DMCA.com Protection Status

মাতৃবন্দনা প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর ! পাওয়া যাবে ২৫ হাজার কোটি টাকার লোণ ।

Spread the love

মাতৃবন্দনা প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর ! পাওয়া যাবে ২৫ হাজার কোটি টাকার লোণ ।

matri bandana prakalpa announced mamata banerjee : এবার রাজ্য বাজেটে চমকের পর চমক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী । যদিও বিরোধীরা এই বাজেটকেও ভোট রাজনীতি আখ্যা দিয়েছেন । কিন্তু বিরোধীদের বিরোধিতার তোয়াক্কা না করেই প্রথমবারের জন্য নিজেই বাজেট পেশ করলেন । অর্থমন্ত্রী অমিত মিত্র অসুস্থ থাকায় তিনিই বাজেট পেশ করলেন ।

CLICK TO JOIN – PRIMARY TET WHATSAPP GROUP

২০২১ সালের প্রাইমারী টেট পরীক্ষার প্রশ্নপত্রটি ডাউনলোড করার জন্য নিচের লিংকে ক্লিক করুন –

CLICK HERE – primary tet Exam 2017 question paper

বাজেট পেশে একপ্রকার কল্পতরু বলা যায় মুখ্যমন্ত্রীকে । বিশেষ করে শিক্ষাখাতে দারুনভাবে জোর দেওয়া হয়েছে । এই বাজেটে একদিকে যেমন রয়েছে নতুন স্কুল তৈরি কথা , তেমনই রয়েছে পার্শ্ব শিক্ষক নিয়োগের কথা । অন্যদিকে বর্তমান পার্শ্ব শিক্ষকদের বেতনও বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে । প্রতিবছর ৩% হারে বেতন বৃদ্ধির কথা বলা হয়েছে । সাথে সাথে অবসরকালীন তিন লক্ষ টাকার ভাতার কথা বলা হয়েছে ।

প্রাইমারী টেট পরীক্ষার অঙ্ক পেপারের উত্তরপত্র ডাউনলোড করার জন্য নিচের লিংকে ক্লিক করুন –

CLICK HERE – Primary TET Exam 2021 Math Solution

এই বাজেটে রয়েছে তরুণের স্বপ্ন , মা এবং মাতৃবন্দনার মত বেশ কিছু প্রকল্পের কথা । করোনা ভাইরাসের কারনে স্কুল বন্ধ থাকায় শুরু হয় অনলাইন ক্লাস । কিন্তু বহু ছাত্রছাত্রীদের হাতে মোবাইল না থাকায় তারা বঞ্চিত হয় অনলাইন ক্লাস থেকে । সেই কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন দ্বাদশ শ্রেণীর ছাত্র ছাত্রীদের দেওয়া হবে ট্যাব । পরে ট্যাব এর সঙ্কুলান দেখা দেওয়ায় ছাত্র ছাত্রীদের ব্যাঙ্ক আঁকাউন্টে পাঠিয়ে দেওয়া হয় ১০ হাজার টাকা ।

প্রাইমারী টেট পরীক্ষার সম্পূর্ণ উত্তরপত্রটি ডাউনলোড করার জন্য নিচের লিংকে ক্লিক করুন –

CLICK HERE – Primary TET 2021 Exam Answer Key Pdf File Download

আর এবার এই প্রকল্পটিকেই চিরস্থায়ী করার কথা বললেন তরুণের স্বপ্ন প্রকল্পের মধ্যে দিয়ে । এবার থেকে প্রতি বছরই দ্বাদশ শ্রেণীর ছাত্র ছাত্রীদের দেওয়া হবে ট্যাব । মুখ্যমন্ত্রী এই প্রকল্পের নাম দিয়েছেন তরুণের স্বপ্ন ।

অন্যদিকে গ্রামীন অর্থনীতিকে চাঙ্গা করতে বিশেষ করে গ্রামীণ মহিলাদের স্বনির্ভর করতে মুখ্যমন্ত্রী মাতৃবন্দনা নামে নতুন একটি প্রকল্পের ঘোষণা করলেন ।

এই প্রকল্পের মাধ্যমে আগামীতে রাজ্যে ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী তৈরি করা হবে । এবং আগামী ৫ বছরে রাজ্যের রাজ্যের বিভিন্ন কোঅপারেটিভ ব্যাঙ্ক গুলির মাধ্যমে এই সকল স্বনির্ভর গোষ্ঠী গুলিকে ২৫ হাজার কোটি টাকার লোণ দেওয়া হবে ।

আরও পড়ুনঃ “তরুণের স্বপ্ন” রাজ্যে নতুন প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর

একইসাথে মাতৃবন্দনা প্রকল্পে আগামী বছরের জন্য ১৫০ কোটি টাকা ব্যয় বরাদ্দের প্রস্তাব করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

মাতৃবন্দনা প্রকল্পের সাথে সাথে মা নামে আরও একটি প্রকল্পের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী । এই প্রকল্পের মাধ্যমে রান্না করা খাবার দুঃস্থদের মধ্যে বিলি করা হবে । এছাড়াও কভিডে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের কথা মাথায় রেখে ৪৫ লক্ষ শ্রমিককে এককালীন ১০০০ টাকা দেওয়ার জন্য ৪৫০ কোটি টাকা ব্যয় বরাদ্দের প্রস্তাব করেছেন মুখ্যমন্ত্রী ।

রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে “কর্মসাথী প্রকল্প” নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন – CLICK HERE 

শিক্ষা চাকরি ও ব্যবসা সংক্রান্ত খবরের সেরা ঠিকানা কর্মসাথী ডট কম

Leave a Reply

Your email address will not be published.