আধার কার্ড নিয়ে সরকারের বিরাট নির্দেশ , এক্ষুনি দেখুন

Spread the love
UIDAI New Order On Aadhaar Card Updation
আধার কার্ড নিয়ে সরকারের বিরাট নির্দেশ

আধার কার্ড নিয়ে সরকারের বিরাট নির্দেশ , এক্ষুনি দেখুন

UIDAI New Order On Aadhaar Card Updation : ভোটার কার্ডে ছিল জনতাত্বিক তথ্য । কিন্তু বায়োমেট্রিক তথ্য ছিল না । তাই এমন একটি পরিচয় পত্রের প্রয়োজন ছিল যেখানে জনতাত্ত্বিক এবং বায়োমেট্রিক তথ্য দুই থাকবে । মোদী সরকার এসে প্রথম ভারতের জনগণের আধার কার্ড তৈরি করে যেখানে জনতাত্বিক তথ্য হিসেবে নাম , বয়স , লিঙ্গ , ঠিকানা ইত্যাদি রয়েছে । একইসাথে বায়োমেট্রিক তথ্য হিসাবে হাতের দশটি আঙ্গুলের ছাপ এবং চোখের রেটিনার তথ্য সংরক্ষিত রয়েছে ।

ভারত সরকারের UIDAI সংস্থা আধার নাম্বার প্রদান করে থাকে । যেখানে প্রত্যেক ভারতবাসীর যাদের আধার কার্ড রয়েছে তাদের ১২ টি সংখ্যা দিয়ে সেই আররর কার্ডটিকে অনন্য করা হয়েছে। প্রথমদিকে ভারত সরকার এই পরিচয়পত্রটিকে প্রত্যেক ভারতবাসীর জন্য বাধ্যতামুলক করে । কিন্ত সুপ্রীম কোর্টের নির্দেশে পরবর্তীকালে সেই আদেশ বাতিল করা হয় ।

আগে প্রত্যেকটি পঞ্চায়েত , পঞ্চায়েত সমিতি এবং দেশের একাধিক কমন সার্ভিস সেন্টার (CSC) এ এই আধার কার্ড করানো যেত । পরবর্তীকালে আধারের সকল তথ্য চুরি হয়েছে বলে অভিযোগ ওঠে । এবং সরকার বাধ্য হয়ে সব নতুন আধার কার্ড তৈরি করা বন্ধ করে দেয় । কমন সার্ভিস সেন্টার গুলির লাইসেন্স বাতিল করে দেওয়া হয় । এবং কিছু ব্যাঙ্কের মাধ্যমে এই নতুন আধার কার্ড তৈরি বা সংশোধন জারি রাখে ।

কিন্তু এর সংখ্যা এতটাই কম ছিল যে মানুষের ভোগান্তি চরমে ওঠে । একটি আধার সংশোধন করতে এক থেকে দেড় মাস অপেক্ষা করতে হত । তবে এইবার ভারত সরকারের তরফ থেকে দেওয়া হয়েছে বিরাট নির্দেশ ।

আরও পড়ুনঃ বিরাট সুখবর প্রচেষ্টা প্রকল্পে অনলাইনে আবেদন শুরু হতে চলেছে জানালেন মুখ্যমন্ত্রী

UIDAI পুনরায় দেশের প্রায় ২০ হাজার কমন সার্ভিস সেন্টারকে আধার কার্ড আপডেট করার অনুমতি দিয়েছে । কমন সার্ভিস সেন্টারের সিইও ও ইতিমধ্যেই চিঠি দিয়েছে UIDAI । যেখানে বলা হয়েছে কমন সার্ভিস সেন্টার গুলি আধার আপডেট করতে পারবে । বাচ্চাদেরও আধার আপডেট করতে পারবে ।

জানান যাচ্ছে কমন সার্ভিস সেন্টার গুলিতে পুনরায় আধার আপডেট শুরু হতে জুন মাসের শেষ হয়ে যাবে । প্রত্যেক CSC গুলিকে পুলিশ ভ্যারিফিকেশন জমা দিতে হবে । যেটি তিনমাসের বেশি পুরনো হলে চলবে না । তবে এটা আশা করা যাচ্ছে কমন সার্ভিস সেন্টার (CSC) গুলিতে পুনরায় আধার আপডেট শুরু হয়ে গেলে মানুষের ভোগান্তি কমবে । এবং নিজের গ্রামের মধ্যেই তারা আধার আপডেট করতে পারবে ।

খবরটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না ।

রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে “কর্মসাথী প্রকল্প” নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে নিচের বোতামে ক্লিক করুন –

শিক্ষা ও চাকরি সংক্রান্ত সকল তথ্য পেতে এখানে ক্লিক করুন

সব খবর সবার আগে পেতে এখানে ক্লিক করুন

To Update in English News – CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সংক্রান্ত তথ্য পেতে এখানে ক্লিক করুন

UIDAI New Order On Aadhaar Card Updation

Leave a Reply

Your email address will not be published.