DMCA.com Protection Status

Join Whatsapp Group

35000 Anganwadi Recruitment 2024 : রাজ্যে ৩৫ হাজার অঙ্গনওয়াড়ি নিয়োগের প্রস্তুতি শুরু

Spread the love
35000 Anganwadi Recruitment 2024
35000 Anganwadi Recruitment 2024

35000 Anganwadi Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা , সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম ।

এই রাজ্যের সমস্ত জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি সহায়িকা নিয়োগ প্রক্রিয়া শুরু হল । পশ্চিমবঙ্গে অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে প্রচুর শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে । প্রায় ৩৫ হাজার শূন্যপদে দরখাস্ত নেওয়া শুরু হয়েছে । জনপ্রিয় প্রত্রিকায় প্রকাশিত হয়েছে সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী শশী পাঁজা জানিয়েছেন, প্রত্যেক জেলার জেলা শাসকের নেতৃত্বে বিশেষ নিয়োগ কমিটি তৈরি করা হয়েছে এবং এর পাশাপাশি নিয়োগের কাজ শুরু হয়েছে।

এর আগে অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে নিয়োগের ক্ষেত্রে অনেক জটিলতা ছিল । বর্তমান সময়ে সেই সমস্ত জটিলতা কেটে গেছে এবং পুনরায় নিয়োগ প্রক্রিয়া শুরু করা হয়েছে । কেন্দ্রীয় সরকার অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের শিক্ষাগত যোগ্যতা ও বয়স বদল করার জন্য নিয়োগ করতে দেরি করেছে । অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের শিক্ষাগত যোগ্যতা, বয়স, বেতন সহ সমস্ত তথ্য নিচে দেওয়া হল ।  

অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি সহায়িকা এই দুই পদের জন্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে যে কোনো শাখায় উচ্চমাধ্যমিক পাশ । প্রার্থীর বয়স হতে হবে ১৮ – ৩৫ বছরের মধ্যে । অঙ্গনওয়াড়ি কর্মীদের মাসিক পারিশ্রমিক ৮,৩৫০ টাকা এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা কর্মীদের জন্য ৬,৩০০ টাকা । এছাড়া আরও বিশেষ সুবিধা রয়েছে অঙ্গনওয়াড়ি সহায়িকা কর্মীদের জন্য । যাঁরা অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে ১০ বছর চাকরি করেছেন, তাঁদের অঙ্গনওয়াড়ি কর্মী হিসাবে পদোন্নতি হবে ।

এখন এই পদে নিয়োগের জন্য অনেক বদল ঘটতে দেখা গিয়েছে । আগে এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের শিক্ষাগত এত প্রয়োজন ছিল না । কিন্তু এখন সেই নিয়মে বদলে গেছে । আগে অঙ্গনওয়াড়ি কর্মী পদের জন্য প্রার্থীর যোগ্যতা উচ্চমাধ্যমিক পাশ এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের জন্য ক্লাস এইট পাশ হতে হত । এছাড়া আগে ১৮ – ৪৫ বয়স পর্যন্ত প্রার্থীরা আবেদন করতে পারত । যেটি এখন ১০ বছর কমিয়ে ৩৫ বছর পর্যন্ত করা হয়েছে ।  

জনপ্রিয় প্রত্রিকায় প্রকাশিত অনুসারে জানা যাচ্ছে, রাজ্যে মোট ১ লাখ ১৯ হাজার ৪৮১টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র রয়েছে । প্রত্যেকটি কেন্দ্রে ১ জন করে কর্মী ও সহায়িকা থাকা প্রয়োজন । কিন্তু বর্তমানে ২১ হাজার ৪৯২টি কর্মী ও ১৩ হাজার ৯০৬টি সহায়িকার পদ খালি পরে আছে । তো হিসাব মত সব মিলিয়ে ৩৫,৩৯৮টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে । এবার শূন্যপদ পূরণ করা হবে বলে জানা যাচ্ছে ।

উপরিক্ত দুই পদের জন্য বয়স, শিক্ষাগত যোগ্যতা, প্রার্থী বাছাই পদ্ধতি ইত্যাদি সমস্ত তথ্য নিচে দেওয়া হল –

উপরিক্ত পদে আবেদনের জন্য প্রার্থীদের যেকোনো শাখায় উচ্চমাধ্যমিক পাশ করতে হবে ।

প্রার্থীদের বয়স হতে হবে ১৮ – ৩৫ বছরের মধ্যে ।  

কোন কেন্দ্রে কত গুলি শূন্যপদ রয়েছে, তা জানার জন্য সংশ্লিষ্ট আই.সি. ডি.এস. কেন্দ্র (সি.ডি.পি.ও. অফিস); পঞ্চায়েত অফিস বা, বি.ডি.ও. অফিসে সমস্ত তথ্য পেয়ে যাবেন । এই পদে আবেদন করার জন্য প্রার্থীকে অবশ্যই সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত বা, ওয়ার্ডের বাসিন্দা হতে হবে ।

জমা পরা আবেদনপত্র অনুযায়ী বাছাই করা প্রার্থীদের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে । লিখিত পরীক্ষায় সফল হলে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে  । মত ১০০ নাম্বারের পরীক্ষা নেওয়া হবে । লিখিত পরীক্ষায় থাকবে ৯০ নাম্বার এবং ইন্টারভিউয়ে থাকবে ১০ নাম্বার ।  

প্রার্থী যে এলাকায় বসবাস করেন, সেখানকার বি.ডি.ও. অফিস, সি.ডি.পি.ও. অফিস কিংবা পঞ্চায়েত অফিসে বিস্তারিত
তথ্য পাওয়া যাবে । কোনো কোনো পঞ্চায়েতে দরখাস্ত নেওয়া হয়ে গেছে, আর যে পঞ্চায়েতে দরখাস্ত নেওয়া শুরু হয়নি সেখনেও খুব শিগগিরই আবেদন প্রক্রিয়া শুরু হবে ।

  • IIT Indore Recruitment 2024 : আইআইটিতে কর্মী নিয়োগ
    Spread the loveIIT Indore Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • DEO Job Vacancy 2024 : বেসিলে বিভিন্ন পদে কর্মী নিয়োগ
    Spread the loveDEO Job Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • IARI Job Vacancy : ইন্টারভিউয়ের মাধ্যমে ভারতীয় কৃষি অনুসন্ধান সংস্থায় কর্মী নিয়োগ
    Spread the loveIARI Job Vacancy : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading

  • GIRHFWT Recruitment 2024 : ইন্টারভিউয়ের মাধ্যমে দেশের জনপ্রিয় ট্রাস্টে কর্মী নিয়োগ
    Spread the loveGIRHFWT Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading

  • NVS Vacancy 2024 : নবোদয় বিদ্যালয় সমিতিতে প্রচুর শূন্যপদে কর্মী নিয়োগ
    Spread the loveNVS Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading