DMCA.com Protection Status

Join Whatsapp Group

ভারতীয় ডাক বিভাগে ২,৩৫৭ জন লোক নিয়োগ

Spread the love
Recruitment In Indian Postal Department
Recruitment In Indian Postal Department

ভারতীয় ডাক বিভাগে ২,৩৫৭ জন লোক নিয়োগ

ভারতীয় ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কেল ‘গ্ৰামীন ডাক সেবক’ পদে ২,৩৫৭ জন ছেলেমেয়ে নিচ্ছে। গ্ৰামীণ ডাক সেবকদের নিচের ৩ টি ক‍্যাটেগরিতে কাজ করতে হবে : ব্রাঞ্চ পোস্ট মাস্টার, অ্যাসিস্ট‍্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার ও ডাক সেবক।

প্রতিটি গ্ৰামে ডাক পরিষেবা পৌঁছে দেওয়ার জন‍্যেই কেন্দ্রীয় সরকারের প্রতিটি গ্ৰামে ডাক পরিষেবা পৌঁছে দেওয়ার জন‍্যেই কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ। এই পদের বেলায় স্থায়ী কোনো মূল মাইনে নেই। গ্ৰামীণ ডাকসেবক পদে মনোনীত হলে ভাতা পাবেন এইভাবে : ব্রাঞ্চ পোস্ট মাস্টার পদের বেলায় ১২,০০০ টাকা (৪ ঘন্টার জন্য), ১৪,৫০০ টাকা (৫ ঘন্টার জন্য)। অ্যাসিস্ট‍্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার / ডাক সেবক পদের বেলায় ১০,০০০ টাকা (৪ ঘন্টার জন্য), ১২,০০০ টাকা (৫ ঘন্টার জন্য)।

অঙ্ক ও ইংরিজি বিষয়ে পাশ নম্বর পেয়ে এক সুযোগ মাধ্যমিক পাশ ছেলেমেয়েরা আবেদন করতে পারেন।উচ্চ শিক্ষাগত যোগ্যতার জন্য বাড়তি কোনো সুবিধা পাবেন না।

রাজ‍্য সরকার, কেন্দ্রীয় সরকার, বিশ্ববিদ্যালয় বা আর্যদের স্বীকৃত কম্পিউটার ট্রেনিং ইনস্টিটিউট থেকে অন্তত ৬০ দিনের কম্পিউটারের বেসিক কোর্স পাশ হতে হবে। মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক যাদের কম্পিউটার একটি বিষয় হিসাবে ছিল, তাঁদের ওই সার্টিফিকেট কোর্স পাশ না হলেও যোগ্য।

বয়স – বয়স হতে হবে ২০-৭-২০২১র হিসাবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তপশিলীরা ৫ বছর, ও.বি.সি রা ৩ বছর, প্রতিবন্ধীরা ১০ বছর বয়সে ছাড় পাবেন। যে পোস্ট অফিসের অধীনে চাকরি করতে চান, সেই পোস্ট অফিসের এলাকায় বাসিন্দা হতে হবে কিংবা চাকরি পাওয়ার ১ মাসের মধ্যে সংশ্লিষ্ট পোস্ট অফিসের অধীনের বাসিন্দা হওয়ার জন্য ডিক্লারেশন দিতে হবে। স্থানীয় ভাষায় দক্ষতা থাকতে হবে। সাইকেল চালাতে জানতে হবে। যাঁরা মোটর সাইকেল বা স্কুটি চালাতে পারেন, তাঁরাও যোগ্য। 

শূন‍্যপদ : ২,৩৫৭ টি (জেনাঃ ১০০১, ই.ডব্লু.এস ১৯২, ও.বি.সি ৪৯৬, পি.ডব্লু.ডি -এ ৭, পি.ডব্লু.ডি-বি ২৫, পি.ডব্লু.ডি -সি ২৩, পি.ডব্লু.ডি-ডি.ই ৬, তঃজাঃ ৪৮৭, তঃউঃজাঃ ১২০)। 

কোন ডিভিশনের অধীন কোন পোস্ট অফিসে কটি শূন‍্যপদ তার তালিকা ওয়েবসাইটে পাবেন কিংবা সংশ্লিষ্ট ডিভিশন অফিসে কটি শূন‍্যপদ তার তালিকা ওয়েবসাইটে পাবেন কিংবা সংশ্লিষ্ট ডিভিশন অফিসে পাবেন।

প্রাথমিকভাবে প্রার্থী বাছাই হবে মেধার ভিত্তিতে। এজন্য দরখাস্ত খুঁটিয়ে দেখা হবে। মাধ‍্যমিকের প্রতিটি বিষয়ে পাওয়া ও মোট নম্বরের ভিত্তিতে মোট শূন‍্যপদের কয়েকগুণ প্রার্থীকে প্রথম পর্যায়ের মেধা তালিকা তৈরি হবে। এরপর ওই তালিকা থেকে আবার শর্ট লিস্ট করা হবে। তখন যাবতীয় প্রমাণপত্র ভেরিফিকেশন করা হবে। তারপর লিখিত পরীক্ষা বা টেস্টের জন্য ডাকা হবে। সব শেষে হবে ইন্টারভিউ।

মেধা তালিকা তৈরির সময় উচ্চ শিক্ষাগত যোগ‍্যতার জন্য বাড়তি কোনো নম্বর পাবেন না। জেনারেল, তপশিলী জাতি, তপশিলী উপজাতি, ও.বি.সি আর মহিলাদের জন্য আলাদা মেধা তালিকা তৈরি হবে। মেধা তালিকায় প্রার্থীরা নম্বর একই হলে সিনিয়রিটির ভিত্তিতে জন্ম-তারিখ দেখে অগ্ৰাধিকার দেওয়া হবে। দরখাস্ত করার সময় ৫ টি পোস্ট অফিসের নাম প্রেফারেন্স হিসাবে উল্লেখ করতে হবে। মেধা তালিকায় নাম থাকলে প্রার্থীদের প্রভিশনার মেধা তালিকা এস.এম.এস করে জানানো হবে। এছাড়াও মনোনীত প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে দেওয়া হবে। বিজ্ঞপ্তি নং : Recht/R-100/GDS/CYCLE-lll/Vol-l দরখাস্ত করবেন অনলাইনে, ১৯ আগস্টের মধ্যে। এই ওয়েবসাইটে : www.indiapost.gov.inhttp://appost.in/gdsonline অনলাইনে দরখাস্ত করার আগে এইসব প্রমাণপত্র জে.পি.জি বা জে.পি.ই.জি ফর্ম‍্যাটে স্ক‍্যান করে নেবেন : (১) মাধ্যমিক পাশের মার্কশীট (২০০ কে.বি র মধ্যে) (২) মাধ্যমিক পাশের মার্কশীট (কেউ এক চান্সে পাশ না করে দ্বিতীয় চান্সে পাশ করে থাকলে, তার সার্টিফিকেট) (২০০ কে.বি র মধ্যে), (৩) মাধ্যমিক পাশের মার্কশীট (কেউ দ্বিতীয় চান্সে পাশ না করে তৃতীয় চান্সে পাশ করে থাকলে, তার সার্টিফিকেট)(২০০ কে.বি.র মধ্যে), (৭) সিগনেচার (২০০×২৩০ পিক্সেলে, ৫০ কে.বি র মধ্যে), (৮) প্রতিবন্ধী সার্টিফিকেট (২০০ কে.বি র মধ্যে)।

এছাড়াও বৈধ একটি ই-মেল আই.ডি থাকতে হবে। প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্য দিয়ে নাম রেজিস্ট্রেশন করতে হবে। তখন রেজিস্ট্রেশন নম্বর ও পাশওয়ার্ড পাবেন। এরপর পরীক্ষা ফী বাবদ ১০০ টাকা পোস্ট অফিসে জমা দেবেন (ই-পেমেন্ট পোস্ট অফিসের তালিকা ওয়েবসাইটে পাবেন)। টাকা জমা দেবেন ফী পেমেন্ট চালানে। ফী পেমেন্ট চালান ওয়েবসাইট থেকে ডাইনলোড করে নেবেন। এছাড়াও টাকা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা নেট ব‍্যাঙ্কিংয়ে জমা দেবেন। তপশিলী, প্রতিবন্ধী ও মহিলাদের কোনো ফী লাগবে না। নাম রেজিস্ট্রেশন করার পর অন্তত  ৩ দিনের মধ্যে পোস্ট অফিসে টাকা জমা দেবেন। টাকা জমা দেওয়ার পর ই-রিসিপ্ট নিয়ে নেবেন। এরপর ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে যাবতীয় স্ক‍্যান করা প্রমাণপত্র আপলোড করে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে। তখন সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন। কোন পোস্ট অফিসে কটি শূন‍্যপদ আছে, তার তালিকা সংশ্লিষ্ট পোস্টের ডিভিশন অফিসে কিংবা ওপরের ওই ওয়েবসাইটে পাবেন। বিস্তারিত জানতে এই হেল্প ডেস্কে ফোন করতে পারেন : 033-22120578, Email- gdsoltechissues@gmail.comwbgdscy13@gmail.com.

  • Krishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে।
    Spread the loveKrishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের রাজ‍্য কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা ও দক্ষতা বিকাশ (West Bengal State Council of Technical & Vocational Education And Skill Development) দপ্তরের নিয়ন্ত্রণে ও ব‍্যবস্থাপনায় Krishnagar Webel IT Park এ অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ফায়ার সেফটি ম‍্যানেজমেন্ট কোর্সে ২০২১-২২ সেশনে ভর্তি শুরু হয়েছে। দেড় …

    Continue reading

  • আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে লোক নিয়োগ
    Spread the loveআই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে লোক নিয়োগ আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে ৩১ জন   লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েটরা কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান থাকলে যোগ্য। ডিগ্ৰি কোর্সে ৫০% নম্বর থাকলে আর ১-২ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয়। বয়স হতে হবে ১৬-১১-২০২১ এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। …

    Continue reading

  • দক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ
    Spread the loveদক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ দক্ষিণ মধ্য রেল ‘অ্যাপ্রেন্টিস’ হিসাবে ৪,১০৩ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব ট্রেডে : এ.সি মেকানিক, কার্পেন্টার, ডিজেল মেকানিক, ইলেক্ট্রিশিয়ান, ইলেক্ট্রনিক মেকানিক, ফিটার, মেশিনিস্ট, এম.এম.টি.এম, কে.এম.ডব্লু, পেইন্টার, ওয়েন্ডার।  কারা কোন ট্রেডের জন্য যোগ্য। কোনো স্বীকৃত পর্যদ বা বিশ্ববিদ্যালয় থেকে মোট অন্তত  ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা এন.সি.ভি.টি …

    Continue reading

  • নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত
    Spread the loveননভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত আগামী মাসে ব্যাঙ্কের  কোন গুরুত্বপূর্ণ কাজ করার পরিকল্পনা রয়েছে । তাহলে এই খবরটি জেনে রাখা অত্যন্ত জরুরি । নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকবে ব্যাংক । রিজার্ভ ব্যাঙ্কের  নির্দেশ বাংলায় বেশ কয়েক দিন বন্ধ থাকবে ব্যাংক ।             দুর্গাপূজা …

    Continue reading

  • কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে
    Spread the loveকলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘লাইব্রেরি সায়েন্সে’র সার্টিফিকেট কোর্সে ভর্তি শুরু হয়েছে। উচ্চমাধ্যমিক পাশরা যোগ্য। দরখাস্তের ফর্ম সহ বিস্তারিত তথ্য পাবেন ২৩ অক্টোবরের থেকে ১৩ নভেম্বর পর্যন্ত বেলা ১২ টা থেকে ৫ টার মধ্যে। এছাড়াও অনলাইনে ফর্ম পাবেন। যোগাযোগের ঠিকানা : বঙ্গীয় বিজ্ঞান পরিষদ, পি – ১৩৪, সি.আই.টি …

    Continue reading