পশ্চিমবঙ্গে ২০২১ গ্রামীণ ডাক সেবক নিয়োগ করবে ভারতীয় ডাক বিভাগ

Spread the love
gramin dak sevak recruitment 2020 in west bengal
gramin dak sevak recruitment 2020 in west bengal

পশ্চিমবঙ্গে ২০২১ গ্রামীণ ডাক সেবক নিয়োগ করবে ভারতীয় ডাক বিভাগ

পশ্চিমবঙ্গ জুড়ে ২০২১ জন গ্রামীণ ডাক সেবক নিয়োগ করবে ভারতীয় ডাক বিভাগ । পুরুষ মহিলা উভয়ই আবেদন করতে পারেন । নিয়োগ হবে ওয়েস্ট বেঙ্গল পোস্টাল সার্কেলের বিভিন্ন ডিভিশনে ।পদের নাম ব্রাঞ্চ পোস্টমাস্টার এবং অ্যাসিস্ট্যান্ট পোস্টমাস্টার । দেশের প্রত্যন্ত অঞ্চলগুলিতেও ডাক পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে গ্রামীন ডাক সেবক নিয়োগের এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ডাক বিভাগ ।

মোট শূন্যপদ –

মোট শূন্যপদ ২০২১ টি । যার মধ্যে ৮৮২ টি সাধারন , তফসিলি জাতি ৪২৯ টি , তফসিলি উপজাতি ৯৪ টি , ওবিসি ৪০৮ টি , আর্থিকভাবে অনগ্রসর ১৪৪ টি এবং প্রতিবন্ধীদের জন্য ৬৪ টি সিট রয়েছে ।

শিক্ষাগত যোগ্যতা –

অন্তত মাধ্যমিক পাশ হতে হবে । প্রার্থীকে অবশ্যই মাধ্যমিকে অন্যতম বিষয় হিসাবে বাংলা পড়ে থাকতে হবে । তবে এটি নেপালিদের ক্ষেত্রে প্রযোজ্য নয় । প্রার্থীর কম্পিউটার ব্যবহারের জ্ঞান থাকতে হবে । এবং কোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অন্তত ৬০ দিনের কম্পিউটার প্রশিক্ষণের সার্টিফিকেট থাকতে হবে । কম্পিউটার সার্টিফিকেট না থাকলেও আবেদন করা যাবে । সেক্ষেত্রে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক বা স্নাতক স্তরে অন্যতম বিষয় হিসাবে কম্পিউটার পড়ে থাকতে হবে ।

প্রার্থীকে অবশ্যই সাইকেল চালানো জানতে হবে । মোটর সাইকেল চালানো জানলেও চলবে ।

বয়স –

১৮.০২.২০২০ তারিখে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে । তফসিলিরা ৫ বছর , ওবিসি রা ৩ বছর এবং দৈহিক প্রতিবন্ধীরা ১০ বছরের বয়সে ছাড় পাবেন ।

অন্যান্য শর্তাবলী –

গ্রামীণ ডাক সেবক বা ব্রাঞ্চ পোস্টমাস্টার পদে নির্বাচিত প্রার্থী যদি সংশ্লিষ্ট অঞ্চলের বাসিন্দা না হয়ে থাকেন , তাহলে কাজে যোগদানের আগে তাঁকে সংশ্লিষ্ট শাখা ডাকঘর সংলগ্ন গ্রামে বসবাসের ব্যবস্থা করতে হবে । এই মর্মে প্রার্থীকে আবেদনের সময়ই একটি ঘোষণাপত্র জমা দিতে হবে । অন্য পদের ক্ষেত্রে প্রার্থীকে সংশ্লিষ্ট গ্রাম বা সংশ্লিষ্ট শাখা ডাকঘরের ডাক বিতরনের এলাকার বাসিন্দা হতে হবে  ।

ডাক বিভাগের তরফে জানানো হয়েছে প্রার্থীর অন্যান্য সূত্র থেকে উপার্জনের ব্যবস্থা থাকতে হবে ।তবে বর্তমানে অন্য কোনও সূত্র থেকে উপার্জনের ব্যবস্থা না থাকলেও আবেদন করা যাবে ।  নির্বাচিত হিসাবে ঘোষিত প্রার্থীদের ১ মাসের মধ্যে কাজে যোগদানের আগে অন্য সূত্র থেকে উপার্জনের প্রমান দাখিল করতে হবে ।

ডাকঘর হিসাবে কাজ চালানোর উপযোগী জায়গার ব্যবস্থা করতে হবে ব্রাঞ্চ পোস্টমাস্টার পদে নির্বাচিত প্রার্থীকেই এবং সে বাবদ খরচও বহন করতে হবে সংশ্লিষ্ট ব্রাঞ্চ পোস্টমাস্টারকে ।

গ্রামীণ ডাক সেবক ব্রাঞ্চ পোস্টমাস্টার ও অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার পদের নির্বাচিতদের ১০০০০০ টাকা সিকিউরিটি ডিপোজিট হিসেবে জমা রাখতে হবে । ডাক সেবকদের এমোণ কোন কোন এজেন্সির সাথে যুক্ত থাকা চলবে না যার কাজকর্ম ডাক বিভাগের কাজের পক্ষে ক্ষতিকারক হয়ে দাড়ায় ।

প্রার্থী বাছাই পদ্ধতি

প্রার্থী বাছাই হবে মাধ্যমিকে পাওয়া নম্বরের ভিত্তিতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে তৈরি মেধা তালিকা অনুসারে । মাধ্যমিকের প্রতিটি বিষয়েই পাশ নম্বর থাকতে হবে । একাধিক প্রার্থীর একই নম্বর থাকলে বয়সের নিরিখে মেধা তালিকা তৈরি হবে । এক্ষেত্রে উচ্চতর বয়সের প্রার্থীরা অগ্রগন্য বলে বিবেচিত হবে ।

বেতন –

ডাক সেবকরা তাদের কাজের বিনিময়ে অ্যালাওয়েন্স পাবেন । পদ অনুসারে অ্যালাওয়েন্স পরিমানে নীচে দেওয়া হল-

ব্রাঞ্চ পোস্টমাস্টার – ১২০০০ থেকে ১৪৫০০ টাকা ।

অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্টমাস্টার /গ্রামীণ ডাক সেবক – ১০০০০ থেকে ১২০০০ টাকা ।

আবেদন পদ্ধতি –

অনলাইনে আবেদন করতে হবে ১৮ ই মার্চের মধ্যে । অনলাইনে আবেদনের জন্য প্রথমে নাম রেজিস্টার করতে হবে এই দুই ওয়েবসাইটের কোনও একটির মাধ্যমে –

https://indiapost.gov.in

http://appost.in/gdsonline

রেজিস্টার করার পড়ে রেজিস্ট্রেশন নম্বর পাওয়া যাবে । এটি লিখে রাখবেন ।

ফিবাবদ সাধারন , ওবিসি এবং আর্থিকভাবে অনগ্রসর ক্যাটেগরির পুরুষ প্রার্থীদের ১০০ টাকা জমা দিতে হবে । নিকটবর্তী কোনও পোস্ট অফিসে । নির্দিস্ট পোস্ট অফিসের  তালিকা পাবেন এই ওয়েবসাইটে

http://appost.in/gdsonline

পোস্ট অফিসের কাউন্টারে রেজিস্ট্রেশন নম্বরটি জানাতে হবে । মহিলা , তফসিলি এবং দৈহিক প্রতিবন্ধী প্রার্থীদের কোনও ফি লাগবে না । এছাড়া অনলাইনে ডেবিট কার্ড , ক্রেডিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিং এর মাধ্যমেও ফি জমা দেওয়া যাবে ।

রেজিস্ট্রেশন নম্বর এবং প্রযোজ্য ক্ষেত্রে ফি পেমেন্ট নম্বর উল্লেখ করে অনলাইন দরখাস্ত করতে হবে এই ওয়েবসাইটের মাধ্যমে –

https://indiapost.gov.in

দরখাস্তে পছন্দের ক্রমানুসারে পদের নাম উল্লেখ করা যাবে ।

কি কি ডকুমেন্ট আপলোড করতে হবে ?

দরখাস্তে এইসব নথিপত্র জেপিজি অথবা জেপেগ ফরম্যাটে স্ক্যান করে আপলোড করতে হবে –

১. মাধ্যমিকের মার্কশিট বা সার্টিফিকেট । ফাইল সাইজ হতে হবে ২০০ কেবির মধ্যে ।

২. জণ্ম তারিখের প্রমানপত্র । ফাইল সাইজ হতে ২০০ কেবির মধ্যে ।

৩. কম্পিউটার সার্টিফিকেট থাকলে আপলোড করতে হবে । ফাইল সাইজ হতে হবে ২০০ কেবির মধ্যে ।

৪. প্রযোজ্য ক্ষেত্রে কাস্ট বা ওবিসি সার্টিফিকেট । ফাইল সাইজ হতে হবে ২০০ কেবির মধ্যে ।

৫. ফটো । ২০০x২৩০ পিক্সেল ডাইমেনসনে এবং সাইজ হতে হবে ৫০ কেবির মধ্যে ।

৬। সই । ২০০x২৩০ পিক্সেল ডাইমেনসনে এবং সাইজ হতে হবে ৫০ কেবির মধ্যে ।

৭. দৈহিক প্রতিবন্ধকতার সার্টিফিকেট । সাইজ হতে হবে ২০০ কেবির মধ্যে ।

নির্বাচিত হলে প্রার্থী ডাক বিভাগ থেকে এস এম এস ও ইমেল পাবেন ।

খুঁটিনাটি তথ্য এবং অঞ্চল অনুসারে শূন্যপদের তালিখা দেখা যাবে উপরোক্ত দুই ওয়েবসাইটে । প্রয়োজনে যোগাযোগ করতে পারেন ওয়েস্ট বেঙ্গল সার্কেলের এই হেল্প ডেস্ক নম্বরে ০৩৩–২২১২-০৫৭৮ । তথ্যের জন্য মেল করতে পারেন এই ইমেল অ্যাড্রেসে [email protected]

সাম্রতিক পোস্টসমূহ

2 comments

    • Bishal Sarkar on February 26, 2020 at 3:00 pm
    • Reply

    south Gopulpur

  1. Gopulpur

Leave a Reply

Your email address will not be published.