DMCA.com Protection Status

Join Whatsapp Group

ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে ‘সায়েন্টিফিক অফিসার’ পদে লোক নিয়োগ

Spread the love
Recruitment in Bhabha Atomic Research Center
Recruitment in Bhabha Atomic Research Center

ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে ‘সায়েন্টিফিক অফিসার’ পদে লোক নিয়োগ

কেন্দ্রীয় সরকারের পারমাণবিক শক্তি দফতরের অধীন ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার ১ বছরের ওরিয়েন্টেশন কোর্স পড়িয়ে ‘সায়েন্টিফিক অফিসার’ পদে কিছু লোক নিচ্ছে। কারা কোন কোর্সে যোগ্য : ইঞ্জিনিয়ারিং শাখায় নেওয়া হবে এইসব বিষয়ে : মেকানিক্যাল (Code 21), কেমিক্যাল (Code 22), মেটালার্জি (Code 23), ইলেক্ট্রিক্যাল (Code 24), ইলেক্ট্রনিক্স ( Code 25), কম্পিউটার সায়েন্স/কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/কম্পিউটার সায়েয়ন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (Code 26), ইন্সট্রুমেন্টেশন (Code 27), সিভিল (Code 28), নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং (Code 29)।

মোট অন্তত ৬০% নম্বর পেয়ে মেকানিক্যাল, কেমিক্যাল, মেটালার্জি, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, কম্পিউটার সায়েন্স / কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইন্সট্রুমেন্টেশন, মেটেরিয়াল, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং / নিউক্লিয়ার টেকনোলজি / নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বা সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্ৰি (বি.ই / বি.টেক / বি.এসসি ইঞ্জিনিয়ারিং / ৫ বছরের ইন্টিগ্ৰেটেড এম.টেক) কোর্স পাশরা ইঞ্জিনিয়ারিংয়ের সংশ্লিষ্ট শাখার জন্য আবেদন করতে পারেন। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্স থেকে মোট অন্তত ৬০% নম্বর পেয়ে মেকানিক্যাল, কেমিক্যাল, মেটালার্জি, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, কম্পিউটার সায়েন্স / কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইন্সট্রুমেন্টেশন, সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের এ.এম.আই.ই / এ.এম.আই.ই.টি.ই / এ.এম. আই.আই.সি.ই কোর্স পাশ কিংবা ৫ বছরের এম.টেক কোর্স পাশরাও যোগ্য। ইঞ্জিনিয়ারিংয়ের সংশ্লিষ্ট শাখায় ‘ গেট- ২০১৮ / ২০১৯’র পরীক্ষায় স্কোর করে থাকতে হবে।

অ্যারোস্পেস, অটোমোবাইল, ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন, রিলায়াবিলিটি, সেরামিক্স, আর্কিকেটচার, জিওলজি, মাইনিং, বায়ো-মেডিক্যাল ইলেক্ট্রনিক্স, বায়ো মেডিক্যাল ইন্সট্রুমেন্টস, কমিউনিকেশন, ইনফর্মেশন টেকনোলজি, মাস্টার অফ কম্পিউটার অ্যাপ্লিকেশন, ডাই অ্যান্ড ডাই ইন্টারমিডিয়েট, ইলেক্ট্রোকেমিক‍্যাল, এনার্জি সিস্টেম, অয়েল অ্যান্ড ফ‍্যাটস, পেইন্টস অ্যান্ড ভার্ণিশ, পেট্রোকেমিক‍্যালস, প্লাস্টিক্স, পেপার, সুগার টেকনোলজি, টেক্সটাইল ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ের গ্ৰ‍্যাজুয়েটরা আবেদনের যোগ্য নন।

বিজ্ঞান শাখায় নেওয়া হবে এইসব বিষয়ে : ফিজিক্স, কেমিস্ট্রি, বায়ো-সায়েন্স, জিওলজি ও জিওফিজিক্স। কারা কোন পদের জন্য যোগ্য :

ফিজিক্স (code 41) :মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ইঞ্জিনিয়ারিং ফিজিক্সের ডিগ্ৰি (বি.ই/বি.টেক) কোর্স পাশরা আবেদনের যোগ্য। ফিজিক্স/ অ্যাপ্লায়েড ফিজিক্সের পোস্ট-গ্ৰ‍্যাজুয়েটরা (এম.এসসি) মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলে আর ডিগ্ৰি কোর্সে অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলে আর ডিগ্ৰি কোর্সে ফিজিক্স ও অঙ্ক সহায়ক বিষয় হিসাবে নিয়ে থাকলে আর ডিগ্ৰি কোর্সে অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন। মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ৫ বছরের ইন্টিগ্ৰেটেড এম.এসসি কোর্স পাশরাও যোগ্য। ‘গেট – ২০২০ /২০২১ র পরীক্ষায় ফিজিক্স বা ইঞ্জিনিয়ারিং সায়েন্স বিষয়ে স্কোর করে থাকতে হবে। 

কেমিস্ট্রি (code 42) : ফিজিক্স বিষয় নিয়ে বি.এসসি কোর্স পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলে আর কেমিস্ট্রির এম.এসসি কোর্স পাশ হলে আবেদন করতে পারেন। উচ্চমাধ্যমিক বা বি.এসসি কোর্সে অঙ্ক অন‍্যতম বিষয় হিসাবে নিয়ে ৫ বছরের ইন্টিগ্ৰেটেড এম.এসসি কোর্স পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন। গেট – ২০২০/২০২১ র পরীক্ষায় কেমিস্ট্রি বিষয়ে স্কোর করে থাকতে হবে।

বায়ো সায়েন্স (code 43) : মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ফুড টেকনোলজির ডিগ্ৰি (বি.ই/বি.টেক/বি.এসসি – টেক) কোর্স পাশরা আবেদনের যোগ্য। মোট অন্তত ৬০% নম্বর পেয়ে অ্যাগ্ৰিকালচার, বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি, মলিকিউলার বায়োলজি, বায়োটেকনোলজি, জেনেটিক্স, বটানি, জুলজি, প্লান্ট সায়েন্স, প্লান্ট ব্রিডিং, প্লান্ট প‍্যাথলজি, এন্টোমোলজি, ফুড টেকনোলজি, অ্যানিম‍্যাল সায়েন্স, লাইফ সায়েন্স, বায়োসায়েন্সের এম.এসসি কোর্স পাশরা আবেদনের যোগ্য। তবে তাঁদের বেলায় ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োকেমিস্ট্রি বা অ্যাগ্ৰিকালচার কেমিস্ট্রি সহায়ক বিষয়  হিসাবে ডিগ্ৰি কোর্স পাশ হতে হবে ও ডিগ্ৰি কোর্সে অন্তত ৬০% নম্বর পেয়ে থাকতে হবে। গেট – ২০২০/২০২১ র পরীক্ষায় লাইফ সায়েন্স বা বায়ো টেকনোলজি বিষয়ে স্কোর করে থাকতে হবে।

রেডিওলজিক‍্যাল সেফটি অ্যান্ড এনভায়রণমেন্টাল সায়েন্স (code 44) : মোট অন্তত ৬০% নম্বর পেয়ে ফিজিক্স বা কেমিস্ট্রির এম.এসসি কোর্স পাশরা আবেদনের যোগ্য। ডিগ্ৰি কোর্সে সহায়ক বিষয় হিসাবে ফিজিক্স ও কেমিস্ট্রি বিষয় থাকতে হবে ও ডিগ্ৰি কোর্সে মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকতে হবে। ৫ বছরের ইন্টিগ্ৰেটেড এম.এসসি কোর্স পাশরাও যোগ্য। নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং, নিউক্লিয়ার টেকনোলজি, নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিষয়ের ডিগ্ৰি কোর্স পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকলেও যোগ্য।

জিওলজি (code 45) : মোট অন্তত ৬০% নম্বর পেয়ে জিওলজি, অ্যাপ্লায়েড জিওলজি, অ্যাপ্লায়েড জিওকেমিস্ট্রির মাস্টার ডিগ্ৰি কোর্স পাশরা আবেদন করতে পারেন। ডিগ্ৰি কোর্সে জিওলজি বিষয় আর অঙ্ক/ফিজিক্স/কেমিস্ট্রি বিষয়ের মধ্যে যে কোনো ২ টি বিষয় নিয়ে ডিগ্ৰি কোর্সে মোট অন্তত ৬০% নম্বর পেয়ে থাকতে হবে। উচ্চমাধ্যমিক পর্যন্ত অঙ্ক বিষয় থাকতে হবে। গেট – ২০২০/২০২১ র পরীক্ষায় জিওলজি ও জিওফিজিক্স বিষয়ে স্কোর করে থাকতে হবে।

আরো বিস্তারিত শিক্ষাগত যোগ্যতা ওয়েবসাইটে পাবেন। 

বয়স – সব ক্ষেত্রেই বয়স হতে হবে ১-৮-২০২১ র হিসাবে ২৬ বছরের মধ্যে। তপশিলীরা ৫ বছর, ও.বি.সি রা ৩ বছর ও প্রতিবন্ধী রা ১০ বছর বয়সে ছাড় পাবেন।

মনোনীত হলে প্রথমে ১ বছরের ওরিয়েন্টেশন কোর্স ফর ইঞ্জিনিয়ারিং গ্ৰ‍্যাজুয়েট ও সায়েন্স পোস্ট গ্ৰ‍্যাজুয়েট (ও.সি.ই.এস)’ পড়ানো হবে এইসব ট্রেনিং স্কুলে : মুম্বাইয়ের ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার, কালপক্কমের ইন্দিরা গান্ধী সেন্টার ফর অ্যাডভ‍্যান্সড টেকনোলজি, হায়দরাবাদের নিউক্লিয়ার ফুয়েল কমপ্লেক্সে, হায়দরাবাদের অ্যাটমিক মিনারেলস ডিরেক্টরেট ফর এক্সপ্লোরেশন অ্যান্ড রিসার্চে। ট্রেনিংয়ের সময় ‘ট্রেনি সায়েন্টিফিক অফিসার’ পদে চাকরি।

স্টাইপেন্ড : তখন স্টাইপেন্ড মাসে ২০,০০০ টাকা।

এই কোর্সে ৫০% নম্বর পেলে কোয়ালিফাই করতে পারবেন। তখন ‘সায়েন্টিফিক অফিসার’ পদে চাকরি।

মূল মাইনে : ৫৬,১০০ টাকা। শুরুতে মাইনে মাসে প্রায় ৮৯,০০০ টাকা।

সব ক্ষেত্রেই প্রার্থী বাছাই হবে ‘GATE –  2020/2021’ পরীক্ষায় পাওয়া স্কোর দেখে কিংবা অনলাইন পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে। ‘গেট’ পরীক্ষার স্কোর সংক্রান্ত তথ্য ওয়েবসাইটে পাবেন।

অনলাইন পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই হলে পরীক্ষা হবে ৫-১২ সেপ্টেম্বর। সফল হলে ইন্টারভিউ হবে।

দরখাস্ত করবেন অনলাইনে ৭ আগস্টের মধ্যে। এই ওয়েবসাইটে : www.barconhneexam.in এজন্য বৈধ একটি ই-মেল আই.ডি থাকতে হবে। তখন পাশপোর্ট মাপের ফটো ও সিগনেচার স্ক‍্যান করে নেবেন। প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে ব‍্যাঙ্ক চালান প্রিন্ট করে নেবেন। তখন পরীক্ষা ফী বাবদ ৫০০ টাকা অনলাইনে জমা দিতে হবে। তপশিলী, প্রতিবন্ধী ও মহিলাদের ফী লাগবে না। টাকা জমা দেওয়ার পর আবার ওই ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে ও সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম প্রিন্ট করে নেবেন। আরো বিস্তারিত তথ্য ওই ওয়েবসাইটেই পাবেন।

  • ৮ কেন্দ্রীয় বাহিনীর কম্পিউটার বেসড টেস্ট ১৬ নভেম্বর থেকে
    Spread the love৮ কেন্দ্রীয় বাহিনীর কম্পিউটার বেসড টেস্ট ১৬ নভেম্বর থেকে কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের কয়েকটি পদের পরীক্ষার তারিখ ঠিক হয়েছে। ৮ কেন্দ্রীয় পুলিশ ফোর্সের কনস্টেবল ও অসম রাইফেলসের রাইফেলম‍্যান পদের কম্পিউটার বেসড টেস্ট হবে ১৬ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ই-অ্যাডমিট কার্ড ডাইনলোড করতে পারবেন নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে। এই পরীক্ষায় ১০০ নম্বরের ১০০ …

    Continue reading

  • ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেডে ইঞ্জিনিয়ার ও সুপারভাইজর পদে লোক নিয়োগ
    Spread the loveভারত হেভি ইলেক্ট্রিক‍্যালস লিমিটেডে ইঞ্জিনিয়ার ও সুপারভাইজর পদে লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা, ভারত হেভি ইলেক্ট্রিক‍্যালস লিমিটেড ইঞ্জিনিয়ার ‘(এফ.টি.এ সিভিল)’ ও ‘সুপারভাইজর (এফ.টি.এ সিভিল)’ পদে ২২ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : ইঞ্জিনিয়ার : সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্ৰি কোর্স পাশরা যোগ্য। ৫ বছরের ইন্টিগ্ৰেটেড মাস্টার ডিগ্ৰি কোর্স পাশরাও যোগ্য। সিভিল …

    Continue reading

  • মিকন লিমিটেডে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার পদে লোক নিয়োগ
    Spread the loveমিকন লিমিটেডে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার পদে লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারি সংস্থা, মিকন লিমিটেড ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার পদে ৮০ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার : ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, ইলেক্ট্রিক্যাল, ইন্সট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল, পাওয়ার সিস্টেম অ্যান্ড হাই ভোল্টেজ, পাওয়ার ইলেক্ট্রনিক্স, পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্ৰি কোর্স। কোর্স …

    Continue reading

  • ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ৩৬ জন লোক নিয়োগ
    Spread the loveন‍্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ৩৬ জন লোক নিয়োগ ন‍্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির কর্ণাটক শাখা ‘টেকনিশিয়ান অ্যাসিস্ট‍্যান্ট/জুনিয়র ইঞ্জিনিয়ার/ এস.এ.এস অ্যাসিস্ট‍্যান্ট’ ও ‘সুপারিন্টেন্ডেন্ট’ পদে ৩৬ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য :  জুনিয়র ইঞ্জিনিয়ার/ এস.এ.এস অ্যাসিস্ট‍্যান্ট : সিভিল, ইলেক্ট্রিক‍্যাল ইঞ্জিনিয়ারিংয়ের প্রথম শ্রেণীর ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স পাশরা যোগ্য। এস.এ.এস অ্যাসিস্ট‍্যান্ট : ফিজিক্যাল এডুকেশনের …

    Continue reading

  • মাল্টি ডিসিপ্লিনারি ট্রেনিং সেন্টারে স্বনিযুক্তির ট্রেনিং
    Spread the loveমাল্টি ডিসিপ্লিনারি ট্রেনিং সেন্টারে স্বনিযুক্তির ট্রেনিং খাদি ও গ্ৰামোদ‍্যোগ কমিশন পরিচালিত মাল্টি ডিসিপ্লিনারি ট্রেনিং সেন্টার মাধ্যমিক পাশ ছেলেমেয়েদের স্বনির্ভরতার জন্য এইসব ট্রেডে হাতের কাজের ট্রেনিং দেওয়া হচ্ছে : আগরবাতি তৈরি, ডিটারজেন্ট পাউডার তৈরি, ফিনাইল তৈরি, মৌমাছি পালন, অ্যাগ্ৰো ফুড প্রসেসিং, স্পাইস প্রসেসিং। কোর্সের মেয়াদ ১ সপ্তাহ। এছাড়াও প্রফেশনাল ট্রেনিং, লোকাল স্কিল ট্রেনিং, স্পন্সর্ড …

    Continue reading

Leave a Reply

Your email address will not be published.