DMCA.com Protection Status

Join Whatsapp Group

One Station One Product : রেলের এই প্রকল্পে মাত্র ১০০০ টাকা বিনিয়োগ করে হন সফল ব্যবসায়ী

Spread the love
One Station One Product
One Station One Product

One Station One Product : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা , সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য একটি নতুন স্কিমের তথ্য নিয়ে হাজির হলাম ।

আমাদের Whatsapp গ্রুপJoin Now
আমাদের Telegram গ্রুপJoin Now

One Station One Product

সমস্ত বেকার যুবতীদের কাছে একটি বিরাট সুখবর । এই পদে আবেদন করতে ভারতীয় নাগরিক হতে হবে । আজ আপবাদের জন্য একটি বিশেষ সরকারি প্রকল্পের কথা উল্লেখ করবো । যার মাধ্যমে আপনারা হতে পারবেন স্বনির্ভর এবং আর্থিক সমস্যা থেকে পাবেন মুক্তি । চলুন জেনে নেওয়া যাক এই প্রকল্পের সমস্ত খুঁটিনাটি তথ্য ।

দেশের একটি সব থেকে বড় ও গুরুত্বপূর্ণ যোগাযোগ ব্যবস্থার মাধ্যম হল রেল । ভারতীয় রেল ব্যবস্থা ভারতের অর্থনীতিতে  একটি খুব বড় ভূমিকা পালন করে থাকে ।  এই দেশের কয়েক কোটি মানুষ ভারতীয় রেলের পরিষেবা নিয়ে থাকে । কয়েক কোটি যাত্রী তাদের জীবন ও জীবিকা এর উপর নির্ভর করে । এবার সাধারণ মানুষদের আয়ের সুযোগ করে দিচ্ছে রেল । ভারতীয় রেল খুবই অল্প টাকায় স্টেশনে দোকান দিচ্ছে । জেনে নেবো কীভাবে এই দোকান পাওয়া যাবে , আজকের প্রতিবেদনে আমরা সেই বিষয় নিয়েই আলোচনা করবো ।

আরও পড়ুন – বার্ধ্যকে এই প্রকল্পই হবে আপনার লাঠি। জানুন কত পেনশন পাবেন?

ভারতীয় রেলের একটি স্কিম হল ‘ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট’ । এই স্কিমের মূল লক্ষ্য হল সাধারণ মানুষদের আয়ের সুযোগ করে দেওয়া এবং পুরো ভারতের রেল স্টেশনে স্থানীয় পণ্য গুলি বিক্রি করার জন্য উৎসাহ দেওয়া । এই স্কিমটি সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য জীবিকা অর্জনের একটি সুযোগ দিয়ে থাকে । এছাড়া এর পাশাপাশি স্থানীয় কারিগর, তাঁতি, কারুশিল্পী ইত্যাদির দক্ষতা বৃদ্ধি করে ।

এই স্কিমের সুবিধা –

ভারতীয় রেল এই স্কিমে নানা রকম সুবিধা প্রদান করবে । যেমন – রেলওয়ে স্থানীয় পণ্য প্রদর্শন, নানান রকম জিনিস বিক্রি এবং দেখানোর জন্য রেলওয়ে স্টেশনগুলিতে নির্দিষ্ট স্টল দেওয়া হবে , বহনযোগ্য স্টল ও ট্রলির মতো আউটলেট সরবরাহ করা হবে ।   

কারা এই স্কিমের সুবিধা পাবে ?

এই স্কিমে নিবন্ধিত মাইক্রো এন্টারপ্রাইজের সঙ্গে যুক্ত সমস্ত সদস্য, স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা , মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা , সামাজিক সংস্থাগুলির সঙ্গে যুক্ত  যেসব সদস্যরা এবং এর পাশাপাশি কারিগর, কৃষক, আদিবাসী, তাঁতি, রাজ্য সরকারের সমস্ত সংস্থা ভারতীয় রেলের এই স্কিমের মাধ্যমে নানান উপকার পাবে , এরকমই জানা গেছে ।

আরও পড়ুন – সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে বেসরকারি ব্যাঙ্কে প্রচুর কর্মী নিয়োগ

অন্যান্য নিয়মাবলী –  

এই কাজে যেকোনো ব্যক্তি সমস্ত স্থানীয় বা দেশীয় পণ্য নিয়ে কাজ করতে পারে । এই স্কিমের সুবিধা পেতে যোগ্যতার নথি এবং যোগাযোগ নম্বর সহ সংশ্লিষ্ট স্টেশন মাস্টারের কাছে একটি আবেদন জমা দিতে । এই দোকানের পণ্যের মধ্যে যেগুলি রাখতে হবে সেগুলি হল প্রত্নবস্তু, হস্তশিল্প, টেক্সটাইল এবং তাঁত সামগ্রী, খেলনা, চামড়াজাত পণ্য, ঐতিহ্যবাহী যন্ত্রপাতি বা যন্ত্র, কৃষি পণ্য, পোশাক, রত্ন ও গহনা, প্রক্রিয়াজাত এবং আধা-প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রী  । এই স্কিমে একটি নির্দিষ্ট স্টেশনের জন্য চিহ্নিত পণ্য স্থানীয় হতে হবে। 

রেল মন্ত্রকের কথা মত জানা গেছে, বর্তমান সময়ে ভারতীয় রেলের ৭৮২ টি স্টেশনে ৮৫০ টি ‘ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট’ (OSOP) আউটলেট চালু হয়ে গেছে ।  এই স্কিমটি শুরু হয়েছিল ২০২২ সালে কেন্দ্রীয় সরকারের ‘ভোকাল ফর লোকাল’ দৃষ্টিভঙ্গি প্রচার করার উদ্দেশ্য নিয়ে ।

আরও পড়ুন – সরাসরি ইন্টারভিউের মাধ্যমে এয়ার ইন্ডিয়ায় কর্মী নিয়োগ

এই স্কিমের সুবিধা পেতে কত টাকা লাগবে ?

‘ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট’ স্কিমটি থেকে ইনকাম করা উদ্দেশ্য নয় বরং দেশীয় শিল্পকে প্রোমোট করায় উদ্দেশ্য । এর জন্য একটি রেজিস্ট্রেশন ফি নেওয়া হয় যেটি হল ১০০০ টাকা এর বদলে আবেদনকারীকে ভারতীয় রেল ১৫ দিনের জন্য একটি অস্থায়ী স্টল বা ট্রলি বরাদ্দ করে থাকে ।

গুরুত্বপূর্ণ লিংক

অফিসিয়াল ওয়েবসাইটClick Here
অফিসিয়াল বিজ্ঞপ্তিClick Here
আমাদের Whatsapp গ্রুপJoin Now
আমাদের Telegram গ্রুপJoin Now
  • Aloe Vera Farming : এই জিনিসের চাষ করে আজীবন হবে মোটা টাকা আয়, দেখে নিন কীভাবে
    Spread the loveAloe Vera Farming : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য ব্যবসা সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । Business Plan – Aloe Vera Farming অনেকেই গাছ লাগাতে বা চাষ করতে ভালবাসেন । …

    Continue reading

  • Jamai Sasthi Rituals: জামাই ষষ্ঠীর উদ্ভব: ঐতিহাসিক ও পৌরাণিক দিক
    Spread the loveJamai Sasthi Rituals: বাঙালি সংস্কৃতির জমকালো কাপড়ের এক প্রান্তে জামাইষষ্ঠী উৎসবটি বিশেষভাবে জ্বলজ্বলে করে। এই উৎসব শুধু শাশুড়ি ও জামাইয়ের মধ্যে স্নেহের বন্ধন গড়ে তোলে না, এটি বাঙালি রান্নার কৃতিত্বেরও এক মহান জয়গান। জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের ষষ্ঠ তিথিতে পালিত এই অনন্য উৎসবটি হলো স্বাদের, রীতির, আর পারিবারিক মিলনের এক মিষ্ট সুরতাল। ঐতিহাসিক প্রেক্ষাপট: …

    Continue reading

  • Online Earning Apps : বসে না থেকে আজই ইনস্টল করুন এই ৫ টি অ্যাপ! ইনকাম হবে হাজার হাজার টাকা
    Spread the loveOnline Earning Apps : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য ইনকাম সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । Konw About Online Earning Apps বাড়িতে বসে অনলাইন ইনকামের অনেক রাস্তা আছে । আপনার …

    Continue reading

  • Matchbox Manufacturing Business : স্বল্প পুঁজিতে শুরু করুন এই লাভজনক ব্যবসা
    Spread the loveMatchbox Manufacturing Business : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য ব্যবসা সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । Know About Matchbox Manufacturing Business আজ আমাদের কাছে একটি দুর্দান্ত ব্যবসার খবর নিয়ে চলে …

    Continue reading

  • Tissue Paper Business Plan : নামমাত্র বিনিয়োগেই শুরু করুন এই ব্যবসা! জানুন বিস্তারিত
    Spread the loveTissue Paper Business Plan : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য ব্যবসা সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । Konw About Tissue Paper Business Plan কোভিড পরবর্তী সময়ে বহু মানুষ চাকরি হারিয়েছে …

    Continue reading