SSK MSK শিক্ষকদের জন্য দুসংবাদ । প্রাইমারী বোর্ডের অনুমোদন পাচ্ছে না SSK ইউনিটগুলি

Spread the love
SSK MSK শিক্ষকদের জন্য দুসংবাদ । প্রাইমারী বোর্ডের অনুমোদন পাচ্ছে না SSK ইউনিটগুলি

SSK MSK শিক্ষকদের জন্য দুসংবাদ । প্রাইমারী বোর্ডের অনুমোদন পাচ্ছে না SSK ইউনিটগুলি

SSK MSK শিক্ষকরা পুর্ন শিক্ষকের দাবীতে দীর্ঘদিন ধরে লড়াই করে আসছে । নিজেদের দাবী আদায়ের উদ্দেশ্যে দীর্ঘদিনধরে তারা নানা কর্মসূচি গ্রহন করেছেন । সাম্প্রতিক সময়ে তারা কলকাতার বুকে সাতদিন করে দুইবার ধর্না কর্মসুচি গ্রহন করেছেন । নিজেদের দাবী আদায়ের লক্ষ্যে বিকাশভবন অভিযান , বিধানসভা অভিযান করেছেন । এই আন্দোলন করতে গিয়ে ১৪৪ জনকে জেলেও যেতে হয়েছে ।

আরও পড়ুন – SSK MSK শিক্ষকদের GO নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী কি সুখবর দিলেন ?

 ইতিমধ্যে তাদের বেতনবৃদ্ধির কথা অকাকুরা ভবন থেকে শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি ঘোষণা করেছেন । এমনকি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও নজরুল মঞ্চ থেকে SSK MSK  শিক্ষকদের বর্ধিত বেতনের কথা বলেছেন । এই সকল শিক্ষকেরা পুজোর আগে জীবনে প্রথমবারের জন্য বোনাস হাতে পেয়েছেন । সেই হিসেবে দেখতে গেলে কিছুটা দাবী আদায় হয়েছে  এটা বলাই যায় । কিন্তু তাদের মূল দাবী এখনও অধরা । তাদের মূল দাবী হল পুর্ন শিক্ষকের মর্যাদা ।

শিক্ষামন্ত্রী বলেছিলেন SSK MSK শিক্ষকদের শিক্ষাদপ্তরের আওতায় আনা হবে এবং পার্শ্ব শিক্ষকের মর্যাদা দেওয়া হবে । তার কাজ প্রায় শেষের দিকে । অসমর্থিত সুত্রের খবর ১৮ ই অক্টোবর নাগাদ SSK MSK শিক্ষকদের বর্ধিত বেতনের GO প্রকাশ হতে পারে । এরই মাঝে একটি নতুন খবর উঠে আসছে যা SSK শিক্ষকদের জন্য বেশ চিন্তার । খবর পাওয়া যাচ্ছে প্রাইমারী বোর্ড SSK ইউনিটগুলোকে অনুমোদন দিতে অস্বীকার করেছে ।

আরও পড়ুন – নয়া বেতন না ডিএ যোগে বর্তমান বেতন। কোনটাতে বেশি লাভ?

কিছুদিন আগে সমগ্র শিক্ষা মিশনের তরফ থেকে SSK MSK শিক্ষকদের সামগ্রিক তথ্য সংগ্রহ করেছেন । SSK MSK শিক্ষকদের FORM-A , FORM-B এবং FORM-C নামে তিনটি ফর্ম পূরণ করতে হয়েছে । Form – A  তে রয়েছে  AS , DQM   প্রভৃতি স্টাফদের তথ্য । Form- B তে রয়েছে SSK MSK সহায়ক-সহায়িকা  , সম্প্রসারক-সম্প্রসারিকাদের তথ্য । এবং Form – C তে রয়েছে SSK MSK ইউনিটগুলোর তথ্য । আর এই ফর্ম – সি এর উপর ভিত্তি করেই প্রাইমারী বোর্ড SSK  ইউনিট গুলিকে অনুমোদন দিতে চাইছে না ।

আসলে একটি বিদ্যালয়কে কোন বোর্ডের অনুমোদন পেতে হলে প্রাথমিক কিছু নির্নায়ক রয়েছে । যথা – বিদ্যালয়ের পরিকাঠামো , শিক্ষকদের যোগ্যতা , পাণীয় জলের ব্যবস্থা , উপযুক্ত রান্নাঘর । Form – C  এর মাধ্যমে SSK  ইউনিটগুলির যে তথ্য সংগ্রহ করা হয়েছে সেখানে দেখা যাচ্ছে উপরোক্ত নির্নায়কগুলি বেশিরভাগক্ষেত্রেই উপযুক্ত নয় । আর এর ভিত্তিতেই SSK   ইউনিটগুলিকে অনুমোদন দিতে চাইছে না প্রাইমারী বোর্ড । যদি এই অনুমোদন না পাওয়া যায় তাহলে SSK MSK শিক্ষকদের যে মূলদাবী অর্থাৎ পূর্ণ শিক্ষকের মর্যাদা তা অধরাই থেকে যাবে ।

Leave a Reply

Your email address will not be published.