সত্যজিৎ রায়ের সিনেমা || জন্ম শতবর্ষে ছোট্ট শ্রদ্ধাঞ্জলি

Spread the love
Satyajit Ray Movies Tribute 100 year Celebration
সত্যজিৎ রায়

সত্যজিৎ রায়ের সিনেমা ||জন্ম শতবর্ষে শ্রদ্ধাঞ্জলি

Satyajit Ray Movies Tribute 100 year Celebration: সত্যজিত্‍ রায় বিশ্ব চলচিত্র জগতের একজন শ্রেষ্ঠ নির্মাতা হিসেবে পরিচিত । 2 মে 1921 সালে কলকাতায় তিনি জন্ম গ্রহণ করেন । তার পিতা সুকুমার রায় মাতা সুপ্রভা রায় ।

সত্যজিত্‍ রায় কে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চলচিত্র নির্মাতা হিসেবে গণ্য করা হয় । তিনি ছিলেন চলচিত্র পরিচালক , প্রযোজক , চিত্রনাট্যকার , গীতিকার, সঙ্গীত পরিচালক , অঙ্কন শিল্পী , লেখক । তার নির্মিত বিখ্যাত কাল্পনিক গোয়েন্দা চরিত্র ” ফেলুদা ” । তিনি জাতীয় চলচিত্র পুরস্কার , আন্তর্জাতিক পুরস্কার পান ।

1955 সালে “পথের পাঁচালী “চলচিত্রের মাধ্যমে পরিচালক হিসেবে তিনি অভিষেক ঘটন ।তার রচিত বিভিন্ন চলচিত্র গুলির নাম –পথের পাঁচালী ,অপরাজিত ,পরশ পাথর , জলসাঘর , অপুর সংসার , দেবী , অভিযান , মহানগর , চারুলতা , গুপী গাইন বাঘা বাইন, চিড়িয়াখানা , সোনার কেল্লা , হীরক রাজার দেশে প্রভূতি ।

তিনি বহু পুরস্কার পান । 1958 সালে পদ্মশ্রী পুরস্কার পান । 1965 সালে পদ্মভূষণ , 1982 সালে বিদ্যাসাগর পুরস্কার , 1985 সালে দাদা সাহেব ফালকে পুরস্কার পান । 1992 সালে একাডেমিক সম্মান সূচক পুরস্কার (অস্কার ) পান । 1992 সালে তিনি ভরত রত্ন পুরস্কার পান ।

2004 সালে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি তালিকায় ১৩ তম স্থান লাভ করেন ।

সেই সিনেমার একটু ঝলক দেখে নিন যার জন্য অস্কার পেয়েছেন

রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে “কর্মসাথী প্রকল্প” নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে নিচের বোতামে ক্লিক করুন –

শিক্ষা ও চাকরি সংক্রান্ত সকল তথ্য পেতে এখানে ক্লিক করুন

সব খবর সবার আগে পেতে এখানে ক্লিক করুন

To Update in English News – CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সংক্রান্ত তথ্য পেতে এখানে ক্লিক করুন