গাঁদা গাছের এই উপকারটি আপনি কি জানেন ?

Spread the love

মশার উপদ্রব থেকে বাঁচতে আমরা অনেককিছুই করে থাকি । নানারকম ধূপ , ক্রিম , মশারি , জল না জমতে দেওয়া । কিন্তু এমন কিছু গাছ আছে যা থাকলে বাড়িতে মশা ঢোকার সাহস ও পাবে না । আর আপনিও মশার উপদ্রব থেকে নিশ্চিন্ত থাকবেন । মশা দমনে কৃত্রিম কিছু ব্যাবহার না করে যদি গাছের ফলন বাড়ান যায় তা হলে উপকার ত হবেই আবার সবুজের ছোঁয়ায় আপনার অন্দরমহলেও আসবে নতুন সাজ , তাই মশার উপদ্রব রুখতে কোন কোন গাছ বাড়িতে লাগাবেন রইল তারই তালিকা

গাঁদা –

গাঁদা গাছের এই উপকারটি আপনি কি জানেন ?

যদিও গাঁদা ফুল মূলত শীতকালে ফোটে কিন্তু এর গন্ধ মশা তাড়াতে সক্ষম । তবে গাঁদা গাছ  বারান্দা বা বাড়িতে ঢোকার মুখে দরজার পাশে রাখতে পারেন । শুধু মশাই নয় , নানা ধরনের মাছি তাড়াতেও গাঁদার জুরি মেলা ভার ।

ল্যাভেন্ডার –

বাড়িতে কন দিন ল্যাভেন্ডার গাছ লাগিয়ে রাখলে কখনো পোকাকে তার পাতা খেয়ে নিতে দেখেছেন ? অবশ্যই নয় । তার কারন কিছু ল্যাভেন্ডারের গন্ধ এই গাছের পাতায় কিছু প্রয়োজনীয় কিছু তেল থাকে । তার সুতীব্র গন্ধে গাছ ও তার আশপাশে ঘেঁষে না মশা । ল্যাভেন্ডার গাছে ক্ষেত্রে জল নিষ্কাশন ও সূর্যের আলোর ব্যবস্থার দিকে খেয়াল রাখলে ই চলে ।

কাগজের কাপ তৈরির অটোম্যাটিক মেশিন কিনুন এবং মাসে লক্ষ লক্ষ টাকা আয় করুন

সিত্রোনেলা গ্রাস-

বাড়িতে যদি জায়গা সামান্য বেশি থাকে তাহলে সিত্রোনেলা গ্রাস লাগাতে পারেন । এই ঘাসের লেবু-জাতীয়  গন্ধ মশা পোকামাকড়কে দূরে রাখে । সিত্রোনেলা তেও যত্নের প্রয়োজন নেই ।

ক্যাটনিপ-

মিন্ট গোত্রের ক্যাটনিপ বা ক্যাটমিন্ট গাছের জোরাল ঘ্রাণ মশা তাড়ায় । এই গাছ যত্ন করতে বিশেষ নিয়মকানুন মানতে হয় না । অনেকে সন্ধ্যেবেলায় দিকে মশা তারাতে ক্যাটনিপের  পাতা ঘরে ছড়িয়ে রাখেন ।

বেসিল-

বেসিল বা তুলসীর ঝাঁঝাল গন্ধ মশা দমনের ক্ষেত্রে উপকারী  রোজ জল দেওয়া সারের ব্যবহার সহজেই এই জাতীয় গাছকে বাচতে বাড়তে সাহায্য করে ।

আসলে যে ধরনের গাছেই তীব্র সুবাস থাকে সেখানেই মশা ভিড় করতে পারে না । এই তালিকায় উপরোক্ত গাছ ছাড়াও থাকতে পারে রোজমেরি , সেণ্টেড  জেরানিয়াম , লেমন বাম ইত্যাদি ।

Leave a Reply

Your email address will not be published.