DMCA.com Protection Status

Join Whatsapp Group

৬ টি কেন্দ্রীয় বাহিনীতে ২৫,২৭১ জন লোক নিয়োগ

Spread the love
Recruitment in 25271 people Central Forces
Recruitment in 25271 people Central Forces

৬ টি কেন্দ্রীয় বাহিনীতে ২৫,২৭১ জন লোক নিয়োগ

কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন বর্ডার সিকিউরিটি ফোর্স, সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ, সশস্ত্র সীমা বল ও সেক্রেটারিয়েট সিকিউরিটি ফোর্স (এস.এস.এফ)’ -এ ‘কনস্টেবল’ (জেনারেল ডিউটি)’ পদে আর অসম রাইফেলসে ‘রাইফেলম‍্যান (জেনারেল ডিউটি)’ পদে ২৫,২৭১ জন ছেলেমেয়ে নেওয়া হচ্ছে। এই ৬ বাহিনীতে লোক নেওয়া হবে সর্বভারতীয় ভিত্তিতে, কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে। এজন্য প্রথমে অনলাইনে লিখিত পরীক্ষা হবে। তাতে সফল হলে শারীরিক মাপজোখ, শারীরিক সক্ষমতার পরীক্ষা ও ডাক্তারি পরীক্ষা হবে।

অন্তত মাধ্যমিক পাশ ছেলেমেয়েরা এই পদের জন্য আবেদন করতে পারেন।

বয়স – বয়স হতে হবে ১-৮-২০২১ হিসাবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে অর্থাৎ, জন্ম তারিখ হতে হবে ২-৮-১৯৯৮ থেকে ১-৮-২০০৩ এর মধ্যে। ও.বি.সি সম্প্রদায়ের প্রার্থীরা ৩ বছর, তপশিলীরা ৫ বছর আর প্রাক্তন সমরকর্মী ও বিভাগীয় কর্মীরা যথারীতি বয়সে ছাড় পাবেন। শরীরের মাপজোখ হতে হবে ছেলেদের বেলায় লম্বায় অন্তত ১৭০ সেমি (তপশিলী উপজাতি হলে ১৬২.৫ সেমি, অসম, ত্রিপুরা, মিজোরাম ও পার্বত্য এলাকায় প্রার্থী হলে ১৬৫ সেমি আর ত্রিপুরা ও সিকিমের নকশাল অধুষ‍্যিত প্রার্থীদের বেলায় ১৬০ সেমি) আর বুকের ছাতি না-ফুলিয়ে ৮০ সেমি ও ফুলিয়ে ৮৫ সেমি (পার্বত্য এলাকায় হলে যথাক্রমে ৭৮ ও ৮৩ সেমি)। মহিলাদের বেলায় লম্বায় অন্তত ১৫৭ সেমি. (তপশিলী উপজাতি হলে ১৫০ সেমি, অসম, ত্রিপুরা, মিজোরাম ও পার্বত্য এলাকায় প্রার্থী হলে ১৫৫ সেমি)। দৃষ্টিশক্তি দরকার দূরের বেলায় এক চোখে ৬/৬  ও অন্য চোখে ৬/৯। কাছের বেলায় ভালো চোখে N6 ও খারাপ চোখে N9 . ওজন হতে হবে উচ্চতা ও বয়সের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। ভাঙা হাঁটু, পায়ের চ‍্যাটালো পাতা, ধনুকের মতো পা, ট‍্যারা দৃষ্টি, শুধুমাত্র বাঁ চোখ বোজানোয় অক্ষমতা, আঙ্গুলগুলি নাড়াচাড়া করায় অক্ষমতা, শিরাস্ফীতি, অন্য কোনো শারীরিক ত্রুটি, চোখে চশমা বা কন্ট‍্যাক্ট লেন্স কিংবা বর্ণান্ধতা থাকলে আবেদনের যোগ্য নন।

মূল মাইনে – ২১,৭০০–৬৯,১০০ টাকা।

শূন‍্যপদ – বর্ডার সিকিউরিটি ফোর্সে ৭৫৪৫ টি। এর মধ্যে ছেলেদের জন্য ৬,৪১৩ টি (জেনাঃ ২৬৯০, ই.ডব্লু.এস ৬৪১, ও.বি.সি ১৪৫৩, তঃউঃজাঃ ৬০৩, তঃজাঃ ১০২৬)। মেয়েদের জন্য ১,১৩২ টি (জেনাঃ ৪৭৮, ই.ডব্লু.এস ১১৩, ও.বি.সি ২৫৫, তঃউঃজাঃ ১১০, তঃজাঃ ১৭৬)।

সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সে ৮,৪৬৪ টি। এর মধ্যে ছেলেদের জন্য ৭,৬১০ টি (জেনাঃ ৩২১৭, ই.ডব্লু.এস ৭৬০, ও.বি.সি ১৭১৪, তঃউঃজাঃ ৭৮৬, তঃজাঃ ১১৩৩)। মেয়েদের জন্য ৮৫৪ টি (জেনাঃ ৩৫৯, ই.ডব্লু.এস ৮৮, ও.বি.সি ১৯৩, তঃউঃজাঃ ৮৬, তঃজাঃ ১২৮)।

এস.এস.বি তে ছেলেদের জন্য ৩,৮০৬ টি (জেনাঃ ১৬১৬, ই.ডব্লু.এস ৩৮০, ও.বি.সি  ৮৯২, তঃউঃজাঃ ৩১৪, তঃজাঃ ৬০৪)।

আই.টি.বি.পি তে ১,৪৩১ টি। এর মধ্যে ছেলেদের জন্য ১,২১৬ টি (জেনাঃ ৫৬৩, ই.ডব্লু.এস ৯৫, ও.বি.সি ২৫০, তঃউঃজাঃ ১৩১, তঃজাঃ ১৭৭)। মেয়েদের জন্য ২১৫ টি (জেনাঃ ১১৭, ই.ডব্লু.এস ৮, ও.বি.সি ৪২, তঃউঃজাঃ ২০, তঃজাঃ ২৮)।

অসম রাইফেলসে ৩,৭৮৫ টি। এর মধ্যে ছেলেদের জন্য ৩,১৮৫ টি (জেনাঃ ১৩৫৪, ই.ডব্লু.এস ৩১৭, ও.বি.সি ৬১৫, তঃউঃজাঃ ৫০৮, তঃজাঃ ৩৯১)। মেয়েদের জন্য ৬০০ টি (জেনাঃ ২৫৫, ই.ডব্লু.এস ৬০, ও.বি.সি ১১৫, তঃউঃজাঃ ৯৯, তঃজাঃ ৭১)।

এস.এস.এফ ‘এ ২৪০ টি। এর মধ্যে ছেলেদের জন্য ১৯৪ টি (জেনাঃ ৮৪, ই.ডব্লু.এস ১৯, ও.বি.সি ৪৯, তঃউঃজাঃ ১৪, তঃজাঃ ২৮)। মেয়েদের জন্য ৪৮ টি (জেনাঃ ২১, ই.ডব্লু.এস ৪, ও.বি.সি ১১, তঃউঃজাঃ ৩, তঃজাঃ ৭)।

প্রার্থী বাছাই করবে স্টাফ সিলেকশন কমিশন। Constable (GD) in Central Armed Police Forces (CAPFs), NIA & SSF and Rifleman (GD) in Assam Rifles (AR) Examination, 2021 এর পরীক্ষার মাধ্যমে। 

প্রার্থী বাছাইয়ের জন্য প্রথমে ‘কম্পিউটার বেসড পরীক্ষা (সি.বি.ই)’ হবে। এই পরীক্ষায় ১০০ নম্বরের ১০০ টি অবজেক্টিভ মাল্টিপল চয়েজ টাইপের প্রশ্ন হবে এইসব বিষয়ে : (১) পার্ট-এ : জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং – ২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন, 

(২) পার্ট-বি : জেনারেল নলেজ অ্যান্ড জেনারেল অ্যাওয়ারনেস ২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন,

(৩) পার্ট – সি :  এলিমেন্টারি ম‍্যাথমেটিক্স – ২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন,

(৪)পার্ট – ডি : ইংরিজি/হিন্দি – ২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন।

সময় থাকবে ৯০ মিনিট। পরীক্ষায় প্রশ্ন হবে ইংরিজি, হিন্দিতে। প্রশ্ন হবে মাধ্যমিক মানের। এই পরীক্ষার তারিখ এখনো ঠিক হয়নি। তারিখ ঠিক হলে যথাসময়ে ওয়েবসাইটে দেওয়া হবে। পরীক্ষা হবে এইসব কেন্দ্রে : কলকাতা, শিলিগুড়ি, হুগলি, বেরহামপুর, গ‍্যাংটক, ভুবনেশ্বর, রাঁচী, কটক, রৌরকেলা।

কম্পিউটার বেসড পরীক্ষায় সফল হলে ‘শারীরিক মাপজোখের পরীক্ষা (PST)’ ও ‘শারীরিক সক্ষমতার পরীক্ষার(PET)’ জন্য ডাকা হবে। তখন সব সার্টিফিকেট পরীক্ষা করা হবে।

শারীরিক মাপজোখের পরীক্ষায় প্রথমে থাকবে ছেলেদের বেলায় ২৪ মিনিটে ৫ কিমি দৌড় আর মেয়েদের বেলায় ৮.৩০ মিনিটে ১.৬ কিমি দৌড়। অ্যাডমিট কার্ড ডাকে পাঠানো হবে না। ই-অ্যাডমিট ডাইনলোড করতে পারবেন, এই ওয়েবসাইট থেকে : www.crpf.nic.in

সফল হলে ডাক্তারি পরীক্ষা হবে। চূড়ান্ত তালিকা তৈরির সময় লিখিত পরীক্ষার নম্বর দেখা হবে না। প্রতিটি রাজ‍্যের জন্য আলাদা মেধা তালিকা তৈরি হবে। সাধারণ ও প্রাক্তন সমরকর্মীরা ৩৫% আর তপশিলী, ও.বি.সি রা ৩৩% নম্বর পেলে সফল হবেন। পরীক্ষা সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য পাবেন এই ওয়েবসাইটে : www.ssc.nic.in দরখাস্ত করতে পারবেন অনলাইনে, ১৭ জুলাই থেকে ৩১ আগস্টের মধ্যে। এই ওয়েবসাইটে : www.ssconline.nic.inwww.ssc.nic.in>Apply>GD-Constable এজন্য একটি বৈধ ই-মেল আই.ডি থাকতে হবে। এছাড়াও পাশপোর্ট মাপের রঙিন ফটো (৪ থেকে ২০ কেবির মধ্যে) ও সিগনেচার (১ থেকে ১২ কেবির মধ্যে) স্ক‍্যান করে নেবেন। প্রথমে ওপরের ওই ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করলেই নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে। তারপর পরীক্ষা ফী বাবদ ১০০ টাকা ইউ.পি.আই, ভীম, নেট ব‍্যাঙ্কিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের মাধ্যমে কিংবা স্টেট ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়ার চালানের মাধ্যমে জমা দিতে পারবেন। অনলাইনে ফী জমা দিতে পারবেন ২ সেপ্টেম্বরের মধ্যে আর অফলাইনে ফী জমা দিতে পারবেন ৭ সেপ্টেম্বরের মধ্যে। তপশিলী জাতি, তপশিলী উপজাতি, মহিলা ও প্রাক্তন সমরকর্মীদের ফী লাগবে না। ফর্ম পূরণ করতে অসুবিধা হলে ফোন করতে পারেন এই নম্বরে : ০৯৪৭৭৪৬১২২৮, ০৩৩২২৯০২২৩০।

  • ৮ কেন্দ্রীয় বাহিনীর কম্পিউটার বেসড টেস্ট ১৬ নভেম্বর থেকে
    Spread the love৮ কেন্দ্রীয় বাহিনীর কম্পিউটার বেসড টেস্ট ১৬ নভেম্বর থেকে কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের কয়েকটি পদের পরীক্ষার তারিখ ঠিক হয়েছে। ৮ কেন্দ্রীয় পুলিশ ফোর্সের কনস্টেবল ও অসম রাইফেলসের রাইফেলম‍্যান পদের কম্পিউটার বেসড টেস্ট হবে ১৬ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ই-অ্যাডমিট কার্ড ডাইনলোড করতে পারবেন নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে। এই পরীক্ষায় ১০০ নম্বরের ১০০ …

    Continue reading

  • ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেডে ইঞ্জিনিয়ার ও সুপারভাইজর পদে লোক নিয়োগ
    Spread the loveভারত হেভি ইলেক্ট্রিক‍্যালস লিমিটেডে ইঞ্জিনিয়ার ও সুপারভাইজর পদে লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা, ভারত হেভি ইলেক্ট্রিক‍্যালস লিমিটেড ইঞ্জিনিয়ার ‘(এফ.টি.এ সিভিল)’ ও ‘সুপারভাইজর (এফ.টি.এ সিভিল)’ পদে ২২ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : ইঞ্জিনিয়ার : সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্ৰি কোর্স পাশরা যোগ্য। ৫ বছরের ইন্টিগ্ৰেটেড মাস্টার ডিগ্ৰি কোর্স পাশরাও যোগ্য। সিভিল …

    Continue reading

  • মিকন লিমিটেডে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার পদে লোক নিয়োগ
    Spread the loveমিকন লিমিটেডে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার পদে লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারি সংস্থা, মিকন লিমিটেড ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার পদে ৮০ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য : ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার : ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, ইলেক্ট্রিক্যাল, ইন্সট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল, পাওয়ার সিস্টেম অ্যান্ড হাই ভোল্টেজ, পাওয়ার ইলেক্ট্রনিক্স, পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্ৰি কোর্স। কোর্স …

    Continue reading

  • ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ৩৬ জন লোক নিয়োগ
    Spread the loveন‍্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ৩৬ জন লোক নিয়োগ ন‍্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির কর্ণাটক শাখা ‘টেকনিশিয়ান অ্যাসিস্ট‍্যান্ট/জুনিয়র ইঞ্জিনিয়ার/ এস.এ.এস অ্যাসিস্ট‍্যান্ট’ ও ‘সুপারিন্টেন্ডেন্ট’ পদে ৩৬ জন লোক নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য :  জুনিয়র ইঞ্জিনিয়ার/ এস.এ.এস অ্যাসিস্ট‍্যান্ট : সিভিল, ইলেক্ট্রিক‍্যাল ইঞ্জিনিয়ারিংয়ের প্রথম শ্রেণীর ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স পাশরা যোগ্য। এস.এ.এস অ্যাসিস্ট‍্যান্ট : ফিজিক্যাল এডুকেশনের …

    Continue reading

  • মাল্টি ডিসিপ্লিনারি ট্রেনিং সেন্টারে স্বনিযুক্তির ট্রেনিং
    Spread the loveমাল্টি ডিসিপ্লিনারি ট্রেনিং সেন্টারে স্বনিযুক্তির ট্রেনিং খাদি ও গ্ৰামোদ‍্যোগ কমিশন পরিচালিত মাল্টি ডিসিপ্লিনারি ট্রেনিং সেন্টার মাধ্যমিক পাশ ছেলেমেয়েদের স্বনির্ভরতার জন্য এইসব ট্রেডে হাতের কাজের ট্রেনিং দেওয়া হচ্ছে : আগরবাতি তৈরি, ডিটারজেন্ট পাউডার তৈরি, ফিনাইল তৈরি, মৌমাছি পালন, অ্যাগ্ৰো ফুড প্রসেসিং, স্পাইস প্রসেসিং। কোর্সের মেয়াদ ১ সপ্তাহ। এছাড়াও প্রফেশনাল ট্রেনিং, লোকাল স্কিল ট্রেনিং, স্পন্সর্ড …

    Continue reading

Leave a Reply

Your email address will not be published.