NSOU পরীক্ষা সংক্রান্ত নোটিশ জারি করলো জানুন বিস্তারিত

Spread the love

NSOU পরীক্ষা সংক্রান্ত নোটিশ জারি করলো জানুন বিস্তারিত

WBNSOU Exam 2020 notification : কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা আদৌ কী  হবে ? বিষয়টি এখনও পর্যন্ত রাজ্য ও ইউজিসির দ্বন্দ্বে থেমে রয়েছে । ইতিমধ্যে বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও করা হয়েছে । রেগুলার বিশ্ব বিদ্যালয়গুলিতে যখন এই দ্বন্দ্ব চলছিল তখন এই প্রশ্ন বারবার উঠছিল তাহলে NSOU অথবা IGNOU এর মত মুক্ত বিশ্ববিদ্যালয়গুলি কি করবে ? এই জায়গায় দাড়িয়ে কোনরকম তথ্য পাওয়া যাচ্ছিল না ।

কিন্তু আজ NSOU এর অফিসিয়াল ওয়েবসাইট পরীক্ষা নেওয়া তথা ছাত্র ছাত্রীদের মুল্যায়ন সংক্রান্ত একটি নোটিশ জারি করা হয়েছে ।

NSOU এর আজকের নোটিশে বলা হয়েছে তারা এখনও পরীক্ষা নেওয়া সংক্রান্ত তিনটি নোটিশ পেয়েছে । যথা-

১. পরীক্ষা আয়োজন করা সংক্রান্ত ইউ জিসির ২৯ শে এপ্রিলের নোটিশ । যেখানে বলা হয়েছে প্রত্যেক বিশ্ববিদ্যালয় তাদের পরিস্থিতি অনুসারে পরীক্ষা সংক্রান্ত সিদ্ধান্ত নিতে পারবে । অর্থাৎ কোভিড পরিস্থিতির ভয়াবহতা অনুসারে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ সিদ্ধান্ত নিতে পারবে পরীক্ষা নেবে কি নেবে না । এবং পরীক্ষা না নিলে মুল্যায়ন কিভাবে করা হবে ।

২. নোটিফিকেশনে দ্বিতীয় যে অর্ডারটির কথা বলা হয়েছে সেটি হল গত ২৭ শে জুন রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দপ্তরের পরীক্ষা নেওয়া সংক্রান্ত অর্ডার । এই অর্ডারে বলা হয়েছে ইউজিসির নির্দেশ অনুসারে রাজ্য সরকারের একটি উচ্চ পর্যায়ের বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বর্তমান করোনা পরিস্থিতি যথেষ্ট ভয়াবহ । এই পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া অর্থাৎ ছাত্রছাত্রী তথা শিক্ষক ও শিক্ষাকর্মীদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলা । তাই তাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সমস্ত পরীক্ষা বাতিল করা হচ্ছে । এবং একটি নির্দিস্ট মূল্যায়ন পদ্ধতি স্থির করা হচ্ছে ।

৩. তৃতীয় যে অর্ডারটির কথা বলা হয়েছে  সেটি হল গত ৬ ই জুলাই জারি করা পরীক্ষা নেওয়া সংক্রান্ত ইউজিসির সংশোধিত নির্দেশ । এখানে বলা হয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়া বাধ্যতামুলক এবং এই পরীক্ষা আগামী সেপ্টেম্বরের মধ্যে নিতে হবে । অনালাইন ও অফলাইন দুইভাবেই পরীক্ষা নেওয়া যেতেই পারে । চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতেই হবে । তবে অন্যান্য সেমিস্টারের পরীক্ষা না নিলেও চলবে ।

NSOU এর জারি করা নোটিশে বলা হয়েছে উপরের তিনটি নির্দেশের ভিত্তিতে ছাত্র ছাত্রীদের কিভাবে মুল্যায়ন করা হবে সেইবিষয়ে একটি উপযুক্ত উপায় খুঁজে বের করার চেষ্টা করছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ । এবিষয়ে যখনই কিছু সিদ্ধান্ত নেওয়া হবে তা NSOU এর অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে ।

এর অর্থ হল NSOU এখনো পরীক্ষা সংক্রান্ত কোন সিদ্ধান্ত নিতে পারে নি ।  এপ্রসঙ্গে বলে রাখা ভালো রাজ্য এবং ইউজিসির এই দ্বন্দ্বে ঝুলে রয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের ভবিষ্যৎ । শেষ পাওয়া খবর অনুসারে ইউজিসির পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে মহারাষ্ট্রের মন্ত্রী আদিত্য ঠাকড়ের তত্বাবধানে সুপ্রিম কোর্টে একটি মামলা হয়েছে । এখন দেখার বিষয় সুপ্রিম কোর্ট এইবিষয়ে কি সিদ্ধান্ত দেয় !

DOWNLOAD NOTICE

NSOU পরীক্ষা সংক্রান্ত নোটিশ ভিডিওতে দেখুন

পরীক্ষা নেওয়া কি ঠিক হবে ? আপনি কি মনে করেন ? নিচে কমেন্টে জানান ।

খবরটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন ।