DMCA.com Protection Status

Join Whatsapp Group

ইন্দিরা গান্ধি সেন্টার ফর অ্যাটমিক রিসার্চ সংস্থা ৩১৭ জন লোক নিয়োগ করবে

Spread the love
Recruitment of 317 people in The Indira Gandhi Center for Atomic Research
Recruitment of 317 people in The Indira Gandhi Center for Atomic Research

ইন্দিরা গান্ধি সেন্টার ফর অ্যাটমিক রিসার্চ সংস্থা ৩১৭ জন লোক নিয়োগ করবে

টেকনিক্যাল অফিসার, স্টেনোগ্ৰাফার, ওয়ার্ক অ্যাসিস্ট‍্যান্ট এবং স্টাইপেন্ডারি ট্রেনি পদে ৩১৭ জনকে নেবে ইন্দিরা গান্ধি সেন্টার ফর অ্যাটমিক রিসার্চ। ট্রেনি পদের ক্ষেত্রে সফল ভাবে ট্রেনিং শেষে নিয়োগ পাওয়া যাবে সংশ্লিষ্ট সংস্থায়। 

শূন‍্যপদের বিবরণ : 

টেকনিক্যাল অফিসার/সি (গ্ৰুপ-এ) : পোস্ট কোড টি ও সি – ০২: কেমিক্যাল ৩ টি। পোস্ট কোড টি ও সি – ০৫: ইলেক্ট্রিক‍্যাল ৩ টি। পোস্ট কোড টি ও সি – ০৬: ইলেক্ট্রনিক্স ৬ টি। পোস্ট কোড টি ও সি – ০৮ : মেকানিক্যাল ১৭ টি। পোস্ট কোড টি ও সি – ১০ : মেটালার্জি ৩ টি।

শিক্ষাগত যোগ্যতা : অন্তত ৬০ শতাংশ নম্বর সহ বি ই বা বি টেক।

বয়স : ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে।

বেতন : ৫৬,১০০ টাকা।

অ্যাডমিনিস্ট্রেটিভ (গ্ৰুপ-সি) : পোস্ট কোড এ ডি এম-০২: স্টেনোগ্ৰাফার গ্ৰেড-থ্রি ৪ টি। শিক্ষাগত যোগ্যতা : ৫০ শতাংশ নম্বর সহ মাধ্যমিক, সঙ্গে ইংরেজিতে শর্টহ‍্যান্ডে মিনিটে ৮০ টি শব্দ লেখা এবং কম্পিউটারে প্রতি মিনিটে ৩০ টি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। কম্পিউটারে ডেটা প্রসেসিং বিষয়ে জ্ঞান থাকলে অগ্ৰাধিকার।

বয়স : ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে।

বেতন : ২৫,৫০০ টাকা।

পোস্ট কোড এ ডি এম – ০৩: আপার ডিভিশন ক্লার্ক ৮ টি।

শিক্ষাগত যোগ্যতা : ৫০ শতাংশ নম্বর সহ স্নাতক।

ইংরেজিতে প্রতি মিনিটে ৩০ টি শব্দ টাইপ করার দক্ষতা থাকলে, কম্পিউটারে ডেটা প্রসেসিং বিষয়ে জ্ঞান থাকলে অগ্ৰাধিকার।

বয়স : ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে।

বেতন : ১৮,০০০ টাকা।

অক্সিলিয়ারি (গ্ৰুপ-সি) : পোস্ট কোড এ ইউ এক্স-০৩: ওয়ার্ক অ্যাসিস্ট‍্যান্ট/এ ২০ টি।

শিক্ষাগত যোগ্যতা : মাধ্যমিক।

বয়স : ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে।

বেতন : ১৮,০০০ টাকা।

পোস্ট কোড এ ইউ এক্স-০৪: ক‍্যান্টিন অ্যাটেন্ড‍্যান্ট ১৫ টি।

শিক্ষাগত যোগ্যতা : মাধ্যমিক।

বয়স : ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।

বেতন : ১৮,০০০ টাকা।

স্টাইপেন্ডারি ট্রেনি ক‍্যাটেগরি-১ : পোস্ট কোড সি এ টি – ওয়ান/০১: কেমিক্যাল ৩ টি।

শিক্ষাগত যোগ্যতা : কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজিতে ডিপ্লোমা।

পোস্ট কোড সি এ টি-ওয়ান/০৪: ইলেক্ট্রনিক্স/ইনস্ট্রুমেন্টেশন ১৫ টি। 

শিক্ষাগত যোগ্যতা : ইলেক্ট্রনিক্সের ক্ষেত্রে ইলেক্ট্রনিক্স বা ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন বা ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা। ইনস্ট্রুমেন্টেশন ক্ষেত্রে ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন বা ইনস্ট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং বা ইনস্ট্রুমেন্টেশন টেকনোলজি বা ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা।

পোস্ট কোড সি এ টি-ওয়ান/০৫: মেকানিক্যাল ২৫ টি।

শিক্ষাগত যোগ্যতা : মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা।

পোস্ট কোড সি এ টি-ওয়ান/০৬ : কেমিস্ট্রি ৩ টি।

শিক্ষাগত যোগ্যতা : কেমিস্ট্রিতে বি এসসি, স্নাতকে অন‍্যতম বিষয় হিসেবে ফিজিক্স এবং ম‍্যাথমেটিক্স পড়ে থাকতে হবে। 

পোস্ট কোড সি এ টি-ওয়ান/০৭ : ফিজিক্স ১৩ টি।

শিক্ষাগত যোগ্যতা : ফিজিক্সে বি এসসি, স্নাতকে অন‍্যতম বিষয় হিসেবে কেমিস্ট্রি এবং ম‍্যাথমেটিক্স পড়ে থাকতে হবে।

বয়স : ১৮ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে।

ডিপ্লোমা কোর্স এবং স্নাতকে অন্তত ৬০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।

স্টাইপেন্ডারি ট্রেনি ক‍্যাটেগরি-২ : পোস্ট কোড সি এ টি-টু/০১ : ড্রাফটসম‍্যান (মেকানিক্যাল) ১১ টি। পোস্ট কোড সি এ টি-টু/০২ : ইলেক্ট্রশিয়ান/ইলেক্ট্রনিক মেকানিক/ইনস্ট্রুমেন্ট মেকানিক ৫২ টি। পোস্ট কোড সি এ টি-টু/০৩ : ফিটার/রিগার ৫২ টি। পোস্ট কোড সি এ টি-টু/০৪ : মেকানিক্যাল মেশিন টুল মেইন্টেন‍্যান্স/ মেশিনিস্ট/টার্নার ৯ টি। পোস্ট কোড সি এ টি-টু/০৫ : প্লাম্বার/ম‍্যাসন/কার্পেন্টার ৬ টি। পোস্ট কোড সি এ টি-টু/০৬ : রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং মেকানিক/প্লান্ট অপারেটর ১৪ টি। পোস্ট কোড সি এ টি-টু/০৭ : ওয়েল্ডার ৫ টি।

শিক্ষাগত যোগ্যতা : ৬০ শতাংশ নম্বর সহ মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পাশ। উচ্চমাধ্যমিকে ফিজিক্স, কেমিস্ট্রি এবং ম‍্যাথমেটিক্স পড়ে থাকতে হবে। সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে আই.টি.আই সার্টিফিকেট কোর্স পাশ। রিগার, প্লাম্বার, ম‍্যাসন, কার্পেন্টার এবং ওয়েল্ডার (গ‍্যাস অ্যান্ড ইলেক্ট্রিক আর্ক) ট্রেডের ক্ষেত্রে ১ বছর মেয়াদের আই টি আই সার্টিফিকেট কোর্স পাশ করলেই আবেদন করা যাবে। 

পোস্ট কোড সি এ টি-টু/০৮ : ল‍্যাব অ্যাসিস্ট‍্যান্ট (ফিজিক্স/কেমিস্ট্রি) : ২১ টি।

শিক্ষাগত যোগ্যতা : ৬০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক। উচ্চমাধ্যমিকে ফিজিক্স, কেমিস্ট্রি এবং ম‍্যাথমেটিক্স পড়ে থাকতে হবে।

বয়স : ১৮ থেকে ২২ বছরের মধ্যে হতে হবে।

দৈহিক মাপজোখ : স্টাইপেন্ডারি ট্রেনি ক‍্যাটেগরি – ১ ও ২ এর ক্ষেত্রে উচ্চত পুরুষদের ক্ষেত্রে ১৫২ সেমি এবং মহিলাদের ক্ষেত্রে ১৪৮ সেমি। বডি মাস ইনডেক্স ১৮.৫–২৫ -এর মধ্যে থাকা বাঞ্ছনীয়। রাতকানা রোগ বা বর্ণান্ধতা থাকা চলবে না।

দৃষ্টিশক্তি : দূরের ক্ষেত্রে চশমা ছাড়া ৬/১৮, ৬/৬ পর্যন্ত সংশোধনযোগ‍্য। কাছের ক্ষেত্রে চশমা ছাড়া এন ৮, এন ৬ পর্যন্ত সংশোধনযোগ‍্য।

স্টাইপেন্ড : ক‍্যাটেগরি-১ এর ক্ষেত্রে প্রথম বছরে প্রতি মাসে ১৬,০০০ টাকা, দ্বিতীয় বছরে প্রতি মাসে ১৮,০০০ টাকা। ক‍্যাটেগরি-২ এর ক্ষেত্রে প্রথম বছরে প্রতি মাসে ১০,৫০০ টাকা এবং দ্বিতীয় বছরে প্রতি মাসে ১২,৫০০ টাকা। উভয় ক্ষেত্রেই বই কোনার খরচ বাবদ এককালীন দেওয়া হবে ৩,০০০ টাকা।

সফল ভাবে প্রশিক্ষণ শেষে ক‍্যাটেগরি -১ এর ক্ষেত্রে নিয়োগ করা হবে সায়েন্টিফিক অ্যাসিস্ট‍্যান্ট/সি এবং ক‍্যাটেগরি-২ এর ক্ষেত্রে টেকনিশিয়ান/সি ও বি পদে। 

সব ক্ষেত্রেই ১৪-৫-২০২১ তারিখ নিদিষ্ট বয়স থাকতে হবে। তফসিলি, ও বি সি, আর্থিক ভাবে অনগ্ৰসর, দৈহিক প্রতিবন্ধী এবং প্রাক্তন সমরকর্মীদের জন্য শূন‍্যপদ সংরক্ষিত হবে। সংরক্ষিত ক‍্যাটেগরির প্রার্থীরা নিয়মানুসারে বয়সের ছাড় পাবেন।

সব ক্ষেত্রেই প্রার্থী বাছাই করা হবে দু’পর্যায়ের লিখিত পরীক্ষা এবং প্রযোজ্য ক্ষেত্রে ইন্টারভিউ অথবা স্কিল টেস্টের মাধ্যমে। কলকাতায় পরীক্ষাকেন্দ্র আছে।

অনলাইন দরখাস্ত করতে হবে এই ওয়েবসাইটের মাধ্যমে : www.igcar.gov.in দরখাস্তের শেষ তারিখ ১৪ মে।

দরখাস্তের সময় প্রার্থীর স্ক‍্যান করা ফটো (৫০ কেবি সাইজের মধ্যে) ও সই (২০ কেবি সাইজের মধ্যে) আপলোড করতে হবে। ফটোর নীচে প্রার্থীর নাম ও তারিখ লেখা থাকতে হবে। 

দরখাস্তের ফি বাবদ অনলাইনে দিতে হবে টেকনিক্যাল অফিসার/সি পদের ক্ষেত্রে ৩০০ টাকা, স্টাইপেন্ডারি ট্রেনি ক‍্যাটেগরি-ওয়ানের ক্ষেত্রে ২০০ টাকা এবং  বাকি সব পদের ক্ষেত্রে ১০০ টাকা। মহিলা, তফসিলি, দৈহিক প্রতিবন্ধী এবং প্রাক্তন সমরকর্মীদের কোনও ফি লাগবে না। ফি জমা দেওয়া যাবে ডেবিট বা ক্রেডিট কার্ড বা নেট ব‍্যাঙ্কিংয়ের মাধ্যমে। 

ফি দিয়ে পাওয়া ই-রিসিপ্টের এক কপি প্রিন্ট আউট নিয়ে নেবেন। অনলাইনে দরখাস্ত যথাযথ ভাবে পূরণ করে সাবমিট করার পর পূরণ করা দরখাস্তের এক কপি প্রিন্ট আউট নিয়ে নেবেন। এগুলি কোথাও পাঠাতে হবে না। নিজের কাছে রাখবেন।

খুঁটিনাটি তথ‍্যের জন্য দেখুন উপরোক্ত ওয়েবসাইট। প্রয়োজনে যোগাযোগ করতে পারেন এই নম্বরগুলিতে : ৯৮৪০০-০১২৭৩, ৬৩৮৫১-৬০৮১৪।

  • কল্যাণী বিশ্ববিদ্যালয় স্বীকৃত কৃষি বিজ্ঞান কোর্স করে চাকরির সুযোগ
    Spread the loveকল‍্যাণী বিশ্ববিদ্যালয় স্বীকৃত কৃষি বিজ্ঞান কোর্স করে চাকরির সুযোগ ভারত সহ আন্তর্জাতিক বাজারে কৃষি-শিল্প ও সহযোগীক্ষেত্রে উপযুক্ত প্রশিক্ষিত পেশাদারের চাহিদা সর্বত্র। এই বৃহৎ কর্মক্ষেত্রের উপযোগী পেশাদের তৈরির লক্ষ্যে কল‍্যাণী বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি নিয়ে শুরু হয়েছে কৃষিবিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সুসংহত ডিপ্লোমা ও পোস্ট-গ্ৰ‍্যাজুয়েট ডিপ্লোমা কোর্স যা পশ্চিমবঙ্গে প্রথম। দক্ষ ও উদ‍্যেগী যুবসমাজের সামনে বৃহত্তর …

    Continue reading

  • নেভিতে ৫০ জন অফিসার নিয়োগ
    Spread the loveনেভিতে ৫০ জন অফিসার নিয়োগ ভারতীয় নৌবাহিনী শর্ট সার্ভিস কমিশনে জেনারেল সার্ভিস (এক্সিকিউটিভ) ও হাইড্রোগ্ৰাফি শাখায় এক্সটেনডেড ন‍্যাভাল ওরিয়েন্টেশন কোর্স পড়িয়ে অফিসার পদে ৫০ জন অবিবাহিত ছেলে নিচ্ছে। কারা কোন পদের জন্য যোগ্য :  জেনারেল সার্ভিস (এক্সিকিউটিভ) : ইঞ্জিনিয়ারিংয়ের যে কোনো শাখার ডিগ্ৰি (বি.ই বা বি.টেক) কোর্স পাশরা মোট অন্তত ৬০% নম্বর পেয়ে …

    Continue reading

  • মিশ্র ধাতু নিগম লিমিটেডে ‘অ্যাসিস্ট্যান্ট’ পদে লোক নিয়োগ
    Spread the loveমিশ্র ধাতু নিগম লিমিটেডে ‘অ্যাসিস্ট‍্যান্ট’ পদে লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রকের অধীন মিশ্র ধাতু নিগম লিমিটেড ‘অ্যাসিস্ট‍্যান্ট’ পদে ২১ জন লোক নিচ্ছে। মেটালার্জিক‍্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমা কোর্স পাশরা মোট অন্তত ৬০% (তপশিলী হলে ৪৫%) নম্বর পেয়ে থাকলে যোগ্য। কোনো শিল্প সংস্থায় ১ বছরের পোস্ট কোয়ালিফিকেশন অভিজ্ঞতা থাকতে হবে। বয়স – বয়স হতে হবে …

    Continue reading

  • পাওয়ার গ্ৰিড কর্পোরেশনে ৩৫ জন লোক নিয়োগ
    Spread the loveপাওয়ার গ্ৰিড কর্পোরেশনে ৩৫ জন লোক নিয়োগ কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা, পাওয়ার গ্ৰিড কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড ‘ডিপ্লোমা ট্রেনি (ইলেক্ট্রিক‍্যাল)’ পদে ৩৫ জন লোক নিচ্ছে। পলিটেকনিক থেকে ইলেক্ট্রিক‍্যাল, ইলেক্ট্রিক‍্যাল (পাওয়ার),  ইলেক্ট্রিক‍্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, পাওয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং বা পাওয়ার ইঞ্জিনিয়ারিং (ইলেক্ট্রিক‍্যাল) ট্রেডের ডিপ্লোমা কোর্স  পাশরা মোট অন্তত ৭০% (তপশিলী হলে সাধারণভাবে পাশ) নম্বর পেয়ে …

    Continue reading

  • ইন্ডিয়ান কোস্ট গার্ড-এ ৩৫০ জন প্রার্থী নিয়োগ । জানুন বিস্তারিত
    Spread the loveইন্ডিয়ান কোস্ট গার্ড-এ ৩৫০ জন প্রার্থী নিয়োগ । জানুন বিস্তারিত ভারতীয় উপকূল রক্ষীবাহিনী (ইন্ডিয়ান কোস্ট গার্ড) ‘নাবিক ডোমেস্টিক ব্রাঞ্চ (কুক ও স্টুডেন্ট)’ , ‘নাবিক (জেনারেল ডিউটি)’ ও ‘যান্ত্রিক’ পদে ৩৫০ জন লোক নিচ্ছে। এই পদের ব‍্যাচ নং : 01/2022.  কারা কোন পদের জন্য যোগ্য :  নাবিক (জেনারেল ডিউটি) : অঙ্ক ও ফিজিক্স বিষয় …

    Continue reading

Leave a Reply

Your email address will not be published.