্টা। 

 জেনারেল স্টাডিজ ও অ্যারিথমেটিক পেপারের প্রশ্ন হবে বাংলা, ইংরিজি ও নেপালী ভাষায়।

সফল হলে ৩০ নম্বরের পার্সোন‍্যালিটি টেস্ট। তারপর হবে ডাক্তারি পরীক্ষা ও পুলিশ ভেরিফিকেশন। পার্সোন‍্যালিটি টেস্টে নূন্যতম ৮ নম্বর পেতে হবে। 

দরখাস্ত করবেন অনলাইনে বা অফলাইনে, ১৯ জুলাই থেকে ১৯ আগস্টের মধ্যে। অনলাইনে দরখাস্ত করবেন এই ওয়েবসাইটে : www.wbpolice.gov.inwww.kolkatapolice.gov.in এজন্য বৈধ একটি ই- মেল আই.ডি থাকতে হবে। এছাড়াও পাশপোর্ট মাপের ফটো (১০-৫০ কেবির মধ্যে) ও সিগনেচার (৫-২০ কেবির মধ্যে) স্ক‍্যান করে নেবেন। ফটোর মাপ হতে হবে ৪.৫×৩.৫ সেমি আর সিগনেচার ১.৭×৯.২ সেমির মধ্যে। প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে। তখন পরীক্ষা ফী বাবদ ২৭০ (তপশিলী হলে ২০) টাকা নেট ব‍্যাঙ্কিং/ ডেবিট কার্ড / ক্রেডিট কার্ডের মাধ্যমে জমা দেবেন। এজন্য সার্ভিস চার্জ বাবদ অতিরিক্ত ৫ টাকা দিতে হবে। এরপর স্ক‍্যান ক‍রা ফটো ও সিগনেচার আপলোড করে নেবেন। অনলাইনে দরখাস্ত করার পর রেজিস্ট্রেশন নম্বর সহ রিসিপ্ট তৈরি হয়ে যাবে ও সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন। তাতে যে রেজিস্ট্রেশন নম্বর থাকবে তা যত্ন করে রেখে দিতে হবে।

এছাড়াও সহজ মিত্র কেন্দ্রের মাধ্যমে দরখাস্ত করতে পারবেন। গ্ৰাম পঞ্চায়েত এলাকায় কোথায় কোথায় সহজ মিত্র কেন্দ্র আছে তা ওয়েবসাইটে জানতে পারবেন। এজন্য সহজ মিত্র কর্মীকে অতিরিক্ত ২৩ টাকা দিতে হবে। সহজ মিত্র কেন্দ্রের মাধ্যমে দরখাস্ত পূরণ করতে কোনো অসুবিধা হলে সরাসরি ফোন করুন এই নম্বরে : (০৩৩) – ২৩৩৭১৪০২, হেল্প লাইন – ১৮০০৪১৯০২৫০।

এছাড়াও দরখাস্তের ফর্ম ওপরের ওই ওয়েবসাইট থেকে ডাইনলোড করে পাঠাতে পারেন। তখন পরীক্ষার ফী র টাকা পাঞ্জাব ন‍্যাশনাল ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোনো শাখায় চালানের মাধ্যমে জমা দিতে পারবেন কিংবা পোস্ট অফিসের নিদিষ্ট শাখায় জমা দেবেন। অনলাইনে দরখাস্ত করার পর চালান ওয়েবসাইট থেকে প্রিন্ট করে নেবেন। দরখাস্ত পাঠাবেন সাধারণ ডাকে।

এই ঠিকানায় : The Chairman , West Bengal Police Recruitment Board , Araksha Bhaban, 5th Floor, 6th Cross Road, Sector -ll, Block- DJ, Salt Lake City, Kolkata- 700 091. ফর্ম পূরণ করতে অসুবিধা হলে ফোন করুন এই নম্বরে- ৭০৪৪১০৮৬৮৯, ৭০৪৪১০৯৩৪৬।

wbprbonline@applythrunet.co.in

  • ৮ কেন্দ্রীয় বাহিনীর কম্পিউটার বেসড টেস্ট ১৬ নভেম্বর থেকে
    Spread the love৮ কেন্দ্রীয় বাহিনীর কম্পিউটার বেসড টেস্ট ১৬ নভেম্বর থেকে কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের কয়েকটি পদের পরীক্ষার তারিখ ঠিক হয়েছে। ৮ কেন্দ্রীয় পুলিশ ফোর্সের কনস্টেবল ও অসম রাইফেলসের রাইফেলম‍্যান পদের কম্পিউটার বেসড টেস্ট হবে ১৬ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ই-অ্যাডমিট কার্ড ডাইনলোড করতে পারবেন নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে। এই পরীক্ষায় ১০০ নম্বরের ১০০ …

    Continue reading

  • ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেডে ইঞ্জিনিয়ার ও সুপারভাইজর পদে লোক নিয়োগ
    Spread the loveভারত হেভি ইলেক্ট্রিক‍্যালস লিমিটেডে ইঞ্জিনিয়ার ও সুপারভাইজর পদে লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা, ভারত হেভি ইলেক্ট্রিক‍্যালস লিমিটেড ইঞ্জিনিয়ার ‘(এফ.টি.এ সিভিল)’ ও ‘সুপারভাইজর (এফ.টি.এ সিভিল)’ পদে ২২ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : ইঞ্জিনিয়ার : সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্ৰি কোর্স পাশরা যোগ্য। ৫ বছরের ইন্টিগ্ৰেটেড মাস্টার ডিগ্ৰি কোর্স পাশরাও যোগ্য। সিভিল …

    Continue reading

  • মিকন লিমিটেডে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার পদে লোক নিয়োগ
    Spread the loveমিকন লিমিটেডে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার পদে লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারি সংস্থা, মিকন লিমিটেড ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার পদে ৮০ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার : ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, ইলেক্ট্রিক্যাল, ইন্সট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল, পাওয়ার সিস্টেম অ্যান্ড হাই ভোল্টেজ, পাওয়ার ইলেক্ট্রনিক্স, পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্ৰি কোর্স। কোর্স …

    Continue reading

  • ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ৩৬ জন লোক নিয়োগ
    Spread the loveন‍্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ৩৬ জন লোক নিয়োগ ন‍্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির কর্ণাটক শাখা ‘টেকনিশিয়ান অ্যাসিস্ট‍্যান্ট/জুনিয়র ইঞ্জিনিয়ার/ এস.এ.এস অ্যাসিস্ট‍্যান্ট’ ও ‘সুপারিন্টেন্ডেন্ট’ পদে ৩৬ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য :  জুনিয়র ইঞ্জিনিয়ার/ এস.এ.এস অ্যাসিস্ট‍্যান্ট : সিভিল, ইলেক্ট্রিক‍্যাল ইঞ্জিনিয়ারিংয়ের প্রথম শ্রেণীর ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স পাশরা যোগ্য। এস.এ.এস অ্যাসিস্ট‍্যান্ট : ফিজিক্যাল এডুকেশনের …

    Continue reading

  • মাল্টি ডিসিপ্লিনারি ট্রেনিং সেন্টারে স্বনিযুক্তির ট্রেনিং
    Spread the loveমাল্টি ডিসিপ্লিনারি ট্রেনিং সেন্টারে স্বনিযুক্তির ট্রেনিং খাদি ও গ্ৰামোদ‍্যোগ কমিশন পরিচালিত মাল্টি ডিসিপ্লিনারি ট্রেনিং সেন্টার মাধ্যমিক পাশ ছেলেমেয়েদের স্বনির্ভরতার জন্য এইসব ট্রেডে হাতের কাজের ট্রেনিং দেওয়া হচ্ছে : আগরবাতি তৈরি, ডিটারজেন্ট পাউডার তৈরি, ফিনাইল তৈরি, মৌমাছি পালন, অ্যাগ্ৰো ফুড প্রসেসিং, স্পাইস প্রসেসিং। কোর্সের মেয়াদ ১ সপ্তাহ। এছাড়াও প্রফেশনাল ট্রেনিং, লোকাল স্কিল ট্রেনিং, স্পন্সর্ড …

    Continue reading

Leave a Reply

Your email address will not be published.