DMCA.com Protection Status

Join Whatsapp Group

RBI Careers : রিজার্ভ ব্যাঙ্কে প্রচুর কর্মী নিয়োগ

Spread the love

RBI Careers : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা , সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম ।

আমাদের Whatsapp গ্রুপJoin Now
আমাদের Telegram গ্রুপJoin Now

চাকরি প্রার্থীদের জন্য রয়েছে সুখবর। এবার কর্মী নিয়োগ হবে রিজার্ভ ব্যাঙ্কে নানান পদে। ভারতের অন্যতম বৃহত্তম ব্যাঙ্ক হল Reserve Bank of India(RBI)। এই RBI থেকে একটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কে গ্রেড বি অফিসার পদে নিয়োগ করা হবে।এই পদের আবেদন শুরু হয়েছে ৯ মে থেকে। এই পদে যারা আবেদন করতে ইচ্ছুক তারা Reserve Bank এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।আপনি এই পদের জন্য আবেদন করতে চাইলে তাদের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। ইচ্ছুক প্রার্থীরা খুব শীঘ্রই আবেদন করুন।   

RBI Careers

পদের নাম-

এই পদে নিয়োগ করা হবে গ্রেড ‘বি’ অফিসার পদে। এরমধ্যে তিনটি পোস্ট রয়েছে। এই পদ তিনটি হল-

  1. জেনারেল
  2. ডিপার্টমেন্ট অব ইকোনমিক অ্যান্ড পলিসি রিসার্চ।
  3. ডিপার্টমেন্ট অব স্ট্যাটিস্টিক্স অ্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্ট।

শিক্ষাগত যোগ্যতা –

এই তিনটি পদে আবেদন করতে যে যে শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন সেগুলি হল- গ্রেড ‘বি’ অফিসার  (জেনারেল)  পদে  আবেদনের  জন্য  আবেদনকারী  প্রার্থীকে  যে কোনো  বিষয়ে  স্নাতক  স্তরে কিংবা  এর সমান  কোনো  টেকনিক্যাল  বা  পেশাদারি  কোর্সে  কমপক্ষে ৬০%  নম্বর  থাকতে  হবে। কিন্তু  স্নাতকস্তরে  আবেদনকারী  প্রার্থীদের  যে  কোন  বিষয়ে কমপক্ষে  ৫৫ % নম্বর থাকেলেই  তারা এই পদের জন্য  আবেদন  জানাতে  পারবে।

আরও পড়ুন- হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশনে কর্মী নিয়োগ

মোট শূন্যপদ-

এই তিনটি পদে ২৯১ টি  শুন্যপদ আছে । আপনি আপনার মত অনুসারে যেকোনো একটি পদের জন্য আবেদন করতে পারবেন। আপনার যোগ্যতা অনুযায়ী আপনি এই পদে আবেদন করুন।

বেতন –

এই পদে নিয়োগের প্র একটি মোটা টাকা মাসিক বেতন হিসাবে পাওয়া যাবে। এই পদে মাসিক বেতন শুরু হবে ১,১৬,৯১৪ টাকা থেকে।

বয়সসীমা –

এই পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। ২১ থেকে ৩০ এর মধ্যে যদি আপনার বয়স হয় তবেই আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন-রাজ্যে খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তরে কর্মী নিয়োগ

আবেদন পদ্ধতি –

যারা এই পদে আবেদন করতে ইচ্ছুক তাদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। রিজার্ভ ব্যাংকের ওয়েবসাইটে  (RBI)  গিয়ে আবেদন পত্রটি পুরন করুন। এই আবেদন করার জন্য একটি আবেদন ফি লাগবে। আবেদন পত্রটি পুরন করার সময় আবেদন ফি দিতে হবে। এছাড়া  আবেদন পত্রটি সঠিকভাবে পূরণ করে যেসব দরকারি  নথি আছে সেগুলি  জমা দিতে হবে।  আবেদনপত্র ভুল হলে তা বাতিল হওয়ার সম্ভাবনা আছে। তাই আবেদনপত্রটি পূরণ করার সময় সঠিক ভাবে পূরণ করতে হবে।

নিয়োগ পদ্ধতি –

এই পদের নিয়োগের নিয়ম হচ্ছে, প্রার্থীদের নিয়োগ করার জন্য  দু’টি পর্যায়ে পরীক্ষা নেওয়া হবে। প্রথমে পর্যায়টি হল অনলাইন বা লিখিত পরীক্ষা এবং পরের পর্যায়ে  ইন্টারভিউয়ের মাধ্যমে রিজার্ভ ব্যাঙ্কের এই পদে কর্মী নিয়োগ করা হবে। এই পদে দেশের যেকোনো প্রান্ত থেকে যেকোনো  প্রার্থীরা আবেদন করতে পারবে।এছাড়া এই পরিক্ষাটি দেশের বিভিন্ন জায়গায় নেওয়া হবে।  

আবেদন মূল্য –

এই পদে জেনারেল, ওবিসি এবং যারা অর্থনৈতিক ভাবে পিছিয়ে আছে তাদের আবেদন ফি লাগবে ৮৫০ টাকা। এছাড়া SC, ST ও দিব্যাঙ্গদের আবেদন ফি লাগবে ১০০ টাকা।    

আরও পড়ুন-রাজ্যে প্রচুর গ্রামীণ ডাকসেবক নিয়োগ

আবেদনের শেষ তারিখ-

এই পদের আবেদনের শেষ তারিখ হলো আগামী ৯ জুন। ৯ জুন  সন্ধে ৬টা পর্যন্ত আবেদন করা যাবে। যারা এই পদের জন্য আবেদন করতে চান তারা তারাতারি আবেদন পত্রটি পুরন করুন।

আমাদের Whatsapp গ্রুপJoin Now
আমাদের Telegram গ্রুপJoin Now
  • Banana Powder making Business : মাত্র 10 হাজারে শুরু করুন এই ব্যবসা, প্রতি মাসে আয় প্রায় লাখ টাকা!
    Spread the loveBanana Powder making Business : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য ব্যবসা সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • IPPB Job Vacancy 2024 : ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাংকে প্রচুর শুন্যপদে কর্মী নিয়োগ
    Spread the loveIPPB Job Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • Ward Boy Recruitment 2024 : সৈনিক স্কুলে মাধ্যমিক পাশে বিভিন্ন পদে নিয়োগ
    Spread the loveWard Boy Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • Manipur University Vacancy : মণিপুর বিশ্ববিদ্যালয়ে কর্মী নিয়োগ
    Spread the loveManipur University Vacancy : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading

  • Andrew Yule Career : কেন্দ্র সরকারের অধীনস্থ কোম্পানিতে কর্মী নিয়োগ
    Spread the loveAndrew Yule Career : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading