নেহেরু যুব কেন্দ্রে ২২৫ ক্লার্ক ও গ্রুপ ডি / যোগ্যতা মাধ্যমিক ও গ্রাজুয়েট / আবেদন চলছে

Spread the love
নেহেরু যুব কেন্দ্রে ২২৫ ক্লার্ক ও গ্রুপ ডি / যোগ্যতা মাধ্যমিক ও গ্রাজুয়েট / আবেদন চলছে

কেন্দ্রীয় সরকারের নেহরু যুব কেন্দ্র সংগঠন ‘ডিসট্রিক্ট ইয়ুথ কো-অর্ডিনেটর’ , আকাউন্ট ক্লার্ক কাম টাইপিস্ট ও মাল্টি টাস্কিং স্টাফ পদে ২২৫ জন লোক নিচ্ছে ।

‘ডিসট্রিক্ট ইয়ুথ কো-অর্ডিনেটর’-

বয়স- বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে ।

মূল বেতন – ৫৬১০০-১৭৭৫০০ টাকা

শূন্যপদ – ১০০ টি (জেনারেল – ৪০ , তঃজাঃ- ১৫ , তঃউঃজাঃ – ৮ , ওবিসি ২৭ , ইউ ডাবলু এস – ১০ , প্রতিবন্ধী – ৪ )

যোগ্যতা- যেকোন শাখার পোস্ট গ্রাজুয়েটরা আবেদন করতে পারেন । ইয়ুথ সংক্রান্ত কাজ , রুরাল ডেভেলপমেন্ট বা অন্য কোন সামাজিক কাজে অন্তত ৩ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয় ।

আকাউন্ট ক্লার্ক কাম টাইপিস্টঃ –

বয়স –  বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে ।

বেতন – ২৫৫০০-৮১১০০ টাকা

শূন্যপদ –  ৭৩ টি ( জেনারেল- ৩০ , তঃজা –১১ তঃউঃজাঃ-৫ ও.বি.সি -২০ , ইউ ডাবলু এস – ৭ , প্রতিবন্ধী – ৩ , প্রাঃসঃকঃ – ৭ )

যোগ্যতা – কমার্স শাখার গ্রাজুয়েটরা আবেদন করতে পারেন । যে কোন শাখার গ্রাজুয়েটরা আকাউন্টশস এর কাজে অন্তত ২ বছরের অভিজ্ঞতা থাক্লেও যোগ্য ।  ইংরাজি টাইপিং এ মিনিটে অন্তত ৩০ টি শব্দ তোলার গতি থাকা দরকার । কম্পিউটারে কাজ চালানোর মত জ্ঞান থাকতে হবে ।  

 মাল্টি টাস্কিং স্টাফ

বয়স –  বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে ।

বেতন – ১৮০০০-৫৬৯০০ টাকা

শূন্যপদ –  ৫২ টি ( জেনারেল- ২১ , তঃজা –৮ তঃউঃজাঃ-৪ ও.বি.সি -১৪ , ইউ ডাবলু এস – ৫ , প্রতিবন্ধী – ২ , প্রাঃসঃকঃ – ৫ )

ব্যাংকে ১৪০ অফিসার নিয়োগ । আবেদন চলছে । যোগ্যতা – গ্রাজুয়েট

যোগ্যতা – মাধ্যমিক পাশরা আবেদন করতে পারেন । এন.এস.ভি , আব.এস . ওয়াই , এন.অয়াই.সি সংক্রান্ত ক্ষেত্রে অন্তত একবছরের কাজের অভিজ্ঞতা থাকলে ভালো হয় । হোম গার্ড বা সিভিল ডিফেন্সের বেসিক ও রিফ্রেসার কোর্স পাশ হলে ভালো হয় ।

বয়সের ছাড় – উপরের সব পদের বেলায় বয়স গুনতে হবে ০১.০১.২০১৯ এর হিসাবে ।  তপশিলী  , ও.বি.সিরা ও প্রতিবন্ধীরা  ৫ বছর বয়সে ছাড় পাবেন ।

পরীক্ষা পদ্ধতি – প্রার্থী বাছায় হবে লিখিত পরীক্ষার মাধ্যমে ।

ডিসট্রিক্ট ইয়ুথ কো-অর্ডিনেটর পদের বেলায়  ২০০ নম্বরের ২০০ টি প্রশ্ন হবে  এইসব বিষয়ে – রিজনিং , জেনারেল নলেজ , ইংলিশ ল্যাঙ্গুয়েজ কোইয়ান্টিটেটিভ আপ্টিটিউট , ইন্ডিয়ান ইকনমিক , সোশ্যাল কালচারাল , লিগ্যাল ও পলিটিক্যাল এনভায়রনমেণ্ট , কমিউনিটি ও ইয়ুথ ডেভেলপমেন্ট প্রোগ্রাম ।

আকাউন্টস ক্লার্ক কাম টাইপিস্ট পদের বেলায় ২০০ নম্বরের ২০০ টি প্রশ্ন হবে এইসব বিষয়ে ; রিজনিং , আকাউণ্টিং নলেজ , কোয়ান্টিটেটিভ আপ্টিটিউট ।

মাল্টি টাস্কিং পদের বেলায় ২০০ নম্বরের ২০০ টি প্রশ্ন হবে এইসব বিষয়ে ; রিজনিং , জেনারেল আওয়েরনেস , ইংলিশ ল্যাঙ্গুয়েজ , কোয়ান্টিটেটিভ আপ্টিটিউট ।

পরীক্ষা কেন্দ্র – পরীক্ষা হবে কলকাতা , আগরতলা , ভুবনেশ্বর , রাঁচি , পাটনা , গুয়াহাটিতে ।

দরখাস্ত করার পদ্ধতি – দরখাস্ত করবেন অনলাইনে ৩১ মার্চের মধ্যে । এই ওয়েবসাইটে ( http://nyks.nic.in  ) । এজন্য বৈধ একটি ইমেল আইডি থাকতে হবে । এছারাও পাশপোর্ট মাপের ফটো ও সিগনেচার এবং লেফট থাম্ব ইম্পেসন স্ক্যান করে নেবেন । এছাড়াও নিচের এই প্যারাগ্রাফটি নিজের হাতে লিখে স্ক্যান করবেন –

“I … (Name of the candidate) , hereby declare that all the information submitted by me in the application form is correct , true and valid . I will present the supporting documents as and where required.”

 এবার ওপরের ঐ ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে ।

পরীক্ষা ফি – পরীক্ষা ফি বাবদ 9০০ (  মহিলা হলে ৩৫০ টাকা আর তফশিলী , প্রতিবন্ধী  ও প্রাক্তন সমরকর্মী  ফী লাগবে না  ) টাকা অনলাইনে দিতে হবে । টাকা জমা দেওয়ার পর সিস্টেম জেনারেটড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন । আরও বিস্তারিত তথ্য পাবেন নিচের ওয়েবসাইটে –

http://nyks.nic.in

Leave a Reply

Your email address will not be published.