DMCA.com Protection Status

Join Whatsapp Group

ইউ.পি.এস.সি র আগামী পরীক্ষা থেকে কেন্দ্রীয় সরকারের কী কী পদে চাকরি

Spread the love
UPSC exam news update
UPSC exam news update

ইউ.পি.এস.সি র আগামী পরীক্ষা থেকে কেন্দ্রীয় সরকারের কী কী পদে চাকরি

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদে সারা বছরই কয়েক হাজার ছেলেমেয়ে নেওয়া হয়। উচ্চমাধ্যমিক, গ্ৰ‍্যাজুয়েট ও পোস্ট গ্ৰ‍্যাজুয়েট যোগ‍্যতার ছেলেমেয়েরা পরীক্ষার জন্য দরখাস্ত করতে পারবেন। ২০২২ সালের পরীক্ষার জন্য দরখাস্ত নেওয়া হবে এইসব পদে : 

(১) ইঞ্জিনিয়ারিং সার্ভিস : ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্ৰি কোর্স পাশ ছেলেমেয়েরা ২১ থেকে ৩০ বছরের মধ্যে বয়স থাকলে আবেদন করতে পারেন। ওয়‍্যারলেশ কমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স, রেডিও ফিজিক্স বা রেডিও ইঞ্জিনিয়ারিং বিষয় নিয়ে এম.এসসি কোর্স পাশরাও আবেদনের যোগ্য। ২০২২ সালের ইঞ্জিনিয়ারিং সার্ভিস (প্রিলি) পরীক্ষা হবে আগামী বছর ২০ ফেব্রুয়ারি। বিজ্ঞপ্তি বেরোবে ২২ সেপ্টেম্বর। দরখাস্ত জমা নেওয়া হবে ১২ অক্টোবর পর্যন্ত।

(২) কম্বাইন্ড জিও সায়েন্টিস্ট : কারা কোন পদের জন্য যোগ্য : 

সায়েন্টিস্ট-বি (জিওফিজিসিস্ট), গ্ৰুপ-এ : ফিজিক্স, অ্যাপ্লায়েড ফিজিক্স, জিওফিজিক্স, অ্যাপ্লায়েড জিওফিজিক্স, মেরিন জিওফিজিক্সের এম.এসসি কোর্স পাশরা যোগ্য। এক্সপ্লোরেশন জিওফিজিক্সের ইন্টিগ্ৰেটেড এম.এসসি বা অ্যাপ্লায়েড জিওফিজিক্সের ইন্টিগ্ৰেটেড এম.এসসি বা অ্যাপ্লায়েড জিওফিজিক্সের এম.এসসি (টেক) কোর্স পাশরাও আবেদন করতে পারেন।

সায়েন্টিস্ট-বি (কেমিক্যাল),গ্ৰুপ-এ : কেমিস্ট্রি, অ্যাপ্লায়েড কেমিস্ট্রি, অ্যানালিটিক‍্যাল কেমিস্ট্রির এম.এসসি কোর্স পাশরা আবেদন করতে পারেন।

কেমিস্ট গ্ৰুপ-এ : কেমিস্ট্রি, অ্যাপ্লায়েড কেমিস্ট্রি, অ্যানালিটিক‍্যাল কেমিস্ট্রির এম.এসসি কোর্স পাশরা আবেদন করতে পারেন।

সায়েন্টিস্ট বি (হাইড্রোলজিস্ট), গ্ৰুপ-এ : জিওলজি, অ্যাপ্লায়েড জিওলজি, হাইড্রোলজি বা মেরিন জিওলজির পোস্ট-গ্ৰ‍্যাজুয়েটরা আবেদন করতে পারেন। ওপরের সব ক্ষেত্রে এবছরের ফাইনাল পরীক্ষার্থীরাও আবেদনের যোগ্য। চাকরি হবে সেন্ট্রাল গ্ৰাউন্ড ওয়াটার বোর্ডে।

২০২২ সালের কম্বাইন্ড জিও সায়েন্টিস্ট (প্রিলি) পরীক্ষা হবে আগামী বছর ২০ ফেব্রুয়ারি। বিজ্ঞপ্তি বেরোবে ২২ সেপ্টেম্বর। দরখাস্ত জমা নেওয়া হবে ১২ অক্টোবর পর্যন্ত।

(৩) ন‍্যাশনাল ডিফেন্স অ্যান্ড ন‍্যাভাল অ্যাকাডেমি : উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা স্থলবাহিনীর, ফিজিক্স ও অঙ্ক অন‍্যতম বিষয় হিসাবে নিয়ে উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা ‘বিমানবাহিনী’ বা ‘নৌবাহিনী’ জন্য আবেদনের যোগ্য।

বয়স হতে হবে সাড়ে ১৬ থেকে ১৯ বছরের মধ্যে। এই পরীক্ষা হয় বছরে দুবার এপ্রিল ও আগস্টে।

২০২২ সালের এন.ডি.এ ও এন.এ (।) পরীক্ষা হবে ১০ এপ্রিল। বিজ্ঞপ্তি বেরোবে ১৮ মে। দরখাস্ত করার শেষ তারিখ আগামী বছর ১৪ জুন।

(৪) কম্বাইন্ড ডিফেন্স সার্ভিস : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েট ছেলেরা লম্বায় অন্তত ১৫৭.৫ সেমি হলে ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি র জন্য আবেদন করতে পারেন। 

বয়স হতে হবে ১৯ থেকে ২৪ বছরের মধ্যে। মোট ১৮ মাসের ট্রেনিং হবে ‘জেন্টলম‍্যান ক‍্যাডেট’-এ । যে কোনো শাখার ডিগ্ৰি কোর্স পাশ ছেলেরা ‘অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (ফর মেন)’এ আবেদন করতে পারেন। যে কোনো শাখার ডিগ্ৰি কোর্স পাশ অবিবাহিতা তরুণীর ‘অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (ফর উইমেন)’এ। ফিজিক্স ও অঙ্ক অন‍্যতম বিষয় হিসাবে নিয়ে সায়েন্স শাখার গ্ৰ‍্যাজুয়েট তরুণরা ‘ন‍্যাভাল অ্যাকাডেমি’র জন্য আবেদন করতে পারেন। ইঞ্জিনিয়ারিংয়ের গ্ৰ‍্যাজুয়েটরাও আবেদন করার যোগ্য।

বয়স হতে হবে ১৯ থেকে ২২ বছরের মধ্যে। শুরুতে ৫ মাসের ট্রেনিং হবে গোয়াল ন‍্যাভাল অ্যাকাডেমিতে, এক্সিকিউটিভ শাখার ক‍্যাডেট হিসাবে।

উচ্চমাধ‍্যমিকে ফিজিক্স বা অঙ্ক অন‍্যতম বিষয় হিসাবে নিয়ে পাশের পর যে কোনো শখার গ্ৰ‍্যাজুয়েট ছেলেরা ‘এয়ারফোর্স অ্যাকাডেমি’র জন্য আবেদন করতে পারেন। ইঞ্জিনিয়ারিংয়ের গ্ৰ‍্যাজুয়েটরা ও আবেদনের যোগ্য।

বয়স হতে হবে ১৯ থেকে ২৩ বছরের মধ্যে। শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৬২.৫ সেমি, পায়ের মাপ লম্বায় অন্তত ৯৯-১২০ সেমি, থাই লম্বায় ৬৪ -৮১.৫ সেমি ও বসার উচ্চতা ৮১.৫ সেমি থেকে ৯৬ সেমি। ‘কম্বাইন্ড ডিফেন্স’ পরীক্ষা হয় বছরে দু’বার। ২০২২ সালের কম্বাইন্ড ডিফেন্স সার্ভিস (।) পরীক্ষা হবে ১০ এপ্রিল। বিজ্ঞপ্তি বেরোবে ২২ ডিসেম্বর। দরখাস্ত করার শেষ তারিখ আগামী বছর ১১ জানুয়ারি।

২০২২ সালের কম্বাইন্ড ডিফেন্স সার্ভিস (।।) পরীক্ষা হবে ৪ সেপ্টেম্বর। বিজ্ঞপ্তি বেরোবে ১৮ মে। দরখাস্ত করার শেষ তারিখ আগামী বছর ১৪ জুন।

(৪) সিভিল সার্ভিস প্রিলিমিনারি : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েট ছেলেমেয়েরা ২১ থেকে ৩০ বছরের মধ্যে বয়স থাকলে সিভিল সার্ভিসেস (প্রিলিমিনারি) পরীক্ষা দিতে পারেন।

 ২০২২ সালের সিভিল সার্ভিস (।।‌) পরীক্ষা হবে ৫ জুন। বিজ্ঞপ্তি বেরোবে ২ ফেব্রুয়ারি। দরখাস্ত করার শেষ তারিখ আগামী বছর ২২ ফেব্রুয়ারি।

(৫) ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস : বটানি, কেমিস্ট্রি, জিওলজি, অঙ্ক, ফিজিক্স, স্ট‍্যাটিস্টিক্স, জুলজি, ফরেস্ট্রি, অ্যাগ্ৰিকালচার, ইঞ্জিনিয়ারিং, অ্যানিম‍্যাল হাজবেন্ড্রি ও ভেটেরিনারি সায়েন্সের মধ্যে যে কোনো একটি বিষয় নিয়ে গ্ৰ‍্যাজুয়েট ছেলেমেয়েরা ২১ থেকে  ৩০ বছরের মধ্যে বয়স থাকলে  এই পরীক্ষার জন্য দরখাস্ত করতে পারেন।

২০২২ সালের ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস পরীক্ষা হবে ৫ জুন। বিজ্ঞপ্তি বেরোবে ২ ফেব্রুয়ারি। দরখাস্ত করার শেষ তারিখ আগামী বছর ২২ ফেব্রুয়ারি।

(৬) ইন্ডিয়ান ইকনমিক / ইন্ডিয়ান স্ট‍্যাটিস্টিক‍্যাল সার্ভিস : ইকনমিক, অ্যাপ্লায়েড ইকনমিক, বিজনেস ইকনমিক ও ইনমেট্রিক্স এর পোস্ট গ্ৰ‍্যাজুয়েট ডিগ্ৰি কোর্স পাশ ছেলেমেয়েরা ‘ইন্ডিয়ান ইকনমিক সার্ভিসেস’ এর পরীক্ষার জন্য আবেদন করতে পারেন। স্ট‍্যাটিস্টিক্স, ম‍্যাথমেটিক‍্যাল স্ট‍্যাটিস্টিক্স বা অ্যাপ্লায়েড স্ট‍্যাটিস্টিক্স পোস্ট গ্ৰ‍্যাজুয়েট ডিগ্ৰি কোর্স পাশ ছেলেমেয়েরা ‘ইন্ডিয়ান স্ট‍্যাটিস্টিক‍্যাল সার্ভিসেস’ এর পরীক্ষার জন্য আবেদন করতে পারেন। ওইসব বিষয় নিয়ে এবছর যাঁরা পোস্ট গ্ৰ‍্যাজুয়েট কোর্সের ফাইনাল পরীক্ষা দেবেন তাঁরাও আবেদন করার যোগ্য। দুই সার্ভিসেস এর বেলায় বয়স হতে হবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

২০২২ সালের ইন্ডিয়ান ইকনমিক সার্ভিস বা ইন্ডিয়ান স্ট‍্যাটিস্টিক‍্যাল সার্ভিস পরীক্ষা হবে ২৪ জুন। বিজ্ঞপ্তি বেরোবে ৬ এপ্রিল। দরখাস্ত করার শেষ তারিখ আগামী বছর ২৬ এপ্রিল।

(৭) সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স (অ্যাসিস্ট‍্যান্ট কমান্ড‍্যান্ট) : গ্ৰ‍্যাজুয়েট ছেলেমেয়েরা ২০ থেকে ২৫ বছরের মধ্যে বয়স থাকলে এই পরীক্ষা দিতে পারেন। ডিগ্ৰি কোর্সের ফাইনাল পরীক্ষার্থীরাও আবেদনের যোগ্য।

২০২২ সালের সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের পরীক্ষা হবে ৭ আগস্ট। বিজ্ঞপ্তি বেরোবে ২০ এপ্রিল। দরখাস্ত করার শেষ তারিখ আগামী বছর ১০ মে।

ওপরের ওইসব পদের বেলায় বিজ্ঞপ্তি বেরোলে যথাসময়ে ‘কর্মসংস্থান’ দেওয়া হয়।

  • Krishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে।
    Spread the loveKrishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের রাজ‍্য কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা ও দক্ষতা বিকাশ (West Bengal State Council of Technical & Vocational Education And Skill Development) দপ্তরের নিয়ন্ত্রণে ও ব‍্যবস্থাপনায় Krishnagar Webel IT Park এ অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ফায়ার সেফটি ম‍্যানেজমেন্ট কোর্সে ২০২১-২২ সেশনে ভর্তি শুরু হয়েছে। দেড় …

    Continue reading

  • আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে লোক নিয়োগ
    Spread the loveআই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে লোক নিয়োগ আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে ৩১ জন   লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েটরা কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান থাকলে যোগ্য। ডিগ্ৰি কোর্সে ৫০% নম্বর থাকলে আর ১-২ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয়। বয়স হতে হবে ১৬-১১-২০২১ এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। …

    Continue reading

  • দক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ
    Spread the loveদক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ দক্ষিণ মধ্য রেল ‘অ্যাপ্রেন্টিস’ হিসাবে ৪,১০৩ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব ট্রেডে : এ.সি মেকানিক, কার্পেন্টার, ডিজেল মেকানিক, ইলেক্ট্রিশিয়ান, ইলেক্ট্রনিক মেকানিক, ফিটার, মেশিনিস্ট, এম.এম.টি.এম, কে.এম.ডব্লু, পেইন্টার, ওয়েন্ডার।  কারা কোন ট্রেডের জন্য যোগ্য। কোনো স্বীকৃত পর্যদ বা বিশ্ববিদ্যালয় থেকে মোট অন্তত  ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা এন.সি.ভি.টি …

    Continue reading

  • নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত
    Spread the loveননভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত আগামী মাসে ব্যাঙ্কের  কোন গুরুত্বপূর্ণ কাজ করার পরিকল্পনা রয়েছে । তাহলে এই খবরটি জেনে রাখা অত্যন্ত জরুরি । নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকবে ব্যাংক । রিজার্ভ ব্যাঙ্কের  নির্দেশ বাংলায় বেশ কয়েক দিন বন্ধ থাকবে ব্যাংক ।             দুর্গাপূজা …

    Continue reading

  • কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে
    Spread the loveকলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ভর্তি নিচ্ছে কলকাতার বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘লাইব্রেরি সায়েন্সে’র সার্টিফিকেট কোর্সে ভর্তি শুরু হয়েছে। উচ্চমাধ্যমিক পাশরা যোগ্য। দরখাস্তের ফর্ম সহ বিস্তারিত তথ্য পাবেন ২৩ অক্টোবরের থেকে ১৩ নভেম্বর পর্যন্ত বেলা ১২ টা থেকে ৫ টার মধ্যে। এছাড়াও অনলাইনে ফর্ম পাবেন। যোগাযোগের ঠিকানা : বঙ্গীয় বিজ্ঞান পরিষদ, পি – ১৩৪, সি.আই.টি …

    Continue reading