রাজ্যপালের সাথে বৈঠকের পর শিক্ষামন্ত্রীর জরুরী বার্তা

Spread the love
Urgent message from edu minister partha chatterjee after the meeting with the Governor
শিক্ষামন্ত্রী ও রাজ্যপালের বৈঠক

রাজ্যপালের সাথে বৈঠকের পর শিক্ষামন্ত্রীর জরুরী বার্তা

Urgent message from edu minister partha chatterjee after the meeting with the Governor : কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কি আদৌ হবে ? এই প্রশ্নের উত্তর সময়ের সাথে সাথে আরও জটিল হয়ে উঠছে । একদিকে ইউজিসি যেখানে স্পস্ট জানিয়ে দিয়েছে যদি পরীক্ষা না নেওয়া হয় তারা ব্যবস্থা নেবে । অন্যদিকে রাজ্যের তরফে মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন পরীক্ষা না নেওয়ার ।

মুখ্যমন্ত্রী বিষয়টি নিয়ে যথেষ্ট সচেতন । তিনি প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে স্পষ্ট জানিয়েছেন বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা কোনভাবেই নেওয়া সম্ভব নয় । প্রতিদিন যেখানে সঙ্ক্রমণের সংখ্যা বেড়েই চলেছে সেখানে রাজ্য সরকার কোনভাবেই ছাত্র ছাত্রীদের জীবনের ঝুঁকি নিতে পারবে না । এবং সেই কারণে তিনি প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন ইউজিসি তার সংশোধিত নির্দেশকে যেন পুনরায় বিচার করেন ।

ইউজিসি স্পষ্ট জানিয়েছে ছাত্র ছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে পরীক্ষা নিতেই হবে । সেক্ষেত্রে অনাগ্রহী রাজ্যগুলির সাথে আলোচনায় বসতেও রাজি । অন্যদিকে রাজ্য বর্তমান করোনা পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া কোনভাবেই সম্ভব নয় বলেই তাঁর অবস্থান স্পষ্ট করে দিয়েছে । এই জটিল পরিস্থিতি সমাধানে রাজ্যপালও এগিয়ে এসেছেন ।

এর আগেই রাজ্যপাল রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে ভিডিও কনফারেন্স করেন । যদিও পরে তিনি অভিজগ করেন সেই বৈঠকে বেশকয়েকজন উপাচার্য এবং শিক্ষা সচিব গরহাজির ছিলেন । এবিষয়ে টুইট করে তিনি তাঁর অসন্তোষও প্রকাশ করেন ।

বিষয়টির গভীরতা বুঝে গত সোমবার শিক্ষামন্ত্রীর সাথে রাজ্যপাল পুনরায় বৈঠক করেন । বৈঠক শেষে শিক্ষামন্ত্রী জানিয়েছেন বৈঠকে রাজ্যপালের হাতে সমস্ত কাগজপত্র তুলে দেওয়া হয়েছে । এবং তাঁকে জানিয়েছেন এই সংকটময় পরিস্থিতিতে ছাত্রদের পাশে দাঁড়ানোর যে আহ্বান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি করেছেন , শিক্ষাদপ্তর করেছে , রাজ্য সরকার করেছে তাঁর পাশে  দাঁড়াতে ।

শিক্ষামন্ত্রী আবারো একবার জানিয়েছেন , কোন অবস্থাতেই ছাত্রদের স্থাস্থ্য সঙ্কটে ফেলে দিতে পারব না । ইউজিসি র যে আগের নির্দেশিকা ছিল সেই অনুসারে শিক্ষাদপ্তর বিভিন্ন বিশ্ব বিদ্যালয়গুলিকে নির্দেশ দিয়েছিল । এবং সেই মোতাবেক বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরা সহমত হয়ে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় । এই অবস্থায় শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্যপালের আবেদন করেছেন তিনিও যেন এবিষয়ে এমএইচআরডি এর কাছে এই বিষয়ে তদ্বির করেন । এবং এই সিদ্ধান্তকে শুধু মান্যতা দেওয়া নয় , যেন উপজুক্ত বিচার করে । শিক্ষামন্ত্রীর সাফ কথা “আমরা কোনভাবেই ছাত্র ছাত্রীদের জীবনকে অহেতুক ঝুঁকির মধ্যে ফেলতে চাই না !”

রাজ্য কেন্দ্র এই দ্বৈরথে বর্তমানে ঝুলে রয়েছে লক্ষ শিক্ষার্থীদের ভবিষ্যৎ । আগামীদিনে কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সংক্রান্ত যা কিছু আপডেট আসবে আমাদের এই পোর্টালে প্রকাশিত হবে । তাই নিয়মিত আমাদের ওয়েব পোর্টাল ভিজিট করুন ।

পরীক্ষা কি নেওয়া উচিত ? আপনার মতামত নীচে কমেন্ট করুন !

শিক্ষামন্ত্রীর ভিডিও বার্তা টি দেখুন

6 comments

Skip to comment form

    • Bijay Biswas on July 14, 2020 at 7:36 pm
    • Reply

    No examination

    • SUSHANTA MANDI on July 14, 2020 at 7:42 pm
    • Reply

    No

  1. Right decision

  2. No exam

    • nivedita mondal on July 14, 2020 at 8:37 pm
    • Reply

    no exam

    • Sutapa Sen on July 14, 2020 at 9:29 pm
    • Reply

    No examination

Leave a Reply

Your email address will not be published.