এই পঞ্চমহামন্ত্র আপনাকে বাঁচাতে পারে করোনা ভাইরাস থেকে !

Spread the love
Five things to help stop the spread of coronavirus
Five things to help stop the spread of coronavirus

এই পঞ্চমহামন্ত্র আপনাকে বাঁচাতে পারে করোনা ভাইরাস থেকে !

Five things to help stop the spread of coronavirus: করোনা ভাইরাস আজ বিশ্বের ভয়ঙ্করতম ভাইরাসে পরিনত হয়েছে । চারিদিকে হাহাকার এই ভাইরাসকে নিয়ে । আজ ২২ শে মার্চ করোনা ভাইরাস মোকাবিলায় সারা দেশ জুড়ে পালিত হল জনতা কার্ফু । এবং সন্ধ্যে না গড়াতেই রাজ্য সরকারের তরফে এই লক ডাউন করে দেওয়া হল সারা পশ্চিমবঙ্গকে ।

পশ্চিমবঙ্গের প্রায় সব পুরোসভা কিছু কিছু ক্ষেত্রে সমগ্র জেলাকে লক ডাউন করা হয়েছে । ইতালি ইতিমধ্যেই মৃত্যু মিছিল দেখেছে ইতালি । তার পুনরাবৃত্তি যাতে না হয় তার জন্য রাজ্য তথা দেশ যতটা সম্ভব ব্যবস্থা গ্রহন করছে ।

ইতালি এত উন্নত দেশ হওয়া সত্ত্বেও তাদের চিকিৎসা ব্যবস্থা এত উন্নত হওয়া সত্ত্বেও তার আজ বিপর্যস্ত । মৃত ব্যক্তিদের সৎকারের জন্য মিলিটারি নামাতে হয়েছে । এর প্রধান কারন তাঁরা অবহেলা করেছিল এই করোনা ভাইরাসকে । এবিষয়ে বলে রাখি এখনও পর্যন্ত করোনা ভাইরাসের কোন ১০০ % প্রতিষেধক বের হয়নি ।

আপনি কি ভারতে ইতালির পুনরাবৃত্তি চাইছেন ? নিশ্চয়ই না ! তাহলে এই সংকটজনক পরিস্থিতিতে আপনি কিই বা করতে পারেন ? ভাবছেন সারা বিশ্ব যেখানে হাঁসফাঁস করছে সেখানে আপনি একজন ব্যক্তি হয়ে কি করতে পারেন ? যদি বলি আপনিই সব পারেন ! আপনার হাতেই রয়েছে এই করোনা ভাইরাসকে আটকানোর ব্রহ্মাস্ত্র ! কিভাবে ?

আজ আমরা এখানে পাঁচটি মহা মন্ত্রের কথা বলবো যা আপনাকে শক্তি যোগাবে করোনা ভাইরাস মোকাবিলায় ! এই পঞ্চমহামন্ত্র আপনাকে বাঁচাতে পারে করোনা ভাইরাস থেকে !

প্রথমঃ – হাত পরিষ্কার রাখুন [ Wash your hands ]

Five things to help stop the spread of coronavirus
Wash your hands

হাত যতবার সম্ভব পরিস্কার করুন । পরিস্কারের ক্ষেত্রে সাবান বা স্যানিটাইজার ব্যবহার করুন । এই হাতের প্রতিটি অংশ ভালভাবে পরিস্কার করুন । অন্তত কুড়ি সেকেন্ড হাত পরিস্কার করার জন্য ব্যয় করুন ।

দ্বিতীয়ঃ হাঁচি বা কাশির সময় কনুইয়ে মুখ ঢাকুন [ Cough/sneeze into your elbow ]

Five things to help stop the spread of coronavirus
Cough/sneeze into your elbow

উপরের ছবিতে যেভাবে দেখানো আছে সেভাবে হাঁচুন বা কাশি করুন । হাঁচি বা কাশির সময় কখনই হাতের তালু দিয়ে মুখ ঢাকবেন না । এতে করে আপনার হাতের তালুতে জীবাণু থেকে যায় । পরবর্তীকালে সেই হাতের তালু থেকে আপনার শরীর প্রবেশ করতে পারে । তাই হাঁচি বা কাশির সময় কনুই ঢাকুন হাতের তালু নয় । রুমাল ও ব্যবহার করতে পারেন । তবে সেই রুমালকে সবসময় জীবানুমুক্ত রাখার ব্যবস্থা করতে হবে ।

তৃতীয়ঃ অযথা চোখে মুখে হাত দেবেন না [ Don’t touch your face ]

Five things to help stop the spread of coronavirus
Don’t touch your face

করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে হলে কবি সুকান্ত হলে চলবে না । কখনই অযথা চোখে মুখে হাত দেওয়ার অভ্যাস থেকে বিরত থাকুন । কারন এই হাতে থেকে চোখে মুখে এবং তার পর সেই ভাইরাস আপনার শরীরে প্রবেশ করতে পারে । উপরের দেখানো ছবির যে অভ্যাস সেটি পাল্টান ।

চতুর্থঃ একে অপরের থেকে দূরত্ব বজায় রাখুন [ Stay more than 3ft (1m) away from others ]

Five things to help stop the spread of coronavirus

এই ভাইরাস খুব দ্রুত ছড়ায় । এর আগের কোন মহামারীই সম্ভবত করোনা ভাইরাসের মত সংক্রামক নয় । এটি একজন মানুষ থেকে আর একজন মানুষের মধ্যে ছড়ানোর প্রবনতা বেশি । তাই যেমন নিজের হাত দিয়ে নিজের চোখে মুখে হাত দেবেন না । তেমনই অন্যকেউ ছোঁয়া থেকে বিরত থাকুন । হ্যান্ডসেকের বদলে নমস্কার করুন । কমপক্ষে একজন থেকে অন্যজন একমিটার বা তিন ফুট দূরত্ব বজায় রাখুন ।

পঞ্চমঃ আপাতত বাড়ির বাইরে বের হবেন না [ Stay home ]

Stay home
Stay home

যদি বেঁচে থাকতে চান ! যদি চান করোনা থেকে মুক্তি ! তাহলে এই শেষ মহামন্ত্রটি যতটা সম্ভব পালন করুন । ভীষণ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হবেন না ।আপাতত কয়দিন বাড়ির মধ্যেই থাকুন ।

উপরের দেওয়া পাঁচটি মহামন্ত্র যদি আপনি যথাযত মেনে চলতে পারেন তাহলে নিশ্চিতভাবেই আপনাকে করোনা ভাইরাস আক্রমন করতে পারবে না । লেখাটি শেষপর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ । দয়া করে লেখাটি সকলকে শেয়ার করুন ।

এই মুহুর্তে আমরা খুবই সঙ্কটজনক পরিস্থিতির মধ্যে দিয়ে চলেছি । করোনার একমাত্র ঔষধ হল সাবধানতা । সাবধান থাকুন , সুস্থ থাকুন !

আপনার মতামত জানাতে নীচে কমেন্ট করুন

সকল খবর সবার আগে পেতে এখানে ক্লিক করুন

To know the news in English Language CLICK HERE

সাম্প্রতিক পোস্ট সমূহ