DMCA.com Protection Status

Join Whatsapp Group

আই.ডি.বি.আই ব্যাঙ্কে ৬৫০ জন লোক নিয়োগ

Spread the love
Recruitment in IDBI Bank
Recruitment in IDBI Bank

আই.ডি.বি.আই ব‍্যাঙ্কে ৬৫০ জন লোক নিয়োগ

আই.ডি.বি.আই ব‍্যাঙ্ক ও বেঙ্গালউরুর মণিপাল গ্লোবাল এডুকেশন সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের যৌথ উদ্যোগে ‘ব‍্যাঙ্কিং অ্যান্ড ফিনান্সের পোস্ট-গ্ৰ‍্যাজুয়েট ডিপ্লোমা’ কোর্স পড়ানো হচ্ছে। এই কোর্স পাশ হলে আই.ডি.বি.আই ব‍্যাঙ্কের ‘অ্যাসিস্ট‍্যান্ট ম‍্যানেজার গ্ৰেড-এ’ পদে চাকরি পেতে পারেন। ১ বছরের কোর্স। মোট খরচ ৩,৫০,০০০ টাকা। প্রথম ৯ মাস মাসে ২,৫০০ টাকা ও পরের ৩ মাস ইন্টার্ণশিপ পিরিয়ডে মাসে ১০,০০০ টাকা স্টাইপেন্ড পাবেন।

সফল হলে ওই পদে চাকরির সময় মূল মাইনে : ১৪,৪০০–৪০,৯০০ টাকা।

মোট অন্তত ৬০% (তপশিলী ও প্রতিবন্ধী হলে ৫৫%) নম্বর পেয়ে যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েট ছেলেমেয়েরা এই কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারেন।

এবছর যাঁরা ডিগ্ৰি কোর্সের ফাইনাল পরীক্ষা দিয়েছেন, তাঁরাও আবেদনের যোগ্য, তবে তাঁদের বেলায় ১ জুলাইয়ের মধ্যে পাশ মার্কশীট দেখাতে হবে।

বয়স – বয়স হতে হবে ১-৭-২০২১ এর হিসাবে ২১ থেকে ২৮ বছরের মধ্যে, অর্থাৎ জন্ম তারিখ হতে হবে ২-৭-১৯৯৩ থেকে ১-৭-২০০০ এর মধ্যে। তপশিলীরা ৫ বছর, ও.বি.সি রা ৩ বছর ও প্রাক্তন সমরকর্মীরা যথারীতি বয়সে ছাড় পাবেন। মনোনীত হলে এই কোর্স পড়ার জন্য ব‍্যাঙ্ক থেকে ঋণ পেতে পারেন। তবে চাকরি পাওয়ার পর ই.এম.আই মারফৎ ওই ঋণ শোধ করতে হবে।

সীট : ৬৫০ টি (জেনাঃ ২৬৫, ও.বি.সি ১৭৫, তঃজাঃ ৯৭, তঃউঃজাঃ ৪৮, ই.ডব্লু.এস ৬৫, দৃষ্টিহীন প্রতিবন্ধী ৭, অস্থিসংক্রান্ত প্রতিবন্ধী ৬, বধির প্রতিবন্ধী ৭)। সেশন শুরু অক্টোবর।

প্রার্থী বাছাইয়ের জন্য প্রথমে ‘অনলাইনে অ্যাপ্টিটিউট টেস্ট’ হবে ৪ সেপ্টেম্বর। এই পরীক্ষায় ২ ঘন্টার ২০০ নম্বরের ২০০ টি প্রশ্ন হবে এইসব বিষয়ে : (১) লজিক্যাল রিজনিং, ডাটা অ্যানালিসিস ও ইন্টারপ্রিটেশন – ৬০ নম্বরের ৬০ টি প্রশ্ন, (২) কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউট – ৪০ নম্বরের ৪০ টি প্রশ্ন, (৩) ইংলিশ ল‍্যাঙ্গোয়েজ – ৪০ নম্বরের ৪০ টি প্রশ্ন, (৪) জেনারেল / ইকনমি / ব‍্যাঙ্কিং অ্যাওয়ারনেস (স্পেশাল রেফারেন্স সহ ব‍্যাঙ্কিং) ৬০ নম্বরের  ৬০ টি প্রশ্ন। নেগেটিভ মার্কিং আছে। ৪ টি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ১ নম্বর কাটা হবে। পরীক্ষা হবে এইসব কেন্দ্রে : কলকাতা, আসনসোল, দুর্গাপুর, হুগলি, কল‍্যাণী, শিলিগুড়ি, আগরতলা, গ‍্যাংটক, বাগডোগরা, শিলং, আইজল, ইম্ফল, কটক, ভুবনেশ্বর, রাঁচী, পটনা, গুয়াহাটি, নিউদিল্লি।

প্রতিটি পার্টে কোয়ালিফাইং নম্বর পেলে ইন্টারভিউয়ে ডাকা হবে। তপশিলী ও প্রতিবন্ধীরা ইন্টারভিউ দিতে দ্বিতীয় শ্রেণীর ট্রেন বা বাস ভাড়া পাবেন।

দরখাস্ত করবেন অনলাইনে, ২২ আগস্টের মধ্যে। এই ওয়েবসাইটে : www.idbi.com এজন্য বৈধ ই-মেল আই.ডি থাকতে হবে। এছাড়াও পাশপোর্ট মাপেরফটো, সিগনেচার ও লেফট থাম্ব ইমপ্রেশন ২০০ ডি.পি.আই তে স্ক‍্যান করে নেবেন। এছাড়াও নিচের এই প‍্যারাগ্ৰাফটি নিজের হাতের লেখায় স্ক‍্যান করবেন : ‘I ——(Name of the candidate), hereby declare that all the information submitted by me in the application from is correct, true and valid. I will present the supporting documents as and when required’.

প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে Career এ ক্লিক করে ‘Online Application for Admission to IDBI Manipal School of Banking’ এ গিয়ে যাবতীয় তথ্য দিয়ে Save করলে রেজিস্ট্রেশন নম্বর ও পাশওয়ার্ড পাবেন। এই পাশওয়ার্ড ও রেজিস্ট্রেশন নম্বর ই-মেল মারফতও পাঠানো হবে। এবার ওই পাশওয়ার্ড ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সেভ ডাটা কারেকশন করতে পারবেন। এই সুযোগ ৩ বার পাবেন। এরপর Payment Geteway এ Online Mode এ গিয়ে পরীক্ষা ফী বাবদ ১,০০০ (তপশিলী ও প্রতিবন্ধী হলে ২০০) টাকা ডেবিট বা ক্রেডিট কার্ড কিংবা ইন্টারনেট ব‍্যাঙ্কিংয়ের মাধ্যমে দিতে পারেন, ২২ আগস্টের মধ্যে। টাকা জমা দেওয়ার পর ই-রিসিপ্ট প্রিন্ট করে নিজের কাছে রেখে দেবেন। লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের সময় ই-রিসিপ্ট ও অন‍্যান‍্য প্রমাণপত্রের মূল নিয়ে যাবেন।