DMCA.com Protection Status

Join Whatsapp Group

Ration Card Download PDF : এবার আপনার রেশন কার্ড নিমেষেই ডাউনলোড করুন

Spread the love
Ration Card Download PDF
Ration Card Download PDF

Ration Card Download PDF : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা , সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য রেশন কার্ড ডাউনলোড সম্পর্কিত খুব গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হলাম ।

আমাদের Whatsapp গ্রুপJoin Now
আমাদের Telegram গ্রুপJoin Now

আর ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই । নিজে বাড়িতে বসেই এবার রেশন কার্ড ডাউনলোড করে নিন । অনুসরন করুন নিচের দেওয়া পদ্ধতি । আপনাদের সুবিধার্থে ছবি সহ ধাপে ধাপে কিভাবে আপনার রেশন কার্ড ডাউনলোড করবেন তার তথ্য দেওয়া হল ।

আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হল রেশন কার্ড । বর্তমানে অনালাইনেই নতুন রেশন কার্ডের আবেদন করা যায় , আবার পুরনো রেশন কার্ড সংশোধন ও করা যায় । ঠিক একইভাবে আপনি চাইলে অনলাইনে রেশন কার্ড ডাউনলোডও করতে পারবেন । এবং সেই ই রেশন কার্ডের মাধ্যমে পন্য সামগ্রীও নিতে পারবেন ।

আরও পড়ুন : রাজ্যের স্বাস্থ্য বিভাগে ড্রাইভার নিয়োগ

যদি কোন কারনে আপনার রেশন কার্ডটি হারিয়ে যায় , চুরি হয়ে যায় , অথবা কোন কারনে নতুন করে রেশন কার্ডের প্রয়োজন হয়্যে পড়ে সেক্ষেত্রে আপনি মাত্র ২ মিনিটে সেটি ডাউনলোড করতে পারবেন । এর জন্য কোন অনলাইন দোকানে গিয়ে এক পয়সা খরচ করতে হবে না । আপনি আপনার মোবাইলের সাহায্যেই সেটি ডাউনলোড করতে পারবেন ।

রেশন কার্ড ডাউনলোড করতে কী কী প্রয়োজন ?

রেশন কার্ড ডাউনলোড করার জন্য আপনার প্রয়োজন একটি মোবাইলে , সচল ইন্টারনেট ও রেশন কার্ডের নাম্বার । এই তিনটি জিনিস থাকলেই আপনি আপনার রেশন কার্ডটি ২ মিনিটের মধ্যে ডাউনলোড করতে পারবেন । সেক্ষেত্রে নিচের ধাপগুলি অনুসরন করুন ।

কিভাবে রেশন কার্ড ডাউনলোড করবেন ?

রেশন কার্ড ডাউনলোড করার পদ্ধতি ছবিসহ নীচে উল্লেখ করা হল ( Ration Card Download PDF ) । নিচের ধাপগুলি অনুসরন করলে খুব সহজেই আপনি আপনার রেশন কার্ডটি ডাউনলোড করতে পারবেন । যথা –

১. প্রথমে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে যান ( food.wb.gov.in ) । আপনার সামনে নিচের ছবির মত স্ক্রিন খুলে যাবে । খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটটির লিংকে এই প্রতিবেদনের শেষে দেওয়া হল ।

Ration Card Download PDF

২. এবার পেজটিকে স্ক্রল করে একদম নীচে নিয়ে আসুন । সেখানে বেশ কিছু অপশন পাবেন । তার মধ্যে থাকবে “E-RATION CARD” অপশন । সেই বোতামে ক্লিক করুন । সাহায্যের জন্য নিচের ছবিটি দেখুন ।

Ration Card Download PDF

আরও পড়ুন : সরকারি সংস্থায় কর্মী নিয়োগ

৩. এবার আপনার সামনে নতুন একটি পেজ খুলে যাবে । সেখান থেকে স্ক্রল ডাউন করে “Click to download e-Ration Card” অপশনে ক্লিক করবেন । নিচের ছবিতে তীর চিহ্নের সাহায্যে দেখানো হল ।

Ration Card Download PDF

৪. এবার আপনার সামনে রেশন কার্ড ডাউনলোডের পেজটি খুলে যাবে । সেখানে প্রথমে নিজের রেশন কার্ড নাম্বারটি প্রদান করুন । ড্রপ ডাউন মেনু থেকে নিজের ক্যাটাগরি নির্বাচন করুন ।

৫. এবার সঠিক ক্যাপচা প্রদান করুন । এবং “Search” বোতামে ক্লিক করুন । নিচের ছবিতে তীর চিহ্নের সাহায্যে দেখানো হল ।

৬. “Search” বোতামে ক্লিক করার সাথে সাথে আপনার সামনে আপনার রেশন কার্ডের তথ্য দেখাবে এবং তার পাশে “Downlaod” অপশন চলে আসবে । “Download” বোতামে ক্লিক করার সাথে সাথে আপনার রেশন কার্ডটি আপনার মোবাইলে ডাউনলোড হয়ে যাবে ।

Ration Card Download ( Direct Link )- Click Here

এই ধরনের তথ্য পাওয়ার জন্য আমাদের Whatsapp গ্রুপ এবং Telegram গ্রুপে জয়েন করুন ।

আমাদের Whatsapp গ্রুপJoin Now
আমাদের Telegram গ্রুপJoin Now
  • India Post Vacancy 2024 : ভারতীয় ডাকবিভাগে ড্রাইভার নিয়োগ
    Spread the loveIndia Post Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • IIT Indore Recruitment 2024 : আইআইটিতে কর্মী নিয়োগ
    Spread the loveIIT Indore Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • DEO Job Vacancy 2024 : বেসিলে বিভিন্ন পদে কর্মী নিয়োগ
    Spread the loveDEO Job Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • IARI Job Vacancy : ইন্টারভিউয়ের মাধ্যমে ভারতীয় কৃষি অনুসন্ধান সংস্থায় কর্মী নিয়োগ
    Spread the loveIARI Job Vacancy : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading

  • GIRHFWT Recruitment 2024 : ইন্টারভিউয়ের মাধ্যমে দেশের জনপ্রিয় ট্রাস্টে কর্মী নিয়োগ
    Spread the loveGIRHFWT Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading