স্নেহের পরশ প্রকল্প অ্যাপ ডাউনলোড করুন ।। এই অ্যাপ সংক্রান্ত সকল তথ্য

Spread the love
Sneher Paras App Download
স্নেহের পরশ প্রকল্প

স্নেহের পরশ প্রকল্প অ্যাপ ডাউনলোড করুন ।। এই অ্যাপ সংক্রান্ত সকল তথ্য

Sneher Paras App Download : ২০ শে এপ্রিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে একটি নোটিফিকেশন জারি করা হয়েছে । সেই নোটিফিকেশনে স্নেহের পরশ প্রকল্প সম্বন্ধিত সকল তথ্য দেওয়া হয়েছে । কারা এই প্রকল্পের আওতায় আসছেন ? কি কি যোগ্যতা লাগবে ? কি কি সুবিধা পাওয়া যাবে ? প্রভৃতি সকল তথ্য এখান থেকে পেয়ে যাবেন সাথে সাথে সকল প্রকল্প সম্বন্ধিত আপডেট পেতে আমাদের “কর্মসাথী প্রকল্প” APP টিকে ডাউনলোড করে নিতে পারেন । সেখানে রাজ্য এবং কেন্দ্র সরকারের সকল প্রকল্প সম্বন্ধিত তথ্য এর সকল আপডেট পাবেন ।

স্নেহের পরশ প্রকল্প সম্বন্ধিত নোটিফিকেশনে কি বলা হয়েছে ?

করোনা ভাইরাস নামক মহামারীর কারনে সারা দেশে ২৪ শে মার্চ থেকে লক ডাউন চলছে  । এর ফলে পশ্চিমবঙ্গের শ্রমিক যারা বিভিন্ন ক্ষেত্রে কাজ করেন । তারা দেশের বিভিন্ন প্রান্তে আটকে পরেছেন । হঠাৎ এই অর্থনৈতিক ডামাডোলের কারনে এবং জীবিকা হারানোর ফলে এইসকল শ্রমিকরা ভীষণ কষ্টে আছেন ।

এইকারনে রাজ্য সরকার সেইসকল শ্রমিকদের কিছু অর্থনৈতিক সাহায্য করতে চায় । যারা দেশের বিভিন্ন প্রান্তে আটকে পরেছেন । যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা তাদের জন্য এই সরকারি সাহায্য । এই উদ্দেশ্যকে সামনে রেখে রাজ্য সরকার “স্নেহের পরশ” নামক একটি প্রকল্পের সূচনা করছে সেইসকল শ্রমিকদের সাহায্যের উদ্দেশ্যে ।

স্নেহের পরশ প্রকল্প সম্বন্ধিত তথ্য

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এককালীন হাজার টাকার সাহায্য করা হবে । যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা । এবং করোনা ভাইরাসের কারনে যে লক ডাউন জারি করা হয়েছে তাঁর ফলে যারা দেশের বিভিন্ন প্রান্তে ২৪.০৩.২০২০ থেকে আটকে আছেন তাদের জন্য ।

স্নেহের পরশ প্রকল্প এর সাহায্য পেতে কি কি যোগ্যতা লাগবে ?

যারা পশ্চিমবঙ্গের শ্রমিক , লক ডাউনের কারনে দেশের বিভিন্ন প্রান্তে ফেঁসে আছেন গত ২৪.০৩.২০২০ তারিখ থেকে তারা যদি নিচের শর্তগুলি পূরণ করেন তাহলে স্নেহের পরশ প্রকল্পের সুবিধা পাবেন । যথা –

১. সেইসকল শ্রমিক যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা ।

২. লক ডাউনের ফলে পরিবহন ব্যবস্থা এবং আন্তরাজ্য গতিবিধি বন্ধ হয়ে যাওয়ায় যেসকল শ্রমিক রাজ্যে ফিরতে পারেনি । তাঁরা এই স্নেহের পরশ প্রকল্প এর সুবিধা পেতে আবেদন করেতে পারেন ।

৩. আবেদনকারী যে পশ্চিমবঙ্গের বাসিন্দা তাঁর প্রমান হিসাবে দিতে হবে যেকোন একটি পরিচিতি পত্র । পরিচিতিপত্র হিসাবে গ্রাহ্য হবে – খাদ্যশ্রী নাম্বার অথবা এপিক নাম্বার অথবা আধার নাম্বার ।

৪. জেলা ম্যাজিস্ট্রেট অথবা কমিশনার অফ কলকাতা মিউনিসিপ্যাল কর্পরেশন নিশ্চিত করবে আবেদনকারী একজন পশ্চিমবঙ্গের বাসিন্দা । এবং তিনি লক ডাউনের ফলে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পরেছেন ।

স্নেহের পরশ প্রকল্পে কিভাবে আবেদন করবেন ?

নিচে স্নেহের পরশ প্রকল্প তে কিভাবে আবেদন করবেন তা দেওয়া হল –

১. যেহেতু আবেদনকারী দেশের বিভিন্ন প্রান্তে রয়েছেন তাই স্নেহের পরশ প্রকল্প তে সশরীরে আবেদন করা তাদের পক্ষে সম্ভব নয় । এই পরিস্থিতি বিবেচনা করে রাজ্য সরকার একটি মোবাইল APP তৈরি করেছে । এবং এর নাম দেওয়া হয়েছে WEST BENGAL SNEHER PARAS  । আবেদনকারী নিজের মোবাইলে এই অ্যাপটিকে ডাউনলোড করে সরাসরি নিজের মোবাইল থেকেই স্নেহের পরশ প্রকল্পে আবেদন করতে পারেন ।

২. আবেদনকারী গুগল প্লে-স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন । অথবা সরকারি ওয়েবসাইট wb.gov .in থেকেও সরাসরি অ্যাপটিকে ডাউনলোড করতে পারবেন । ডাউনলোড করার পর অ্যাপ এর মধ্যে দেওয়া নির্দিস্ট তথ্য পূরণ করে স্নেহের পরশ প্রকল্পে আবেদন করতে পারবেন ।

৩. আবেদনকারীকে নিচের তথ্যগুলি পূরণ করতে হবে –

ক) ফটোগ্রাফ

খ) খাদ্যশ্রী নাম্বার অথবা ভোটার কার্ড নাম্বার অথবা আধার কার্ড নাম্বার

গ) ব্যাঙ্ক আকাউন্টের সকল তথ্য । এই আকাউন্টের মাধ্যমে স্নেহের পরশ প্রকল্পের অর্থনৈতিক সুবিধা প্রদান করা হবে ।

ঘ) মোবাইল নাম্বার

ঙ) পশ্চিমবঙ্গের একজন স্থানীয় ব্যাক্তির তথ্য । স্থানীয় ব্যাক্তির নাম , মোবাইল নাম্বার এবং আবেদনকারীর সাথে স্থানীয় ব্যাক্তির কি সম্পর্ক তা বলতে হবে ।

রাজ্য তথা কেন্দ্র সরকারের সকল তথ্য পাওয়ার জন্য আপনারা “কর্মসাথী প্রকল্প” নামক অ্যাপটিকে ডাউনলোড করতে পারেন । এই অ্যাপ এর মাধ্যমে আপনারা মোবাইল থেকেই দেশ তথা রাজ্য সকল প্রকল্পের সুবিধা সংক্রান্ত তথ্য সব থেকে আগে পাবেন । অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

প্রচেষ্টা প্রকল্পে কীভাবে আবেদন করবন ? প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত সকল তথ্য পেতে এখানে ক্লিক করুন – CLICK HERE

অনেক ধন্যবাদ শেষ পর্যন্ত লেখাটি পড়ার জন্য । ভালো লাগলে আপনার বন্ধুবান্ধবের সাথে শেয়ার করুন ।

শিক্ষা ও চাকরি সংক্রান্ত সকল তথ্য পেতে এখানে ক্লিক করুন

সব খবর সবার আগে পেতে এখানে ক্লিক করুন

To Update in English News – CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সংক্রান্ত তথ্য পেতে এখানে ক্লিক করুন

Sneher Parash App Download

Leave a Reply

Your email address will not be published.