DMCA.com Protection Status

Join Whatsapp Group

ভারতীয় স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীতে ৩৩৯ জন লোক নিয়োগ

Spread the love
Recruitment in Indian Army
Recruitment in Indian Army

ভারতীয় স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীতে ৩৩৯ জন লোক নিয়োগ

ভারতীয় স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী ৯ মাস থেকে ২ বছর ১১ মাস ট্রেনিং দিয়ে অফিসার পদে ৩৩৯ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব বিভাগে : ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি, অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি, ন‍্যাভাল অ্যাকাডেমি ও এয়ারফোর্স অ্যাকাডেমিতে। কারা কোন বিভাগের জন্য যোগ্য : 

ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েট ছেলেরা লম্বায় অন্তত ১৫৭.৫ সেমি হলে আবেদন করতে পারেন। 

জন্ম- তারিখ হতে হবে ২-৭-১৯৯৮ থেকে ১-৭-২০০৩ এর মধ্যে। 

মোট ১৮ মাসের ট্রেনিং হবে ‘জেন্টলম‍্যান ক‍্যাডেট’এ। 

ট্রেনিংয়ে সফল হলে লেফটেন‍্যান্ট পদে চাকরি। এরপর ধাপে ধাপে ‘কম‍্যান্ডার’ পদ পর্যন্ত পদোন্নতি হবে। ১৫৩ তম কোর্সে ট্রেনিং শুরু ২০২২ সালের জুলাইয়ে।

শূন‍্যপদ : ১০০ টি।

এর মধ্যে এন.সি.সি.র সার্টিফিকেট প্রাপ্তদের জন্য ১৩ টি।

অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (মেন ও এস.এস.সি উইমেন নন-টেকনিক্যাল) : যে কোনো শাখার ডিগ্ৰি কোর্স পাশ ছেলেরা ‘অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (ফর মেন)’ এ আবেদন পারেন। 

যে কোনো শাখার ডিগ্ৰি কোর্স পাশ অবিবাহিত তরুণীরা ‘অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (এস.এস.সি উইমেন নন-টেকনিক্যাল)’এ আবেদন করতে পারেন। জন্ম-তারিখ হতে হবে লম্বায় অন্তত ১৫৭.৫ সেমি।

ট্রেনিং হবে মাদ্রাজের অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে। মোট ৯ মাসের ট্রেনিং হবে ‘জেন্টেলম‍্যান ক‍্যাডেট’এ। সফল হলে লেফটেন্যান্ট পদে ৬ মাস প্রবেশনে থাকতে হবে। ৫ বছরের জন্য শর্ট সার্ভিস কমিশন চাকরি করতে হবে। এরপর পার্মানেন্ট কমিশনে চাকরির সুযোগ পেলে ধাপে ধাপে পদোন্নতি হবে। মূল মাইনে ওপরের মতোই।

শূন‍্যপদ : অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে (মেন) ১৬৯ টি। ১১৬ তম কোর্সে শুরু ২০২২ সালের অক্টোবরে। ৩০ তম এস.এস.সি উইমেন কোর্সে ট্রেনিং শুরু ২০২২ সালের অক্টোবরে।

শূন‍্যপদ : ১৬ টি।

ন‍্যাভাল অ্যাকাডেমি : ইঞ্জিনিয়ারিংয়ের গ্ৰ‍্যাজুয়েটরা আবেদন করার যোগ্য।

বয়স হতে হবে ২-৭-১৯৯৮ থেকে ১-৭-২০০৩ এর মধ্যে। শুরুতে ৫ মাসের ট্রেনিং হবে গোয়ার ন‍্যাভাল অ্যাকাডেমিতে, এক্সিকিউটিভ শাখার ক‍্যাডেট হিসাবে। এরপর ‘ক‍্যাডেট’ হিসাবে আবার আড়াই বছরের ট্রেনিং। সফল হলে নৌবাহিনীর জাহাজে ৬ মাস চাকরি। সফল হলে সাব-লেফটেন্যান্ট পদে চাকরি। মাইনে ওপরের মতোই । ট্রেনিং শুরু ২০২২ সালের জুলাইয়ে।

শূন‍্যপদ : ২২ টি।

এর মধ্যে এন.সি.সি.র ‘সি’ সার্টিফিকেট প্রাপ্তদের জন্য ৩ টি।

এয়ারফোর্স অ্যাকাডেমি : উচ্চমাধ্যমিকে ফিজিক্স ও অঙ্ক অন‍্যতম বিষয় হিসাবে নিয়ে পাশের পর যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েট ছেলেরা ২-৭-১৯৯৮ থেকে ১-৭-২০০২ এর মধ্যে জন্ম তারিখ থাকলে ‘এয়ারফোর্স অ্যাকাডেমি’ তে ট্রেনিং নেওয়ার জন্য আবেদন করতে পারেন। ইঞ্জিনিয়ারিংয়ের গ্ৰ‍্যাজুয়েটরাও আবেদনের যোগ্য। কমার্শিয়াল পাইলট লাইসেন্স থাকলে জন্ম তারিখ হতে হবে ২-৭-১৯৯৬ থেকে ১-৭-২০০২ এর মধ্যে। শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬২.৫ সেমি, পায়ের মাপ লম্বায় অন্তত ৯৯-১২০ সেমি, থাই লম্বায় ৬৪-৮১.৫ সেমি ও বসার উচ্চতা ৮১.৫ সেমি থেকে ৯৬ সেমি। শুরুতে ফ্লাইং ব্রাঞ্চের পাইলট হিসাবে ৭৪ সপ্তাহের ট্রেনিং হবে এয়ারফোর্স অ্যাকাডেমিতে। এছাড়া ফ্লাইং ভাতা পাবেন। ট্রেনিং হবে এয়ারফোর্স অ্যাকাডেমিতে। এছাড়াও ফ্লাইং ভাতা পাবেন। ট্রেনিং শুরু ২০২২ সালের জুলাইয়ে। 

শূন‍্যপদ : ৩২ টি। 

এর মধ্যে এন.সি.সি.র ‘সি’ সার্টিফিকেট প্রাপ্তদের জন্য ৩ টি।

এই ৫ বিভাগের ট্রেনিং নিতে হলে দৃষ্টিশক্তি হতে হবে দূরের বেলায় ৬/৬ কাছের বেলায় প্রতি চোখে ‘N-S’. ওপরের সব পদের বেলায় এবছরের ডিগ্ৰি কোর্সের ফাইনাল পরীক্ষার্থীরাও আবেদন করার যোগ্য। ট্রেনিংয়ের সময় মাসে ২১,০০০ টাকা স্টাইপেন্ড পাবেন। ট্রেনিংয়ে সফল হলে লেফটেন্যান্ট র‍্যাঙ্কে চাকরি পাবেন। 

তখন মূল মাইনে : ৫৬,১০০–১,৭৭,৫০০ টাকা।

প্রার্থী বাছাই ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের ‘কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস এক্সামিনেশন (।।)-২০২১ পরীক্ষার মাধ্যমে। প্রথমে হবে লিখিত পরীক্ষা হবে ১৪ নভেম্বর। পূর্ব-ভারতে এইসব কেন্দ্রে : কলকাতা, কটক, দিসপুর (গুয়াহাটি), পটনা, শিলঙ, রাঁচী, সম্বলপুর, পোট ব্লেয়ার, গ‍্যাংটক ও আগরতলা।

ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি, ন‍্যাভাল অ্যাকাডেমি ও এয়ারফোর্স অ্যাকাডেমির লিখিত পরীক্ষায় থাকবে এই তিনটি পেপার : (১) ইংরিজি, (২) জেনারেল নলেজ, (৩) এলিমেন্টারি ম‍্যাথমেটিক্স। প্রতিটি পেপারে থাকবে ১০০ নম্বর ও সময় ২ ঘন্টা করে। সফল হলে ৩০০ নম্বরের ইন্টারভিউ।

অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে ট্রেনিং নিতে হলে লিখিত পরীক্ষায় থাকবে এই দুটি পেপার : (১) ইংরিজি, (২) জেনারেল নলেজ। 

প্রতিটি পেপারে ১০০ নম্বর ও সময় ২ ঘন্টা করে। সব ক্ষেত্রেই নেগেটিভ মার্কিং আছে। সফল হলে ৩০০ নম্বরের ইন্টারভিউ (অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমির বেলায় ২০০ নম্বর)। সব পেপারেই প্রশ্ন হবে অবজেক্টিভ টাইপের। ইংরিজিতে থাকবে ইংরিজি গ্ৰামারের প্রশ্ন। এলিমেন্টারি ম‍্যাথমেটিক্সে পাটিগণিত, বীজগণিত, জ‍্যামিতি, পরিমিতি ও রাশিবিজ্ঞানের উচ্চমাধ্যমিক মানের প্রশ্ন হবে। নেগেটিভ মার্কিং আছে। প্রতি প্রশ্নের ভুল উত্তরের জন্য ০.৩৩ নম্বর কাটা হবে। ই-অ্যাডমিট কার্ড ওয়েবসাইট থেকে ডাইনলোড করে নেবেন।

দরখাস্ত করবেন অনলাইনে, ২৪ আগস্টের মধ্যে। এই ওয়েবসাইটে : http://www.upsconline.nic.in এজন্য বৈধ একটি ই-মেল আই.ডি থাকতে হবে। এছাড়াও ফটো ও সিগনেচার জে.পি.জি ফর্ম‍্যাটে স্ক‍্যান করে নেবেন। অনলাইনে দরখাস্ত করলে পরীক্ষা ফী বাবদ ২০০ টাকা স্টেট ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোনো শাখার নগদে দিতে পারেন কিংবা এস.বি.আই নেট ব‍্যাঙ্কিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডে জমা দিতে পারবেন। একাধিক দরখাস্ত করবেন না। মহিলা ও তপশিলী সম্প্রদায়ের প্রার্থীদের ফী লাগবে না। অনলাইনে দরখাস্ত করার পর রেজিস্ট্রেশন আই.ডি – সহ সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নিজের কাছে রেখে দেবেন।

  • Krishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে।
    Spread the loveKrishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের রাজ‍্য কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা ও দক্ষতা বিকাশ (West Bengal State Council of Technical & Vocational Education And Skill Development) দপ্তরের নিয়ন্ত্রণে ও ব‍্যবস্থাপনায় Krishnagar Webel IT Park এ অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ফায়ার সেফটি ম‍্যানেজমেন্ট কোর্সে ২০২১-২২ সেশনে ভর্তি শুরু হয়েছে। দেড় …

    Continue reading

  • আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে লোক নিয়োগ
    Spread the loveআই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে লোক নিয়োগ আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে ৩১ জন   লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েটরা কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান থাকলে যোগ্য। ডিগ্ৰি কোর্সে ৫০% নম্বর থাকলে আর ১-২ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয়। বয়স হতে হবে ১৬-১১-২০২১ এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। …

    Continue reading

  • দক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ
    Spread the loveদক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ দক্ষিণ মধ্য রেল ‘অ্যাপ্রেন্টিস’ হিসাবে ৪,১০৩ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব ট্রেডে : এ.সি মেকানিক, কার্পেন্টার, ডিজেল মেকানিক, ইলেক্ট্রিশিয়ান, ইলেক্ট্রনিক মেকানিক, ফিটার, মেশিনিস্ট, এম.এম.টি.এম, কে.এম.ডব্লু, পেইন্টার, ওয়েন্ডার।  কারা কোন ট্রেডের জন্য যোগ্য। কোনো স্বীকৃত পর্যদ বা বিশ্ববিদ্যালয় থেকে মোট অন্তত  ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা এন.সি.ভি.টি …

    Continue reading

  • নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত
    Spread the loveননভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত আগামী মাসে ব্যাঙ্কের  কোন গুরুত্বপূর্ণ কাজ করার পরিকল্পনা রয়েছে । তাহলে এই খবরটি জেনে রাখা অত্যন্ত জরুরি । নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকবে ব্যাংক । রিজার্ভ ব্যাঙ্কের  নির্দেশ বাংলায় বেশ কয়েক দিন বন্ধ থাকবে ব্যাংক ।             দুর্গাপূজা …

    Continue reading

  • কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে
    Spread the loveকলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘লাইব্রেরি সায়েন্সে’র সার্টিফিকেট কোর্সে ভর্তি শুরু হয়েছে। উচ্চমাধ্যমিক পাশরা যোগ্য। দরখাস্তের ফর্ম সহ বিস্তারিত তথ্য পাবেন ২৩ অক্টোবরের থেকে ১৩ নভেম্বর পর্যন্ত বেলা ১২ টা থেকে ৫ টার মধ্যে। এছাড়াও অনলাইনে ফর্ম পাবেন। যোগাযোগের ঠিকানা : বঙ্গীয় বিজ্ঞান পরিষদ, পি – ১৩৪, সি.আই.টি …

    Continue reading