DMCA.com Protection Status

Join Whatsapp Group

চার কেন্দ্রীয় পুলিশ বাহিনীতে ১৫৮ অ্যাসিস্ট‍্যান্ট কম‍্যান্ড‍্যান্ট

Spread the love
Recruitment of 158 assistant commandants in central police force
Recruitment of 158 assistant commandants in central police force

চার কেন্দ্রীয় পুলিশ বাহিনীতে ১৫৮ অ্যাসিস্ট‍্যান্ট কম‍্যান্ড‍্যান্ট

১৫৮ জন অ্যাসিস্ট‍্যান্ট কম‍্যান্ড‍্যান্ট নেবে চার কেন্দ্রীয় পুলিশ বাহিনী-বর্ডার সিকিউরিটি ফোর্স, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স, সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স ও ইন্দো টিবেটান বর্ডার পুলিশ। ‘সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (অ্যাসিস্ট‍্যান্ট কম‍্যান্ড‍্যান্টস) এক্সামিনেশন, ২০২১’ পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন। লিখিত পরীক্ষার সম্ভাব্য তারিখ ৮ আগস্ট। কলকাতায় পরীক্ষাকেন্দ্র আছে। এই নিয়োগের এক্সামিনেশন নোটিস নম্বর : 8/2021-CPF.

বাহিনী ভিত্তিক শূন‍্যপদ : বর্ডার সিকিউরিটি ফোর্স : ৩৫ টি, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স : ৩৬ টি, সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স : ৬৭ টি, ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ : ২০ টি।

নিয়মানুসারে প্রাক্তন সমরকর্মীদের জন্য শূন‍্যপদ সংরক্ষিত হবে।

শিক্ষাগত যোগ্যতা : সব ক্ষেত্রেই কোনও স্বীকৃতি বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনাও শাখার গ্ৰ‍্যজুয়েট। যাঁরা স্নাতকস্তরের চূড়ান্ত পরীক্ষা দিয়েছেন, শর্তসাপেক্ষে তাঁরাও আবেদন করতে পারেন।
এন সি সি ‘বি’ অথবা ‘সি’ গ্ৰেড সার্টিফিকেটেধারীরা অগ্ৰাধিকার পাবেন।
বয়স: – ১-৮-২০২১ তারিখ ২০ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।

অর্থাৎ প্রার্থীর জন্মতারিখ হতে হবে ২-৮-১৯৯৬ থেকে ১-৮-২০০১ এর মধ্যে। তফসিলিরা ৫, অন‍্যান‍্য অনগ্ৰসর শ্রেণীর প্রার্থীরা ৩ বছর এবং প্রাক্তন সমরকর্মীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

দৈহিক মাপজোখ : ছেলেদের ক্ষেত্রে উচ্চতা ১৬৫ সেমি, বুকের ছাতি ফুলিয়ে ও না ফুলিয়ে যথাক্রমে ৮৬ ও ৮১ সেমি। ওজন হতে হবে অন্তত ৫০ কেজি অথবা উচ্চতা অনুযায়ী। মেয়েদের ক্ষেত্রে উচ্চতা ১৫৭ সেমি, ওজন হতে হবে উচ্চতা অনুযায়ী, কিন্তু কমপক্ষে ৪৬ কেজি। উভয় ক্ষেত্রেই দৃষ্টিশক্তি : দূরের ক্ষেত্রে চশমা-সহ ভালো চোখে ৬/৬ ও খারাপ চোখে ৬/১২, অথবা দু চোখেই ৬/৯। কাছের ক্ষেত্রে সংশোধিত দৃষ্টিশক্তি ভালো চোখে এন-৬ এবং খারাপ চোখে এন-৯। মায়োপিয়া (সিলিন্ডার-সহ) থাকলে তা যেন মাইনাস ৪.০০ ডি এবং হাইপারমেট্রোপিয়া (সিলিন্ডার-সহ) এর ক্ষেত্রে তা যেন প্লাস ৪.০০ ডি-এর মধ্যে হয়। রং চেনার ক্ষমতা সি পি-থ্রি মানের হতে হবে। তোতলামি, চ‍্যাটালো পায়ের পাতা, ভাঙা হাঁটু, শিরাস্ফীতি থাকলে চলবে না। মানসিক ও শারীরিক ত্রুটিমুক্ত মজবুত স্বাস্থ্য থাকা জরুরি।

প্রার্থী বাছাই করা হবে তিনটি পর্যায়ে। প্রথম পর্যায়ে থাকবে ৪৫০ নম্বরের লিখিত পরীক্ষা। পরীক্ষা হবে দুটি পত্রে। প্রথম পত্রে থাকবে জেনারেল এবিলিটি এবং ইন্টেলিজেন্স সংক্রান্ত প্রশ্ন। ২৫০ নম্বরের অবজেক্টিভ টাইপ মাল্টিপল চয়েস প্রশ্ন হবে। সময়সীমা ২ ঘন্টা (সকাল ১০টা থেকে দুপুর ১২টা)।  দ্বিতীয় পত্রে থাকবে জেনারেল স্টাডিজ, এসে এবং কম্প্রিহেনশন সংক্রান্ত প্রশ্ন। বিষয়ভিত্তিক এই পদের জন্য বরাদ্দ নম্বর ২০০ । সময়সীমা ৩ ঘন্টা (দুপুর ২ টো থেকে বিকাল ৫ টা)। ভুল উত্তরের ক্ষেত্রে নেগেটিভ মার্কিং আছে।

দ্বিতীয় পর্যায়ে থাকবে দৈহিক সক্ষমতার পরীক্ষা। দৈহিক সক্ষমতার পরীক্ষায় থাকবে :
(১) ১০০ মিটার দৌড় (সময়সীমা পুরুষদের ক্ষেত্রে ১৬ সেকেন্ড এবং মহিলাদের ক্ষেত্রে ১৮ সেকেন্ড)।

(২) ৮০০ মিটার দৌড় (সময়সীমা পুরুষদের ক্ষেত্রে ৩ মিনিট ৪৫ সেকেন্ড এবং মহিলাদের ক্ষেত্রে ৪ মিনিট ৪৫ সেকেন্ড)।

(৩) লং জাম্প : পুরুষদের ৩.৫ মিটার এবং মহিলাদের ৩ মিটার (সর্বাধিক ৩ টি সুযোগে)।

(৪)শুধুমাত্র পুরুষদের ৭.২৬ কেজি ওজনের শটপাট ছুড়তে হবে ৪.৫ মিটার দুরত্বে।
দৈহিক সক্ষমতার পরীক্ষায় উত্তীর্ণদের মেডিক্যাল টেস্টের জন্য ডাক হবে।

তৃতীয় পর্যায়ে থাকবে মোট ১৫০ নম্বরের পার্সোন‍্যালিটি টেস্ট। পশ্চিমবঙ্গের পরীক্ষাকেন্দ্র কলকাতা।

অনলাইনে দরখাস্ত করতে হবে এই ওয়েবসাইটের মাধ্যমে : www.upsconline.nic.in অনলাইনে দরখাস্ত করা যাবে ৫ মে পর্যন্ত। প্রার্থীর চালু ই-মেল আই ডি থাকতে হবে। মনে রাখবেন, অনলাইন দরখাস্ত পূরণের সময় প্রার্থীর স্ক‍্যান করা ফটো ও সই (জে পি জি ফর্ম‍্যাটে ২০ থেকে ৩০০ কেবি সাইজের মধ্যে) আপলোড করতে হবে।

ফি বাবদ দিতে হবে ২০০ টাকা। পে ইন-স্লিপের মাধ্যমে ফি স্টেট ব‍্যাঙ্ক অব ইন্ডিয়ার যে-কোনও শাখায় জমা দিতে হবে। পার্ট-টু রেজিস্ট্রেশনের সময় পে ইন- স্লিপের প্রিন্ট আউট নিয়ে নেবেন এবং পরের কাজের দিন ফি জমা দেবেন। অফলাইনে ফি জমা দেওয়ার শেষ তারিখ ৪ মে। অনলাইন পদ্ধতিতে ভিসা বা মাস্টার বা রূপে ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে ফি জমা দেওয়া যাবে। এছাড়া স্টেট ব‍্যাঙ্ক অব ইন্ডিয়ার নেট ব‍্যাঙ্কিং ব‍্যবস্থার মাধ‍্যমেও ফি জমা দেওয়া যাবে। মহিলা ও তফসিলিদের ফি লাগবে না। অনলাইনে ফি জমা দেওয়ার শেষ তারিখ ৫ মে। অনলাইন দরখাস্ত সাবমিট করার পর রেজিস্ট্রেশন আই ডি পাওয়া যাবে। এটি লিখে রাখবেন। পরে প্রয়োজন হবে।

বিস্তারিত জানতে দেখুন এই ওয়েবসাইট : www.upsc.gov.in অথবা ফোন করতে পারেন এই নম্বরে : (০১১) ২৩৩৮-৫২৭১/১১২৫/২৩০৯-৮৫৪৩(যে- কোনও কাজের দিন সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত)।