DMCA.com Protection Status

Join Whatsapp Group

SET পরীক্ষার দরখাস্ত নেওয়া শুরু হয়েছে

Spread the love
Application for SET exam has started
Application for SET exam has started

SET পরীক্ষার দরখাস্ত নেওয়া শুরু হয়েছে

পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের মাধ্যমে কলকাতা সহ অন‍্যান‍্য বিশ্ববিদ্যালয় ও ওইসব বিশ্ববিদ্যালয়ের অধীন বেসরকারি কলেজগুলির ‘অ্যাসিস্ট‍্যান্ট প্রফেসর’ ও ‘লাইব্রেরিয়ান’ পদে চাকরির জন্য ২৩ তম সেট (স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট) বা SET পরীক্ষার দরখাস্ত নেওয়া শুরু হয়েছে। এবার ‘সেট’ পরীক্ষা নেওয়া হবে এইসব বিষয়ের ‘অ্যাসিস্ট‍্যান্ট প্রফেসর’ পদের জন্য (ব্রাকেটে কোড নং দেওয়া হল) : ইংরিজি (০১), বাংলা (০২), সংস্কৃত (০৩), হিন্দি (০৪), উর্দু (০৫), কমার্স (০৬), অর্থনীতি (০৭), ইতিহাস (০৮), দর্শন (০৯), রাষ্ট্রবিজ্ঞান (১০), এডুকেশন (১১), কেমিক্যাল সায়েন্সেস (১২), ভূগোল (১৩), লাইফ সায়েন্স (১৪), ম‍্যাথমেটিক‍্যাল সায়েন্সেস (১৫), ফিজিক্যাল সায়েন্সেস (১৬), সোশিওলজি (১৭), সাইকোলজি (১৮), লাইব্রেরি অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স (১৯), ফিজিক্যাল এডুকেশন (২০), ইলেক্ট্রনিক সায়েন্স (২১), কম্পিউটার সায়েন্স (২২), হোম সায়েন্স (২৩), সান্তাড় (২৪), জার্নালিজম অ্যান্ড ম‍্যাস কমিউনিকেশন (২৫), অ্যানথ্রোপলজি (২৬), আর্থ সায়েন্স (২৭), মিউজিক (২৮),আইন (২৯), নেপাল (৩০), ম‍্যানেজমেন্ট (৩১), আরবি (৩২), এনভায়রনমেন্টাল সায়েন্স (৩৩)।

ওপরের ওইসব বিষয়ে অন্তত দ্বিতীয় শ্রেণীর ৩ বছরের ডিগ্ৰি কোর্স পাশের পর ওইসব বিষয়ের পোস্ট-গ্ৰ‍্যাজুয়েট ছেলেমেয়েরা মোট অন্তত ৫৫% (তপশিলী, ই.ডব্লু.এস, ও.বি.সি, শারীরিক প্রতিবন্ধী আর দৃষ্টিহীন প্রতিবন্ধী প্রার্থী হলে ৫০%) নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন। এবছর যাঁরা ওইসব বিষয়ের পোস্ট গ্ৰ‍্যাজুয়েট কোর্সের ফাইনাল পরীক্ষা দেবেন বা দিয়েছেন পোস্ট গ্ৰ‍্যাজুয়েট কোর্সের ফাইনাল পরীক্ষা দেবেন বা, দিয়েছেন, তারা ‘সেট’ পরীক্ষা হওয়ার দিন থেকে ২ বছরের মধ্যে পোস্ট গ্ৰ‍্যাজুয়েট ডিগ্ৰি কোর্স পাশের মার্কশীট দেখতে পারলে ও ওই শতকরা হারে নম্বর পাওয়ার বিষয়ে নিশ্চিত হলেও আবেদনের যোগ্য।

১৯-৯-১৯৯১ এর মধ্যে যাঁরা মাস্টার ডিগ্ৰি করে পি.এইচ.ডি ডিগ্ৰি করেছেন, তাঁরা এই পরীক্ষা দেওয়ার জন্য শতকরা হারে ৫% নম্বর ছাড় পাবেন।

‘ম‍্যাথমেটিক‍্যাল সায়েন্স’ বিষয়ের বেলায় ‘পিত্তর ম‍্যাথমেটিক্স’,  বা ‘স্ট‍্যাটিস্টিক্স’ বিষয়ের পোস্ট গ্ৰ‍্যাজুয়েট কোর্স পাশ হলেও যোগ্য।

‘লাইফ সায়েন্স’ বিষয়ের বায়োলজিক‍্যাল সায়েন্স, বটানি, জুলজি, মাইক্রোবায়োলজি, মলিকিউলার বায়োলজি, অ্যানিম‍্যাল সায়েন্স, বায়োলজিক‍্যাল সায়েন্স, বায়ো-কেমিস্ট্রি, বায়োটেকনোলজি বা ফিজিওলজি বিষয়ের পোস্ট গ্ৰ‍্যাজুয়েট কোর্স পাশ হলেও যোগ্য। 

‘ফিজিক্যাল এডুকেশন’ বিষয়ের বেলায় ফিজিক্যাল এডুকেশনের মাস্টার ডিগ্ৰি (এম.পি.এড) কোর্স পাশ হতে হবে।

ওপরের সব ক্ষেত্রে শতকরা হার নির্ণয়ের বেলায় কোনো গ্ৰেস নম্বর বা রাউন্ডিং অফ নম্বর ধরা হবে না। ‘সেট’ পরীক্ষা দেওয়ার জন্য ঊর্ধ্বতম বয়সের কোনো কড়াকড়ি নেই।

প্রার্থী বাছাই করবে ‘পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশন’ ২০২২ সালের স্টেট এলিজিবিলিটি টেস্ট বা ‘সেট’ পরীক্ষার মাধ্যমে। একদিনের লিখিত পরীক্ষা হবে আগামী বছর ৯ জানুয়ারি, এইসব কেন্দ্রে (ব্র‍্যাকেটে ড্রিস্ট্রিক্ট কোড নং দেওয়া হলো) : কলকাতা (১০), দক্ষিণ ২৪ পরগনা (১১), উত্তর ২৪ পরগনা (১২), হাওড়া (১৩), হুগলি (১৪), পূর্ব বর্ধমান (১৫), পশ্চিম বর্ধমান (১৬), বীরভূম (১৭), বাঁকুড়া (১৮), পুরুলিয়া (১৯), ঝাড়গ্ৰাম (২০), পূর্ব মেদিনীপুর (২১), পশ্চিম মেদিনীপুর (২২), নদিয়া (২৩), মুর্শিদাবাদ (২৪), মালদা (২৫), উত্তর দিনাজপুর (২৬), দক্ষিণ দিনাজপুর (২৭), জলপাইগুড়ি (২৮), আলিপুরদুয়ার (২৯), কোচবিহার (৩০), দার্জিলিং (৩১), কালিম্পং (৩২)। মোট ২ টি পেপারের পরীক্ষা হবে সাড়ে ৯ টা থেকে ১০.৩০ পর্যন্ত। দ্বিতীয় পেপারের পরীক্ষা হবে ১১ থেকে ১ টা পর্যন্ত।

প্রথম পেপারে থাকবে ১০০ নম্বর ও সময় ১ ঘন্টা।দ্বিতীয় পেপারে থাকবে ২০০ নম্বর ও সময় ২ ঘন্টা। প্রথম পেপারে ৫০ টি অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের প্রশ্ন হবে টিচিং, রিসার্চ অ্যাপ্টিটিউট, রিজনিং এবিলিটি, কমপ্রিহেনশন, ডাইভারজেন্ট থিঙ্কিং ও জেনারেল অ্যাওয়ারনেস। প্রতিটি প্রশ্নে হবে সংশ্লিষ্ট বিষয়ের ওপর। প্রতিটি প্রশ্নে থাকবে ২ নম্বর। দুই পেপারের ক্ষেত্রেই উত্তর দিতে হবে ও.এম.আর শীটে। নেগেটিভ মার্কিং নেই। প্রথম ও দ্বিতীয় পেপারে ৪০% (ও.বি.সি, তপশিলী ও প্রতিবন্ধী হলে ৩৫%) নম্বর পেলে সফল হবেন। আরো বিস্তারিত সিলেবাস পাবেন এই ওয়েবসাইটে www.wbcsc.ac.in পরীক্ষার অ্যাডমিট কার্ড পরীক্ষা হওয়ার দু সপ্তাহ আগে ডাইনলোড করতে পারবেন। 

দরখাস্ত করবেন অনলাইনে, ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এই ওয়েবসাইটে : www.wbcsconline.in এজন্য বৈধ একটি ই-মেল আই.ডি থাকতে হবে। প্রথমে পাশপোর্ট মাপের রঙিন ফটো ও সিগনেচার জে.পি.ই.জি ফর্ম‍্যাটে স্ক‍্যান করে নেবেন। ফটো স্ক‍্যান করবেন ৪ থেকে ৪০ কে.বি র মধ্যে। সিগনেচার স্ক‍্যান করে করবেন ৪ থেকে ৩০ কে.বি র মধ্যে আর মাপ হতে হবে ৩.৫×১.৫ সেমির মধ্যে।

প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে Advertisement এ গিয়ে ক্লিক করলে How to Apply পাবেন। তারপর Click here to apply online এ গিয়ে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে। তখন রেজিস্ট্রেশন নম্বর ও পাশওয়ার্ড নং ই-মেলে পাঠানো হবে। এবার পরীক্ষার ফী বাবদ ১,২০০ (ও.বি.সি হলে ৬০০, তপশিলী, প্রতিবন্ধী, ট্রান্সজেন্ডার হলে ৩০০)টাকা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ইন্টারনেট ব‍্যাঙ্কিং বা ই-চালানে জমা দেবেন। অনলাইনে টাকা জমা দেবেন ৩০ সেপ্টেম্বরের মধ্যে। ই-চালানে টাকা জমা  দেবেন ১৫ অক্টোবরের মধ্যে। আরো বিস্তারিত তথ্য পাবেন ওই ওয়েবসাইটে। কলেজ সার্ভিস কমিশনের ঠিকানা : The West Bengal College Service Commission, Purta Bhavan, Sector-1, DF Block, Salt Lake City, Kolkata-91.

  • IIT Indore Recruitment 2024 : আইআইটিতে কর্মী নিয়োগ
    Spread the loveIIT Indore Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • DEO Job Vacancy 2024 : বেসিলে বিভিন্ন পদে কর্মী নিয়োগ
    Spread the loveDEO Job Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল …

    Continue reading

  • IARI Job Vacancy : ইন্টারভিউয়ের মাধ্যমে ভারতীয় কৃষি অনুসন্ধান সংস্থায় কর্মী নিয়োগ
    Spread the loveIARI Job Vacancy : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading

  • GIRHFWT Recruitment 2024 : ইন্টারভিউয়ের মাধ্যমে দেশের জনপ্রিয় ট্রাস্টে কর্মী নিয়োগ
    Spread the loveGIRHFWT Recruitment 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading

  • NVS Vacancy 2024 : নবোদয় বিদ্যালয় সমিতিতে প্রচুর শূন্যপদে কর্মী নিয়োগ
    Spread the loveNVS Vacancy 2024 : বন্ধুরা কর্মসাথী ডট কমের আরও একটি প্রতিবেদনে আপনাদের স্বাগত জানাই । আমরা আপনাদের সামনে বিভিন্ন সূত্র থেকে চাকরি, ব্যবসা, সরকারি প্রকল্প সংক্রান্ত তথ্য দিয়ে থাকি । আজ আপনাদের জন্য চাকরি সংক্রান্ত তথ্য নিয়ে হাজির হলাম । আমাদের Whatsapp গ্রুপ Join Now আমাদের Whatsapp চ্যানেল Join Now আমাদের Facebook চ্যানেল Join …

    Continue reading