DMCA.com Protection Status

Join Whatsapp Group

বায়ুসেনায় ৩৩৪ অফিসার নিয়োগ । জানুন বিস্তারিত

Spread the love
Recruitment of 334 officers in the Air Force
Recruitment of 334 officers in the Air Force

বায়ুসেনায় ৩৩৪ অফিসার নিয়োগ । জানুন বিস্তারিত

ভারতীয় বিমানবাহিনী শর্ট সার্ভিস কমিশনে ‘ফ্লাইং ব্রাঞ্চ’, ‘গ্ৰাউন্ড ডিউটি (টেকনিক্যাল)’, ‘গ্ৰাউন্ড ডিউটি(নন-টেকনিক্যাল)’ ও ‘ফ্লাইং ব্রাঞ্চে (এন.সি.সি স্পেশাল এন্ট্রি)’ ‘অফিসার’ পদে ২৩৮ অবিবাহিত তরুণ-তরুণী নিচ্ছে। কারা কোন শাখার জন্য যোগ্য : 

ফ্রাইং ব্রাঞ্চ : মোট অন্তত ৬০%  নম্বর পেয়ে ৩ বছরের গ্ৰ‍্যাজুয়েটরা যোগ্য। মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্ৰি (বি.ই/বি.টেক) কোর্স পাশরাও যোগ্য। সব ক্ষেত্রে উচ্চমাধ্যমিকে ফিজিক্স ও অঙ্ক বিষয়ে পাশ নম্বর পেয়ে থাকতে হবে। 

শূন‍্যপদ : ৯৬ টি।

গ্ৰাউন্ড ডিউটি (নন-টেকনিক্যাল) ব্রাঞ্চে নেওয়া হবে এইসব শাখায় : 

অ্যাডমিনিস্ট্রেশন :  মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ৩ বছরের গ্ৰ‍্যাজুয়েট ছেলেমেয়েরা যোগ্য। দৃষ্টিশক্তি দরকার প্রতি চোখে ৬/৯  যা চশমা পড়ে ৬/৬ পর্যন্ত সংশোধনযোগ‍্য। রং চেনার ক্ষমতা দরকার CP-l .

শূন‍্যপদ : পার্মানেন্ট কমিশনে ছেলেদের জন্য ১০ টি ও শর্ট সার্ভিস কমিশনে ছেলেমেয়েদের জন্য ৪২ টি।

কোর্স নং : 211/22G/PC/M.

এডুকেশন : মোট অন্তত  ৬০% নম্বর পেয়ে যে কোনো শাখার পোস্ট-গ্ৰ‍্যাজুয়েটরা আবেদন করতে পারেন। উচ্চমাধ্যমিক ও ডিগ্ৰি কোর্সে অন্তত ৬০% নম্বর পেয়ে থাকতে হবে। দৃষ্টিশক্তি দরকার ভালো চোখে ৬/৯ ও খারাপ চোখে ৬/১৮। রং চেনার ক্ষমতা দরকার CP-lll.

শূন‍্যপদ : পার্মানেন্ট কমিশনে ৪ টি ও শর্ট সার্ভিস কমিশনে ১৭ টি।

কোর্স নং : 211/22G/SSC/M&W.

গ্ৰাউন্ড ডিউটি (টেকনিক্যাল ব্রাঞ্চে) নেওয়া হবে এইসব শাখায় : 

অ্যারোনটিক‍্যাল ইঞ্জিনিয়ার (ইলেক্ট্রনিক্স) : ফিজিক্স ও অঙ্ক বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশরা ওই দুই বিষয়ের প্রতিটিতে অন্তত ৫০% নম্বর পেয়ে থাকলে যোগ্য। এছাড়াও নিচের এইসব ট্রেডে মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ৪ বছরের ডিগ্ৰি বা ইন্টিগ্ৰেটেড পোস্ট-গ্ৰ‍্যাজুয়েট কোর্স পাশ হতে হবে : অ্যাপ্লায়েড ইলেকট্রনিক্স অ্যান্ড ইন্সট্রুমেন্টেশ, কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/টেকনোলজি, কম্পিউটার ইঞ্জিনিয়াররিং / অ্যাপ্লিকেশন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/টেকনোলজি, ইলেক্টিরক‍্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক‍্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স, ইলেকট্রিক‍্যাল, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং/টেকনোলজি, ইলেকট্রনিক্স সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, ইলেকট্রনিক্স অ্যান্ড কম্পিউটার সায়েন্স, টেলিকমিউনিকেশন, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন, ইলেকট্রনিক্স অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স কমিউনিনকেশন অ্যান্ড ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স ইন্সট্রুমেন্ট অ্যান্ড কন্ট্রোল, ইলেকট্রনিক্স ইন্সট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং, ইন্সট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল, ইন্সট্রুমেন্ট অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং, ইনফর্মেশন টেকনোলজি, স্পেসক্র‍্যাফট টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং ফিজিক্স,  ইলেকট্রিক পাওয়া অ্যান্ড মেশিনারি ইঞিনিয়ারিং, ইনফোটেক ইঞ্জিনিয়ারিং বা সাইবার সিকিউরিটি।

শূন‍্যপদ : পার্মানেন্ট কমিশনে ২০ টি ও শর্ট সার্ভিস কমিশনে ৭৮ টি।

অ্যারোনটিক‍্যাল ইঞ্জিনিয়ার (মেকানিক্যাল) : ফিজিক্স ও অঙ্ক বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশরা ওই দুই বিষয়ের প্রতিটিতে অন্তত  ৫০% নম্বর পেয়ে থাকলে যোগ্য। এছাড়াও নিচের এইসব ট্রেডে মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ৪ বছরের ডিগ্ৰি বা ইন্টিগ্ৰেটেড পোস্ট-গ্ৰ‍্যাজুয়েট কোর্স পাশ হতে হবে : অ্যারোস্পেস, অ্যারোনটিক‍্যাল, এয়ারক্র‍্যাফট মেন্টেন‍্যান্স, মেকানিক্যাল, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অটোমেশন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (প্রোডাকশন), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (রিপেয়ার অ্যান্ড মেন্টেন‍্যান্স), মেকাট্রনিক্স, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, ম‍্যানুফ‍্যাকচারিং ইঞ্জিনিয়ারিং, প্রোডাকশন অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল, মেটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেটালার্জিক‍্যাল অ্যান্ড মেটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং, অ্যারোস্পেস অ্যান্ড অ্যাপ্লায়েড মেকানিক্স, অটোমেটিভ ইঞ্জিনিয়ার, রোবাটিক্স, ন‍্যানোটেকনোলজি, রাবার টেকনোলজি, রাবার ইঞ্জিনিয়ারিং।

শূন‍্যপদ : পার্মানেন্ট কমিশনে ৮ টি শর্ট সার্ভিস কমিশনে ৩১ টি।

গ্ৰাউন্ড ডিউট (টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল) ব্রাঞ্চের বেলায় বয়স হতে হবে ১-৭-২০২২’র হিসাবে ২০ থেকে ২৬ বছরের মধ্যে, অর্থাৎ জন্ম তারিখ হতে হবে ২-৭-৯৬ থেকে ১-৭-২০০২ এর মধ্যে। শুরুতে ৭৪ সপ্তাহের ট্রেনিং শুরু হবে ২০২২ সালের জুলাইয়ে হায়দরাবাদের এয়ার ফোর্স অ্যাকাডেমিতে, ফ্লাইট ক‍্যাডেট হিসাবে। ট্রেনিংয়ের সময় স্টাইপেন্ড পাবেন মাসে ৮,০০০ টাকা।

শারীরিক মাপজোখ : শরীরের মাপজোখ হতে হবে ছেলেদের বেলায় লম্বায় অন্তত ১৫৭.৫ সেমি আর মেয়েদের বেলায় ১৫২ সেমি। ট্রেনিংয়ে সফল হলে ‘ফ্লাইং অফিসার’ পদে চাকরি। তখন মূল মাইনে : ৫৬,১০০–১,৭৭,৫০০ টাকা।

চাকরি হবে : 211/22T/PC/101AEC/M, 211/22T/SSC/101AEC/ M & W.

এন.সি.সি স্পেশাল এন্ট্রি (ফ্লাইং ব্রাঞ্চ) : অঙ্ক ও ফিজিক্স বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলে যোগ্য। মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ডিগ্ৰি কোর্স পাশরাও যোগ্য। ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্ৰি কোর্স পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলেও যোগ্য। সব ক্ষেত্রে এন.সি.সি’র এয়ার উইং সিনিয়র ডিভিশনে ‘সি’ সার্টিফিকেট পেয়ে থাকতে হবে। দৃষ্টিশক্তি দরকার প্রতি চোখে ৬/৯ যা চশমা পড়ে ৬/৬ পর্যন্ত সংশোধনযোগ‍্য। রং চেনার ক্ষমতা দরকার CP-I 212/22F/PC/M, 212/22F/SSC/ M & W. 

মেটোরিওলজি : অঙ্ক, স্ট্যাটিস্টিক্স, ভূগোল, কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভায়রনমেন্টাল সায়েন্স, অ্যাপ্লায়ড ফিজিক্স, ওসানোগ্ৰাফি, মেটেরিওলজি, অ্যাগ্ৰিকালচারাল মেটেরিওলজি, ইকোলজি অ্যান্ড এনভায়রণমেন্ট, জিওফিজিক্স, এনভায়রণমেন্টাল বায়োলজি বিষয়ের পোস্ট-গ্ৰ‍্যাজুয়েটরা মোট অন্তত ৫০% নম্বর পেয়ে থাকলে যোগ্য। ডিগ্ৰি কোর্সে অঙ্ক ও ফিজিক্স বিষয়ের প্রতিটিতে ৫৫% নম্বর পেয়ে থাকতে হবে।

শারীরিক মাপজোখ হতে হবে ছেলেদের বেলায় লম্বায় অন্তত ১৫৭.৫ সেমি আর মেয়েদের বেলায় ১৫২ সেমি। দৃষ্টিশক্তি দরকার ভালো চোখে ৬/৬ ও অন্য চোখে ৬/১৮।

শূন‍্যপদ : পার্মানেন্ট কমিশনে ৬ টি ও শর্ট সার্ভিস কমিশনে ২২ টি।

চাকরি হবে 211/22G/PC/M, 

211/22G/SSC/ M & W.

ফ্রাইং ব্রাঞ্চ ও এন.সি.সি স্পেশাল এন্ট্রি পদের বেলায় বয়স হতে হবে ১-৭-২০২২’র হিসাবে ২০ থেকে ২৪ বছরের মধ্যে, অর্থাৎ জন্ম-তারিখ হতে হবে ২-৭-১৯৯৮ থেকে ১-৭-২০০২ এর মধ্যে। কমার্শিয়াল পাইলট লাইসেন্স থাকলে জন্ম-তারিখ হতে হবে ২-৭-৯৬ থেকে ১-৭-২০০২ এর মধ্যে। শারীরিক মাপজোখ হতে হবে ছেলেমেয়েদের বেলায় লম্বায় অন্তত ১৬২.৫ সেমি, পায়ের মাপ হতে হবে লম্বায় ৯৯ থেকে ১২০ সেমির মধ্যে, থাইয়ের দৈর্ঘ্য  ৬৪ সেমি, সিটিং হাইট ৮১.৫ থেকে ৯৬ সেমির মধ্যে আর দৃষ্টিশক্তি দরকার এক চোখে ৬/৬ ও অন‍্য চোখে ৬/৯।

গ্ৰাউন্ড ডিউটি (টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল) ব্রাঞ্চের বেলায় বয়স হতে হবে ১-৭-২০২২ এর হিসাবে ২০ থেকে ২৬ বছরের মধ্যে অর্থাৎ, জন্ম-তারিখ হতে হবে ২-৭-১৯৯৬ থেকে ১-৭-২০০২ এর মধ্যে।

দরখাস্ত দেখে প্রাথমিক বাছাই প্রার্থীদের ‘এয়ারফোর্স’ এন্ট্রন্স টেস্ট (AFCAT)’ ও ‘ইঞ্জিনিয়ারিং নলেজ টেস্ট (EKT)’ হবে। পরীক্ষা হবে কলকাতা, কলাইকুন্ডা (খড়গপুর), গুয়াহাটি, সালুয়া (খড়গপুর), হাসিমারা, শিলং এয়ারফোর্স ক‍্যাম্পে। ২ ঘন্টার ৩০০ নম্বরের ১০০ টি প্রশ্ন হবে মাল্টিপল চয়েজ টাইপের এইসব বিষয়ে : ভার্বাল এবিলিটি ইন ইংলিশ, নিউমেরিক‍্যাল এবিলিটি, রিজনিং, জেনারেল অ্যাওয়ারনেস অ্যান্ড অ্যাপ্টিটিউট, মিলিটারি অ্যাপ্টিটিউট টেস্ট।

ইঞ্জিনিয়ারিং নলেজ টেস্টে মেকানিক্যাল, কম্পিউটার সায়েন্স ইলেক্ট্রিক‍্যাল ও ইলেনিক্স সংক্রান্ত ১৫০ নম্বরের ৫০ টি প্রশ্ন হবে। সময় থাকবে ৪৫ মিনিট।

সফল হলে এয়ারফোর্স সিলেকশন বোর্ডের পরীক্ষা হবে দেরাদুন, মাইশোর ও বারাণসীতে। এই টেস্টে প্রথম পর্যায়ে থাকবে ইন্টেলিজেন্স টেস্ট, পিকচার পার্সে পশন ও ডিসকাশন টেস্ট। দ্বিতীয় পর্যায়ে হবে সাইকোলজিক্যাল টেস্ট, গ্ৰুপ টেস্ট ও ইন্টারভিউ। দ্বিতীয় পর্বের পরীক্ষার পর ‘ফ্লাইং ব্রাঞ্চের’ জন্য পাইলট অ্যাপ্টিটিউট ব‍্যাটারি টেস্ট ও ‘টেকনিক্যাল ব্রাঞ্চে’র জন্য ইঞ্জিনিয়ারিং নলেজ টেস্ট হবে । সবশেষে ডাক্তারি পরীক্ষা। ওপরের সব কোর্সের বেলায় ট্রেনিং হবে ২০২২ সালের জুলাইয়ে।

দরখাস্ত করবেন অনলাইনে, ৩০ জুনের মধ্যে। এই ওয়েবসাইটে : www.careerindianairforce.cdac.inhttps://afcat.cdac.in এজন্য বৈধ একটি ই-মেল আই.ডি থাকতে হবে। দরখাস্ত করার আগে পাশপোর্ট মাপের রঙিন ফটো স্ক‍্যান করে নিয়ে যাবেন ১০ থেকে ৫০ কে.বি’র মধ্যে। এবার পরীক্ষা ফী বাবদ ২৫০ টাকা অনলাইনে দিতে হবে। তবে এন.সি.সি স্পেশাল এন্ট্রির বেলায় পরীক্ষা ফী লাগবে না। আরো বিস্তারিত তথ্য পাবেন ওই ওয়েবসাইটে।

  • Krishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে।
    Spread the loveKrishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের রাজ‍্য কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা ও দক্ষতা বিকাশ (West Bengal State Council of Technical & Vocational Education And Skill Development) দপ্তরের নিয়ন্ত্রণে ও ব‍্যবস্থাপনায় Krishnagar Webel IT Park এ অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ফায়ার সেফটি ম‍্যানেজমেন্ট কোর্সে ২০২১-২২ সেশনে ভর্তি শুরু হয়েছে। দেড় …

    Continue reading

  • আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে লোক নিয়োগ
    Spread the loveআই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে লোক নিয়োগ আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে ৩১ জন   লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েটরা কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান থাকলে যোগ্য। ডিগ্ৰি কোর্সে ৫০% নম্বর থাকলে আর ১-২ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয়। বয়স হতে হবে ১৬-১১-২০২১ এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। …

    Continue reading

  • দক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ
    Spread the loveদক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ দক্ষিণ মধ্য রেল ‘অ্যাপ্রেন্টিস’ হিসাবে ৪,১০৩ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব ট্রেডে : এ.সি মেকানিক, কার্পেন্টার, ডিজেল মেকানিক, ইলেক্ট্রিশিয়ান, ইলেক্ট্রনিক মেকানিক, ফিটার, মেশিনিস্ট, এম.এম.টি.এম, কে.এম.ডব্লু, পেইন্টার, ওয়েন্ডার।  কারা কোন ট্রেডের জন্য যোগ্য। কোনো স্বীকৃত পর্যদ বা বিশ্ববিদ্যালয় থেকে মোট অন্তত  ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা এন.সি.ভি.টি …

    Continue reading

  • নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত
    Spread the loveননভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত আগামী মাসে ব্যাঙ্কের  কোন গুরুত্বপূর্ণ কাজ করার পরিকল্পনা রয়েছে । তাহলে এই খবরটি জেনে রাখা অত্যন্ত জরুরি । নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকবে ব্যাংক । রিজার্ভ ব্যাঙ্কের  নির্দেশ বাংলায় বেশ কয়েক দিন বন্ধ থাকবে ব্যাংক ।             দুর্গাপূজা …

    Continue reading

  • কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে
    Spread the loveকলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘লাইব্রেরি সায়েন্সে’র সার্টিফিকেট কোর্সে ভর্তি শুরু হয়েছে। উচ্চমাধ্যমিক পাশরা যোগ্য। দরখাস্তের ফর্ম সহ বিস্তারিত তথ্য পাবেন ২৩ অক্টোবরের থেকে ১৩ নভেম্বর পর্যন্ত বেলা ১২ টা থেকে ৫ টার মধ্যে। এছাড়াও অনলাইনে ফর্ম পাবেন। যোগাযোগের ঠিকানা : বঙ্গীয় বিজ্ঞান পরিষদ, পি – ১৩৪, সি.আই.টি …

    Continue reading