DMCA.com Protection Status

Join Whatsapp Group

চীনে বসেই ভারতের ব্যাংক থেকে টাকা উধাও করে দিচ্ছে হ্যাকাররা

Spread the love
Hackers are stealing money from Indian banks while sitting in China

চীনে বসেই ভারতের ব্যাংক থেকে টাকা উধাও করে দিচ্ছে হ্যাকাররা

এই ডিজিটাল যুগের অনেক সুবিধা যেমন আমরা পাচ্ছি তেমনি তার অনেক অসুবিধা সম্মুখীনও আমাদের হতে হচ্ছে অনেক সময়। বিশেষ করে টাকা পয়সা লেনদেনের ক্ষেত্রে ঠকতে হচ্ছে আমাদের বারবার। আর তার অন্যতম কারণ হল হ্যাকিং। বহু ভুয়ো অ্যাপ, ভুয়ো ফোন কলের মাধ্যমে বার বার আমরা প্রতারনার শিকার হচ্ছি। আর নিমেষের মধ্যেই ফাঁকা হয়ে যাচ্ছে ব্যাংক একাউন্ট।

এবার তো সুদূর চীনে বসে ভারতের ব্যাংক থেকে টাকা উধাও করে দিচ্ছে হ্যাকাররা। তবে তা করতে কিন্তু সাহায্য নিতে ভারতীয় সিমকার্ডের। বেজিং, হেবেই বা কুনমিং থেকেই অতি সহজে সল্টলেক, কলকাতা বা হাওড়ার বাসিন্দাদের কাছ থেকে তুলে নিচ্ছে টাকা। শুধু কলকাতা নয় টাকা তোলা হচ্ছে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু বা হায়দরাবাদের মতো বড় শহরের বাসিন্দাদেরও।

যদিও এই প্রথম বার নয়। এর আগেও গোয়েন্দারা জালিয়ান সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছিল। চীন বসে  থেকে আগেও অনেক বার কলকাতা শহরের অনেকের টাকা জালিয়াতি হতে দেখেছে কলকাতার গোয়েন্দা দপ্তর। সম্প্রতি মালদহের সীমান্তবর্তী এলাকা থেকে বিএসএফের গোয়েন্দাদের হাতে ধৃত চিনের হেবেইয়ের বাসিন্দা হান জুনউইকে জেরা করে এই জালিয়াতি সম্পর্কেই বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে।

ভারতের বাসিন্দাদের মোবাইল হ্যাক করে ব্যাংক জালিয়াতি করার জন্য চিনা জালিয়াতদের প্রয়োজন ছিল ভারতীয় সিমকার্ডের। সেই কারণে ধৃত চিনা ব্যক্তি অন্তর্বাসের আড়ালে ভারত থেকে চিনে পাচার করত সিমকার্ড। এখনও পর্যন্ত ধৃত চিনা ব্যক্তি হান জুনউই ও তার সঙ্গীরা অন্তত ১৩০০টি ভারতীয় সিমকার্ড অন্তর্বাসের মধ্যে করে চিনে পাচার করেছে। জাল নথিপত্র ব্যবহার করে ওই সিমকার্ডগুলি সংগ্রহ করেছে চিনারা। বিএসএফের গোয়েন্দাদের এক কর্তা জানিয়েছেন, তাঁরা এই তথ্যগুলি কলকাতা পুলিশ ও রাজ্য পুলিশকে জানাচ্ছেন। এ ছাড়াও কেন্দ্রীয় গোয়েন্দাদেরও সতর্ক করা হয়েছে এই জালিয়াতি সংক্রান্ত ব্যাপারে।

যদিও কেন্দ্রীয় গোয়েন্দারা জালিয়াতির সঙ্গে সঙ্গে ভারতীয় ব্যক্তিদের মোবাইলের তথ্য হ্যাকের বিষয়টি নিয়েও ভাবতে শুরু করেছেন। বিশেষ করে সেনাবাহিনী ও ইন্দো টিবেটিয়ান বর্ডার পুলিশ , বিএসএফ বা এসএসবির মতো সীমান্তরক্ষী বাহিনীর মোবাইল হ্যাক করে চিনা গোয়েন্দা সংস্থা গোয়াংবু এই একই পদ্ধতিতে তথ্য চুরির চেষ্টা করেছে, এমন সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না কেন্দ্রীয় গোয়েন্দারা।

হোয়াটসঅ্যাপে কোনও ব্যাংকের লিংক বা গুরুত্বপূর্ণ তথ্যের লিংক পাঠানোর নাম করেও জালিয়াতি করছে হ্যাকাররা। তাদের পাঠানো লিংক ক্লিক করলে অথবা খুব সাধারণ মনে করা কিছু অ্যাপ ডাউনলোড করলেই হ্যাক হয়ে যেতে পারে ফোন। ফোনের নিয়ন্ত্রণ চলে আসে চিনা হ্যাকার বা জালিয়াতদের হাতে।

চীনা হ্যাকার দের কাছে এক বিশেষ ধরনের সফটওয়্যার আছে আর তা দিয়েই তাদের কাছে থাকা ভারতীয় সিমকার্ডটি ব্যবহার করতে পারে কারও ডুপ্লিকেট সিমকার্ড হিসাবে। এমনটাই মনে করছে গোয়েন্দা দপ্তর। ব্যবহার কারীর ফোনটি চীনা কোম্পানির তৈরি হয় তবে তো তাদের আরো সুবিধা হয় এই কাজটি করতে। এমনিতেই এখন বাজারে চীনা ফোনের রমরমা অনেক বেশি।

এই হ্যাকারদের হাতে শুধু যে টাকা হারানোর ভয় তাই নয়, রয়েছে গুরুত্বপূর্ণ তথ্য চুরি যাওয়ারও ভয়। গোয়েন্দারা এমনও সন্দেহ করছে, যে এরই মধ্যে যেসব সিমকার্ড গুলি পাচার হয়ে গেছে সেগুলির  মাধ্যমে তথ্য চুরি করা হয়েছে। গোয়েন্দাদের হাতে আসা তথ্য অনুযায়ী, নেপাল ও বাংলাদেশ সীমান্ত এর চোরাপথে সিমকার্ডগুলি অন্তত একশো দফায় চীনে পাচার করা হয়েছে। এবার এই সিমকার্ড পাচার বন্ধ করতে নেপাল ও বাংলাদেশ সীমান্তে আরও কড়া নজরদারি রাখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

  • WB PRIMARY TET SYLLABUS 2022
    WB PRIMARY TET SYLLABUS 2022 প্রাইমারি টেট সিলেবাস ২০২২ এর বাংলা তর্জমা নিচের লিংকে ক্লিক করে সিলেবাসটি Download করে নিন …
  • Krishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে।
    Spread the loveKrishnanagar Webel IT Park এ ভর্তি শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের রাজ‍্য কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা ও দক্ষতা বিকাশ (West Bengal State Council of Technical & Vocational Education And Skill Development) দপ্তরের নিয়ন্ত্রণে ও ব‍্যবস্থাপনায় Krishnagar Webel IT Park এ অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ফায়ার সেফটি ম‍্যানেজমেন্ট কোর্সে ২০২১-২২ সেশনে ভর্তি শুরু হয়েছে। দেড় …

    Continue reading

  • আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে লোক নিয়োগ
    Spread the loveআই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে লোক নিয়োগ আই.আই.টি কানপুর জুনিয়র অ্যাসিস্ট‍্যান্ট পদে ৩১ জন   লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : যে কোনো শাখার গ্ৰ‍্যাজুয়েটরা কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান থাকলে যোগ্য। ডিগ্ৰি কোর্সে ৫০% নম্বর থাকলে আর ১-২ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয়। বয়স হতে হবে ১৬-১১-২০২১ এর হিসাবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। …

    Continue reading

  • দক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ
    Spread the loveদক্ষিণ মধ্য রেলে লোক নিয়োগ দক্ষিণ মধ্য রেল ‘অ্যাপ্রেন্টিস’ হিসাবে ৪,১০৩ জন লোক নিচ্ছে। নেওয়া হবে এইসব ট্রেডে : এ.সি মেকানিক, কার্পেন্টার, ডিজেল মেকানিক, ইলেক্ট্রিশিয়ান, ইলেক্ট্রনিক মেকানিক, ফিটার, মেশিনিস্ট, এম.এম.টি.এম, কে.এম.ডব্লু, পেইন্টার, ওয়েন্ডার।  কারা কোন ট্রেডের জন্য যোগ্য। কোনো স্বীকৃত পর্যদ বা বিশ্ববিদ্যালয় থেকে মোট অন্তত  ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ ছেলেরা এন.সি.ভি.টি …

    Continue reading

  • নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত
    Spread the loveননভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক । জানুন বিস্তারিত আগামী মাসে ব্যাঙ্কের  কোন গুরুত্বপূর্ণ কাজ করার পরিকল্পনা রয়েছে । তাহলে এই খবরটি জেনে রাখা অত্যন্ত জরুরি । নভেম্বর মাসে 17 দিন বন্ধ থাকবে ব্যাংক । রিজার্ভ ব্যাঙ্কের  নির্দেশ বাংলায় বেশ কয়েক দিন বন্ধ থাকবে ব্যাংক ।             দুর্গাপূজা …

    Continue reading