DMCA.com Protection Status

Join Whatsapp Group

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনে লোক নিয়োগ

Spread the love
Recruitment in UPSC
Recruitment in UPSC

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনে লোক নিয়োগ

কেন্দ্রীয় সরকারের সিভিল, মেকানিক্যাল, ইলেক্ট্রিক‍্যাল ও ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং দফতরে গ্ৰুপ ‘এ’  পদে ২৪৭ জন ছেলেমেয়ে নেওয়া হচ্ছে।

ইঞ্জিনিয়ারিংয়ের যে কোনো শাখার গ্ৰ‍্যজুয়েট ছেলেমেয়েরা আবেদন করতে পারেন। ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স (ইন্ডিয়া) থেকে সেকশন ‘এ’ ও ‘বি’ কোর্স পাশ হলেও আবেদনের যোগ্য। ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার্স (ইন্ডিয়া) থেকে গ্ৰ‍্যজুয়েট মেম্বারশিপ পরীক্ষায় পাশ হলেও আবেদন করতে পারেন।

ওয়‍্যারম‍্যান কমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স, রেডিও ফিজিক্স বা রেডিও ইঞ্জিনিয়ারিং প্রধান বিষয় হিসাবে নিয়ে এম.এসসি কোর্স পাশ হলে শুধুমাত্র ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ইন্ডিয়ান ন‍্যাভাল আর্মামেন্ট সার্ভিস (ইলেক্ট্রনিক্স) পদের জন্য আবেদন করতে পারেন।

ওয়‍্যারলেশ কমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স, রেডিও ফিজিক্স বা রেডিও ইঞ্জিনিয়ারিং প্রধান বিষয় হিসাবে নিয়ে এম.এসসি কোর্স পাশ হলে শুধুমাত্র ইন্ডিয়ান রেডিও রেগুলেটরি সার্ভিসের জন্য যোগ‍্য। ফিজিক্স ও রেডিও কমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স বা টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের এম.এসসি কোর্স পাশরাও যোগ্য।

এবছরের ফাইনাল পরীক্ষার্থীরাও আবেদনের যোগ্য।

বয়স : বয়স হতে হবে ১-১-২০২২ এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে, অর্থাৎ জন্ম তারিখ হতে হবে ২-১-৯২ থেকে ১-১-২০০১ এর মধ্যে। তপশিলীরা ৫ বছর, ও.বি.সি সম্প্রদায়ের প্রার্থীরা ৩ বছর, দৈহিক প্রতিবন্ধীরা ১০ বছর আর প্রাক্তন সমরকর্মীরা যথারীতি বয়সে ছাড় পাবেন।

শূন‍্যপদ : ২৪৭ টি।

চাকরি হবে এইসব ক‍্যাডারে : (ক) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে ―

(১) সেন্ট্রাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস,

(২) সেন্ট্রাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস (রোডস),

(৩) সার্ভে অফ ইন্ডিয়া গ্ৰুপ – ‘এ’ সার্ভিস,

(৪) এ.ই.ই (সিভিল) বর্ডার রোডস অর্গানাইজেশন।

(৫) ইন্ডিয়ান ডিফেন্স সার্ভিস অফ ইঞ্জিনিয়ার্স,

(৬) এ.ই.ই (কিউ.এস অ্যান্ড সি) এম.ই.এস সার্ভেয়র ক‍্যাডার,

(৭) সেন্ট্রাল ওয়াটার ইঞ্জিনিয়ারিং সার্ভিস,

(৮) ইন্ডিয়ান স্কিল ডেভেলপমেন্ট সার্ভিস।

(খ) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে –

(১) এ.ই.ই জি।এস.আই ইঞ্জিনিয়ারিং সার্ভিস,

(২) ইন্ডিয়ান ডিফেন্স সার্ভিস অফ ইঞ্জিনিয়ার্স,

(৩) ইন্ডিয়ান ন‍্যাভাল আর্মামেন্ট সার্ভিস,

(৪) ইন্ডিয়ান ন‍্যাভাল মেটেরিয়াল ম‍্যানেজমেন্ট সার্ভিস।

(৫) সেন্ট্রাল ওয়াটার ইঞ্জিনিয়ারিং সার্ভিস,

(৬) ইন্ডিয়ান স্কিল ডেভেলপমেন্ট সার্ভিস,

(৭) ডিফেন্স অ্যারোনটিক‍্যাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সার্ভিস,

(৮) সেন্ট্রাল ইলেক্ট্রিক‍্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস,

(৯) সেন্ট্রাল পাওয়ার ইঞ্জিনিয়ারিং সার্ভিস,

(১০) এ.ই.ই (ইলেক্ট্রিক‍্যাল অ্যান্ড মেকানিক্যাল) বর্ডার রোডস ইঞ্জিনিয়ারিং সার্ভিস।

(গ) ইলেক্ট্রিক‍্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ ―

(১) সেন্ট্রাল ইলেক্ট্রিক‍্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস,

(২) ইন্ডিয়ান ডিফেন্স সার্ভিস অফ ইঞ্জিনিয়ার্স।

(৩) ইন্ডিয়ান ন‍্যাভাল মেটেরিয়াল ম‍্যানেজমেন্ট সার্ভিস,

(৪) সেন্ট্রাল পাওয়ার ইঞ্জিনিয়ারিং সার্ভিস,

(৫) ইন্ডিয়ান ন‍্যাভাল আর্মামেন্ট সার্ভিস,

(৬) ডিফেন্স অ্যারোনটিক‍্যাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সার্ভিস,

(৭) ইন্ডিয়ান স্কিল ডেভেলপমেন্ট সার্ভিস।

(ঘ) ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে ―

(১) ইন্ডিয়ান রেডিও রেগুলারেটরি সার্ভিস,

(২) ইন্ডিয়ান টেলিকমিউনিকেশন সার্ভিস, গ্ৰুপ -এ ,

(৩) ইন্ডিয়ান ন‍্যাভাল আর্মামেন্ট সার্ভিস,

(৪) ইন্ডিয়ান ন‍্যাভাল মেটেরিয়াল ম‍্যানেজমেন্ট সার্ভিস,

(৫) জুনিয়র টেলিকম অফিসার গ্ৰেড – বি,

(৬) ডিফেন্স অ্যারোনটিক‍্যাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সার্ভিস।

(৭) সেন্ট্রাল পাওয়ার ইঞ্জিনিয়ারিং সার্ভিস,

(৮) ইন্ডিয়ান স্কিল ডেভেলপমেন্ট সার্ভিস।

প্রার্থী বাছাই করবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন। ‘২০২২ সালের ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস পরীক্ষার মাধ্যমে। প্রথমে অবজেক্টিভ টাইপের প্রিলিমিনারি পরীক্ষা হবে ২০ ফেব্রুয়ারি। এইসব কেন্দ্রে : কলকাতা, কটক, দিল্লি, দিসপুর (গুয়াহাটি) পাটনা, রাঁচী, গ‍্যাংটক, আগরতলা, শিলং।

অবজেক্টিভ টাইপের পার্টে থাকবে দুটি পেপার। প্রথম পেপারে থাকবে : 

(১) জেনারেল স্টাডিজ অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অ্যাপ্টিটিউট। 200 নম্বরের 2 ঘন্টার পরীক্ষা।

(২) সিভিল / মেকানিক্যাল / ইলেক্ট্রিক‍্যাল / ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং। 300 নম্বরের 3 ঘন্টার পরীক্ষা।

অবজেক্টিভ টাইপের পার্টে নেগেটিভ মার্কিং আছে। ৩ টি প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে ১ নম্বর কাটা হবে।

প্রিলি পরীক্ষায় কোয়ালিফাই করলে মোট শূন‍্যপদে ৬-৭ গুন প্রার্থীকে মেন পরীক্ষার জন্য ডাকা হবে। মেন পরীক্ষায় প্রশ্ন হবে ডেসক্রিপ্টিভ টাইপের এই দুটি পেপারের : 

(১) সিভিল / মেকানিক্যাল / ইলেক্ট্রিক‍্যাল / ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং পেপার –।. 300 নম্বরের 3 ঘন্টার পরীক্ষা।

(২) সিভিল / মেকানিক্যাল / ইলেক্ট্রিক‍্যাল / ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং পেপার – ।।. 300 নম্বরের 3 ঘন্টার পরীক্ষা।

ইঞ্জিনিয়ারিংয়ের যে শাখায় দরখাস্ত করবেন সেই শাখায় পরীক্ষা দিতে হবে। সফল হলে ২০০ নম্বরের পার্সোন‍্যালিটি টেস্ট। প্রথমে অবজেক্টিভ টাইপের পেপারের উত্তরপত্র দেখা হবে। সফল হলে ডেসক্রিপ্টিভ টাইপের উত্তরপত্র দেখা হবে। প্রতিবিষয়ে কোয়ালিফইং নম্বর পেলাই সফল হবেন।

দরখাস্ত করবেন অনলাইনে, ১২ অক্টোবর পর্যন্ত, এই ওয়েবসাইটে : http://www.upsconline.nic.in অনলাইনে দরখাস্ত করার আগে বৈধ একটি ই – মেল আই.ডি  থাকতে হবে। অনলাইনে দরখাস্ত করার আগে পরীক্ষা ফী বাবদ ২০০ টাকা স্টেট ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোনো শাখায় নগদে জমা দিতে পারবেন ১১ অক্টোবরের মধ্যে। এছাড়াও নেট ব‍্যাঙ্কিংয়ের মাধ্যমে কিংবা ভিসা বা মাস্টার ক্রেডিট / ডেবিট কার্ডে জমা দিতে পারবেন ১২ অক্টোবরের মধ্যে। তপশিলী, প্রতিবন্ধী ও মহিলাদের ফী লাগবে না। এছাড়াও পাশপোর্ট মাপের ফটো ও সিগনেচার জে.পি.ই.জি ফর্ম‍্যাটে স্ক‍্যান (৪০ কে.বি.র বেশি হবে না, এর মধ্যে ফটো ৩০ কে.বি ও সিগনেচার ১০ কে.বি হতে হবে) করে নিয়ে যাবেন। এবার ওপরের ঐই ওয়েবসাইটে গিয়ে পার্ট -। ও পার্ট -।। রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন। আরো বিস্তারিত তথ্য পাবেন ওই ওয়েবসাইটে।

  • Anganwadi Sahayika job 2024 : রাজ্যের বিভিন্ন কেন্দ্রে অঙ্গনওয়াড়ি সহায়িকা নিয়োগ
    Spread the loveAnganwadi Sahayika job 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা , সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • WBP Constable Recruitment 2024 : পশ্চিমবঙ্গ পুলিশে প্রচুর কনস্টেবল নিয়োগ
    Spread the loveWBP Constable Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা , সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • Peon Job Vacancy 2024 : প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ দপ্তরে কর্মী নিয়োগ
    Spread the lovePeon Job Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা , সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • DSSSB Recruitment 2024 : দিল্লি সাবর্ডিনেট সার্ভিস সিলেকশন বোর্ডে প্রচুর কর্মী নিয়োগ
    Spread the loveDSSSB Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা , সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading

  • Pujari Job Vacancy 2024 : দেবোত্তর ট্রাস্ট বোর্ডে পূজারী নিয়োগ
    Spread the lovePujari Job Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা , সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading